বুধবার, ফেব্রুয়ারি 28, 2024
spot_img

বাংলাদেশের গণমাধ্যমে ভুল: ২০২৩ সালের প্রথম তিন মাসের পরিসংখ্যান

বাংলাদেশের গণমাধ্যমের ভুল তথ্য প্রচারের প্রবণতা বেশ কয়েক বছর ধরেই আলোচিত এক ইস্যু। ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠানের দায়িত্বের অংশ হিসেবে রিউমর স্ক্যানারও প্রতিষ্ঠার লগ্ন থেকেই দেশীয় সংবাদমাধ্যমগুলোর ফেসবুক পেজ, ইউটিউব চ্যানেল এবং ওয়েবসাইটে প্রকাশিত সংবাদের সত্যতা যাচাইয়ে নিরলস কাজ করে যাচ্ছে।

এরই ধারাবাহিকতায় ২০২৩ সালের প্রথম তিন মাসে (জানুয়ারি, ফেব্রুয়ারি, মার্চ) মোট ৯০ টি বিষয়ে দেশীয় ১৩৩ টি সংবাদমাধ্যমে প্রকাশিত সর্বমোট ৭০২ টি প্রতিবেদনকে ভুল হিসেবে শনাক্ত করে প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।  উল্লিখিত ৯০ টি ঘটনায় ৫১ টি মিথ্যা, ৩৭ টি বিভ্রান্তিকর, ০১ টি আংশিক মিথ্যা এবং ০১ টি বিকৃত তথ্যকে সত্য তথ্য হিসেবে গণমাধ্যমে প্রচার করা হয়েছে।

পুরো তালিকা দেখুন এখানে। 

গণমাধ্যমের চলতি বছরের প্রথম তিন মাসের ভুল তথ্য সম্বলিত প্রতিবেদনের একটি টেবিল ডাটায় নজর দেওয়া যাক।

ক্রমিক নংতারিখপ্রতিবেদনের শিরোনামরেটিং
০১০৪ জানুয়ারিরোনালদোকে ৭ নম্বর জার্সি না দেওয়ায় মাশারিপোভের চুক্তি বাতিলের দাবিটি মিথ্যা মিথ্যা
০২০৪ জানুয়ারিপেলের শেষকৃত্যে অংশ নিতে নেইমারের ব্রাজিল যাওয়ার দাবিটি মিথ্যা মিথ্যা
০৩০৫ জানুয়ারিফারদিনের বান্ধবী বুশরার ছবি দাবিতে সংবাদমাধ্যমে ভুল ছবি প্রচার মিথ্যা
০৪০৯ জানুয়ারি নিজেকে ভার্জিন দাবি শ্রাবন্তীর শীর্ষক সংবাদটি মিথ্যা মিথ্যা
০৫০৯ জানুয়ারিদাঁড়িয়ে পানি খাওয়া যাবে না শীর্ষক তথ্যটি কি বৈজ্ঞানিক গবেষণায় দাবি করা হয়েছে? বিভ্রান্তিকর
০৬১১ জানুয়ারিসৌদিতে বান্ধবী জর্জিনাকে বিয়ে করলেন রোনালদো শীর্ষক সংবাদটি মিথ্যা মিথ্যা
০৭১২ জানুয়ারিবিএসএফের কুকুর অন্তঃসত্ত্বা হওয়ার ঘটনায় বাংলাদেশী কুকুরকে সন্দেহ শীর্ষক দাবিটি বিভ্রান্তিকর বিভ্রান্তিকর
০৮১৩ জানুয়ারিআরজে কিবরিয়ার বিরুদ্ধে থানায় স্ত্রীর জিডির সংবাদটি মিথ্যা মিথ্যা
০৯১৪ জানুয়ারিসাকিবের উপর হামলা শীর্ষক শিরোনামে একাত্তর টিভিতে প্রচারিত খবরটি বিভ্রান্তিকর  বিভ্রান্তিকর
১০১৬ জানুয়ারিপুরোনো ছবি সাম্প্রতিক ইজতেমার ছবি দাবিতে প্রচার বিভ্রান্তিকর
১১১৬ জানুয়ারিসৌদি আরবের আল-হিলাল ক্লাব মেসির জার্সি বিক্রি করছে না মিথ্যা
১২১৭ জানুয়ারিএনামুল হক জজ মিয়া টানা ৯ বছর সংসদ সদস্য ছিলেন না মিথ্যা
১৩১৭ জানুয়ারিএনামুল হক জজ মিয়া ১৯৮৩ সালে সংসদ সদস্য নির্বাচিত হননি মিথ্যা
১৪১৮ জানুয়ারিভিন্ন ওয়েবসাইটের মন্তব্যকে প্রথম আলোতে আইএমএফের মন্তব্য দাবিতে প্রচার মিথ্যা
১৫১৮ জানুয়ারিনেপালের সাম্প্রতিক বিমান দুর্ঘটনার দৃশ্য দাবিতে গণমাধ্যমে পুরোনো ছবি প্রচার বিভ্রান্তিকর
১৬১৮ জানুয়ারিবাবর আজমের সঙ্গে তার সতীর্থ ক্রিকেটারের প্রেমিকার গোপন সম্পর্ক শীর্ষক সংবাদটি মিথ্যা মিথ্যা
১৭২১ জানুয়ারিজাম্বিয়ায় ম্যাচ সেরার পুরস্কার হিসেবে ডিম পাওয়ার দাবিটি মিথ্যা মিথ্যা
১৮২১ জানুয়ারিসিঁড়ি থেকে পড়ে নয়, সলিমুল্লাহ মেডিকেলের শিক্ষার্থী অন্তর মারা যান হৃদরোগে বিভ্রান্তিকর
১৯২৩ জানুয়ারিমেসির গায়ের বিশতটি বাংলাদেশে তৈরি নয় মিথ্যা
২০২৩ জানুয়ারিমেসির গোল্ডেন বল জয় নিয়ে সাবেক ফিফা সভাপতির পুরোনো মন্তব্যকে সাম্প্রতিক দাবিতে প্রচার বিভ্রান্তিকর
২১২৩ জানুয়ারিআট গ্লাস পানি পানে আয়ু বৃদ্ধি বিষয়ক গবেষণা নিয়ে গণমাধ্যমে ভুল তথ্য বিভ্রান্তিকর
২২২৩ জানুয়ারিমেসির ২০২১ ব্যালন ডি’অর জয়কে ‘লজ্জাজনক’ দাবি করা পোস্টে রোনালদোর সায় দেওয়ার ঘটনাটি পুরোনো বিভ্রান্তিকর
২৩২৬ জানুয়ারিসাকিব পিএসএলের অষ্টম আসরে দল পায়নি মিথ্যা
২৪২৬ জানুয়ারিগণমাধ্যমে ভুল: মানুষ বানর থেকে সৃষ্টি হয়েছে শীর্ষক তথ্য ষষ্ঠ শ্রেণির বইতে নেই মিথ্যা
২৫৩১ জানুয়ারিপাকিস্তানে সম্প্রতি বোমা হামলার খবরে গণমাধ্যমে পুরোনো ছবির ছড়াছড়ি বিভ্রান্তিকর
২৬০২ ফেব্রুয়ারিগণমাধ্যমে বিভ্রান্তি: প্রেমে পড়লে বুদ্ধি কমে শীর্ষক কোনো তথ্য গবেষণায় আসেনি বিভ্রান্তিকর
২৭০২ ফেব্রুয়ারিগণমাধ্যমে ভুল: রোনালদোর উপর ক্ষোভ প্রকাশকারী ব্যক্তি আল নাসরের পরিচালক নয় মিথ্যা
২৮০৪ ফেব্রুয়ারিইউনেস্কোর জরিপে বাংলা পৃথিবীর সবচেয়ে মিষ্টি ও শ্রুতিমধুর ভাষা নির্বাচিত হয়নি মিথ্যা
২৯০৬ ফেব্রুয়ারিবগুড়া-৪ আসনের উপনির্বাচনে হিরো আলমের হারের ব্যবধান সংখ্যা নিয়ে গণমাধ্যমে ভুল তথ্য মিথ্যা
৩০০৭ ফেব্রুয়ারিএইচএসসির ফলাফল ঘোষণার তারিখ নিয়ে গণমাধ্যমে ভুল তথ্য প্রচার বিভ্রান্তিকর
৩১০৮ ফেব্রুয়ারি২০২৩ সালের মতো ফেব্রুয়ারি ৮২৩ বছর পর পর আসার দাবিটি মিথ্যা মিথ্যা
৩২০৮ ফেব্রুয়ারিতুরস্কের সাম্প্রতিক ভূমিকম্পের দৃশ্য দাবিতে গণমাধ্যমে প্রচারিত ভিডিওটি পুরোনো বিভ্রান্তিকর
৩৩০৯ ফেব্রুয়ারিতুরস্কের ভূমিকম্পের পূর্ব মুহূর্তে রাস্তায় পাখি উড়ার দৃশ্য দাবিতে যুক্তরাষ্ট্রের ভিডিও প্রচার মিথ্যা
৩৪০৯ ফেব্রুয়ারিবর্তমানে যুক্তরাষ্ট্রের মিসৌরিতে প্রেমিকা না থাকলে ট্যাক্স দিতে হয় না মিথ্যা
৩৫০৯ ফেব্রুয়ারিএমবাপ্পে রোনালদোকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে ফেসবুকে কোনো পোস্ট দেননি মিথ্যা
৩৬০৯ ফেব্রুয়ারিলুকিয়ে আপনার ফেসবুক প্রোফাইল কে দেখছে তা জানা সম্ভব নয়মিথ্যা
৩৭১০ ফেব্রুয়ারিতুরস্ক-সিরিয়ার সাম্প্রতিক ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত ভবনের ছবি দাবিতে বিবিসি বাংলায় পুরোনো ছবি প্রচার বিভ্রান্তিকর
৩৮১১ ফেব্রুয়ারিতুরস্কের সাম্প্রতিক ভূমিকম্পে বিধ্বস্ত ভবনের ছবি দাবিতে গণমাধ্যমে পুরোনো ছবি প্রচার বিভ্রান্তিকর
৩৯১২ ফেব্রুয়ারিপুরোনো ছবিকে তুরস্কের সাম্প্রতিক ভূমিকম্পে বিধ্বস্ত ভবনের দৃশ্য দাবিতে প্রচার বিভ্রান্তিকর
৪০১৩ ফেব্রুয়ারিপৃথিবীর সবচেয়ে বড় মামলাবাজ হিসেবে জোনাথনের নাম গিনেস বুকে উঠেনি মিথ্যা
৪১১৪ ফেব্রুয়ারিপাঠ্যবইয়ে বঙ্গবন্ধুর বাবার নাম ভুল দাবিতে গণমাধ্যমে প্রচারিত তথ্যটি মিথ্যা মিথ্যা
৪২১৮ ফেব্রুয়ারিসড়ক দুর্ঘটনায় কুমার বিশ্বজিতের ছেলে নিহত দাবিতে গণমাধ্যমে ভুল সংবাদ প্রচার মিথ্যা
৪৩১৮ ফেব্রুয়ারি‘শালা’ নাকি ‘ছেলে’? কুবি শিক্ষক ছাত্রকে কি বলে সম্বোধন করেছেন? মিথ্যা
৪৪২৩ ফেব্রুয়ারিসূর্যের একটি অংশ ভেঙে পড়েছে দাবিতে গণমাধ্যমে বিভ্রান্তিকর সংবাদ প্রচার বিভ্রান্তিকর
৪৫২৫ ফেব্রুয়ারিসৌদির মরুভূমির বেগুনি ফুলের ছবি দাবিতে চিলির মরুভূমির ছবি প্রচার বিভ্রান্তিকর
৪৬২৬ ফেব্রুয়ারিভাইরাল তুর্কি আইসক্রিম বিক্রেতা ভূমিকম্পে সব হারিয়ে নিঃস্ব হননি বিভ্রান্তিকর
৪৭২৬ ফেব্রুয়ারিতুরস্কের সাম্প্রতিক ভূমিকম্পে বিধ্বস্ত ভবনের ছবি দাবিতে গণমাধ্যমে প্রচারিত ছবিটি পুরোনো বিভ্রান্তিকর
৪৮২৬ ফেব্রুয়ারিতুরস্কে ভূমিকম্পের ধ্বংসস্তূপে কোরআন পেয়ে চীনা উদ্ধারকর্মীর ইসলাম গ্রহণের দাবিটি মিথ্যা মিথ্যা
৪৯২৬ ফেব্রুয়ারিলন্ডনের দ্বিতীয় সরকারি ভাষা হিসেবে ‘বাংলা’ স্বীকৃতি পায়নি মিথ্যা
৫০২৭ ফেব্রুয়ারিতাজিকিস্তানের সাম্প্রতিক ভূমিকম্পের দৃশ্য দাবিতে জাপানের পুরোনো ভিডিও প্রচার মিথ্যা
৫১২৭ ফেব্রুয়ারিভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্বে একটানা ৬ মাসের বেশি না থাকতে পারার সংবাদটি ভুয়া মিথ্যা
৫২২৮ ফেব্রুয়ারিতাজিকিস্তানের ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত রাস্তার ছবি দাবিতে ইন্দোনেশিয়ার পুরোনো ছবি প্রচার মিথ্যা
৫৩২৮ ফেব্রুয়ারিনেপালে সাম্প্রতিক ভূমিকম্পের দৃশ্য দাবিতে পুরোনো ভিডিও প্রচার বিভ্রান্তিকর
৫৪০১ মার্চমেসি ফাউন্ডেশন থেকে তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের ৩৫ লাখ ইউরো দান করার দাবিটি মিথ্যা মিথ্যা
৫৫০৩ মার্চসদ্য ইসলাম গ্রহণকারী পাদ্রি হিলারিয়ান হেইগির ছবি দাবিতে ভুল ছবি প্রচার মিথ্যা
৫৬০৪ মার্চজাইমা রহমানের ভুয়া ফেসবুক পেজকে সূত্র উল্লেখ করে গণমাধ্যমে ভুল সংবাদ প্রচার মিথ্যা
৫৭০৫ মার্চশীতে বরফাচ্ছন্ন মঙ্গোলিয়ার সাম্প্রতিক খবরে গণমাধ্যমে পুরোনো ছবি প্রচার বিভ্রান্তিকর
৫৮০৬ মার্চমেসি নয়, ফেনীর মতিনকে জার্সি দিয়েছে আর্জেন্টিনার সরকার মিথ্যা
৫৯০৯ মার্চদুবাইয়ে কোরআন প্রতিযোগিতায় ৫২ দেশের শত প্রতিযোগীদের পেছনে ফেলে প্রথম হননি বাংলাদেশের ওয়াসিফ আংশিক মিথ্যা
৬০০৯ মার্চসিরিয়া ও তুরস্কের জন্য রোনালদোর বিমান ভর্তি ত্রাণ পাঠানোর খবরটি গুজব মিথ্যা
৬১১১ মার্চবিদেশে চিকিৎসার জন্য অনুমতি পাননি খালেদা জিয়া মিথ্যা
৬২১৩ মার্চইংল্যান্ডের ওভাল স্টেডিয়ামের বরফে ঢাকা ছবিটি সাম্প্রতিক সময়ের নয় বিভ্রান্তিকর
৬৩১৩ মার্চসিরিয়ার ভূমিকম্পে বাবা হারানো শিশুর দায়িত্ব নেননি রোনালদো মিথ্যা
৬৪১৩ মার্চসিলিকন ভ্যালি যুক্তরাষ্ট্রের ২য় বৃহত্তম ব্যাংক নয় এবং ব্যাংকটিকে দেউলিয়াও ঘোষণা করা হয়নি বিভ্রান্তিকর
৬৫১৩ মার্চ চীনে বৃষ্টির সঙ্গে কেঁচো পড়ার দাবিটি মিথ্যা মিথ্যা
৬৬১৯ মার্চনিউজিল্যান্ডে সাম্প্রতিক ভূমিকম্পের দৃশ্য দাবিতে নেপালের পুরোনো ভিডিও প্রচার মিথ্যা
৬৭১৯ মার্চনিউজিল্যান্ডে সাম্প্রতিক ভূমিকম্পের খবরে গণমাধ্যমে ভাঙা রাস্তার পুরোনো ছবি প্রচার বিভ্রান্তিকর
৬৮২০ মার্চপুরোনো ছবিকে নিউজিল্যান্ডের সাম্প্রতিক ভূমিকম্পে ধ্বংসস্তূপের দৃশ্য দাবিতে প্রচার বিভ্রান্তিকর
৬৯২০ মার্চনিউজিল্যান্ডের সাম্প্রতিক ভূমিকম্পে রাস্তার দৃশ্য দাবিতে পুরোনো ভিন্ন স্থানের ছবি প্রচার মিথ্যা
৭০২০ মার্চমাদারীপুরে সড়ক দুর্ঘটনায় নিহত সুইটি আলম সুরভী ঢাবির শিক্ষার্থী নন মিথ্যা
৭১২১ মার্চসংগীতশিল্পী কোনাল গ্র্যাজুয়েশন নয়, পোস্ট গ্র্যাজুয়েশন সম্পন্ন করেছেন  বিভ্রান্তিকর
৭২২১ মার্চবান্দরবান নয়, নোবিপ্রবির হল থেকে উদ্ধারকৃত মৃত শিক্ষার্থীর বাড়ি খাগড়াছড়ি বিভ্রান্তিকর
৭৩২১ মার্চরাজশাহী এশিয়ার সবচেয়ে পরিচ্ছন্ন শহর নয় মিথ্যা
৭৪২২ মার্চটুইটারে দুই স্তর অথেনটিকেশন সম্পর্কে গণমাধ্যমে বিভ্রান্তিকর সংবাদ প্রচার বিভ্রান্তিকর
৭৫২২ মার্চবঙ্গবন্ধু স্যাটেলাইটের ছবি দাবিতে ভুল ছবি এডিট করে প্রচার বিকৃত
৭৬২২ মার্চআরাভ খান সম্প্রতি হজে গিয়েছেন জানিয়ে ফেসবুকে কোনো পোস্ট দেননি মিথ্যা
৭৭২৩ মার্চনোবেল শান্তি পুরস্কার পেতে পারেন নরেন্দ্র মোদি শীর্ষক দাবিটি বিভ্রান্তিকর  বিভ্রান্তিকর
৭৮২৮ মার্চ৬০ হাজার বছর পর একসাথে চাঁদ তারা দেখা যাওয়ার দাবিটি মিথ্যা  মিথ্যা
৭৯৩০ মার্চঅনলাইনে জুয়া খেলে নেইমারের এক মিলিয়ন ইউরো হারানোর ঘটনাটি সাজানো বিভ্রান্তিকর
৮০৩০ মার্চনিউজিল্যান্ডের ভূমিকম্পের পুরোনো ছবিকে সাম্প্রতিক ভূমিকম্পে ধ্বংসস্তূপের দৃশ্য দাবি বিভ্রান্তিকর
৮১০১ এপ্রিলঢাবির প্রলয় গ্যাংয়ের ছবি দাবিতে একাত্তর টিভিতে ভুল ছবি প্রচার মিথ্যা
৮২০১ এপ্রিলহোয়াইট হাউসের নাম ব্যবহার করে ভুয়া বিতর্ক প্রতিযোগিতায় বাংলাদেশি রাকিবের সাফল্যের খবর গণমাধ্যমে মিথ্যা
৮৩১৪ মার্চলিয়েন্দ্রো ট্রসার্ড প্রিমিয়ার লিগে প্রথম হ্যাট্রিক অ্যাসিস্ট করা ফুটবলার ননমিথ্যা
৮৪১৭ জুনমাহের আলী রুশো কলোরাডোতে মাস্টার্সে কোনো স্কলারশিপ পাননিমিথ্যা
৮৫১৬ মেকঙ্গোতে সাম্প্রতিক ভূমিধসের খবরে গণমাধ্যমে তিন বছরের পুরোনো ছবি প্রচারবিভ্রান্তিকর 
৮৬১৭ এপ্রিলগাজায় ফেব্রুয়ারিতে ইসরাইলের হামলার ঘটনায় গণমাধ্যমে পুরোনো ছবি বিভ্রান্তিকর 
৮৭১৭ এপ্রিলপুরোনো ও ভিন্ন স্থানের ছবিকে পাকিস্তান ও আফগানিস্তানে ভূমিকম্পের দাবি গণমাধ্যমেবিভ্রান্তিকর 
৮৮১৮ এপ্রিলব্রাজিলে মার্চের ভূমিধসের ঘটনায় গণমাধ্যমে পুরোনো ছবি বিভ্রান্তিকর 
৮৯২১ এপ্রিলমালয়েশিয়ায় গত মার্চের বন্যার ঘটনায় গণমাধ্যমে পুরোনো ছবি। বিভ্রান্তিকর 
৯০২৮ এপ্রিলজুলিয়েট রোজের বিষয়ে গণমাধ্যমে একাধিক ভুল তথ্যমিথ্যা

