বগুড়া-৪ আসনের উপনির্বাচনে হিরো আলমের হারের ব্যবধান সংখ্যা নিয়ে গণমাধ্যমে ভুল তথ্য

বিএনপির সংসদ সদস্যদের পদত্যাগে শূন্য হওয়া ৬ টি সংসদীয় আসনে গত ০১ ফেব্রুয়ারি উপ নির্বাচন অনুষ্ঠিত হয়। এর মধ্যে বগুড়া ৪ ও ৬ আসন ছিল অন্যতম। সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আলোচিত ব্যক্তি মোঃ আশরাফুল হোসেন আলম ওরফে হিরো আলম ছিলেন এই দুই আসনের সংসদ সদস্য পদে স্বতন্ত্র প্রার্থী। এমপি নির্বাচনে হিরো আলমের অংশগ্রহণকে ঘিরে বেশকিছুদিন ধরেই সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর পাশাপাশি সরগরম ছিল মূলধারার সংবাদমাধ্যমও। এরই প্রেক্ষিতে অন্য চারটি আসনের তুলনায় বগুড়া ৪ ও ৬ আসনের ভোটের ফল জানা নিয়ে জনসাধারণের আগ্রহও ছিল চোখে পড়ার মত।

নির্বাচনের ফল ঘোষণার আগেই হিরো আলমকে জয়ী দাবি করে ফেসবুকে প্রচার

রিটার্নিং কর্মকর্তা কর্তৃক বগুড়া ৪ ও ৬ আসনের উপ নির্বাচনের পূর্ণাঙ্গ ফল ঘোষণার আগেই হিরো আলম এমপি নির্বাচিত হয়েছেন এমন একটি তথ্য ফেসবুকে ছড়িয়ে পড়ে।

Collage: Rumor Scanner

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এবং এখানে।

Screenshot: Facebook

যদিও রাত প্রায় সোয়া আটটা(আর্কাইভ) থেকে প্রায় সাড়ে নয়টার(আর্কাইভ) মধ্যে বগুড়া ৪ ও ৬ আসনের নির্বাচনের ফল ঘোষণার পর জানা যায় স্বতন্ত্র প্রার্থী মোঃ আশরাফুল হোসেন আলম ওরফে হিরো আলম নয় বরং বগুড়া ৪ ও ৬ আসনে যথাক্রমে ক্ষমতাসীন ১৪ দলীয় জোটের প্রার্থী জাসদের এ কে এম রেজাউল করিম তানসেন ও আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী রাগেবুল আহসান ওরফে রিপু এমপি নির্বাচিত হয়েছেন।

রিটার্নিং কর্মকর্তা কখন বগুড়া-৪ আসনের ফল ঘোষণা করেন?

উত্তরের দর্পণ নামের একটি ফেসবুক পেজ থেকে প্রচারিত নির্বাচনের ফল ঘোষণার লাইভ ভিডিও পর্যবেক্ষণ করে দেখা যায়, বগুড়ার জেলা প্রশাসক এবং নির্বাচনের রিটার্নিং অফিসার মোঃ সাইফুল ইসলাম ১ ফেব্রুয়ারি রাত ৮ টা ১১ মিনিটে বগুড়া-৪ আসনের উপনির্বাচনের পূর্ণাঙ্গ বেসরকারি ফল ঘোষণা শুরু করেন এবং ৮ টা ১৪ মিনিটে ফল ঘোষণা শেষ করেন।

একই ঘটনা নিয়ে দেশীয় মূলধারার গণমাধ্যম ডেইলি স্টারে প্রকাশিত প্রতিবেদন থেকেও প্রায় সমজাতীয় তথ্য জানা যায়।

নির্বাচনের ভোটে হিরো আলমের হারের ব্যবধান সংখ্যা নিয়ে ভুল তথ্য যেভাবে আসলো গণমাধ্যমে

