লিয়েন্দ্রো ট্রসার্ড প্রিমিয়ার লিগে প্রথম হ্যাট্রিক অ্যাসিস্ট করা ফুটবলার নন

সম্প্রতি, “প্রিমিয়ারলীগ ইতিহাসে হ্যাট্রিক অ্যাসিস্ট করা প্রথম ফুটবলার হলেন লিয়েন্দ্রো ট্রেসার” শীর্ষক একটি দাবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হচ্ছে।

উক্ত দাবিতে গণমাধ্যমের ফেসবুক পোস্ট দেখুন অলরাউন্ডার (আর্কাইভ) এবং প্যাভিলিয়ন (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমার স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রিমিয়ার লিগ ইতিহাসে হ্যাট্রিক অ্যাসিস্ট করা প্রথম ফুটবলার লিয়েন্দ্রো ট্রসার্ড নন বরং প্রিমিয়ার লিগে এর আগেও অনেকেই হ্যাট্রিক অ্যাসিস্ট করেছেন। এমনকি চার অ্যাসিস্টের রেকর্ডও আছে। ট্রসার্ড মূলত প্রিমিয়ার লিগ ইতিহাসে কোনো অ্যাওয়ে ম্যাচের প্রথমার্ধে হ্যাট্রিক অ্যাসিস্ট করা প্রথম ফুটবলার হিসেবে রেকর্ড করেছেন।

কি-ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে, ফুটবল বিষয়ক অনলাইন পোর্টাল ‘Goal’ এ ২০২১ সালের ১৬ আগস্ট “Pogba, Bergkamp to Kane – 7 players who have provided 4 or more assists in a Premier League match” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। উক্ত প্রতিবেদনে প্রিমিয়ার লিগের ম্যাচে চারটি অ্যাসিস্ট করা ফুটবলারদের তালিকা পাওয়া যায়। যারা হলেন ডেনিস বার্গক্যাম্প, হোসে আন্তোনিও রেয়েস, সেস্ক ফাব্রেগাস, ইমানুয়েল এদেবায়োর, সান্টি কাজরলা, হ্যারি কেইন এবং পল পগবা। 

Screenshot Source: GOAL.

এছাড়া, ক্রীড়া গণমাধ্যম ইএসপিএন এর ওয়েবসাইটে ২০২১ সালের একই দিনে প্রকাশিত একটি প্রতিবেদন থেকেও একই তথ্য পাওয়া যায়।

অর্থাৎ, প্রিমিয়ার লিগের ইতিহাসে হ্যাট্রিক অ্যাসিস্ট করা প্রথম ফুটবলার লিয়েন্দ্রো ট্রসার্ড নন। এর আগে অনেকেই প্রিমিয়ার লিগ ইতিহাসে হ্যাট্রিক করেছেন। এমনকি  ডেনিস বার্গক্যাম্প, হোসে আন্তোনিও রেয়েস, সেস্ক ফাব্রেগাস, ইমানুয়েল এদেবায়োর, সান্টি কাজরলা, হ্যারি কেইন এবং পল পগবার মতো ফুটবলাররা প্রিমিয়ার লিগে চার অ্যাসিস্টের রেকর্ড পর্যন্ত করেছেন। 

লিয়েন্দ্রো ট্রসার্ডের রেকর্ড

ব্রিটিশ ট্যাবলয়েড সংবাদমাধ্যম মেইল অনলাইনের ওয়েবসাইটে ২০২৩ সালের ১২ মার্চ প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনটিতে বলা হয়েছে, ১২ মার্চ প্রিমিয়ার লিগের একটি ম্যাচে ফুলহামের মুখোমুখি হয়ে ৩-০ গোলে জয়লাভ করে আর্সেনাল। সে ম্যাচের প্রথমার্ধেই ৩ গোল করে আর্সেনাল এবং প্রতিটি গোলেই অ্যাসিস্ট করে লিয়েন্দ্রো ট্রসার্ড। যার ফলে সে নতুন একটি রেকর্ড করে হয়ে যায় প্রিমিয়ার লিগ ইতিহাসে কোনো অ্যাওয়ে ম্যাচের প্রথমার্ধে হ্যাট্রিক অ্যাসিস্ট করা প্রথম ফুটবলার। 

Screenshot Source: Mail Online.

ফুটবল বিষয়ক অনলাইন পোর্টাল ‘Goal’ এ একই দিন “Arsenal star Leandro Trossard makes Premier League history with INSPIRATIONAL first-half assist hat-trick against Fulham” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। এই প্রতিবেদন থেকেও একই তথ্য জানা যায়।  

Screenshot Source: GOAL. 

তাছাড়া, ফুটবলের পরিসসংখ্যান বিষয়ক বিষয়ক প্রতিষ্ঠান ‘OptaJoe’ এর টুইটার অ্যাকাউন্টে প্রচারিত একটি টুইটেও ট্রসার্ডের রেকর্ডের ব্যাপারে একই তথ্য দেওয়া হয়েছে। 

Screenshot Source: OptaJoe

এছাড়াও লন্ডন ভিত্তিক ইংলিশ ফুটবল পরিসংখ্যান মাধ্যম ‘OptaJoe’ তাদের টুইটার অ্যাকাউন্টে লিয়েন্দ্রো ট্রসার্ড এর অ্যাওয়ে ম্যাচে প্রথমার্ধে তিনটি অ্যাসিস্ট রেকর্ড করার কথা জানিয়েছেন।

মূলত, গত ১২ মার্চ প্রিমিয়ার লিগের একটি ম্যাচে ফুলহামের মুখোমুখি হয়ে ৩-০ গোলে জয়লাভ করে আর্সেনাল। সে ম্যাচের প্রথমার্ধেই ৩ গোল করে আর্সেনাল এবং প্রতিটি গোলেই অ্যাসিস্ট করে লিয়েন্দ্রো ট্রসার্ড। যার ফলে সে প্রিমিয়ার লিগ ইতিহাসে কোনো অ্যাওয়ে ম্যাচের প্রথমার্ধে হ্যাট্রিক অ্যাসিস্ট করা প্রথম ফুটবলারের রেকর্ড করে। উক্ত বিষয়টি প্রচার করতে গিয়ে “লিয়েন্দ্রো ট্রসার্ড প্রিমিয়ার লিগ ইতিহাসে হ্যাট্রিক অ্যাসিস্ট করা প্রথম ফুটবলার” শীর্ষক ভুল দাবি প্রচার করা হয়। তবে, প্রিমিয়ার লিগে এর আগেও অনেকেই হ্যাট্রিক অ্যাসিস্ট করেছেন। এমনকি চার অ্যাসিস্টের রেকর্ডও আছে।

সুতরাং, ‘লিয়েন্দ্রো ট্রসার্ড প্রিমিয়ার লিগ ইতিহাসে হ্যাট্রিক অ্যাসিস্ট করা প্রথম ফুটবলার’ শীর্ষক দাবিটি মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img