এবার বিস্তারিত পরিসংখ্যানে নজর দেওয়া যাক –

০১/ ফ্যাক্টচেক: ০৪ জানুয়ারি

দাবি: রোনালদোকে ৭ নম্বর জার্সি না দেওয়ায় চুক্তি হারালেন উজবেক ফুটবলার!

দাবির পক্ষে: মানবজমিন

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০১

Screenshot source: Manab Zamin

অনুসন্ধানের ফল: জালোলিদ্দিন মাশারিপোভ রোনালদোকে ৭ নম্বর জার্সি না দেওয়ার কারণে আল নাসর কর্তৃক তার চুক্তি বাতিল করার দাবিটি সত্য নয় বরং মাশারিপোভ ইতোমধ্যেই ৭ নম্বর জার্সির পরিবর্তে ৭৭ নম্বর জার্সি পরে একটি ম্যাচ খেলেছেন এবং আল নাসর কর্তৃক তার চুক্তিও বাতিল করা হয়নি। 

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: রোনালদোকে ৭ নম্বর জার্সি না দেওয়ায় মাশারিপোভের চুক্তি বাতিলের দাবিটি মিথ্যা

০২/ ফ্যাক্টচেক: ০৪ জানুয়ারি

দাবি: পেলের শেষকৃত্যে অংশ নিতে নেইমার ব্রাজিল গিয়েছেন।

দাবির পক্ষে: প্রথম আলো, কালের কণ্ঠ, আজকের পত্রিকা, বাংলাদেশ প্রতিদিন, বৈশাখী টিভি, বাহান্ন নিউজ, বিজনেস বাংলাদেশ, নিউজ২৪, যুগান্তর, বাংলানিউজ২৪, কালবেলা, পূর্ব পশ্চিম বিডি, দেশ রূপান্তর, প্যাভিলিয়ন, মানবজমিন, যমুনা টিভি, ইনকিলাব, সময়ের আলো, সমকাল, বার্তাবাজার, এবং আলোকিত বাংলাদেশ

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ২১

Screenshot source: Prothom Alo

অনুসন্ধানের ফল: পেলের শেষকৃত্যে অংশ নিতে নেইমারের ব্রাজিল যাওয়ার দাবিটি সঠিক নয় বরং নেইমারের পক্ষে তার বাবা শেষকৃত্যে উপস্থিত ছিলেন। 

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: পেলের শেষকৃত্যে অংশ নিতে নেইমারের ব্রাজিল যাওয়ার দাবিটি মিথ্যা

০৩/ ফ্যাক্টচেক: ০৫ জানুয়ারি

দাবি: বুশরার জামিন শুনানি বিষয়ক খবরে ফারদিনের ছবির সামনে বসে থাকা মেয়েটি বুশরা।

দাবির পক্ষে: দ্য ডেইলি ক্যাম্পাস। 

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০১

Screenshot source: Daily Campus

অনুসন্ধানের ফল: ফারদিনের বান্ধবী বুশরার জামিন সংক্রান্ত সংবাদে সংযুক্ত ছবিটি বুশরার নয় বরং ছবিটি ফারদিনের আরেক বান্ধবী আরিশা আশরাফের।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: ফারদিনের বান্ধবী বুশরার ছবি দাবিতে সংবাদমাধ্যমে ভুল ছবি প্রচার

০৪/ ফ্যাক্টচেক: ০৯ জানুয়ারি

দাবি: নিজেকে ভার্জিন দাবি করে মন্তব্য করেছেন কলকাতার নায়িকা শ্রাবন্তী।

দাবির পক্ষে: আরটিভি, মানবজমিন, মানবকণ্ঠ, ইনকিলাব, বাংলাভিশন, জনকণ্ঠ, যায়যায়দিন, নয়া শতাব্দী, ঢাকা মেইল, পূর্ব-পশ্চিম বিডি, প্রতিদিনের সংবাদ, বিডি২৪রিপোর্ট, সাম্প্রতিক দেশকাল, আমাদের বার্তা, নিউজজি২৪, বাংলাদেশ পোস্ট ইংলিশ, বায়ান্ন টিভি, আমার সংবাদ, সংবাদ প্রকাশ, ডেইলি বাংলাদেশ, জুম বাংলা, নিরাপদ নিউজ, ফ্রিডম বাংলা নিউজ, একুশে সংবাদ, বার্তা বাজার, আগামী নিউজ।

গণমাধ্যমের ভুল সংখ্যা: ২৬

Screenshot source: Rtv

অনুসন্ধানের ফল: নিজেকে ভার্জিন দাবি করে কোনো মন্তব্য করেননি শ্রাবন্তী বরং ভারতীয় গণমাধ্যম Zee 24 Ghanta তে তার দেয়া পুরোনো একটি সাক্ষাৎকারকে ভুলভাবে প্রচার করা হয়।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: নিজেকে ভার্জিন দাবি শ্রাবন্তীর শীর্ষক সংবাদটি মিথ্যা

০৫/ ফ্যাক্টচেক: ০৯ জানুয়ারি

দাবি: বিজ্ঞানও বলছে দাঁড়িয়ে পানি খাওয়া যাবে না।  

দাবির পক্ষে: দ্য বিজনেস স্ট্যান্ডার্ড। 

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০১

Screenshot source: Facebook

অনুসন্ধানের ফল: বিজ্ঞানও বলছে দাঁড়িয়ে পানি খাওয়া যাবে না শীর্ষক দ্য বিজনেস স্ট্যান্ডার্ড এর দাবিটি সঠিক নয় বরং মূল প্রতিবেদনে দাঁড়িয়ে পানি খাওয়ার বিষয়ে বৈজ্ঞানিক কোনো তথ্য উল্লেখ নেই।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: দাঁড়িয়ে পানি খাওয়া যাবে না শীর্ষক তথ্যটি কি বৈজ্ঞানিক গবেষণায় দাবি করা হয়েছে? 

০৬/ ফ্যাক্টচেক: ১১ জানুয়ারি

দাবি: বান্ধবী জর্জিনাকে বিয়ে করলেন ক্রিস্টিয়ানো রোনালদো, রিয়াদে হয়েছে আনুষ্ঠানিকতা।

দাবির পক্ষে: চ্যানেল২৪ এবং আমাদের সময়

ভুল করা গণমাধ্যমের সংখ্যা:০২

Screenshot source: Crowd Tangle

অনুসন্ধানের ফল: ক্রিশ্চিয়ানো রোনালদো এখনো তার বান্ধবী জর্জিনা রদ্রিগেজকে বিয়ে করেননি বরং জর্জিনার নামে পরিচালিত একটি ভুয়া ফেসবুক পেজের পোস্টকে সূত্র ধরে সৌদিতে রোনালদো তার বান্ধবী জর্জিনাকে বিয়ে করেছেন শীর্ষক তথ্যটি প্রচার করা হয়। এবং প্রকৃতপক্ষে জর্জিনা রদ্রিগেজ ফেসবুক ব্যবহারই করেন না। এছাড়া উক্ত পোস্টে রোনালদো-জর্জিনা দাবিতে প্রথম ব্যবহৃত ছবিটি এডিটেড।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: সৌদিতে বান্ধবী জর্জিনাকে বিয়ে করলেন রোনালদো শীর্ষক সংবাদটি মিথ্যা

০৭/ ফ্যাক্টচেক: ১২ জানুয়ারি

দাবি: সীমান্তে বিএসএফের গোয়েন্দা কুকুর অন্তঃসত্ত্বা, বাংলাদেশি কুকুরকে সন্দেহ!

দাবির পক্ষে: রিদ্মিক নিউজ

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০১

Screenshot source: Facebook

অনুসন্ধানের ফল: বিএসএফের কুকুর অন্তঃসত্ত্বা হওয়ার ঘটনায় বাংলাদেশী কুকুরকে সন্দেহ করার দাবিটি সঠিক নয় বরং এই ঘটনায় উক্ত কুকুরকে দেখভাল করা হ্যান্ডলারের গাফিলতি থাকতে পারে বলে সন্দেহ করা হয়।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: বিএসএফের কুকুর অন্তঃসত্ত্বা হওয়ার ঘটনায় বাংলাদেশী কুকুরকে সন্দেহ শীর্ষক দাবিটি বিভ্রান্তিকর

০৮/ ফ্যাক্টচেক: ১৩ জানুয়ারি

দাবি: নির্যাতনের অভিযোগে আরজে কিবরিয়ার বিরুদ্ধে কক্সবাজার সদর মডেল থানায় জিডি করেছেন তার স্ত্রী রাফিয়া লোরা।

দাবির পক্ষে: দৈনিক বাংলা, ঢাকা মেইল, দৈনিক আমাদের সময়, ডেইলি বাংলাদেশ, নিউজ২৪, এসএ টিভি, বায়ান্ন টিভি, বিডি মর্নিং, রিদ্মিক নিউজ, জুম বাংলা, বাংলা ইনসাইডার, বাহান্ন নিউজ, বাংলা ভিশন, ডিবিসি নিউজ, সংবাদ প্রকাশ, সাম্প্রতিক দেশকাল, ঢাকা পোস্ট এবং বাংলাদেশ প্রতিদিন

আর জে কিবরিয়া ও তার স্ত্রী একে অপরের বিরুদ্ধে জিডি করেছেন দাবিতে প্রতিবেদন ঢাকা ট্রিবিউন, দৈনিক জনকণ্ঠ

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ২০

Screenshot collage: Rumor Scanner 

অনুসন্ধানের ফল: রাফিয়া লোরা তার স্বামী আরজে কিবরিয়ার বিরুদ্ধে থানায় জিডি করেননি বরং আরজে কিবরিয়াই তার স্ত্রী রাফিয়া লোরার বিরুদ্ধে মারধরের অভিযোগ এনে থানায় জিডি করেন।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: আরজে কিবরিয়ার বিরুদ্ধে থানায় স্ত্রীর জিডির সংবাদটি মিথ্যা

০৯/ ফ্যাক্টচেক: ৪ জানুয়ারি

দাবি: চট্টগ্রামে সাকিবের উপর হাম*লা দৃশ্য।

দাবির পক্ষে: একাত্তর টিভি

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০১

Screenshot source: Youtube

অনুসন্ধানের ফল: চট্টগ্রামে সাকিবের ওপর হামলা হয়নি বরং অনুষ্ঠানের মঞ্চে উঠে এক ভক্ত সাকিবকে জড়িয়ে ধরেন। 

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: সাকিবের উপর হামলা শীর্ষক শিরোনামে একাত্তর টিভিতে প্রচারিত খবরটি বিভ্রান্তিকর। 

১০/ ফ্যাক্টচেক: ১৬ জানুয়ারি

দাবি: গত ১৩ জানুয়ারি বিশ্ব ইজতেমায় মুসল্লি সমাগমের দৃশ্য। 

দাবির পক্ষে: ইত্তেফাক

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০১

Screenshot source: Ittefaq

অনুসন্ধানের ফল: বিশ্ব ইজতেমায় মুসলিম সমাগমের ছবিগুলো গত ১৩ জানুয়ারির নয় বরং এর একটি ছবি ২০১৪ সালের এবং অন্যটি ২০১৮ সালের।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: পুরোনো ছবি সাম্প্রতিক ইজতেমার ছবি দাবিতে প্রচার

১১/ ফ্যাক্টচেক: ১৬ জানুয়ারি

দাবি: সৌদি আরবের ফুটবল ক্লাব ‘আল-হিলাল’ মেসির জার্সি বিক্রি শুরু করেছে।

দাবির পক্ষে: যমুনা টিভি, সময় টিভি, ঢাকা মেইল, এবিনিউজ২৪, ঢাকা পোস্ট, প্রতিদিনের বাংলাদেশ, সংবাদ প্রকাশ, নয়া দিগন্ত, দৈনিক সংগ্রাম, জাগোনিউজ২৪, জুমবাংলা, একুশে সংবাদ, এমটি নিউজ,

গণমাধ্যমের ভুল সংখ্যা: ১৩

Screenshot source: Jamuna Tv

অনুসন্ধানের ফল: আল-হিলালের অফিশিয়াল স্টোরে মেসির জার্সি বিক্রি করার কোনো গ্রহণযোগ্য প্রমাণ মেলেনি বরং মাত্র একটি ছবিকে কেন্দ্র করে উক্ত দাবিটি ইন্টারনেটে ছড়িয়ে পড়ে এবং অনুসন্ধানে নিশ্চিত হওয়া যায় যে আল-হিলাল স্টোরের অ্যাপে, ওয়েবসাইট এবং রিয়াদ শাখার ফিজিক্যাল শপে এই জার্সি বিক্রি করা হয়নি।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: সৌদি আরবের আল-হিলাল ক্লাব মেসির জার্সি বিক্রি করছে না