বগুড়া ৪ আসনের উপনির্বাচনের ভোটে মোঃ আশরাফুল হোসেন আলম ওরফে হিরো আলম আলমের হারের ব্যবধান সংখ্যা নিয়ে ফেসবুকে ও গণমাধ্যমে প্রচারিত ভিন্ন ভিন্ন তথ্য নজরে এসেছে রিউমর স্ক্যানার টিমের।

০১ ফেব্রুয়ারি রাত প্রায় সোয়া আটটায় রিটার্নিং কর্মকর্তা বগুড়া ৪ আসনের পূর্ণাঙ্গ ফলাফল ঘোষণা করলেও এসময়েরও প্রায় ১ ঘন্টা আগ থেকে ভোটে হিরো আলমের পরাজয়ের ব্যবধান সংখ্যা নিয়ে ফেসবুক ও গণমাধ্যমে ভিন্ন ভিন্ন তথ্য আসতে থাকে।

দাবি:১ – ৯৫১ ভোটে হেরেছেন হিরো আলম

Screenshot: Facebook

সন্ধ্যা ৭:১০ মিনিটে ‘সজাগ নিউজ’(আর্কাইভ) নামের একটি ফেসবুক পেজ হতে দেওয়া এক পোস্টে হিরো আলম ৯৫১ ভোটে হেরেছেন বলে উল্লেখ করা হয়। 

Screenshot: Facebook

এছাড়া সন্ধ্যা ৭:২৪ মিনিটে ‘Asaduzzaman Sabuj’(আর্কাইভ) নামের একটি ফেসবুক অ্যাকাউন্ট হতে একই দাবিতে পোস্ট করা হয়।

Collage: Rumor Scanner

পরবর্তীতে ফেসবুকে প্রচারিত এই তথ্যটি উল্লেখ করেই উপনির্বাচনের ফলাফল গ্রহণ ও পরিবেশন কেন্দ্রকে সূত্র দাবি করে সন্ধ্যা ৭:৩৩ মিনিটে দ্য ডেইলি ক্যাম্পাস, ৭:৪৫ মিনিটে ঢাকা পোস্ট, ৭:৪৭ মিনিটে নয়া শতাব্দীবাংলাদেশ বুলেটিন, ৭:৪৮ মিনিটে বাংলা ইনসাইডার, ৭:৫২ মিনিটে সংবাদ প্রকাশ, ৭:৫৫ মিনিটে যমুনা টিভি, ৭:৫৮ মিনিটে বার্তা ২৪, ৭:৫৯ মিনিটে দেশ টিভি, ৮:০১ মিনিটে বার্তা বাজার, ৮:০৩ মিনিটে বাংলানিউজ২৪নিউজজি২৪, ৮:০৪ মিনিটে ক্যাম্পাস লাইভ২৪, ৮:০৬ মিনিটে সময়ের কণ্ঠস্বর এবং ৮:০৮ আমার সংবাদ প্রতিবেদনে প্রকাশ করে।

Collage: Rumor Scanner
Screenshot: Facebook

নির্বাচনের ফল ঘোষণা পরবর্তী সময়ে একই দাবিতে সংবাদ প্রকাশ করে মূলধারার সংবাদমাধ্যম নাগরিক টিভি, এটিএন নিউজ, বাংলাদেশ টুডে, জুম বাংলা, দৈনিক আমাদের সময়, কালবেলা, জনকন্ঠ, ভোরের কাগজ, একাত্তর টিভি, ভোরের ডাক, দ্য রিপোর্ট, বিজনেস পোস্ট, বাংলাদেশ টাইমস, ফ্রিডম বাংলা নিউজ, ডিবিসি নিউজ, খোলা কাগজ, এবিনিউজ এবং রিদ্মিক নিউজ

Screenshot: Facebook

ভারতীয় গণমাধ্যমে একই দাবিতে প্রচারিত প্রতিবেদন দেখুন; ডেইলী হান্ট

একই দাবিতে বেশকিছু অনলাইন পোর্টালে প্রচারিত সংবাদ দেখুন; সি ভয়েজ২৪, উখিয়া নিউজ, দ্য রিপোর্ট২৪.কম, সিটি নিউজ ঢাকা, উত্তর বাংলা, বেঙ্গলি টাইমস, বিএনএ নিউজঢাকা টুডে

