সিলিকন ভ্যালি যুক্তরাষ্ট্রের ২য় বৃহত্তম ব্যাংক নয়

এক যুগের ব্যবধানে ব্যাংক খাতে সাম্প্রতিক সময়ে বড় বিপর্যয় দেখেছে যুক্তরাষ্ট্র। গত ১০ মার্চ মূলধন সংকটের কারণে বন্ধ করে দেওয়া হয়েছে সিলিকন ভ্যালি ব্যাংক (এসভিবি)। 

এই ঘটনায় গণমাধ্যম এবং ইন্টারনেটের বিভিন্ন মাধ্যমে সুনির্দিষ্ট দুইটি দাবি দেখেছে রিউমর স্ক্যানার টিম। 

দাবি ১

সিলিকন ভ্যালি ব্যাংক যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম ব্যাংক।

এই দাবিতে গণমাধ্যমের কিছু প্রতিবেদন দেখুন বাংলাদেশ জার্নাল, ইনকিলাব, প্রতিদিনের সংবাদ, নয়া শতাব্দী, সংবাদ, যায়যায়দিন, দেশ রূপান্তর, নাগরিক টিভি, বাংলা ভিশন, এবিনিউজ২৪, জুম বাংলা, বিজনেস পোস্ট, জনকণ্ঠ, শেয়ার বিজ, সময় টিভি (ফেসবুক), ঢাকা পোস্ট (ফেসবুক), বাংলা ট্রিবিউন, এনটিভি (ইউটিউব), কালবেলা, ঢাকা টাইমস২৪, সাম্প্রতিক দেশকাল, দৈনিক ভোরের পাতা, বৈশাখী টিভি, সংবাদ প্রকাশ, প্রতিদিনের বাংলাদেশ, নিউজ নাও২৪, একুশে সংবাদ, আমাদের সময় (১৯ মার্চ প্রকাশিত)।

Screenshot source: Desh Rupantor

দাবি ২

সিলিকন ভ্যালি ব্যাংককে দেউলিয়া ঘোষণা করা হয়েছে। 

এই দাবিতে গণমাধ্যমের কিছু প্রতিবেদন দেখুন প্রথম আলো, সময় টিভি, জাগোনিউজ২৪, দৈনিক আমাদের সময়, কালের কণ্ঠ, ঢাকা টাইমস, আজকের পত্রিকা, ডেইলি বাংলাদেশ, রিদ্মিক নিউজ, আমাদের সময়, ডিবিসি, সময়ের আলো, নিউজ২৪, যুগান্তর, বাংলানিউজ২৪

Screenshot source: Prothom Alo

উক্ত দাবিগুলোতে ইউটিউবে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ),

Screenshot source: YouTube

উক্ত দাবিগুলোতে ভারতীয় গণমাধ্যমের কিছু প্রতিবেদন দেখুন এই সময়, আনন্দবাজার। 

একই দাবিগুলোতে ফেসবুকের কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

Screenshot source: Facebook

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সিলিকন ভ্যালি ব্যাংক যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম ব্যাংক নয় এবং ব্যাংকটিকে দেউলিয়াও ঘোষণা করা হয়নি বরং সম্পদমূল্য বিবেচনায় করা তালিকায় সিলিকন ভ্যালি ব্যাংকটির অবস্থান ১৬তম। তাছাড়া, ব্যাংকটি আমানতকারী এবং সংশ্লিষ্টদের প্রতি তার দায়বদ্ধতা পূরণে ব্যর্থ হওয়ায় এটিকে Failed আখ্যা দিয়ে বন্ধ করে দেওয়া হয়েছে।

সিলিকন ভ্যালি কি যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম ব্যাংক? 

মার্কিন সংবাদমাধ্যম The New York Times এর ওয়েবসাইটে গত ১০ মার্চ প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়, সম্পদমূল্যের বিচারে যুক্তরাষ্ট্রের বৃহত্তম ব্যাংক হল জেপি মরগ্যান চেজ (৩.২০ ট্রিলিয়ন ডলার) এবং দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্যাংক অব আমেরিকা (২.৪২ ট্রিলিয়ন ডলার)। মার্কিন ফেডারেল রিজার্ভ বোর্ডের সূত্রে পাওয়া এই তালিকার ১৬ তম অবস্থানে দেখা গেছে সিলিকন ভ্যালি ব্যাংকের নাম (২০৯ বিলিয়ন ডলার)। তালিকাটি ২০২২ সালের ৩১ ডিসেম্বর সর্বশেষ হালনাগাদ হয়েছে। 