১২/ ফ্যাক্টচেক: ১৭ জানুয়ারি

দাবি: এনামুল হক জজ মিয়া ৯ বছর সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

দাবির পক্ষে: প্রথম আলো, দেশ রূপান্তর, ইনকিলাব, বাংলানিউজ২৪, ও আলোকিত বাংলাদেশ

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০৫

Screenshot collage: Rumor Scanner 

অনুসন্ধানের ফল: এনামুল হক জজ মিয়া ৯ বছর নয় বরং ৪ বছর সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি ১৯৮৬ ও ১৯৮৮ সালে ময়মনসিংহ-১০ গফরগাঁও আসন হতে সংসদ সদস্য নির্বাচিত হন। 

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: এনামুল হক জজ মিয়া টানা ৯ বছর সংসদ সদস্য ছিলেন না 

১৩/ ফ্যাক্টচেক: ১৭ জানুয়ারি

দাবি: এনামুল হক জজ মিয়া ১৯৮৩ সালে ময়মনসিংহ-১০ গফরগাঁও আসন হতে জাতীয় পার্টির সমর্থনে সংসদ সদস্য নির্বাচিত হন।

দাবির পক্ষে: নয়া দিগন্ত, জনকণ্ঠ, ইনকিলাব, যায়যায়দিন, দৈনিক আমাদের সময়, আজকের পত্রিকা, মানবকণ্ঠ, চ্যানেল২৪, আর টিভি, নাগরিক টিভি, বাংলা ট্রিবিউন, বাংলানিউজ২৪, ঢাকা পোস্ট, ডেইলি সান, নয়া শতাব্দী, রাইজিং বিডি, বিডি২৪লাইভ, খোলা কাগজ, বাংলাদেশ টুডে, পূর্ব-পশ্চিম বিডি এবং সাম্প্রতিক দেশকাল।

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ২১

Screenshot collage: Rumor Scanner  

অনুসন্ধানের ফল: এনামুল হক জজ মিয়া ১৯৮৩ সালে সংসদ সদস্য নির্বাচিত হননি বরং তিনি ১৯৮৬ এবং ১৯৮৮ সালে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। উল্লেখ্য, ১৯৮৩ সালে বাংলাদেশে জাতীয় সংসদ নির্বাচনই অনুষ্ঠিত হয়নি।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: এনামুল হক জজ মিয়া ১৯৮৩ সালে সংসদ সদস্য নির্বাচিত হননি

১৪/ ফ্যাক্টচেক: ১৮ জানুয়ারি

দাবি: আইএমএফ বাংলাদেশের অর্থনীতি সংকটের সীমানায় রয়েছে বলে দাবি করেছে।

দাবির পক্ষে: প্রথম আলো, দৈনিক দিনকাল, আমাদের অর্থনীতি

ভুল করা গণমাধ্যমের সংখ্যা:০৩

Screenshot source: Prothom Alo

অনুসন্ধানের ফল: আইএমএফের বিষয়ে প্রথম আলোয় প্রচারিত তথ্যগুলো সঠিক নয় বরং আইএমএফের ‘ফরেন ব্রিফ’ নামক কোনো সেকশন নেই। বরং, প্রথম আলো ‘ফরেন ব্রিফ’ নামে একটি ব্যক্তি মালিকানাধীন ওয়েবসাইটের বক্তব্যকে আইএমএফের বক্তব্য হিসেবে প্রচার করেছে।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: ভিন্ন ওয়েবসাইটের মন্তব্যকে প্রথম আলোতে আইএমএফের মন্তব্য দাবিতে প্রচার 

১৫/ ফ্যাক্টচেক: ১৮ জানুয়ারি

দাবি: নেপালে ভয়াবহ বিমান দুর্ঘটনার ছবি।

দাবির পক্ষে: ইত্তেফাক, যায়যায়দিন, সময় টিভি এবং যুগান্তর

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০৪

Screenshot source: Ittefaq & Somoy Tv

অনুসন্ধানের ফল: ১৫ জানুয়ারি ৭২ জন যাত্রী ও ক্রু নিয়ে নেপালের একটি বিমান পোখারা বিমানবন্দরে বিধ্বস্ত হওয়ার পর দেশীয় গণমাধ্যমে বিষয়টি নিয়ে সংবাদ প্রচার করার ক্ষেত্রে চারটি গণমাধ্যম ১০ বছর ও ৪ বছর আগের পুরোনো বিমান দুর্ঘটনার ছবি ব্যবহার করেছে। এমনকি পুরোনো ছবি ব্যবহারের ক্ষেত্রে “ফাইল ছবি” উল্লেখ করেনি।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: নেপালের সাম্প্রতিক বিমান দুর্ঘটনার দৃশ্য দাবিতে গণমাধ্যমে পুরোনো ছবি প্রচার

১৬/ ফ্যাক্টচেক: ১৮ জানুয়ারি

দাবি: আবারও যৌন কেলেঙ্কারিতে বাবর আজম। দলে সুযোগের শর্তে সতীর্থের প্রেমিকার সাথে গড়েছেন গোপন সম্পর্ক।

দাবির পক্ষে: সময় টিভি, দেশ রূপান্তর, কালবেলা, রাইজিং বিডি, বিডি২৪ লাইভ, বিডি ক্রিকটাইম, বিডি২৪ রিপোর্ট, যমুনা টিভি, একাত্তর টিভি, দৈনিক করতোয়া, যায়যায়দিন, ক্রিকফ্রেঞ্জি, সংবাদ প্রকাশ, একুশে সংবাদ, সোনালী নিউজ।

গণমাধ্যমের ভুল সংখ্যা: ১৫

Screenshot source: Somoy news

অনুসন্ধানের ফল: Dr. Nimo Yadav নামের এক ব্যক্তি তার টুইটার অ্যাকাউন্টে বাবর আজম তার সতীর্থের প্রেমিকার সাথে সতীর্থকে দল থেকে বাদ না দেয়ার শর্তে অশ্লীল আলাপ করছেন শীর্ষক একটি দাবি প্রথম প্রচার করলেও পরে টুইটটি ডিলিট করে দিয়ে বিষয়টি মিথ্যা বলে নিজেই নিশ্চিত করেছেন। পাশাপাশি তার করা টুইট কোনোরূপ যাচাই না করে সংবাদ প্রচার করার কারণে মিডিয়াগুলিকে Fool এবং Clown হিসেবেও সম্বোধন করেছেন তিনি। 

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: বাবর আজমের সঙ্গে তার সতীর্থ ক্রিকেটারের প্রেমিকার গোপন সম্পর্ক শীর্ষক সংবাদটি মিথ্যা 

১৭/ ফ্যাক্টচেক: ২১ জানুয়ারি

দাবি: জাম্বিয়ার একটি ফুটবল ক্লাবের একজন খেলোয়াড়ের ম্যাচ সেরার পুরস্কার হিসেবে পাঁচ ক্রেট ডিম পেয়েছেন।

দাবির পক্ষে: যমুনা টিভি, নিউজ২৪, বিডি২৪ রিপোর্ট, জুম বাংলা, ইত্তেফাক, কালের কণ্ঠ, ডেইলি বাংলাদেশ, বাংলাভিশন, খেলা ৭১, ডিবিসি নিউজ, আমার সংবাদ

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ১১

Screenshot source: Jamuna Tv

অনুসন্ধানের ফল: জাম্বিয়ার উল্লিখিত ঘটনাটি প্রায় দুই মাসের পূর্বের এবং এটি অফিশিয়াল পুরস্কার ছিলো না বরং গত বছরের নভেম্বরে অফিশিয়াল ম্যাচ সেরা পুরস্কারের বাইরে এক ভক্ত কর্তৃক অতিরিক্ত পুরস্কার হিসেবে উক্ত পুরস্কার দেওয়া হয়।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: জাম্বিয়ায় ম্যাচ সেরার পুরস্কার হিসেবে ডিম পাওয়ার দাবিটি মিথ্যা

১৮/ ফ্যাক্টচেক: ২১ জানুয়ারি

দাবি: সিঁড়ি থেকে পড়ে আহত সলিমুল্লাহ মেডিকেলের ছাত্রের মৃত্যু।

দাবির পক্ষে: প্রথম আলো, সমকাল

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০২

Screenshot source: Prothom Alo

অনুসন্ধানের ফল: স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের প্রথম বর্ষের শিক্ষার্থী অন্তর রায় সিঁড়ি থেকে পড়ে আহত হয়ে মারা যাননি বরং অন্তর রায় জন্মগতভাবে হৃদরোগে আক্রান্ত ছিলেন এবং তার মৃত্যু হয়েছিল কার্ডিয়াক অ্যারেস্টের কারণে। 

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: সিঁড়ি থেকে পড়ে নয়, সলিমুল্লাহ মেডিকেলের শিক্ষার্থী অন্তর মারা যান হৃদরোগে

১৯/ ফ্যাক্টচেক: ২৩ জানুয়ারি

দাবি: বিশ্বকাপের ফাইনালে মেসির গায়ে জড়ানো আরব গ্রাউন-বিশত তৈরি বাংলাদেশের বগুড়ায়!

দাবির পক্ষে: আরটিভি

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০১

Screenshot source: Youtube

অনুসন্ধানের ফল: মেসিকে পরিয়ে দেয়া বিস্ত বগুড়ায় তৈরি হয়নি বরং তা কাতারেই কাতারের প্রতিষ্ঠান Bisht Al-Salem এ তৈরি হয়েছে।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: মেসির গায়ের বিশতটি বাংলাদেশে তৈরি নয়

২০/ ফ্যাক্টচেক: ২৩ জানুয়ারি

দাবি: সাম্প্রতিক সময়ে “মেসিকে ভুল করে ২০১৪ বিশ্বকাপে গোল্ডেন বল দেওয়া হয়েছিল” শীর্ষক মন্তব্য করেছেন ফিফার সাবেক সভাপতি সেফ ব্ল্যাটার।

দাবির পক্ষে:  কালবেলা, ঢাকা ট্রিবিউন, দ্য বিজনেস স্ট্যান্ডার্ড, বাংলা ভিশন, দৈনিক আমাদের সময়, আমার বার্তা, দেশ টিভি, জুম বাংলা, বাংলাদেশ টুডে, ২৪লাইভ নিউজপেপার, বিবার্তা২৪, দৈনিক সংগ্রাম

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ১২

Screenshot source: Kalbela

অনুসন্ধানের ফল: “মেসিকে ২০১৪ বিশ্বকাপে গোল্ডেন বল ভুল করে দেওয়া হয়েছিল” শীর্ষক মন্তব্যটি সাম্প্রতিক সময়ে সাবেক ফিফা সভাপতি সেপ ব্ল্যাটারের করা মন্তব্য নয় বরং ২০১৪ সালে তার করা দুইটি মন্তব্যকে কেন্দ্র করে তিনি উক্ত মন্তব্যটি সাম্প্রতিক সময়ে করেছেন দাবিতে প্রচার করা হয়।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: মেসির গোল্ডেন বল জয় নিয়ে সাবেক ফিফা সভাপতির পুরোনো মন্তব্যকে সাম্প্রতিক দাবিতে প্রচার 

২১/ ফ্যাক্টচেক: ২৩ জানুয়ারি

দাবি: দৈনিক ৮ গ্লাস পানি পানেই বাড়বে আয়ু, বলছে গবেষণা।

দাবির পক্ষে: জাগোনিউজ২৪, যায়যায়দিন, প্রতিদিনের সংবাদ, মানবকণ্ঠ, আলোকিত বাংলাদেশ

তিন দশক ধরে সমীক্ষাটি পরিচালিত হয়েছে শীর্ষক দাবি করেছে বিডিনিউজ২৪। 

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০৬

Screenshot source: Jagonews

অনুসন্ধানের ফল: গত ০২ জানুয়ারি ‘eBioMedicine’ জার্নালে পানি পানের সাথে বার্ধক্যের সম্পর্কের বিষয়ে একটি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়। এ বিষয়ে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে গবেষণাটির বরাতে দাবি করা হয়, দৈনিক ৮ গ্লাস পানি পানেই অন্তত ১৫ বছর পর্যন্ত আয়ু বাড়বে এবং ৩০ এর বেশি বয়স্কদের উপর উক্ত গবেষণা করা হয়েছে। তবে অনুসন্ধানে দেখা যায়, উক্ত গবেষণায় আয়ু বাড়াতে ঠিক কী পরিমাণ পানি পান করতে হবে সে বিষয়ে উল্লেখ করা হয়নি। তাছাড়া শুধু ৩০ বছরের বেশি বয়স্কদের উপর বা ৩০ বছর ধরে গবেষণাটি পরিচালিত হয়নি বরং ১১ হাজার ২৫৫ জন প্রাপ্তবয়স্ক ব্যক্তির ৩০ বছর সময়কালের স্বাস্থ্য উপাত্ত সংগ্রহ করে উক্ত গবেষণাটি করা হয়।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: আট গ্লাস পানি পানে আয়ু বৃদ্ধি বিষয়ক গবেষণা নিয়ে গণমাধ্যমে ভুল তথ্য

২২/ ফ্যাক্টচেক: ২৩ জানুয়ারি

দাবি: সৌদি আরবে প্রীতি ম্যাচে মুখোমুখি হওয়ার পর মেসির ২০২১ ব্যালন ডি’অর জয়কে ‘লজ্জাজনক’ বললেন রোনালদো!

দাবির পক্ষে: ইত্তেফাক, বাংলাদেশ টুডে

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০২

Screenshot source: Ittefaq

অনুসন্ধানের ফল: মেসির ২০২১ ব্যালন ডি’অর জয়কে  ‘লজ্জাজনক’ দাবি করা ইন্সটাগ্রাম পোস্টে রোনালদোর সায় দেওয়ার ঘটনাটি সাম্প্রতিক সময়ের নয় বরং এটি ২০২১ সালের ডিসেম্বরের ঘটনা।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: মেসির ২০২১ ব্যালন ডি’অর জয়কে ‘লজ্জাজনক’ দাবি করা পোস্টে রোনালদোর সায় দেওয়ার ঘটনাটি পুরোনো। 

২৩/ ফ্যাক্টচেক: ২৬ জানুয়ারি

দাবি: পিএসএলে দল পেলো সাকিব, রিপ্লেসমেন্ট ড্রাফটে লাহোর কালান্দার্স তাকে দলে নিয়েছে।

দাবির পক্ষে: সময় টিভি, নয়া দিগন্ত, আজকের পত্রিকা, রিদ্মিক নিউজ এবং ক্রিকফ্রেঞ্জি। 

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০৫

Screenshot source: Ajker Patrika

অনুসন্ধানের ফল: কিছু খেলোয়াড়ের সাময়িক অনুপস্থিতির জন্য অতিরিক্ত খেলোয়াড় নিতে ২৫ জানুয়ারি পাকিস্তান সুপার লিগের রিপ্লেসমেন্ট ড্রাফট অনুষ্ঠিত হয়। উক্ত ড্রাফটকে কেন্দ্র করে ‘পিএসএলে দল পেলো সাকিব, লাহোর কালান্দার্স তাকে দলে নিয়েছে’ শীর্ষক একটি দাবি ছড়িয়ে পড়লেও পিএসএলের রিপ্লেসমেন্ট ড্রাফটে দল পাওয়া খেলোয়াড়দের তালিকায় সাকিবের নাম ছিল না। এছাড়া, লাহোর কালান্দার্সের ফেসবুক পেজে প্রকাশিত রিপ্লেসমেন্ট ড্রাফট থেকে ডাক পাওয়া খেলোয়াড়দের তালিকায়ও সাকিবের নাম ছিল না।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: সাকিব পিএসএলের অষ্টম আসরে দল পায়নি 

২৪/ ফ্যাক্টচেক: ২৬ জানুয়ারি

দাবি: ‘মানুষ বানর থেকে সৃষ্টি’ শীর্ষক একটি তথ্য ষষ্ঠ শ্রেণির ‘ইতিহাস ও সামাজিক বিজ্ঞান’ পাঠ্যবইয়ে রয়েছে।

দাবির পক্ষে: ইত্তেফাক, আমাদের সময়, ইনকিলাব, দৈনিক শিক্ষা, দেশ রূপান্তর, বাংলাদেশ টুডে