এছাড়াও নির্বাচনের ফল ঘোষণার আগে একই দাবিতে ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন; এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ) এবং এখানে(আর্কাইভ)।

Screenshot: Facebook

একই দাবিতে ইউটিউবে প্রচারিত কিছু ভিডিও দেখুন এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এবং এখানে। 

Screenshot: Youtube

৯৫১ ভোটে হিরো আলমের পরাজয় দাবিতে ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকে প্রচারিত কিছু ভিডিও দেখুন এখানে, এখানে এবং এখানে। 
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এবং এখানে

Screenshot: Tiktok

দাবি:২ – ৯০৪ ভোটে হেরেছেন হিরো আলম

১ ফেব্রুয়ারি সন্ধ্যা ৭:১৪ মিনিটে ‘বগুড়া বাংলাদেশ’ নামক একটি ফেসবুক পাবলিক গ্রুপে ‘জাকির হোসেন’(আর্কাইভ) নামের একটি ফেসবুক অ্যাকাউন্ট হতে ৯০৪ ভোটে তানসেন বিজয়ী দাবিতে পোস্ট করা হয়।

Screenshot: Facebook

সন্ধ্যা ৭:১৬ মিনিটে একই দাবিতে ‘নন্দীগ্রাম থেকে যা যা দেখেছি’ নামক একটি ফেসবুক পাবলিক গ্রুপে ‘RH Rajiku’(আর্কাইভ) নামের একটি ফেসবুক অ্যাকাউন্ট থেকে পোস্ট করা হয়। এবং ৭:২০ মিনিটে ‘একনজরে বগুড়া’(আর্কাইভ) নামের একটি আইডি থেকে ‘একনজরে বগুড়া’ নামের একটি ফেসবুকে গ্রুপে পোস্ট দেওয়া হয়।

  Collage: Rumor Scanner

সন্ধ্যা ৭:২৬ মিনিটে ‘কেনে চলর By-FarHan’ (আর্কাইভ) নামের একটি ফেসবুক পেজ এবং সন্ধ্যা ৭:২৭ মিনিটে এখন টিভির সাংবাদিক ‘Jahid Hasan’(আর্কাইভ) এর ফেসবুক অ্যাকাউন্ট হতে একই দাবিতে পোস্ট করা হয়।

Collage: Rumor Scanner

পরবর্তীতে ফেসবুকে প্রচারিত এই তথ্যটি উল্লেখ করেই সন্ধ্যা ৭:৪৭ মিনিটে অর্থাৎ নির্বাচনের ফল ঘোষণার পূর্বেই মূলধারার গণমাধ্যম ‘দৈনিক নয়াদিগন্ত’ প্রতিবেদন প্রকাশ করে।

Screenshot: Naya Diganta

নির্বাচনের ফল ঘোষণা পরবর্তী সময়ে একই দাবিতে সংবাদ প্রকাশ করে মূলধারার সংবাদমাধ্যম ইনকিলাব, দেশ রুপান্তর, ইউএনবি, বিডি২৪লাইভ, ঢাকা মেইল, বাহান্ন নিউজ এবং বাংলাভিশন

Screenshot: Inqilab

তাছাড়া একই দাবিতে বেশকিছু অনলাইন পোর্টালে প্রচারিত সংবাদ দেখুন; জনমত, বিএনএ নিউজ২৪, ভোরের আকাশ, দৈনিক উত্তরপূর্ব, সময়ের খবর, ওয়ান নিউজ২৪, বার্তা ট্রিবিউন, বাংলাদেশ প্রথম ডাক এবং নিউজ বিজয়২৪

এছাড়াও নির্বাচনের ফল ঘোষণার আগে ও পরে একই দাবিতে ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে(আর্কাইভ) এবং এখানে(আর্কাইভ)।

