মালয়েশিয়ায় গত মার্চের বন্যার ঘটনায় গণমাধ্যমে পুরোনো ছবি

গত মার্চে, মালয়েশিয়ায় বন্যা ও ভূমিধসের ঘটনায় গণমাধ্যমে প্রকাশিত সংবাদে একটি ছবি ব্যবহার করা হয়েছে। 

উক্ত ছবি যুক্ত করে দেশীয় গণমাধ্যমে প্রকাশিত  প্রতিবেদন দেখুন সময় টিভি। 

উক্ত ছবি ব্যবহার করে ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রচারিত ছবিটি গত মার্চের নয় বরং মালয়েশিয়ায় ২০২১ সালের বন্যার ঘটনার পুরোনো ছবিকে উক্ত দাবিতে প্রচার করা হয়েছে। 

এ বিষয়ে অনুসন্ধানে আন্তজার্তিক সংবাদমাধ্যম গণমাধ্যম Yahoo News এর ওয়েবসাইটে ২০২১ সালের ১৯ ডিসেম্বর প্রকাশিত এক প্রতিবেদনে আলোচিত ছবিটি খুঁজে পাওয়া যায়। ছবিটির ক্যাপশন থেকে জানা যায়, ১৮ ডিসেম্বর মালয়েশিয়ায় বন্যায় বেশকিছু ঘরবাড়িতে বন্যার পানি ঢুকে পড়ে। তেমনই কিছু বাড়ির দৃশ্য এটি। 

Screenshot source: Yahoo News

পরবর্তীতে মালয়েশিয়ার সংবাদমাধ্যম New Straits Times এর ওয়েবসাইটে একইদিন প্রকাশিত একটি প্রতিবেদনেও একই ছবি খুঁজে পাওয়া যায়। 

Screenshot source: NST

পোস্টের ক্যাপশন থেকেও ছবিটির বিষয়ে একই তথ্যই পাওয়া যায়। 

অর্থাৎ, আলোচিত ছবিটি গত মার্চে মালয়েশিয়ায় বন্যা ও ভূমিধসের ঘটনার নয়। 

গণমাধ্যমের প্রতিবেদনে আলোচিত ছবিটির ক্যাপশনে ফাইল ফটো বা পুরোনো ঘটনার ছবি শীর্ষক কোনো তথ্য দেওয়া হয়নি। ফলে স্বাভাবিকভাবে ছবিটি মালয়েশিয়ার গত মার্চের বন্যার ঘটনার বলে প্রতীয়মান হয়। এতে করে নেটিজেনদের মধ্যে বিভ্রান্তির সৃষ্টি হওয়া অমূলক নয়। 

মূলত, গত মার্চে মালয়েশিয়ায় বন্যা ও ভূমিধসের ঘটনায় কতিপয় গণমাধ্যমে প্রকাশিত সংবাদে যে ছবিটি প্রচার করা হয়েছে তা সেসময়ের নয়। অনুসন্ধানে জানা যায়, ২০২১ সালে মালয়েশিয়ার বন্যার ঘটনার ছবি এটি। প্রতিবেদনে আলোচিত ছবিটির ক্যাপশনে ফাইল ফটো বা পুরোনো ঘটনার ছবি শীর্ষক কোনো তথ্যও দেওয়া হয়নি। এতে করে স্বাভাবিকভাবে ছবিটি মালয়েশিয়ার বন্যার ঘটনার বলে প্রতীয়মান হয়, যা বিভ্রান্তির জন্ম দিয়েছে।

সুতরাং, গত মার্চে মালয়েশিয়ায় বন্যার ঘটনায় গণমাধ্যমে প্রকাশিত সংবাদে পুরোনো ঘটনার ছবিকে উক্ত ঘটনার দাবিতে প্রচার করা হয়েছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র 

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img