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০৬

Screenshot source: Desh Rupantor

অনুসন্ধানের ফল: ষষ্ঠ শ্রেণির ‘ইতিহাস ও সামাজিক বিজ্ঞান’ অনুশীলন বই যাচাই করে দেখা যায়, সেখানে বানরের ছবি থাকার যে দাবি করা হচ্ছে তা বানরের নয় বরং ছবিগুলো মানুষেরই বিভিন্ন সময়ের আদি ও বর্তমান রূপ। তাছাড়া, ইতিহাস ও সামাজিক বিজ্ঞান অনুসন্ধানী পাঠ বইয়ের  “মানুষ ও সমাজ এলো কোথা থেকে?” শিরোনামের পাঠ্যটিতে ‘মানুষ বানর থেকে সৃষ্টি হয়েছে’ শীর্ষক কোনো তথ্য উল্লেখ করা হয়নি বরং বিষয়টি ভুল বলে বইটির একাধিক পৃষ্ঠায় উল্লেখ রয়েছে।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: গণমাধ্যমে ভুল: মানুষ বানর থেকে সৃষ্টি হয়েছে শীর্ষক তথ্য ষষ্ঠ শ্রেণির বইতে নেই

২৫/ ফ্যাক্টচেক: ৩১ জানুয়ারি

দাবি: পাকিস্তানের পেশোয়ারে মসজিদে বোমা বিস্ফোরণের ঘটনায় ক্ষতিগ্রস্ত মসজিদের ছবি।

দাবির পক্ষে: নয়া দিগন্ত, সময় টিভি (১), চ্যানেল আই, আমাদের সময়, দ্য রিপোর্ট, এখন টিভি, ঢাকা পোস্ট, বাহান্ন নিউজ, ভোরের কাগজ, বিজয় টিভি, বার্তা বাজার, দেশ রূপান্তর, ডেইলি বাংলাদেশ, ক্যাম্পাস লাইভ২৪ (১), একুশে টিভি, বাংলাদেশ জার্নাল, সংবাদ প্রকাশ, ক্যাম্পাস লাইভ২৪ (২), ভোরের ডাক, আলোকিত বাংলাদেশ, বণিক বার্তা, সময় টিভি (২)।

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ২২

Screenshot source: Somoy Tv

অনুসন্ধানের ফল: গত ৩০ জানুয়ারী পাকিস্তানের একটি মসজিদে বোমা বিস্ফোরণের ঘটনা গণমাধ্যমে প্রকাশিত খবরে পাকিস্তানের ২০০৪, ২০২০ এবং ২০২২ সালের তিনটি ভিন্ন বিস্ফোরণের ঘটনার ছবি ব্যবহার করে সাম্প্রতিক ঘটনার ছবি দাবিতে প্রচার করা হয়।  

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: পাকিস্তানে সম্প্রতি বোমা হামলার খবরে গণমাধ্যমে পুরোনো ছবির ছড়াছড়ি

২৬/ ফ্যাক্টচেক: ০২ ফেব্রুয়ারি

দাবি: প্রেমে পড়লে মানুষের বুদ্ধি কমে যায়, বলছে গবেষণা।

দাবির পক্ষে: জাগোনিউজ২৪, বিডি২৪রিপোর্ট, যায়যায়দিন, দৈনিক আমাদের সময়। 

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০৪

Screenshot source: Jagonews

অনুসন্ধানের ফল: ২০১৩ সালে তিন বিশ্ববিদ্যালয়ের চার গবেষক একটি গবেষণা প্রবন্ধ প্রকাশ করেন যার মূল বিষয়বস্তু ছিল প্রেমের অনুভূতির কারণে মনোযোগসহ পারিপার্শ্বিক বিষয়ে কী ধরনের প্রভাব পড়ে সে বিষয়ে আলোকপাত করা। এ বিষয়ে সম্প্রতি দেশীয় গণমাধ্যমে ‘প্রেমে পড়লে মানুষের বুদ্ধি কমে যায়, বলছে গবেষণা’ শীর্ষক শিরোনামে সংবাদ প্রচার করা হয়। কিন্তু মানুষের বুদ্ধি কমে যাওয়া শীর্ষক কোনো তথ্য উক্ত গবেষণায় ছিল না বলে নিশ্চিত করেছেন গবেষণা দলের দুই সদস্য।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: গণমাধ্যমে বিভ্রান্তি: প্রেমে পড়লে বুদ্ধি কমে শীর্ষক কোনো তথ্য গবেষণায় আসেনি। 

২৭/ ফ্যাক্টচেক: ০২ ফেব্রুয়ারি

দাবি: সৌদি আরবের আল নাসর ক্লাবের ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদোর প্রতি ক্ষোভ প্রকাশ করেছেন ক্লাবটির পরিচালক।

দাবির পক্ষে: যমুনা টিভি, কালের কণ্ঠ, জুম বাংলা, চ্যানেল২৪, ঢাকা পোস্ট, মানবজমিন, সময় টিভি, সময়ের আলো, চ্যানেল আই, ঢাকা প্রকাশ, ভোরের কাগজ, প্রতিদিনের বাংলাদেশ, আমাদের সময়, ডিবিসি নিউজ, একাত্তর টিভি, কালবেলা, ডেইলি বাংলাদেশ, দৈনিক সংগ্রাম, আমাদের বার্তা। 

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ১৯

Screenshot source: Kaler Kantho

অনুসন্ধানের ফল: রোনালদোর উপর ক্ষোভ প্রকাশকারী ব্যক্তি আল নাসরের পরিচালক নয় বরং তিনি সৌদি আরবের একজন অবসরপ্রাপ্ত সাংবাদিক। 

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: গণমাধ্যমে ভুল: রোনালদোর উপর ক্ষোভ প্রকাশকারী ব্যক্তি আল নাসরের পরিচালক নয়

২৮/ ফ্যাক্টচেক: ০৪ ফেব্রুয়ারি

দাবি: ২০১০ সালে ইউনেস্কো পরিচালিত এক সমীক্ষায় বাংলা ভাষা বিশ্বের সবচেয়ে মিষ্টি ও শ্রুতিমধুর ভাষা নির্বাচিত হয়েছে।

দাবির পক্ষে: প্রতিদিনের বাংলাদেশ। 

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০১

Screenshot source: Protidinar Bangladesh

অনুসন্ধানের ফল: রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে, ইউনেস্কোর ওয়েবসাইট এবং প্রতিষ্ঠানটির সোশ্যাল মিডিয়া প্রোফাইলগুলোতে এমন কোনো জরিপের অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি। এছাড়া ইউনেস্কোর একজন মুখপাত্র রিউমর স্ক্যানারকে নিশ্চিত করেছে, “ইউনেস্কো কর্তৃক প্রকাশিত এমন কোনো প্রতিবেদন, জরিপ বা তালিকা নেই।”

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: ইউনেস্কোর জরিপে বাংলা পৃথিবীর সবচেয়ে মিষ্টি ও শ্রুতিমধুর ভাষা নির্বাচিত হয়নি

২৯/ ফ্যাক্টচেক: ০৬ ফেব্রুয়ারি

দাবি: বগুড়া-৪ আসনের উপনির্বাচনে হিরো আলমের হারের ব্যবধান সংখ্যা নিয়ে গণমাধ্যমে ভিন্ন ভিন্ন (৫৯১, ৯০৪, ৯৫১, ১০০১ ও ১২৪৬) তথ্য।

দাবির পক্ষে: ৯৫১ ভোট ব্যবধান: দ্য ডেইলি ক্যাম্পাস, ঢাকা পোস্ট, নয়া শতাব্দী, বাংলাদেশ বুলেটিন, বাংলা ইনসাইডার, সংবাদ প্রকাশ, যমুনা টিভি, বার্তা ২৪, দেশ টিভি, বার্তা বাজার, বাংলানিউজ২৪, নিউজজি২৪ক্যাম্পাস লাইভ২৪, সময়ের কণ্ঠস্বর, আমার সংবাদ, নাগরিক টিভি, এটিএন নিউজ, বাংলাদেশ টুডে, জুম বাংলা, দৈনিক আমাদের সময়, কালবেলা, জনকণ্ঠ, ভোরের কাগজ, একাত্তর টিভি, ভোরের ডাক, দ্য রিপোর্ট, বিজনেস পোস্ট, বাংলাদেশ টাইমস, ফ্রিডম বাংলা নিউজ, ডিবিসি নিউজ, খোলা কাগজ, এবিনিউজ২৪ এবং রিদ্মিক নিউজ

৯০৪ ভোট ব্যবধান: দৈনিক নয়াদিগন্ত, ইনকিলাব, দেশ রূপান্তর, ইউএনবি, বিডি২৪লাইভ, ঢাকা মেইল, বাহান্ন নিউজ এবং বাংলাভিশন

১২৪৬ ভোট ব্যবধান: কালের কণ্ঠ, মানবজমিন এবং জাগোনিউজ২৪

৫৯১ ভোট ব্যবধান: বাংলাদেশ প্রতিদিন, মানবকন্ঠ, বিডি২৪লাইভ, বাংলা ইনসাইডার, জুম বাংলা এবং আজকালের খবর

১০০১ ভোট ব্যবধান: সাম্প্রতিক দেশকাল

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ৫১

Screenshot source: Facebook 

অনুসন্ধানের ফল: বগুড়া-৪ আসনের উপনির্বাচনে আলোচিত স্বতন্ত্র প্রার্থী মোঃ আশরাফুল হোসেন আলম ওরফে হিরো আলম ৮৩৪ ভোটের ব্যবধানে পরাজিত হয়েছেন।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: বগুড়া-৪ আসনের উপনির্বাচনে হিরো আলমের হারের ব্যবধান সংখ্যা নিয়ে গণমাধ্যমে ভুল তথ্য

৩০/ ফ্যাক্টচেক: ০৭ ফেব্রুয়ারি

দাবি: এইচএসসির ফল প্রকাশ ০৭ ফেব্রুয়ারি।

দাবির পক্ষে: আমাদের সময়

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০১

Screenshot source: Amader Somoy 

অনুসন্ধানের ফল: এইচএসসির ফলাফল ০৭ ফেব্রুয়ারি প্রকাশিত হয়নি বরং পূর্ব ঘোষণা অনুযায়ী এই ফলাফল প্রকাশিত হয় ০৮ ফেব্রুয়ারি৷ 

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: এইচএসসির ফলাফল ঘোষণার তারিখ নিয়ে গণমাধ্যমে ভুল তথ্য প্রচার

৩১/ ফ্যাক্টচেক: ০৮ ফেব্রুয়ারি

দাবি: ৮২৩ বছর পর পর ফেব্রুয়ারি মাসের সপ্তাহের ৭ দিনই চারবার ঘুরে ফিরে আসে।

দাবির পক্ষে: বাংলা ভিশন, বাংলানিউজ২৪

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০২

Screenshot source: Bangla Vision

অনুসন্ধানের ফল: ৮২৩ বছর পর পর ফেব্রুয়ারি মাসের সপ্তাহের ৭ দিনই চারবার ঘুরে ফিরে আসার দাবিতে প্রচারিত তথ্যটি সঠিক নয় বরং লিপ ইয়ার ব্যতীত প্রায় প্রতি বছরই ফেব্রুয়ারি মাসে সপ্তাহের ৭ দিনই চারবার ঘুরে ফিরে আসে।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: ২০২৩ সালের মতো ফেব্রুয়ারি ৮২৩ বছর পর পর আসার দাবিটি মিথ্যা

৩২/ ফ্যাক্টচেক: ০৮ ফেব্রুয়ারি

দাবি: তুরস্কের সাম্প্রতিক ভূমিকম্পে বহুতল ভবন ধসের ঘটনার ভিডিও।

দাবির পক্ষে: জাগোনিউজ২৪

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০১

Screenshot source: Facebook

অনুসন্ধানের ফল: প্রচারিত ভিডিওটি তুরস্কের সাম্প্রতিক ভূমিকম্পে বহুতল ভবন ধসের ঘটনার নয় বরং এটি ২০২০ সালের অক্টোবরে তুরস্কের ইজমির শহরে সংঘটিত ভূমিকম্পে ভবন ধসের ভিডিও।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: তুরস্কের সাম্প্রতিক ভূমিকম্পের দৃশ্য দাবিতে গণমাধ্যমে প্রচারিত ভিডিওটি পুরোনো

৩৩/ ফ্যাক্টচেক: ০৯ ফেব্রুয়ারি

দাবি: তুরস্কের ভূমিকম্পের পূর্ব মুহূর্তে রাস্তায় চলাচলরত গাড়ির উপর দিয়ে পাখি উড়ার ভিডিও।

দাবির পক্ষে: চ্যানেল২৪

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০১

Screenshot source: Facebook

অনুসন্ধানের ফল: রাস্তায় পাখি উড়ার ভিডিওটি তুরস্কের ভূমিকম্পের পূর্ব মুহূর্তের নয় বরং এটি ২০১৭ সালে যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের হিউস্টন শহরে ভিন্ন আরেকটি ঘটনায় ধারণকৃত ভিডিও।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: তুরস্কের ভূমিকম্পের পূর্ব মুহূর্তে রাস্তায় পাখি উড়ার দৃশ্য দাবিতে যুক্তরাষ্ট্রের ভিডিও প্রচার

৩৪/ ফ্যাক্টচেক: ০৯ ফেব্রুয়ারি

দাবি: আমেরিকার মিসৌরি শহরে ব্যাচেলার থাকতে হলে ট্যাক্স দিতে হয়। এখানে ২১ থেকে ৫০ বছর বয়সী ব্যাচেলার পুরুষদের কাছ থেকে ট্যাক্স হিসেবে নেওয়া হয় ১ ডলার। ১৮২১ সাল থেকে আমেরিকার মিসৌরিতে এই ট্যাক্স দেওয়া শুরু হয়। 

দাবির পক্ষে: ডিবিসি নিউজ, জাগো নিউজ২৪, কালের কণ্ঠ, যুগান্তর, বাংলা নিউজ২৪, নিরাপদ নিউজ, বাহান্ন নিউজ, দ্যা বাংলাদেশ টুডে, দ্যা রিপোর্ট, বাংলা টিভি, রিদ্মিক নিউজ, সংবাদ প্রকাশ, দেশ টিভি, নাগরিক টিভি, প্রতিদিনের বাংলাদেশ, নিউজ নাউ২৪

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ১৬

Screenshot collage: Rumor Scanner

অনুসন্ধানের ফল: আমেরিকার মিসৌরি শহরে ব্যাচেলর থাকতে হলে ২১ থেকে ৫০ বছর বয়সী পুরুষদের ১ ডলার করে ট্যাক্স দেওয়ার দাবিতে প্রচারিত তথ্যটি পুরোনো। ১৮২১ সালে দেশটিতে এই ট্যাক্স প্রথা চালুর এক বছরের মাথাতেই এই প্রথাটি বন্ধ করে দেওয়া হয়।  

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: বর্তমানে যুক্তরাষ্ট্রের মিসৌরিতে প্রেমিকা না থাকলে ট্যাক্স দিতে হয় না 

৩৫/ ফ্যাক্টচেক: ০৯ ফেব্রুয়ারি

দাবি: রোনালদোর জন্মদিনে ফেসবুক পোস্টের মাধ্যমে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন কিলিয়ান এমবাপ্পে।

দাবির পক্ষে: সময় টিভি

গণমাধ্যমের ভুল সংখ্যা: ০১

Screenshot source: Youtube

অনুসন্ধানের ফল: পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদোর জন্মদিনে শুভেচ্ছা জানানো ফেসবুক পেজটি ফ্রেঞ্চ তারকা এমবাপ্পের আসল পেজ নয় বরং এমবাপ্পের নামে তৈরি একটি ভুয়া ফেসবুক পেজ থেকে উক্ত পোস্টটি করা হয়েছিল। এছাড়া এমবাপ্পের ফেসবুক ব্যতীত অন্যান্য সোশ্যাল মিডিয়া একাউন্ট থেকেও রোনালদোকে জন্মদিনের শুভেচ্ছা জানানো হয়নি।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: এমবাপ্পে রোনালদোকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে ফেসবুকে কোনো পোস্ট দেননি 

৩৬/ ফ্যাক্টচেক: ০৯ ফেব্রুয়ারি

দাবি: গোপনে কে ফেসবুক ব্যবহারকারীর প্রোফাইল পরিদর্শন করছে তা জানা সম্ভব।

দাবির পক্ষে: জাগো নিউজ২৪

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০১

Screenshot source: Jagonews24

অনুসন্ধানের ফল: গোপনে কে ফেসবুক ব্যবহারকারীর প্রোফাইল পরিদর্শন করছে তা জানা সম্ভব নয় বরং এ ধরণের কোনো সুবিধা ফেসবুক কর্তৃপক্ষ ব্যবহারকারীদের দেয় না। 

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: লুকিয়ে আপনার ফেসবুক প্রোফাইল কে দেখছে তা জানা সম্ভব নয়

৩৭/ ফ্যাক্টচেক: ১০ ফেব্রুয়ারি

দাবি: তুরস্ক ও সিরিয়ার সাম্প্রতিক ভূমিকম্পে বিধ্বস্ত ভবনের ছবি।

দাবির পক্ষে: বিবিসি বাংলা

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০১

Screenshot source: BBC Bangla

অনুসন্ধানের ফল: ভবন হেলে পড়ার আলোচিত ছবিটি সাম্প্রতিক সময়ে ঘটা তুরস্ক-সিরিয়া ভূমিকম্পের নয় বরং এটি ১৯৯৯ সালে তুরস্কের ডুজসে শহরে হওয়া ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত ভবনের ছবি।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: তুরস্ক-সিরিয়ার সাম্প্রতিক ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত ভবনের ছবি দাবিতে বিবিসি বাংলায় পুরোনো ছবি প্রচার

