নিরপেক্ষতা নীতি

নিরপেক্ষ সাংবাদিকতা রিউমর স্ক্যানারের মূলনীতি। আমরা প্রতিটি ফ্যাক্ট চেক অত্যন্ত গুরুত্ব সহকারে এবং নির্ভুল, নির্ভয় ভাবে প্রকাশ করি। রিউমর স্ক্যানার-এর কোন ধরনের রাজনৈতিক পক্ষপাত নেই।
আমাদের সদস্যদের কোন প্রকার রাজনৈতিক দলের সঙ্গে সম্পর্ক নেই। আমরা স্বীকার করি যে, আমাদের প্রত্যেক সদস্যের নিজস্ব ব্যক্তিগত ও রাজনৈতিক মতামত থাকতে পারে, কিন্তু তারা অবশ্যই বস্তুনিষ্ঠতা এবং নিরপেক্ষতা রক্ষার্থে সম্পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ। এ কারণেই আমাদের প্রতিটি ফ্যাক্ট-চেক পরিচালনা ও প্রতিবেদন তৈরির ক্ষেত্রে তাদের অবশ্যই একটি স্বচ্ছ এবং ব্যাখ্যামূলক পদ্ধতি অনুসরণ করতে হয়।

রিউমর স্ক্যানার-এর কার্যপ্রণালী এমনভাবে কাঠামোবদ্ধ, যেখানে কোন প্রতিনিধির ব্যক্তিগত পক্ষপাতিত্ব বা একক সিদ্ধান্ত প্রদানের সুযোগ নেই।

প্রতিটি তথ্য যাচাইয়ের ক্ষেত্রে বিশ্লেষণ ও অনুসন্ধান পদ্ধতি অনুসরণ করা হয় এবং আমাদের অভিজ্ঞ তথ্য বিশেষজ্ঞ ও গবেষণা দলের প্রাযুক্তিক দক্ষতাকে কাজে লাগিয়ে তথ্য বিশ্লেষণ করা হয়।
এককভাবে কোনো প্রতিবেদক একটি প্রতিবেদনের তথ্যসংগ্রহ, রচনা ও যাচাইয়ের দায়িত্ব পালন করেন না। সম্পূর্ণ দলগত কাজের ভিত্তিতে কার্য সম্পাদন করা হয়।

সম্ভাব্য স্বার্থ-দ্বন্দ এড়াতে আমরা কোন রাজনৈতিক ও পক্ষসমর্থক সংস্থার সাথে সদস্যগণের সক্রিয় সম্পৃক্ততাকে সম্পূর্ণভাবে নিরুত্সাহিত করি পাশাপাশি রিউমর স্ক্যানার এরুপ তৃতীয় কোন উৎস থেকে কোনপ্রকার আর্থিক সাহায্য বা অনুদান গ্রহণ করে না।

নিরপেক্ষতা নিশ্চিত করতে রিউমর স্ক্যানার-এর সদস্যদের নিম্নলিখিত শর্তাবলী বাধ্যতামূলক মেনে চলতে হবেঃ

  • কোন রাজনৈতিক দলের পক্ষে প্রচারণা চালানো থেকে বিরত থাকা।
  • এমন প্রতীক বা পোশাক পরিধান থেকে বিরত থাকা যা কোন রাজনৈতিক মতকে ধারণ করে।
  • রাজনৈতিক সাহিত্যের মুদ্রণ, ডিজিটাল বা অন্য কোন উপায়ে সেগুলো প্রকাশ বা প্রচার না করা।
  • রিউমর স্ক্যানার-এর সরঞ্জাম/উপকরণ ব্যবহার করে রাজনৈতিক সাহিত্য বা মতামত কোন রূপে মুদ্রণ ও অনুলিপি থেকে বিরত থাকা।
  • অনুসন্ধানের স্বার্থে শুধুমাত্র তথ্য সংগ্রহ ব্যতীত কোন রাজনৈতিক দলের পক্ষে বা বিরুদ্ধে নিজে প্রতিবাদে অংশ নেওয়া বা কোন ব্যক্তিকে প্রতিবাদ করতে বাধ্য না করা।
  • রিউমর স্ক্যানার-এর অন্যান্য সদস্যদের তাদের নাগরিক দায়িত্ব পালনে বাঁধা না দেয়া।
  • দলের অন্যান্য সদস্যদের উপরিউক্ত নিয়মগুলো মেনে চলতে নিরুৎসাহিত না করা।