Screenshot: Facebook

একই দাবিতে ইউটিউবে প্রচারিত ভিডিও দেখুন এখানে এবং এখানে
ভিডিওগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে এবং এখানে।

Screenshot: youtube

৯০৪ ভোটে হিরো আলম নির্বাচনে পরাজিত হয়েছেন দাবিতে ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকে প্রচারিত কিছু ভিডিও দেখুন এখানে, এখানে এবং এখানে
আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এবং এখানে

Screenshot: Tiktok

দাবি:৩- ১২৪৬ ভোটে হেরেছেন হিরো আলম

Screenshot: Facebook

বগুড়া-৪ আসনের উপনির্বাচনে ফল ঘোষণার পরবর্তী সময়ে রিটার্নিং কর্মকর্তার ঘোষিত ফল দাবি করে নির্বাচনে হিরো আলম ১২৪৬ ভোটের ব্যবধানে হেরেছেন উল্লেখ করে সংবাদ প্রকাশ করে মূলধারার গণমাধ্যম কালের কন্ঠ, মানবজমিন এবং জাগোনিউজ২৪

Screenshot: Kalerkantho

একই দাবিতে বেশকিছু অনলাইন পোর্টালে প্রচারিত সংবাদ দেখুন; দৈনিক আমাদের বার্তা, নতুনসময়, বীচ নিউজ, ক্রাইম সিলেট, সিল্কসিটি নিউজ এবং সিলেট মিরর

তাছাড়া একই দাবিতে ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট  দেখুন; এখানে, এখানে, এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এবং এখানে

Screenshot: Facebook

১২৪৬ ভোটে হিরো আলম নির্বাচনে পরাজিত হয়েছে দাবিতে টিকটকে প্রচারিত ভিডিও দেখুন এখানে
ভিডিওর আর্কাইভ ভার্সন দেখুন এখানে। 

Screenshot: Tiktok

দাবি: ৪- ৫৯১ ভোটে হেরেছেন হিরো আলম

বগুড়া-৪ আসনের উপনির্বাচনে ফল ঘোষণার পরবর্তী সময়ে রিটার্নিং কর্মকর্তার ঘোষিত ফল দাবি করে নির্বাচনে হিরো আলম ৫৯১ ভোটের ব্যবধানে হেরেছেন উল্লেখ করে সংবাদ প্রকাশ করে মূলধারার গণমাধ্যম বাংলাদেশ প্রতিদিন, মানবকন্ঠ, বিডি২৪লাইভ, বাংলা ইনসাইডার, জুম বাংলা এবং আজকালের খবর

Collage: Rumor Scanner 

একই দাবিতে বেশকিছু অনলাইন পোর্টালে প্রচারিত সংবাদ দেখুন; আজকের কুমিল্লা, দৈনিক খবরের আলো, বাংলাদেশ নিউজ২৪ এবং দৈনিক বাংলাদেশ মিডিয়া

তাছাড়া একই দাবিতে ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট  দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

Screenshot: Facebook

একই দাবিতে ইউটিউবে প্রচারিত ভিডিও দেখুন এখানে এবং এখানে
ভিডিওগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে এবং এখানে।

Screenshot: Youtube

দাবি: ৫- ৩৯৯ ভোটে হেরেছেন হিরো আলম

সন্ধ্যা ৭:০৪ মিনিটে ‘প্রিয় বগুড়া’ নামক একটি ফেসবুক পাবলিক গ্রুপে ‘Monir Hasan’(আর্কাইভ) নামের একটি ফেসবুক অ্যাকাউন্ট হতে হিরো আলম ৩৯৯ ভোটে হেরেছেন দাবিতে পোস্ট করা হয়।

Screenshot: Facebook

সন্ধ্যা ৭:০৫ মিনিটে ‘Badrul Amin’(আর্কাইভ) নামের একটি ফেসবুক আইডি থেকে ৩৯৯ ভোটে হিরো আলম হেরে গেছেন দাবি করে পোস্ট করা হয়।