৩৮/ ফ্যাক্টচেক: ১১ ফেব্রুয়ারি

দাবি: তুরস্ক ও সিরিয়ার সাম্প্রতিক ভূমিকম্পে বিধ্বস্ত ভবনের ছবি।

দাবির পক্ষে: প্রথম আলো, প্রতিদিনের সংবাদ, নয়া শতাব্দী, ঢাকা মেইল, দৈনিক আমাদের সময়, ডেইলি বাংলাদেশ, জনকণ্ঠ, জুম বাংলা, আজকের পত্রিকা, দেশ রূপান্তর, পিবিএ এজেন্সি, ডিবিসি নিউজ, চ্যানেল২৪ দৈনিক দিনকাল। 

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ১৪

Screenshot source: DB

অনুসন্ধানের ফল: তুরস্কের সাম্প্রতিক সময়ের ভূমিকম্পে বহুতল ভবন ধসের দৃশ্য দাবিতে প্রচারিত ছবিটি সাম্প্রতিক সময়ের নয় বরং এটি ২০২০ সালের ২৫ জানুয়ারি তুরস্কের ভূমিকম্পের সময়কার ছবি।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: তুরস্কের সাম্প্রতিক ভূমিকম্পে বিধ্বস্ত ভবনের ছবি দাবিতে গণমাধ্যমে পুরোনো ছবি প্রচার 

৩৯/ ফ্যাক্টচেক: ১২ ফেব্রুয়ারি

দাবি: তুরস্কে গত ০৬ ফেব্রুয়ারির ভূমিকম্পের ঘটনায় বিধ্বস্ত ভবনের ছবি।

দাবির পক্ষে: দৈনিক আমাদের সময়

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০১

Screenshot source: Dainik Amader Somoy

অনুসন্ধানের ফল: তুরস্কের সাম্প্রতিক সময়ের ভূমিকম্পে বহুতল ভবন ধসের দৃশ্য দাবিতে প্রচারিত ছবিটি সাম্প্রতিক সময়ের নয় বরং এটি ২০২০ সালের ২৪ জানুয়ারি তুরস্কের ভূমিকম্পের সময়কার ছবি।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: পুরোনো ছবিকে তুরস্কের সাম্প্রতিক ভূমিকম্পে বিধ্বস্ত ভবনের দৃশ্য দাবিতে প্রচার

৪০/ ফ্যাক্টচেক: ১৩ ফেব্রুয়ারি

দাবি: সবচেয়ে বেশি মামলাবাজ হিসেবে গিনেস বুকে নাম উঠেছে জনাথন লি রিচেসের। 

দাবির পক্ষে: ডিবিসি নিউজ

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০১

Screenshot source: DBC

অনুসন্ধানের ফল: জোনাথন লি রিচেসের নাম সবচেয়ে বেশি মামলাবাজ ব্যক্তি হিসেবে গিনেস বুকে নাম আসেনি বরং গিনেস বুকে সবচেয়ে বেশি মামলাবাজ ব্যক্তি শীর্ষক কোনো ক্যাটাগরিই নেই।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: পৃথিবীর সবচেয়ে বড় মামলাবাজ হিসেবে জোনাথনের নাম গিনেস বুকে উঠেনি 

৪১/ ফ্যাক্টচেক: ১৪ ফেব্রুয়ারি

দাবি:  ষষ্ঠ ও সপ্তম শ্রেণীর পাঠ্যবইয়ে বঙ্গবন্ধুর বাবার নাম ও পেশা ভুলভাবে উপস্থাপন করা হয়েছে।

দাবির পক্ষে: ভোরের কাগজ, মানবজমিন, প্রতিদিনের বাংলাদেশ, সময় টিভি, বায়ান্ন টিভি, ঢাকা মেইল, আমাদের সময়, চ্যানেল২৪, ডেইলি ক্যাম্পাস, বাংলাদেশ টাইমস

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: 10

Screenshot Collage: Rumor Scanner 

অনুসন্ধানের ফল: ষষ্ঠ ও সপ্তম শ্রেণীর পাঠ্যবইয়ে বঙ্গবন্ধুর বাবার নাম ও পেশা ভুলভাবে উপস্থাপন করার দাবিতে গণমাধ্যমে প্রচারিত তথ্যটি সঠিক নয় বরং পাঠ্যবইগুলোতে বঙ্গবন্ধুর বাবার নাম ও পেশা সঠিকভাবেই উপস্থাপন করা হয়েছে।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: পাঠ্যবইয়ে বঙ্গবন্ধুর বাবার নাম ভুল দাবিতে গণমাধ্যমে প্রচারিত তথ্যটি মিথ্যা

৪২/ ফ্যাক্টচেক: ১৮ ফেব্রুয়ারি

দাবি: কানাডায় সড়ক দুর্ঘটনায় বাংলাদেশের সংগীতশিল্পী কুমার বিশ্বজিতের ছেলে নিবিড় কুমার মারা গেছেন।

দাবির পক্ষে: দৈনিক দিনকাল, ডেইলি ক্যাম্পাস, বাংলাদেশ টুডে, বাহান্ন নিউজ, ডিবিসি নিউজ, আমাদের সময়, বাংলাভিশন, জুম বাংলা, দৈনিক শিক্ষা, ভোরের কাগজ, মানবজমিন। 

এছাড়াও, মূলধারার সংবাদমাধ্যম “প্রতিদিনের বাংলাদেশ”, ও “ঢাকা মেইল” এই বিষয়ে সংবাদ পরিবেশন করে পরবর্তীতে তা সংশোধন করে ফেলে। পূর্ববর্তী ভার্সনের কোনো আর্কাইভ কপি পাওয়া সম্ভব হয়নি।

Screenshot Collage: Rumor Scanner

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ১৩

Screenshot Collage: Rumor Scanner

অনুসন্ধানের ফল: সংগীতশিল্পী কুমার বিশ্বজিতের ছেলে কানাডায় সড়ক দুর্ঘটনায় মারা গেছেন শীর্ষক দাবিটি সঠিক নয় বরং সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হয়ে সেসময় হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। 

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: সড়ক দুর্ঘটনায় কুমার বিশ্বজিতের ছেলে নিহত দাবিতে গণমাধ্যমে ভুল সংবাদ প্রচার

৪৩/ ফ্যাক্টচেক: ১৮ ফেব্রুয়ারি

দাবি: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের একটি ঘটনাকে কেন্দ্র করে ছাত্র ও শিক্ষকের মধ্যকার বাক-বিতণ্ডার মধ্যে বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ নেতাকে “এই শালা আমি কে!’ শীর্ষক মন্তব্য করেন সহকারী প্রক্টর।

দাবির পক্ষে: দৈনিক কালের কণ্ঠ, দেশ রূপান্তর, দ্য ডেইলি ক্যাম্পাস, একুশে সংবাদ

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০৪

Screenshot source: Kaler Kantho

অনুসন্ধানের ফল: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর অমিত দত্ত বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ নেতা এনায়েতকে ‘শালা’ নয় বরং ছেলে বলেই সম্বোধন করেছেন। 

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: শালা’ নাকি ‘ছেলে’? কুবি শিক্ষক ছাত্রকে কি বলে সম্বোধন করেছেন? 

৪৪/ ফ্যাক্টচেক: ২৩ ফেব্রুয়ারি

দাবি: সূর্যের একটি অংশ ভেঙে পড়েছে। নাসার জেমস ওয়েব টেলিস্কোপ সূর্যের এই ছবি পাঠিয়েছে। ড. তামিথা স্কোভ নামে যে ব্যক্তি নিজের টুইটার হ্যান্ডেলে সূর্যের সেই ছবিটি শেয়ার করেছেন, তিনি নাসার একজন কর্মকর্তা।

দাবির পক্ষে: যুগান্তর, যমুনা টিভি, জনকণ্ঠ, নয়া দিগন্ত, নিউজবাংলা২৪, আরটিভি, কালবেলা, বাংলা ভিশন, জুম বাংলা, আলোকিত বাংলাদেশ, দৈনিক আমাদের সময়, ভোরের কাগজ, রিদ্মিক নিউজ, আমাদের সময়, দেশ রূপান্তর, ২৪লাইভ নিউজ পেপার, বাংলা ইনসাইডার, বৈশাখী টিভি, বিডি২৪রিপোর্ট, ঢাকা পোস্ট, বিজয় টিভি, প্রতিদিনের সংবাদ, একাত্তর টিভি, নাগরিক টিভি, রাইজিং বিডি, সময়ের আলো, সময় টিভি, ইনকিলাব, বাংলাদেশ প্রতিদিন, ডেইলি বাংলাদেশ, বাংলাদেশ জার্নাল, দৈনিক করতোয়া, বাংলাদেশ টুডে, বণিক বার্তা, বাহান্ন নিউজ, ডিবিসি নিউজ, স্টেট ওয়াচ, মাই টিভি, দৈনিক বাংলা, যায়যায়দিন, নিউজ২৪, কালের কণ্ঠ, একুশে সংবাদ, দৈনিক শিক্ষা, সোনালী নিউজ, নিউজজি২৪, দৈনিক জাগরণ, অর্থ সংবাদ। 

গণমাধ্যমের ভুল সংখ্যা: ৪৮

Screenshot Collage: Rumor Scanner 

অনুসন্ধানের ফল: সূর্যের একটি অংশ ভেঙে পড়েছে শীর্ষক গণমাধ্যমের দাবিটি সঠিক নয় বরং সম্প্রতি সূর্যের প্রমিনেন্স বা প্লাজমা বিচ্ছিন্ন হয়ে সূর্যের উত্তর মেরুতে ঘুরতে থাকে। কিন্তু সূর্যের কোনো অংশই “ভাঙেনি”। প্লাজমার এই ঘটনা স্বাভাবিক একটি প্রক্রিয়া। তাছাড়া, ড. তামিথাকে নাসার কর্মকর্তা এবং ছবিটি জেমস ওয়েব টেলিস্কোপের তোলা বলে যে দাবি করা হচ্ছে সেটিও সঠিক নয়৷

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: সূর্যের একটি অংশ ভেঙে পড়েছে দাবিতে গণমাধ্যমে বিভ্রান্তিকর সংবাদ প্রচার। 

৪৫/ ফ্যাক্টচেক: ২৫ ফেব্রুয়ারি

দাবি: সৌদি আরবে বেগুনি ফুল ফোটার ছবি।

দাবির পক্ষে: বাংলাদেশ টুডে, দেশ টিভি,, ক্যাম্পাস টাইম, রেডিও টুডে নিউজ  এবং ইন্ডিপেন্ডেন্ট টিভি

সৌদি আরবে বেগুনি ফুলে ছেয়ে যাওয়া মরুভূমিতে উটের চলাচল করার একটি ছবিও সাম্প্রতিক সময়ের দাবিতে প্রচার করেছে ইন্ডিপেন্ডেন্ট টিভি, এবিনিউজ২৪, প্রতিদিনের সংবাদ, ডেইলি বাংলাদেশ, বাংলা ২৪ লাইভ নিউজপেপার, বাংলাদেশ টাইমস

গণমাধ্যমের ভুল সংখ্যা: ১১

Screenshot source: Independent tv

অনুসন্ধানের ফল: মরুভূমিতে বেগুনি ফুলের প্রচারিত ছবিটি সৌদি আরবের নয় বরং এটি ২০১৫ সালে চিলির মরুভমিতে তোলা ছবি। এছাড়া সৌদির মরুভূমির ছবি দাবিতে প্রচারিত অপর ছবিটি সৌদির সাম্প্রতিক সময়ের ছবি নয় বরং সেটি ২০১৭ সালে তোলা।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: সৌদির মরুভূমির বেগুনি ফুলের ছবি দাবিতে চিলির মরুভূমির ছবি প্রচার 

৪৬/ ফ্যাক্টচেক: ২৬ ফেব্রুয়ারি

দাবি: তুরস্কে গত ৬ ফেব্রুয়ারির ভূমিকম্পের ঘটনায় দেশটির বিখ্যাত আইসক্রিম বিক্রির দোকান ‘Çılgın Dondurmacı’ এর মালিক মেহমেত ডিন্ক সব হারিয়ে নিঃস্ব হয়ে গেছেন।

দাবির পক্ষে: আরটিভি, প্রতিদিনের বাংলাদেশ

গণমাধ্যমের ভুল সংখ্যা: ০২

Screenshot source: Youtube

অনুসন্ধানের ফল: তুরস্কে সাম্প্রতিক ভূমিকম্পের ঘটনায় তুর্কি আইসক্রিম বিক্রেতা মেহমেত ডিন্ক  সব হারিয়ে নিঃস্ব হয়ে গেছেন শীর্ষক দাবিটি সঠিক নয় বরং তার জন্মস্থান আন্তাকিয়ায় কয়েকজন স্বজন হারালেও ভূমিকম্প ক্ষতিগ্রস্ত এলাকা থেকে দূরে হওয়ায় তার ব্যবসার (আন্তালিয়ায়) কোনো ক্ষতি হয়নি। 

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: ভাইরাল তুর্কি আইসক্রিম বিক্রেতা ভূমিকম্পে সব হারিয়ে নিঃস্ব হননি 

৪৭/ ফ্যাক্টচেক: ২৬ ফেব্রুয়ারি

দাবি: তুরস্কে গত ২০ ফেব্রুয়ারির ভূমিকম্পের ঘটনায় বিধ্বস্ত ভবনের ছবি। 

দাবির পক্ষে: বাংলাভিশন

গণমাধ্যমের ভুল সংখ্যা: ০১

Screenshot source: Facebook

অনুসন্ধানের ফল: তুরস্কে গত ২০ ফেব্রুয়ারির ভূমিকম্পে বহুতল ভবন ধসের দৃশ্য দাবিতে প্রচারিত ছবিটি সাম্প্রতিক সময়ের নয় বরং এটি ২০২০ সালের ২৫ জানুয়ারি তুরস্কের ভূমিকম্পের সময়কার ছবি।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: তুরস্কের সাম্প্রতিক ভূমিকম্পে বিধ্বস্ত ভবনের ছবি দাবিতে গণমাধ্যমে প্রচারিত ছবিটি পুরোনো। 

৪৮/ ফ্যাক্টচেক: ২৬ ফেব্রুয়ারি

দাবি: তুরস্কের ধ্বংসস্তূপে কোরআন পেয়ে চীনা উদ্ধারকর্মী জং সান ইসলাম ধর্ম গ্রহণ করেছেন।

দাবির পক্ষে: ইনকিলাব, নয়া দিগন্ত

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০২

Screenshot source: Inqilab

অনুসন্ধানের ফল: তুরস্কের ভূমিকম্পের ধ্বংসস্তূপে মুসলমানদের ধর্মগ্রন্থ কোরআন শরীফ পেয়ে চীনা উদ্ধারকর্মী জং সান এর ইসলাম ধর্ম গ্রহণ করার তথ্যটি সঠিক নয় বরং উক্ত ব্যক্তি আগে থেকে ইসলাম ধর্মের অনুসারী ছিলেন এবং জন্মসূত্রেই তিনি মুসলমান বলে জানা যায়।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: তুরস্কে ভূমিকম্পের ধ্বংসস্তূপে কোরআন পেয়ে চীনা উদ্ধারকর্মীর ইসলাম গ্রহণের দাবিটি মিথ্যা। 

৪৯/ ফ্যাক্টচেক: ২৬ ফেব্রুয়ারি

দাবি: লন্ডনে বাংলা দ্বিতীয় সর্বোচ্চ ব্যবহৃত ভাষা।

দাবির পক্ষে: প্রতিদিনের সংবাদ

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০১

Screenshot source: Protidner Songbad

অনুসন্ধানের ফল: লন্ডনে বাংলা দ্বিতীয় সর্বোচ্চ ব্যবহৃত ভাষা সম্পর্কিত গণমাধ্যমে প্রচারিত তথ্যটি সঠিক নয়। প্রকৃতপক্ষে সিটি লিট নামে একটি বেসরকারি দাতব্য সংস্থার অসংগতিপূর্ণ ও পুরোনো জরিপের ভিত্তিতে করা গবেষণার ভিত্তিতে উক্ত দাবিটি প্রচার করা হচ্ছিল।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: লন্ডনের দ্বিতীয় সরকারি ভাষা হিসেবে ‘বাংলা’ স্বীকৃতি পায়নি