আমরা যেভাবে সম্মতি নিশ্চিত করি

‘ নির্দলীয় নীতিমালা ‘ নিশ্চিত করতে আমরা সদস্য নিয়োগের পূর্বে তাদেরকে আমাদের সকল নীতিমালা সম্পর্কে অবহিত করি এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের ব্যাক্তিগত কার্যক্রম পর্যালোচনা করি। নিয়োগ প্রত্যাশীদের কার্যক্রম যাচাই করার পর আমরা নিয়োগ সম্পর্কিত সিদ্ধান্তে উপনীত হই। নিয়োগ পরবর্তী পদক্ষেপ হিসেবে নিয়োগপ্রাপ্ত সদস্যদের ফ্যাক্ট-চেক সম্পর্কিত সাধারণ জ্ঞান থেকে শুরু করে নিরপেক্ষতা নীতি ও স্বচ্ছতা সম্পর্কে বিস্তারিত প্রশিক্ষণ দেয়া হয়।

ফ্যাক্ট চেকিং নিয়ে কাজ শুরুর পূর্বে শিক্ষার্থী ও শিক্ষানবিশ ফ্যাক্ট-চেকারদের ওরিয়েন্টেশনের অংশ হিসেবে সহকারী সম্পাদকের নেতৃত্বে নিরপেক্ষতা নীতি সম্পর্কে প্রশিক্ষণ দেয়া হয়।

এছাড়াও রিউমর স্ক্যানার-এর প্রতিষ্ঠাতা সম্পাদক এবং সহকারী সম্পাদকের নেতৃত্বাধীন মাসিক আলোচনা অধিবেশনের মাধ্যমে একটি নিরপেক্ষ ফ্যাক্ট চেকিং প্রতিষ্ঠান হিসেবে আমাদের মৌলিক নীতিমালাগুলি বজায় রাখার বিষয়ে পর্যালোচনা করা হয়।

Non-partisanship Policy

The main principle of Rumor Scanner is non-partisan journalism. Every fact check is done with significant importance, accuracy and without any fear of intervention from any third party. Rumor Scanner does not have any political bias. The members of our team have no political affiliations. We understand that every member may have their personal political opinion, but they uphold our commitment to objectivity and neutrality. For such reasons, we follow a transparent and explanatory system to operate and prepare every fact check report.

The way Rumor Scanner operate, there is no opportunity for individual bias or individual decision making.
For every fact check, we follow the strategy of investigation and analysis. Our expert research team use their technological expertise to identify and analyze. No reporter collects, creates or checks individually rather it is done via a team effort. To avoid conflict of interest, we discourage our members of our team to join or support any political parties or take any policy position. Alongside this, we do not take any donation or monetary support from any such sources.

Members of Rumor Scanner team have to abide by following rules to ensure non-partisanship:

  • Refrain from campaigning for any political parties.
  • To not wear or use any symbol or dresses that holds any specific political ideology.
  • To not publicize or share any political literature in printed and digital form.
  • Refrain from using any tools or equipment of Rumor Scanner to print, copy or communicate for any political literature or views.
  • Not to participate in any political protest or not to influence others to participate other than to collect information.
  • Not to interfere with other Rumor Scanner team members in exercising their citizenship rights.
  • To not discourage other team members to follow aforementioned rules.

How We Ensure Compliance

To ensure “Non-partisan” policy we make team members aware of the aforementioned rules and their social media activities are screened before onboarding. New members are trained from fact-checking general knowledge to transparency and non-partisanship in detail.

Student and Intern fact-checkers are trained in an orientation workshop headed by the Deputy Editor about “Non-partisan Policy”.

Apart from all these steps, the founding Editor and Assistant Editor of Rumor Scanner holds a monthly meeting with all member to ensure compliance with our principle values and being neutral as a fact-checking organization.