তুরস্কের সাম্প্রতিক ভূমিকম্পের দৃশ্য দাবিতে গণমাধ্যমে প্রচারিত ভিডিওটি পুরোনো

সম্প্রতি একটি বহুতল ভবন ধসে পড়ার ভিডিওকে সাম্প্রতিক তুরস্কের ভয়ানক ভূমিকম্পের দৃশ্য দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এবং গণমাধ্যমে প্রচারিত হচ্ছে।

Screenshot of Facebook Reel by Jagonews24

উল্লিখিত দাবিতে গণমাধ্যমে প্রচারিত এরকম ভিডিও দেখুন; জাগোনিউজ (আর্কাইভ)।

ফেসবুকে প্রচারিত এরকম ভিডিও দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। 

আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, প্রচারিত ভিডিওটি তুরস্কের সাম্প্রতিক ভূমিকম্পে বহুতল ভবন ধসের ঘটনার নয় বরং এটি ২০২০ সালের অক্টোবরে তুরস্কের ইজমির শহরে সংঘটিত ভূমিকম্পে ভবন ধসের ভিডিও।

ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, যুক্তরাজ্য ভিত্তিক আন্তর্জাতিক গণমাধ্যম দ্য গার্ডিয়ানের ইউটিউব চ্যানেলে ২০২০ সালের ৩০ অক্টোবর “Turkey earthquake footage captures moment building collapses in Izmir” শীর্ষক শিরোনামের একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। উক্ত ভিডিওটির সাথে সাম্প্রতিক তুরস্কের ভূমিকম্পের ফলে ভবন ধসের দাবিতে প্রচারিত ভিডিওটির হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

Screenshot from The Guardian youtube channel

উক্ত ভিডিওর ডেসক্রিপশন থেকে জানা যায়, তুর্কির এজিয়ান সাগর তীরবর্তী ইজমির শহরে ৬.৬ থেকে ৭ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এসময় একজন প্রত্যক্ষদর্শী ক্যামেরায় ভবন ধসের ভিডিওটি ধারণ করেন।

অর্থাৎ, উক্ত ভিডিওটি গত ৬ ফেব্রুয়ারি তুরস্কের ভূমিকম্পের ঘটনায় ধারণকৃত নয়।

Comparison of both video footage

এছাড়াও, আন্তর্জাতিক গণমাধ্যম সিএনএন এর ওয়েবসাইটে ২০২০ সালের ৩১ অক্টোবর “Powerful earthquake jolts Turkey and Greece, killing at least 27” শীর্ষক শিরোনামের একটি প্রতিবেদন পাওয়া যায়। উক্ত প্রতিবেদনের সাথে যুক্ত ভিডিওর একটি অংশের সাথে সাম্প্রতিক তুরস্কের ভূমিকম্পের ভিডিও দাবিতে প্রচারিত ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়।

 Screenshot from CNN website

উল্লেখ্য, গত সোমবার ভোরে সিরিয়ার সীমান্তের কাছে দক্ষিণ-পূর্ব তুরস্কের গাজিয়ান্তেপ শহরের কাছে সংঘটিত ৭.৮ মাত্রার এই ভূমিকম্পে এই প্রতিবেদন লেখা পর্যন্ত সিরিয়া ও তুরস্ক মিলিয়ে প্রায় ১১ হাজার মানুষ মারা গিয়েছে। এর মধ্যে তুরস্কের নাগরিক ৮ হাজার ৫২৪ জন ও সিরিয়ার রয়েছে ২ হাজার ৫৩০ জন।

Screenshot: Al Jazeera

মূলত, ২০২০ সালের ৩ অক্টোবর তুরস্কের এজিয়ান সাগর তীরবর্তী অঞ্চলের ইজমির শহরে ৬.৬-৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এই ঘটনায় কমপক্ষে ২৫ জন নিহত এবং ৭০০ এর অধিক মানুষ আহত হন। উক্ত ভূমিকম্পে প্রত্যক্ষদর্শীর ক্যামেরায় ধারণকৃত একটি ভবন ধসের ভিডিওকে গত ৬ ফেব্রুয়ারি তুরস্কের ভূমিকম্পের দৃশ্য দাবি করে প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, পূর্বেও পুরোনো ঘটনার ভিডিওকে সাম্প্রতিক দাবিতে প্রচার করার ঘটনায় ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার। 

সুতরাং, ২০২০ সালের ৩০ অক্টোবর তুরস্কের ভূমিকম্পের ফলে ভবন ধসের ঘটনায় ধারণকৃত ভিডিওকে গত ৬ ফেব্রুয়ারি তুরস্কের ভূমিকম্পের ঘটনার দৃশ্য দাবিতে ফেসবুকে ও গণমাধ্যমে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img