৫০/ ফ্যাক্টচেক: ২৭ ফেব্রুয়ারি

দাবি: তাজিকিস্তানে গত ২৩ ফেব্রুয়ারি ভূমিকম্পকালীন সময়ের দৃশ্য।

দাবির পক্ষে: যমুনা টিভি, ডিবিসি নিউজ, চ্যানেল আই

গণমাধ্যমের ভুল সংখ্যা: ০৩

Screenshot source: Channel I

অনুসন্ধানের ফল: তাজিকিস্তানের সাম্প্রতিক সময়ের ভূমিকম্পে সময়কার দৃশ্য দাবিতে প্রচারিত ভিডিওটি সাম্প্রতিক সময়ের নয় বরং ২০২১ সালে জাপানের ভূমিকম্পের ভিডিও এটি। 

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: তাজিকিস্তানের সাম্প্রতিক ভূমিকম্পের দৃশ্য দাবিতে জাপানের পুরোনো ভিডিও প্রচার

৫১/ ফ্যাক্টচেক: ২৭ ফেব্রুয়ারি

দাবি: মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ‘ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্বে একটানা ছয় মাসে বেশি থাকা যাবে না’- শিক্ষা মন্ত্রণালয়।

দাবির পক্ষে: কালের কণ্ঠ, ডিবিসি নিউজ, ক্যাম্পাস লাইভ২৪, সমকাল, বাংলানিউজ২৪, জাগোনিউজ২৪, আজকের পত্রিকা, ঢাকা পোস্ট, দ্য ডেইলি ক্যাম্পাস, রাইজিং বিডি, সাম্প্রতিক দেশকাল, ঢাকা মেইল, জুম বাংলা, রিদ্মিক নিউজ, বাহান্ন নিউজ, সোনালী নিউজ

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ১৬

Screenshot Collage: Rumor Scanner

অনুসন্ধানের ফল: মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের বেসরকারি মাধ্যমিক-১ শাখার উপসচিব মো. মিজানুর রহমানের কথিত স্বাক্ষরিত বিজ্ঞপ্তির বরাতে এক নাগাড়ে ৬ মাসের বেশি ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্বে না থাকতে পারার দাবিতে গণমাধ্যমে প্রচারিত সংবাদটি মিথ্যা এবং প্রধান শিক্ষকের দায়িত্ব পালন সম্পর্কিত উপসচিবের স্বাক্ষরিত বিজ্ঞপ্তি দাবিতে প্রচারিত পত্রটি ভুয়া।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্বে একটানা ৬ মাসের বেশি না থাকতে পারার সংবাদটি ভুয়া

৫২/ ফ্যাক্টচেক: ২৮ ফেব্রুয়ারি

দাবি: তাজিকিস্তানে গত ২৩ ফেব্রুয়ারির ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত রাস্তার ছবি। 

দাবির পক্ষে: বৈশাখী টিভি, চ্যানেল আই

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০২

Screenshot source: boishakhi tv

অনুসন্ধানের ফল: তাজিকিস্তানে সাম্প্রতিক সময়ের ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত রাস্তার দৃশ্য দাবিতে প্রচারিত ছবিটি তাজিকিস্তানের নয় বরং এটি ২০১৮ সালে ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত রাস্তার ছবি।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: তাজিকিস্তানের ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত রাস্তার ছবি দাবিতে ইন্দোনেশিয়ার পুরোনো ছবি প্রচার 

৫৩/ ফ্যাক্টচেক: ২৮ ফেব্রুয়ারি

দাবি: নেপালে গত ২২ ফেব্রুয়ারি ভূমিকম্পকালীন সময়ের দৃশ্য।

দাবির পক্ষে:  চ্যানেল আই

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০১

Screenshot source: Youtube

অনুসন্ধানের ফল: নেপালে সাম্প্রতিক সময়ের ভূমিকম্পে সময়কার দৃশ্য দাবিতে প্রচারিত ভিডিওটি সাম্প্রতিক সময়ের নয় বরং ২০১৫ সালে নেপালের ভূমিকম্পের ভিডিও এটি। 

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: নেপালে সাম্প্রতিক ভূমিকম্পের দৃশ্য দাবিতে পুরোনো ভিডিও প্রচার

৫৪/ ফ্যাক্টচেক: ০১ মার্চ 

দাবি: গত ০৬ ফেব্রুয়ারি তুরস্ক ও সিরিয়ায়  শক্তিশালি ভূমিকম্পের ঘটনাকে কেন্দ্র করে আর্জেন্টাইন ফুটবল তারকা লিওনেল মেসির ‘লিও মেসি ফাউন্ডেশন’ তুরস্ক ও সিরিয়ার এ ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য ৩৫ লাখ ইউরো দান করার ঘোষণা দিয়েছে।

দাবির পক্ষে: ভোরের কাগজ, মানবকন্ঠ, ঢাকা মেইল, দৈনিক ইনকিলাব, যুগান্তর, দৈনিক আমাদের সময়, আরটিভি, ডিবিসি, প্যাভিলিয়ন, একাত্তর টিভি, রিদ্মিক নিউজ, স্টার সংবাদ, ২৪ লাইভ নিউজপেপার, আজকালের খবর, বিজনেস বাংলাদেশ, বাংলাদেশ মোমেন্টস।

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ১৬

Screenshot source: Crowd Tangle.

অনুসন্ধানের ফল: ইউনিসেফের সূত্র দেখিয়ে এই দাবিটির সূত্রপাত ঘটলেও সংস্থাটির সোশ্যাল মিডিয়া প্রোফাইলগুলো ঘুরেও এমন তথ্য পাওয়া যায়নি। এমনকি বিশ্বস্ত কোনো গণমাধ্যমেও এই তথ্যের অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি। এছাড়া, যে পেজ থেকে প্রথম এই দাবিটি ছড়িয়েছে সে পেজ থেকে ইতোমধ্যেই পোস্টটি সরানো হয়েছে এবং সে পেজ থেকে পূর্বেও গুজব ছড়ানো হয়েছিলো, সে গুজবও শনাক্ত করেছিলো রিউমর স্ক্যানার টিম। তাছাড়া, তিরানাপোস্টে তুরস্কের গণমাধ্যমের কথা উল্লেখ করা হলেও সেদিন অবধি তুরস্কের মূলধারার কোনো গণমাধ্যমই এই বিষয়ে সংবাদ প্রচার করেনি।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: মেসি ফাউন্ডেশন থেকে তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের ৩৫ লাখ ইউরো দান করার দাবিটি মিথ্যা

৫৫/ ফ্যাক্টচেক: ০৩ মার্চ

দাবি: সদ্য ইসলাম গ্রহণকারী যুক্তরাষ্ট্রের শীর্ষ পাদ্রি হিলারিয়ান হেইগির ছবি।

দাবির পক্ষে: সময় টিভি, ইনকিলাব, আমার সংবাদ, বায়ান্ন টিভি, নয়া শতাব্দী, দৈনিক করতোয়া, আমার বার্তা, নিউজ২৪দৈনিক সংগ্রাম

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০৯

Screenshot source: Inqilab

অনুসন্ধানের ফল: সদ্য ইসলাম গ্রহণকারী হিলারিয়ান হেইগির ছবি দাবিতে ইন্টারনেটে প্রচারিত ছবিটি হেইগির নয় বরং এটি বুদাপেস্টের বিশপ মেট্রোপলিটন হিলারিয়ান আলফেয়েভের ছবি।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: সদ্য ইসলাম গ্রহণকারী পাদ্রি হিলারিয়ান হেইগির ছবি দাবিতে ভুল ছবি প্রচার 

৫৬/ ফ্যাক্টচেক: ০৪ মার্চ

দাবি: সম্প্রতি বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কণ্যা জাইমা রহমান তার ফেসবুক পেজে তিনি খুব শিগগির দেশে ফেরার কথা জানিয়েছেন।

দাবির পক্ষে: নয়া শতাব্দী

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০১

Screenshot source: Naya Shatabdi

অনুসন্ধানের ফল: ফেসবুকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কন্যা ব্যারিস্টার জাইমা রহমানের কোনো পেজ কিংবা অ্যাকাউন্ট নেই বরং জাইমা রহমানের নামে পরিচালিত একটি ভুয়া ফেসবুক পেজকে সূত্র ধরে দৈনিক নয়া শতাব্দী জাইমা রহমান ফেসবুকে দেশে আসার কথা জানিয়েছেন বলে প্রতিবেদনে উল্লেখ করেছে।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: জাইমা রহমানের ভুয়া ফেসবুক পেজকে সূত্র উল্লেখ করে গণমাধ্যমে ভুল সংবাদ প্রচার

৫৭/ ফ্যাক্টচেক: ০৫ মার্চ

দাবি: সাম্প্রতিক সময়ে মঙ্গোলিয়ায় শীতে বরফাচ্ছন্ন এলাকার দৃশ্য।

দাবির পক্ষে: নয়া দিগন্ত, বাংলাদেশ সংবাদ সংস্থা, নিউজজি২৪ এবং এবিনিউজ২৪

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০৪

Screenshot source: BSS

অনুসন্ধানের ফল: শীতে বরফাচ্ছন্ন মঙ্গোলিয়ার সাম্প্রতিক খবরে গণমাধ্যমে প্রচারিত দুইটি ছবি সাম্প্রতিক সময়ের নয় বরং এগুলো ২০১০ ও ২০১৬ সালের মঙ্গোলিয়ার ছবি। 

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: শীতে বরফাচ্ছন্ন মঙ্গোলিয়ার সাম্প্রতিক খবরে গণমাধ্যমে পুরোনো ছবি প্রচার

৫৮/ ফ্যাক্টচেক: ০৬ মার্চ

দাবি: ফেনীর আবদুল মতিন নামে এক আর্জেন্টিনা ভক্তের জন্য আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি জার্সি পাঠিয়েছেন।

দাবির পক্ষে: ঢাকা পোস্ট, একাত্তর টিভি, চ্যানেল আই, ২৪লাইভ নিউজপেপার, ফ্রিডম বাংলা নিউজ, এনটিভি

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০৬

Screenshot source: Facebook

অনুসন্ধানের ফল: ফেনীর মতিনকে মেসির সাইন করা জার্সি পাঠানোর দাবিটি সঠিক নয় বরং তাকে আর্জেন্টিনা সরকারের পক্ষ থেকে দেশটির পররাষ্ট্রমন্ত্রী জার্সি উপহার দিয়েছেন। 

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: মেসি নয়, ফেনীর মতিনকে জার্সি দিয়েছে আর্জেন্টিনার সরকার

৫৯/ ফ্যাক্টচেক: ০৯ মার্চ

দাবি: আরব আমিরাতে আন্তর্জাতিক হেফজুল কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী হাফেজ মুসআব মীর কামালের ২য় স্থান অর্জন।

দাবির পক্ষে: দৈনিক ইনকিলাব

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০১

Screenshot source: Inqilab

অনুসন্ধানের ফল: আরব আমিরাতে আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশি হাফেজ মোঃ ওয়াসিম আইয়ুব ওয়াসিফের ৫২ দেশের শত প্রতিযোগীকে পেছনে ফেলে বা হারিয়ে দ্বিতীয় স্থান অর্জন করেননি বরং উক্ত কোরআন প্রতিযোগিতায় ৫২ টি দেশের চৌদ্দশ প্রতিযোগী বিভিন্ন বিভাগে বিভক্ত হয়ে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে এবং প্রতিটি বিভাগের জন্য আলাদাভাবে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ঘোষণাও করা হয়েছে। তার মধ্যে ওয়াসিফ একটি বিভাগে প্রথম স্থান অর্জন করেছেন। একই বিভাগে দ্বিতীয় স্থান অর্জন করেছেন মুসআব মীর কামাল। এছাড়া একই প্রতিযোগিতায় হাদীস বিভাগেও প্রথম স্থান অর্জন করেছেন আব্দুল সবুর শরীফ হোসাইন নামে আরেকজন বাংলাদেশি।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: দুবাইয়ে কোরআন প্রতিযোগিতায় ৫২ দেশের শত প্রতিযোগীদের পেছনে ফেলে প্রথম হননি বাংলাদেশের ওয়াসিফ 

৬০/ ফ্যাক্টচেক: ০৯ মার্চ

দাবি: পর্তুগাল অধিনায়ক ও সৌদি আরবের আল নাসর ক্লাবের স্ট্রাইকার ক্রিস্টিয়ানো রোনালদো সিরিয়া ও তুরস্কের সাম্প্রতিক ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত মানুষদের জন্য বিমান ভর্তি সাহায্য পাঠিয়েছেন।

দাবির পক্ষে: প্রথম আলো, জুম বাংলা, বাংলা নিউজ২৪, বাহান্ন নিউজ, আমাদের সময়, ইত্তেফাক, ২৪লাইভ নিউজপেপার, বাংলা ট্রিবিউন, ইনকিলাব, চ্যানেল আই, সময় নিউজ, চ্যানেল২৪, যুগান্তর, ঢাকা পোস্ট, নিউজ২৪, একাত্তর টিভি, মানবজমিন, প্রতিদিনের বাংলাদেশ, বিডি২৪ রিপোর্ট, এনটিভি, বিডি২৪ লাইভ, বাংলাদেশ সংবাদ সংস্থা, নিরাপদ নিউজ, সংবাদ প্রকাশ, বায়ান্ন টিভি, ডেইলি মেসেঞ্জার

গণমাধ্যমের ভুল সংখ্যা: ২৬

Screenshot source: Prothom Alo

অনুসন্ধানের ফল: ক্রিস্টিয়ানো রোনালদো কর্তৃক সিরিয়া ও তুরস্কের সাম্প্রতিক ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত মানুষদের জন্য বিমান ভর্তি সাহায্য পাঠানোর কোনো প্রমাণ পাওয়া যায়নি। এছাড়া, তুরস্ক এবং সিরিয়ার একাধিক বিশ্বস্ত সূত্র এবং তুরস্কের সরকারি সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সির রিলিফ ট্র্যাক থেকে পাওয়া তথ্য অনুযায়ীও রোনালদো কর্তৃক তুরস্ক বা সিরিয়ায় ত্রাণ ভর্তি বিমান পাঠানোর বিষয়ে কোনো প্রমাণ মেলেনি। 

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: সিরিয়া ও তুরস্কের জন্য রোনালদোর বিমান ভর্তি ত্রাণ পাঠানোর খবরটি গুজব 

৬১/ ফ্যাক্টচেক: ১১ মার্চ

দাবি: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া উন্নত চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমতি পেয়েছেন।

দাবির পক্ষে: মূলধারার সংবাদমাধ্যম ‘সময় টিভি ‘এই বিষয়ে সংবাদ পরিবেশন করে পরবর্তীতে তা সংশোধন করে ফেলে। পূর্ববর্তী ভার্সনের কোনো আর্কাইভ কপি পাওয়া সম্ভব হয়নি।

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০১

Screenshot source: Google

অনুসন্ধানের ফল:  বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বিদেশে যাওয়ার অনুমতি পাননি বরং তাঁর পরিবারের সদস্যরা খালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়ানোর জন্য ও মুক্তির শর্ত শিথিল করে চিকিৎসার জন্য বিদেশে নেওয়ার অনুমতি চেয়ে সরকারের কাছে আবেদন করেন। 

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: বিদেশে চিকিৎসার জন্য অনুমতি পাননি খালেদা জিয়া

৬২/ ফ্যাক্টচেক: ১৩ মার্চ

দাবি: ইংল্যান্ডের দ্য ওভালের বর্তমান অবস্থার দৃশ্য।

দাবির পক্ষে: প্যাভিলিয়ন। 

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০১

Screenshot source: Facebook

অনুসন্ধানের ফল: ইংল্যান্ডের ওভাল স্টেডিয়ামের বর্তমান অবস্থা উল্লেখ করে প্রচারিত বরফে ঢাকা স্টেডিয়ামের ছবিটি সাম্প্রতিক সময়ের নয় বরং এটি ২০২২ সালে ডিসেম্বরে ধারণকৃত ওভাল স্টেডিয়ামের দৃশ্য।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন:
ইংল্যান্ডের ওভাল স্টেডিয়ামের বরফে ঢাকা ছবিটি সাম্প্রতিক সময়ের নয়

৬৩/ ফ্যাক্টচেক: ১৩ মার্চ

দাবি: তুরস্ক ও সিরিয়ার ভূমিকম্পে বাবা হারানো সিরিয়ান শিশুর দায়িত্ব নিয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। 

দাবির পক্ষে: একাত্তর টিভি, যমুনা টিভি, আমাদের সময়, ডেইলি ক্যাম্পাস, সময় টিভি, দেশ টিভি, সময়ের কণ্ঠস্বর, ডেইলি মেসেঞ্জার, মানবজমিন, ঢাকা পোস্ট, ভোরের ডাক, একুশে সংবাদ, জুমবাংলা, বিডি২৪লাইভ, কালের কণ্ঠ, বাংলাদেশ প্রতিদিন, ডেইলি বাংলাদেশ, বাংলাদেশ টুডে, বাংলাদেশ বুলেটিন, নিরাপদ নিউজ। 