Screenshot: Facebook

৭:৩৫ মিনিটে ওই পোস্টটি এডিট করে পোস্টের শেষে ‘সব ফল পাইনি’ বাক্যটি সংযোজন করা হয়।

Screenshot: Facebook

একই দাবি উল্লেখ করে ৭:১১ মিনিটে ‘হৃদয়ে নন্দীগ্রাম’ (আর্কাইভ) নামের একটি ফেসবুক পেজ হতে পোস্ট করা হয়।

Screenshot: Facebook

৭:২৪ মিনিটে একই দাবি উল্লেখ করে ‘আলী আশরাফ’ (আর্কাইভ) নামের একটি ফেসবুক আইডি থেকে পোস্ট হয়।

Screenshot: Facebook

এছাড়া একই দাবি উল্লেখ করে ৭:২৬(আর্কাইভ), ৭:৪৩ (আর্কাইভ) ও ৮:০৪(আর্কাইভ) মিনিটে ফেসবুকের বিভিন্ন আইডি থেকে পোস্ট করা হয়।

হিরো আলম ৩৯৯ ভোটে হেরেছেন দাবিতে অনলাইন পোর্টাল প্রচারিত সংবাদ দেখুন; দেশ দেশান্তর

Screenshot from Desh Deshantor Website

দাবি: ৬- ১০০১ ভোটে হেরেছেন হিরো আলম

১০০১ ভোটে হিরো আলম নির্বাচনে হেরেছেন দাবিতে প্রচারিত গণমাধ্যমের প্রতিবেদন দেখুন সাম্প্রতিক দেশকাল

Screenshot from Shampratik Deshkal Website

বগুড়া-৪ আসনের উপনির্বাচনে প্রকৃতপক্ষে হিরো আলম কত ভোটের ব্যবধানে হারলেন?

রাত প্রায় সোয়া আটটার দিকে প্রচারিত বগুড়ার জেলা প্রশাসক এবং নির্বাচনের রিটার্নিং অফিসার মোঃ সাইফুল ইসলাম কর্তৃক ঘোষিত বগুড়া-৪ আসনের উপনির্বাচনের ফলাফলের লাইভ ভিডিও পর্যবেক্ষণ করে জানা যায়, উক্ত নির্বাচনে জাতীয় সমাজতান্ত্রিক দল(জাসদ) এর প্রার্থী  এ. কে. এম. রেজাউল করিম তানসেন ২০,৪০৫ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন এবং স্বতন্ত্র প্রার্থী মোঃ আশরাফুল হোসেন আলম ওরফে হিরো আলম পেয়েছেন ১৯,৫৭১ ভোট।

পরবর্তীতে, নির্বাচনের রিটার্নিং অফিসার মোঃ সাইফুল ইসলাম স্বাক্ষরিত বগুড়া-৪ আসনের উপনির্বাচনের ফলাফলের শিটে একই তথ্য খুঁজে পাওয়া যায়।

Image Collected from Ittefaq Website

অর্থাৎ, বগুড়া-৪ আসনের উপনির্বাচনে আলোচিত স্বতন্ত্র প্রার্থী মোঃ আশরাফুল হোসেন আলম ওরফে হিরো আলম ৮৩৪ ভোটের ব্যবধানে পরাজিত হয়েছেন।

সুতরাং, গত ০১ ফেব্রুয়ারি অনুষ্ঠিত বগুড়া-৪ আসনের উপনির্বাচনে আলোচিত স্বতন্ত্র প্রার্থী মোঃ আশরাফুল হোসেন আলম ওরফে হিরো আলম ৩৯৯, ৫৯১, ৯০৪, ৯৫১, ১০০১ ও ১২৪৬ ভোটের ব্যবধানে পরাজিত হয়েছেন দাবিতে গণমাধ্যমে প্রচারিত তথ্যগুলো মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img