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ২০

Screenshot source: Youtube

অনুসন্ধানের ফল: পর্তুগিজ ফুটবল তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো কর্তৃক ভূমিকম্পে পিতা হারানো সিরিয়ার শিশুর দায়িত্ব নেওয়ার দাবিটি সঠিক নয় বরং সিরিয়ার উক্ত শিশুর সাথে রোনালদোর দেখা করার বিষয়টিকেই শিশুর দায়িত্ব নিয়েছেন দাবিতে প্রচার করা হয়।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: সিরিয়ার ভূমিকম্পে বাবা হারানো শিশুর দায়িত্ব নেননি রোনালদো

৬৪/ ফ্যাক্টচেক: ১৩ মার্চ

দাবি: সিলিকন ভ্যালি যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম ব্যাংক। 

দাবির পক্ষে: বাংলাদেশ জার্নাল, ইনকিলাব, প্রতিদিনের সংবাদ, নয়া শতাব্দী, সংবাদ, যায়যায়দিন, দেশ রূপান্তর, নাগরিক টিভি, বাংলা ভিশন, এবিনিউজ২৪, জুম বাংলা, বিজনেস পোস্ট, জনকণ্ঠ, শেয়ার বিজ, সময় টিভি, ঢাকা পোস্ট, বাংলা ট্রিবিউন, এনটিভি, কালবেলা, ঢাকা টাইমস২৪, সাম্প্রতিক দেশকাল, দৈনিক ভোরের পাতা, বৈশাখী টিভি, সংবাদ প্রকাশ, প্রতিদিনের বাংলাদেশ, নিউজ নাও২৪, একুশে সংবাদ, আমাদের সময় (১৯ মার্চ প্রকাশিত)।

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ২৮

Screenshot source: Desh Rupantor

অনুসন্ধানের ফল: সিলিকন ভ্যালি ব্যাংক যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম ব্যাংক নয় বরং সম্পদমূল্য বিবেচনায় করা তালিকায় সিলিকন ভ্যালি ব্যাংকটির অবস্থান ১৬তম। 

রিউমর স্ক্যানারের প্রতিবেদন:সিলিকন ভ্যালি যুক্তরাষ্ট্রের ২য় বৃহত্তম ব্যাংক নয়

৬৫/ ফ্যাক্টচেক: ১৩ মার্চ 

দাবি: চীনে বৃষ্টির সঙ্গে আকাশ থেকে লাখ লাখ কেঁচো পড়ার ভিডিও।

দাবির পক্ষে: বাংলাভিশন, ইনকিলাব, ডেইলি বাংলাদেশ। 

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০৩

Screenshot source: Bangla Vision

অনুসন্ধানের ফল: চীনে উত্তরাঞ্চলের লিয়াওনিং প্রদেশে বৃষ্টির সঙ্গে লাখ লাখ কেঁচো পড়ার দাবিতে প্রচারিত বিষয়টি সঠিক নয় বরং পপলার গাছ থেকে ফুল পড়ার দৃশ্যকে উক্ত দাবিতে প্রচার করা হয়।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: চীনে বৃষ্টির সঙ্গে কেঁচো পড়ার দাবিটি মিথ্যা 

৬৬/ ফ্যাক্টচেক: ১৯ মার্চ

দাবি: নিউজিল্যান্ডের গত ১৬ মার্চের ভূমিকম্পকালীন সময়ের দৃশ্য।

দাবির পক্ষে: যমুনা টিভি

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০১

Screenshot source: Youtube

অনুসন্ধানের ফল: নিউজিল্যান্ডে সাম্প্রতিক ভূমিকম্পের সময়কার দৃশ্য দাবিতে প্রচারিত ভিডিওটি নিউজিল্যান্ড কিংবা সাম্প্রতিক সময়ের নয় বরং এটি ২০১৫ সালের নেপালের ভূমিকম্পের ভিডিও। 

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: নিউজিল্যান্ডে সাম্প্রতিক ভূমিকম্পের দৃশ্য দাবিতে নেপালের পুরোনো ভিডিও প্রচার 

৬৭/ ফ্যাক্টচেক: ১৯ মার্চ

দাবি: নিউজিল্যান্ডে গত ১৬ মার্চের ভূমিকম্পের ঘটনায় ভাঙা রাস্তার দৃশ্য।

দাবির পক্ষে: জনকণ্ঠ, নয়া দিগন্ত, একাত্তর টিভি, বিজয় টিভি, মানবকণ্ঠ, প্রতিদিনের সংবাদ, জাগো নিউজ, শেয়ারবিজ, বৈশাখী টিভি, দেশ রূপান্তর, সংবাদ, অর্থসূচক

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ১২

Screenshot source: Jagonews24

অনুসন্ধানের ফল: নিউজিল্যান্ডের সাম্প্রতিক সময়ের ভূমিকম্পে ভাঙা রাস্তার দৃশ্য দাবিতে গণমাধ্যমে প্রচারিত দুইটি ছবি সাম্প্রতিক সময়ের নয় বরং এটি ২০১৬ সালের ১৪ নভেম্বর দেশটির অন্য এক ভূমিকম্পের ঘটনার ছবি।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: নিউজিল্যান্ডে সাম্প্রতিক ভূমিকম্পের খবরে গণমাধ্যমে ভাঙা রাস্তার পুরোনো ছবি প্রচার

৬৮/ ফ্যাক্টচেক: ২০ মার্চ

দাবি: নিউজিল্যান্ডে গত ১৬ মার্চের ভূমিকম্পে ধ্বংসস্তূপের ছবি।

দাবির পক্ষে: সাম্প্রতিক দেশকাল

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০১

Screenshot source: Shampratik Deshkal 

অনুসন্ধানের ফল: নিউজিল্যান্ডের সাম্প্রতিক সময়ের ভূমিকম্পে ধ্বংসস্তূপের প্রচারিত ছবিটি সাম্প্রতিক সময়ের নয় বরং এটি ২০১১ সালে দেশটির ভূমিকম্পের সময়কার ছবি।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: পুরোনো ছবিকে নিউজিল্যান্ডের সাম্প্রতিক ভূমিকম্পে ধ্বংসস্তূপের দৃশ্য দাবিতে প্রচার

৬৯/ ফ্যাক্টচেক: ২০ মার্চ

দাবি: নিউজিল্যান্ডে গত ১৬ মার্চের ভূমিকম্পের ঘটনায় রাস্তায় গাড়ি চলাচলের দৃশ্য।

দাবির পক্ষে: ঢাকা মেইল, সোনালী নিউজ

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০২

Screenshot source: Dhaka Mail

অনুসন্ধানের ফল: নিউজিল্যান্ডের সাম্প্রতিক সময়ের ভূমিকম্পে গণমাধ্যমে প্রচারিত ছবিটি সাম্প্রতিক সময়ের নয় বরং এটি ২০২১ সালে আমেরিকান সামোয়ার পাগো পাগো পোর্ট এলাকার ছবি।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: নিউজিল্যান্ডের সাম্প্রতিক ভূমিকম্পে রাস্তার দৃশ্য দাবিতে পুরোনো ভিন্ন স্থানের ছবি প্রচার

৭০/ ফ্যাক্টচেক: ২০ মার্চ

দাবি: মাদারীপুরে সড়ক দুর্ঘটনায় নিহত সুইটি আলম সুরভী ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।

দাবির পক্ষে:  প্রথম আলো, নিউজ২৪, আজকের পত্রিকা, দৈনিক আমাদের সময়, দৈনিক শিক্ষা, ঢাকা পোস্ট, বিবার্তা২৪, ডেইলি ক্যাম্পাস, বিডি২৪লাইভ, জনকণ্ঠ, বাংলা ট্রিবিউন, সময় টিভি, বাংলা নিউজ২৪, সংবাদ প্রকাশ, ঢাকা মেইল, যুগান্তর, বাংলাদেশ টুডে, কালবেলা, প্রতিদিনের সংবাদ, আলোকিত বাংলাদেশ, সারা বাংলা, দেশ রূপান্তর, বিডি২৪রিপোর্ট, ডিবিসি নিউজ, ক্যাম্পাস লাইভ, আলোকিত প্রতিদিন, বাংলা ইনসাইডার, দৈনিক করতোয়া, সংবাদ, বাংলাদেশ মোমেন্টস।

এছাড়াও, মূলধারার সংবাদমাধ্যম ‘ডেইলি বাংলাদেশ’এই বিষয়ে সংবাদ পরিবেশন করে পরবর্তীতে তা সংশোধন করে ফেলে। পূর্ববর্তী ভার্সনের কোনো আর্কাইভ কপি পাওয়া সম্ভব হয়নি।

গণমাধ্যমের ভুল সংখ্যা: ৩১

Screenshot source: Jugantor

অনুসন্ধানের ফল: মাদারীপুরে সড়ক দুর্ঘটনায় নিহত সুইটি আলম সুরভী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী ছিলেন নয় বরং তিনি প্রকৃতপক্ষ ঢাকায় অবস্থিত বেসরকারি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ ইউনিভার্সিটির ইংরেজি বিভাগে অধ্যয়নরত ছিলেন।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: মাদারীপুরে সড়ক দুর্ঘটনায় নিহত সুইটি আলম সুরভী ঢাবির শিক্ষার্থী নন 

৭১/ ফ্যাক্টচেক: ২১ মার্চ

দাবি: সংগীতশিল্পী কোনাল সিজিপিএ ৩.৮৯ পেয়ে গ্র্যাজুয়েট হয়েছেন।

দাবির পক্ষে: ডেইলি ক্যাম্পাস

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০১

Screenshot source: Daily Campus

অনুসন্ধানের ফল: গত ২০ মার্চ ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনের মাধ্যমে সিজিপিএ ৩.৮৯ পেয়ে পোস্ট গ্র্যাজুয়েশন (এমএসসি) সম্পন্ন করেছেন বলে এক ফেসবুকে পোস্টে জানান সংগীতশিল্পী কোনাল। কিন্তু মূলধারার অনলাইন সংবাদমাধ্যম দ্য ডেইলি ক্যাম্পাস এর প্রতিবেদনে কোনাল গ্র্যাজুয়েশন (স্নাতক) সম্পন্ন করেছেন বলে দাবি করা হয়। 

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: সংগীতশিল্পী কোনাল গ্র্যাজুয়েশন নয়, পোস্ট গ্র্যাজুয়েশন সম্পন্ন করেছেন

৭২/ ফ্যাক্টচেক: ২১ মার্চ

দাবি: ২০ মার্চ, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) আপরশি মারমা নামে এক শিক্ষার্থীর ঝুলন্ত মরদেহ বিশ্ববিদ্যালয়টির একটি হলের ছাদ থেকে উদ্ধার করা হয়েছে। এই ঘটনার বিষয়ে একাধিক গণমাধ্যমের প্রতিবেদনে আপরশি মারমার বাড়ি বান্দরবান বলে দাবি করা হয়েছে। 

দাবির পক্ষে: প্রথম আলো, কালের কণ্ঠ, যুগান্তর, আরটিভি, সময়ের আলো, ডেইলি ক্যাম্পাস, ঢাকা পোস্ট, প্রতিদিনের বাংলাদেশ, সময় টিভি, বাংলা ট্রিবিউন, নয়া শতাব্দী, বাংলাদেশ জার্নাল, জাগোনিউজ২৪, ডেইলি বাংলাদেশ, চ্যানেল২৪, দৈনিক আমাদের সময়, বাংলাদেশ টুডে, ডেইলি অবজারভার, যমুনা টিভি, বাংলাদেশ প্রতিদিন, এনটিভি, মানবজমিন, বি-বার্তা২৪, সংবাদ প্রকাশ, ঢাকা প্রকাশ, সময় জার্নাল, দৈনিক শিক্ষা, নিউজজি২৪, নয়া দিগন্ত, সোনালী নিউজ, ইনকিলাব, বার্তা২৪, বাংলাদেশ মোমেন্টস, আমাদের সময়, সাম্প্রতিক দেশকাল, ভোরের কাগজ, ডেইলি মেসেঞ্জার, বাহান্ন নিউজ। 

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ৩৮

Screenshot source: Kaler Kantho

অনুসন্ধানের ফল: নোবিপ্রবির হল থেকে আপরশি মারমা নামে যে মৃত শিক্ষার্থীর লাশ উদ্ধার করা হয়েছে তার বাড়ি বান্দরবান নয় বরং তার গ্রামের বাড়ি খাগড়াছড়ি সদরে। 

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: বান্দরবান নয়, নোবিপ্রবির হল থেকে উদ্ধারকৃত মৃত শিক্ষার্থীর বাড়ি খাগড়াছড়ি

৭৩/ ফ্যাক্টচেক: ২১ মার্চ

দাবি: রাজশাহী এশিয়ার সবচেয়ে পরিচ্ছন্ন শহর।

দাবির পক্ষে: একাত্তর টিভি, যুগান্তর

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০২

Screenshot source: Facebook

অনুসন্ধানের ফল: রাজশাহী এশিয়ার সবচেয়ে পরিচ্ছন্ন শহর নয় বরং কোনো প্রকার তথ্যসূত্র ছাড়াই গণমাধ্যমে উক্ত দাবিটি প্রচার করা হয়। 

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: রাজশাহী এশিয়ার সবচেয়ে পরিচ্ছন্ন শহর নয়

৭৪/ ফ্যাক্টচেক: ২২ মার্চ

দাবি: টুইটারে নীল টিকের অ্যাকাউন্ট ছাড়া দুই স্তরের লগ-ইন বাতিল এবং টুইটারে থাকছে না টু ফ্যাক্টর অথেনটিকেশন।

দাবির পক্ষে: প্রথম আলো, বাংলাভিশন, ইত্তেফাক। 

ভুল করা গণমাধ্যমের সংখ্যা:০৩

Screenshot source: Prothom Alo 

অনুসন্ধানের ফল: ‘টুইটারে নীল টিকের অ্যাকাউন্ট ছাড়া দুই স্তরের লগ-ইন বাতিল’ এবং ‘টুইটারে থাকছে না টু ফ্যাক্টর অথেনটিকেশন’ শীর্ষক গণমাধ্যমে প্রচারিত দাবিগুলো সত্য নয় বরং টুইটারের অর্থিক ফিভিত্তিক সেবা ‘টুইটার ব্লু’ এর সাবক্রাইব করা ব্যবহাকারী ব্যতীত ফ্রি ব্যবহারকারীদের জন্য এসএমএসের মাধ্যমে দুই স্তর অথেনটিকেশন কোড পাওয়া বন্ধ হয়েছে। তবে, ফ্রি ব্যবহারকারীরা এখনো অথেনটিকেটর অ্যাপ এবং সিকিউরিটি কী এর মাধ্যমে দুই স্তর অথেনটিকেশন ব্যবহার করতে পারবে। 

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: টুইটারে দুই স্তর অথেনটিকেশন সম্পর্কে গণমাধ্যমে বিভ্রান্তিকর সংবাদ প্রচার 

৭৫/ ফ্যাক্টচেক: ২২ মার্চ

দাবি: বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর ছবি।

দাবির পক্ষে: বাংলাদেশ টুডে, বৈশাখী টিভি, ঢাকা মেইল, বাংলাদেশ প্রতিদিন, আমাদের সময়, বাহান্ন নিউজ, রিদ্মিক নিউজ, নিউজজি২৪, ইত্তেফাক, ডিবিসি নিউজ, বাংলা নিউজ২৪

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ১১

Screenshot source: DBC News

অনুসন্ধানের ফল: বিভিন্ন সময়ে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর ছবি হিসেবে প্রচারিত ছবিটি বঙ্গবন্ধু স্যাটেলাইট এর প্রকৃত ছবি নয় বরং এটি ২০০৫ সালে আপলোড করা একটি স্যাটেলাইটের ডিজাইনের স্টক ইমেজ সম্পাদনা বা এডিট করে তৈরিকৃত ছবি।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: বঙ্গবন্ধু স্যাটেলাইটের ছবি দাবিতে ভুল ছবি এডিট করে প্রচার

৭৬/ ফ্যাক্টচেক: ২২ মার্চ

দাবি: সম্প্রতি সংযুক্ত আরব আমিরাতের আলোচিত স্বর্ণ ব্যবসায়ী আরাভ খান হজ করতে সৌদি আরব গিয়েছেন জানিয়ে তার ফেসবুক পেজে পোস্ট করেছেন।  

দাবির পক্ষে: ঢাকা প্রকাশ, নিউজজি২৪

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০২

Screenshot source: Facebook

অনুসন্ধানের ফল: আরাভ খান সম্প্রতি হজে গিয়েছেন জানিয়ে ফেসবুকে কোনো পোস্ট দেননি বরং আরাভ খানের নামে তৈরিকৃত একটি ভুয়া ফেসবুক পেজের পোস্টকে কেন্দ্র করে এই সংবাদটি প্রচার করা হয়। 

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: আরাভ খান সম্প্রতি হজে গিয়েছেন জানিয়ে ফেসবুকে কোনো পোস্ট দেননি 

৭৭/ ফ্যাক্টচেক: ২৩ মার্চ

দাবি: শান্তিতে নোবেল পেতে পারেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শীর্ষক মন্তব্য করেছেন  নরওয়ে নোবেল প্রাইজ কমিটির উপ-প্রধান অ্যাসলে তোজে। 

দাবির পক্ষে: কালের কণ্ঠ, রাইজিং বিডি, বাংলাদেশ জার্নাল, মানবজমিন, আমাদের সময়, ঢাকা মেইল, সোনালী নিউজ। 

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০৭

Screenshot source: Kaler Kantho

অনুসন্ধানের ফল: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শান্তিতে নোবেল পেতে পারেন শীর্ষক কোনো মন্তব্য করেননি নোবেল কমিটির ডেপুটি লিডার অ্যাসলে তোজে বরং নোবেল পুরস্কার বিষয়ক তার একটি মন্তব্যকে কেন্দ্র করে উক্ত দাবিটি ছড়িয়ে পড়ে। 

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: নোবেল শান্তি পুরস্কার পেতে পারেন নরেন্দ্র মোদি শীর্ষক দাবিটি বিভ্রান্তিকর  

৭৮/ ফ্যাক্টচেক: ২৮ মার্চ

দাবি: গত ২৪ মার্চ চাঁদের নিচে দেখা যাওয়ার বস্তুটি তারা। 

দাবির পক্ষে: ইত্তেফাক, দ্য বিজনেস স্ট্যান্ডার্ড, ঢাকা পোস্ট, দৈনিক আমাদের সময়ঢাকা প্রকাশ। 

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০৫

Screenshot source: Ittefaq

অনুসন্ধানের ফল: নাসার গডার্ড স্পেস ফ্লাইট সেন্টারের এক কর্মকর্তা রিউমর স্ক্যানারকে নিশ্চিত করেছেন, চাঁদের সাথে যাকে দেখা গিয়েছে তা শুক্র গ্রহ এবং চাঁদ ও শুক্র গ্রহের দ্বারা তৈরি হওয়া এমন দৃশ্য কয়েক মাস পর পরই দেখা যায়।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: ৬০ হাজার বছর পর একসাথে চাঁদ তারা দেখা যাওয়ার দাবিটি মিথ্যা

৭৯/ ফ্যাক্টচেক: ৩০ মার্চ

দাবি: অনলাইন ক্যাসিনো সেশনে ব্রাজিলের ফুটবল তারকা এবং ফ্রান্সের ক্লাব পিএসজির ফুটবলার নেইমার এক মিলিয়ন ইউরো হারিয়েছেন।

দাবির পক্ষে: সময় টিভি, দৈনিক বাংলা, দেশ রূপান্তর, এবি নিউজ২৪। 

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০৪

Screenshot source: Desh Rupantor

অনুসন্ধানের ফল: অনলাইনে জুয়া খেলে নেইমারের এক মিলিয়ন ইউরো হারানোর দাবিটি সঠিক নয় বরং নেইমার তার স্পন্সর অনলাইন বেটিং প্রতিষ্ঠান ব্লেজ এর পক্ষে প্রচারণার অংশ হিসেবে উক্ত গেমে অংশ নিয়েছিলেন।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: অনলাইনে জুয়া খেলে নেইমারের এক মিলিয়ন ইউরো হারানোর ঘটনাটি সাজানো 

৮০/ ফ্যাক্টচেক: ৩০ মার্চ

দাবি: নিউজিল্যান্ডে গত ১৬ মার্চের ভূমিকম্পের ঘটনায় ধ্বংসস্তূপের ছবি।

দাবির পক্ষে: এনটিভি

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০১

Screenshot source: Facebook

অনুসন্ধানের ফল: নিউজিল্যান্ডের সাম্প্রতিক সময়ের ভূমিকম্পের ঘটনায় গণমাধ্যমে ব্যবহৃত ছবিটি সাম্প্রতিক সময়ের নয় বরং এটি ২০১০ সালে দেশটির ভূমিকম্পের সময়কার ছবি।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: নিউজিল্যান্ডের ভূমিকম্পের পুরোনো ছবিকে সাম্প্রতিক ভূমিকম্পে ধ্বংসস্তূপের দৃশ্য দাবি 

৮১/ ফ্যাক্টচেক: ০১ এপ্রিল

দাবি: ঢাবির প্রলয় গ্যাংয়ের ছবি।

দাবির পক্ষে: একাত্তর টিভি

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ০১

Screenshot source: Facebook

অনুসন্ধানের ফল: প্রলয় গ্যাংয়ের দাবিতে একাত্তর টিভির প্রতিবেদনে ব্যবহৃত একটি ছবিতে যাদেরকে দেখানো হয়েছে তারা কেউ উক্ত গ্যাংয়ের সদস্য নয় বরং ছবিতে থাকা শিক্ষার্থীদের মধ্যে অন্তত ৪ জন বিভিন্ন গণমাধ্যমের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি হিসেবে কর্মরত আছেন এবং সকলেই ঢাবির অনার্স চতুর্থ বর্ষের শিক্ষার্থী। অন্যদিকে প্রলয় গ্যাংয়ের সদস্যরা অনার্স দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: ঢাবির প্রলয় গ্যাংয়ের ছবি দাবিতে একাত্তর টিভিতে ভুল ছবি প্রচার

৮২/ ফ্যাক্টচেক: ০১ এপ্রিল

দাবি: যুক্তরাষ্ট্রে হোয়াইট হাউসের উদ্যোগে আয়োজিত একটি বিতর্ক প্রতিযোগিতায় বাংলাদেশের রংপুরের শাহ মুহাম্মদ রাকিব হাসান নামে এক স্কুল শিক্ষার্থী সেরা বিতার্কিক হয়েছেন।

দাবির পক্ষে: প্রথম আলো, ডেইলি স্টার, কালের কণ্ঠ, ভোরের কাগজ, আরটিভি, সমকাল, জনকণ্ঠ, সময় টিভি, দ্য বিজনেস স্ট্যান্ডার্ড, জাগো নিউজ, বাহান্ন নিউজ, এবি নিউজ২৪, বাংলাদেশ টুডে, দৈনিক শিক্ষা, বি বার্তা২৪, ক্যাম্পাস টাইমস, দৈনিক করতোয়া, রাইজিং বিডি, প্রতিদিনের বাংলাদেশ, কালবেলা, যুগান্তর, চ্যানেল২৪, ডেইলি ক্যাম্পাস, ক্যাম্পাস লাইভ২৪, ভোরের ডাক। 

ভুল করা গণমাধ্যমের সংখ্যা: ২৫

Screenshot collage: Rumor Scanner

অনুসন্ধানের ফল: হোয়াইট হাউসের নাম ব্যবহার করে বিতর্ক প্রতিযোগিতায় বাংলাদেশি রাকিবের সাফল্যের যে খবর গণমাধ্যমে প্রকাশিত হয়েছে তা সঠিক নয় বরং হোয়াইট হাউস সম্প্রতি এমন কোনো প্রতিযোগিতার আয়োজন করেনি। হোয়াইট হাউসের ডোমেইনের সাথে মিল রেখে ভুয়া ওয়েবসাইট তৈরি করে ভুয়া একটি প্রতিযোগিতায় রাকিব সেরা বিতার্কিক হয়েছেন বলে দাবি করেন। 

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: হোয়াইট হাউসের নাম ব্যবহার করে ভুয়া বিতর্ক প্রতিযোগিতায় বাংলাদেশি রাকিবের সাফল্যের খবর গণমাধ্যমে 

৮৩/ ফ্যাক্টচেক: ১৪ মার্চ

দাবি: প্রিমিয়ারলীগ ইতিহাসে হ্যাট্রিক অ্যাসিস্ট করা প্রথম ফুটবলার হলেন লিয়েন্দ্রো ট্রেসার।

দাবির পক্ষে: অলরাউন্ডার (ফেসবুক), প্যাভিলিয়ন (ফেসবুক)।

গণমাধ্যমের ভুল সংখ্যা: ০২

Screenshot source: Facebook 

অনুসন্ধানের ফল: প্রিমিয়ার লিগে এর আগেও অনেকেই হ্যাট্রিক অ্যাসিস্ট করেছেন। এমনকি চার অ্যাসিস্টের রেকর্ডও আছে। ট্রসার্ড মূলত প্রিমিয়ার লিগ ইতিহাসে কোনো অ্যাওয়ে ম্যাচের প্রথমার্ধে হ্যাট্রিক অ্যাসিস্ট করা প্রথম ফুটবলার হিসেবে রেকর্ড করেছেন।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: লিয়েন্দ্রো ট্রসার্ড প্রিমিয়ার লিগে প্রথম হ্যাট্রিক অ্যাসিস্ট করা ফুটবলার নন

৮৪/ ফ্যাক্টচেক: ১৭ জুন

দাবি: মাহের আলী রুশো যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ কলোরাডো বোল্ডারে ৯০ শতাংশ স্কলারশিপ নিয়ে মাস্টার্সে ভর্তির সুযোগ পেয়েছে।

দাবির পক্ষে: নিউজবাংলা২৪, ঢাকা পোস্ট, ইত্তেফাক (প্রিন্ট সংস্করণ)।

গণমাধ্যমের ভুল সংখ্যা: ০৩

Screenshot source: Ittefaq (print)

Screenshot source: Ittefaq (print)

অনুসন্ধানের ফল: কোর্সেরা নামে একটি এডুকেশন প্লাটফর্মের মাধ্যমে করা এই প্রোগ্রামে কোনো স্কলারশিপ সুবিধাই নেই। রুশোকে নির্ধারিত ফি পরিশোধ করেই প্রোগ্রামটিতে এনরোল করতে হচ্ছে।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: মাহের আলী রুশো কলোরাডোতে মাস্টার্সে কোনো স্কলারশিপ পাননি

৮৫/ ফ্যাক্টচেক: ১৬ মে

দাবি: জানুয়ারিতে কঙ্গোর মাটিধ্বসের ঘটনা।

দাবির পক্ষে: ডেইলি বাংলাদেশ।

গণমাধ্যমের ভুল সংখ্যা: ০১

Screenshot source: Daily Bangladesh 

অনুসন্ধানের ফল: এটি ২০১৯ সালে কঙ্গোতে ভারী বর্ষণের ফলে ক্ষতিগ্রস্ত সড়কের ছবি।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: কঙ্গোতে সাম্প্রতিক ভূমিধসের খবরে গণমাধ্যমে তিন বছরের পুরোনো ছবি প্রচার

৮৬/ ফ্যাক্টচেক: ১৭ এপ্রিল

দাবি: ফেব্রুয়ারি মাসে ফিলিস্তিনের গাজায় ইসরাইলের হামলার ঘটনার দৃশ্য।

দাবির পক্ষে: দৈনিক যুগান্তর, সোনালী নিউজ। 

গণমাধ্যমের ভুল সংখ্যা: ০২

Screenshot collage: Rumor Scanner 

অনুসন্ধানের ফল: ২০১৮ সালে ফিলিস্তিনের গাজায় ইসরাইলের হামলার সময়কার দৃশ্যকে উক্ত দাবিতে প্রচার করা হয়েছে।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: গাজায় ফেব্রুয়ারিতে ইসরাইলের হামলার ঘটনায় গণমাধ্যমে পুরোনো ছবি

৮৭/ ফ্যাক্টচেক: ১৭ এপ্রিল

দাবি: পাকিস্তান ও আফগানিস্তানে গত ২১শে মার্চের ভূমিকম্পের ঘটনার দৃশ্য।

দাবির পক্ষে: সময় টিভি, বাংলাভিশন, ভোরের কাগজ, ডেইলি মেসেঞ্জার

গণমাধ্যমের ভুল সংখ্যা: ০৪

Screenshot source: Daily Messenger 

অনুসন্ধানের ফল: গত মার্চে ইকুয়েডরের ভূমিকম্প এবং ২০২২ সালে আফগানিস্তানে ভূমিকম্পের ছবিকে উক্ত দাবিতে প্রচার করা হয়েছে।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: পুরোনো ও ভিন্ন স্থানের ছবিকে পাকিস্তান ও আফগানিস্তানে ভূমিকম্পের দাবি গণমাধ্যমে।

৮৮/ ফ্যাক্টচেক: ১৮ এপ্রিল

দাবি: ব্রাজিলে গত মার্চ মাসে ভূমিধসের ঘটনার ছবি। 

দাবির পক্ষে: সময় টিভি, বাংলাদেশ প্রতিদিন, ইনকিলাব, ভোরের কাগজ, বৈশাখী টিভি

গণমাধ্যমের ভুল সংখ্যা: ০৫

Screenshot source: Inqilab

অনুসন্ধানের ফল: পূর্বে ব্রাজিলের ভূমিধসের ভিন্ন ভিন্ন ঘটনার পুরোনো ছবিকে উক্ত ঘটনার দাবিতে প্রচার করা হয়েছে।

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: ব্রাজিলে মার্চের ভূমিধসের ঘটনায় গণমাধ্যমে পুরোনো ছবি

৮৯/ ফ্যাক্টচেক: ২১ এপ্রিল

দাবি: গত মার্চে মালয়েশিয়ায় বন্যা ও ভূমিধসের ঘটনার দৃশ্য।

দাবির পক্ষে: সময় টিভি।

গণমাধ্যমের ভুল সংখ্যা: ০১ 

Screenshot source: Somoy Tv 

অনুসন্ধানের ফল: মালয়েশিয়ায় ২০২১ সালের বন্যার ঘটনার পুরোনো ছবিকে দেশটিতে গত মার্চের বন্যার ঘটনার ছবি দাবিতে প্রচার করা হয়েছে।   

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: মালয়েশিয়ায় গত মার্চের বন্যার ঘটনায় গণমাধ্যমে পুরোনো ছবি। 

৯০/ ফ্যাক্টচেক: ২৮ এপ্রিল 

দাবি: পৃথিবীর সবচেয়ে দামি ফুল হলো জুলিয়েট রোজ। এই গোলাপের প্রতিটির মূল্য ১৫.৮ মিলিয়ন, যা বাংলাদেশী মুদ্রায় ১৩৬ কোটি টাকা। কিছু পোস্টে ১২৬ কোটি টাকার দাবিও দেখা গেছে। একেকটি জুলিয়েট রোজ ফুটতে সময় লাগে প্রায় ১৫ বছর। 

দাবির পক্ষে: ডিবিসি নিউজ, দৈনিক করতোয়া, বাংলাদেশ জার্নাল, ঢাকা মেইল, বাহান্ন নিউজ, জাগোনিউজ২৪, ঢাকা টাইমস

গণমাধ্যমের ভুল সংখ্যা: ০৭

Screenshot source: Dhaka Mail

অনুসন্ধানের ফল: প্রতিটি জুলিয়েট রোজের পাইকারি মূল্য সাড়ে তিন ডলার। তাই এটি সবচেয়ে দামি ফুলও নয়। এমনকি এই ফুল ফুটতে ১৫ বছর সময় লাগার দাবিটিও সঠিক নয়। 

রিউমর স্ক্যানারের প্রতিবেদন: জুলিয়েট রোজের বিষয়ে গণমাধ্যমে একাধিক ভুল তথ্য

পরিশেষে 

অবাধ তথ্য প্রবাহ এবং ডিজিটাল প্রযুক্তির এই যুগে ভুল এবং সঠিক তথ্য যাচাই করা এখন আর কোনো কঠিন বিষয় না। কিন্তু গণমাধ্যমে ভুল তথ্যের এই ছড়াছড়ি সহজ এই বিষয়টিকেই প্রশ্নের মুখে ফেলছে, বিভ্রান্ত করে তুলছে সাধারণ মানুষকে। মানুষ তাই আস্থা হারাচ্ছে গণমাধ্যম। রিউমর স্ক্যানার টিম বিশ্বাস করে, গণমাধ্যম তার শ্রোতা এবং পাঠকের কাছে সঠিক তথ্যটি যাচাই সাপেক্ষে তুলে ধরবে, ফিরিয়ে আনবে নিজেদের আস্থার জায়গা। 

সংশোধন / Correction

২৯ জুলাই, ২০২৩ : এই পরিসংখ্যান প্রকাশের পর প্রথম তিন মাসের আরও আটটি ভুল সংবাদ শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। উক্ত আটটি ফ্যাক্টচেকে পাওয়া গণমাধ্যমের ভুলগুলো তিন মাসের পরিসংখ্যানে যুক্ত করে পরিসংখ্যানের তথ্য আপডেট করা হয়েছে। 

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img