পরবর্তীতে ফেডারেল রিজার্ভ এর ওয়েবসাইটেও একই তালিকা খুঁজে পাওয়া যায়। 

Screenshot source: Federal Reserve 

অর্থাৎ, সিলিকন ভ্যালি যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম ব্যাংক নয়। তালিকায় ব্যাংকটির অবস্থান ১৬তম।  

তবে একাধিক মার্কিন গণমাধ্যমের (সিএনএন, ওয়াশিংটন পোস্ট, নিউ ইয়র্ক টাইমস) তথ্য অনুযায়ী, সিলিকন ভ্যালির বন্ধ হয়ে যাওয়া যুক্তরাষ্ট্রের ইতিহাসে Failed Bank তালিকায় দ্বিতীয় বৃহত্তম ঘটনা। ২০০৮ সালের অর্থনৈতিক মন্দায় ওয়াশিংটন মিউচুয়াল ব্যাংক বন্ধ হয়, এবং সেটি ছিল যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই ধরনের বৃহত্তম ঘটনা। ব্যাংকটির মোট সম্পদের পরিমাণ ছিল ৩০৭ বিলিয়ন ডলার। সিলিকন ভ্যালি বন্ধ হয়েছে ২০৯ বিলিয়ন ডলার সম্পদমূল্য নিয়ে।

সিলিকন ভ্যালি ব্যাংককে কি দেউলিয়া ঘোষণা করা হয়েছে? 

সিএনএন গত ১১ মার্চ এক প্রতিবেদনে জানায়, গত ১০ মার্চ সিলিকন ভ্যালি ব্যাংকের কার্যক্রম বন্ধের ঘোষণা দেওয়ার পর এর নিয়ন্ত্রণ নিয়েছে ইউএস ফেডারেল ডিপোজিট ইনস্যুরেন্স করপোরেশন (এফডিআইসি)।

ব্যাংক নিয়ন্ত্রক সংস্থা ক্যালিফোর্নিয়া ডিপার্টমেন্ট অব ফাইন্যান্সিয়াল প্রটেকশন অ্যান্ড ইনোভেশন (DFPI) এক বিজ্ঞপ্তিতে বলেছে, এসভিবির বীমাকৃত আমানত রক্ষা করবে ডিপোজিট ইনস্যুরেন্স ন্যাশনাল ব্যাংক অব সান্তা ক্লারা। 

ডিএফপিআই-ই মূলত এফডিআইসি’কে ব্যাংকটির দায়িত্ব (রিসিভার) দিয়েছে। 

Screenshot source: DFPI

‘ডিএফপিআই’ এর এ সংক্রান্ত পুরো বিজ্ঞপ্তির কোথাও সিলিকন ভ্যালি ব্যাংককে দেউলিয়া ঘোষণা করা হয়েছে বলে উল্লেখ নেই। 

এফডিআইসি সিলিকন ভ্যালি ব্যাংককে Failed Bank হিসেবে আখ্যা দিয়ে এ সংক্রান্ত একটি তালিকায় ব্যাংকটির নামও উঠিয়েছে। 

Screenshot source: FDIC

একটা ব্যাংক কখন Failure হয় বা ব্যাংক ফেইলিউর কাকে বলে এমন প্রশ্নে এফডিআইসি’র ওয়েবসাইটে দেওয়া সংজ্ঞায় বলা হয়েছে, একটি ব্যাংক ফেইলিউর হল একটি ফেডারেল বা স্টেট ব্যাংকিং নিয়ন্ত্রক সংস্থা দ্বারা একটি ব্যাংককে বন্ধ করা দেওয়াকে বোঝায়৷ সাধারণত, একটি ব্যাংক তখনই বন্ধ হয়ে যায় যখন এটি আমানতকারী এবং অন্যদের প্রতি তার দায়বদ্ধতা পূরণ করতে অক্ষম হয়। 

Screenshot source: FDIC

‘ডিএফপিআই’ এবং ‘এফডিআইসি’ কোনো পক্ষই সিলিকন ভ্যালি ব্যাংক বন্ধ হয়ে যাওয়াকে দেউলিয়া বলে অভিহিত করেনি। 

এ বিষয়ে জানতে রিউমর স্ক্যানার টিম এফডিআইসি’র একাধিক কর্মকর্তার সাথে যোগাযোগ করেছিল।

‘এফডিআইসি’র যোগাযোগ বিভাগের কর্মকর্তা ব্রায়ান সালিভান (Brian Sullivan) রিউমর স্ক্যানারকে বলেছেন, 

“ক্যালিফোর্নিয়ার স্টেট ব্যাংক নিয়ন্ত্রক সংস্থা ব্যাংকটি বন্ধ করে দিয়েছে, এটি দেউলিয়াত্বের মাধ্যমে ঘটেনি।”

রিউমর স্ক্যানার টিমের পক্ষ থেকে দেউলিয়া আর ব্যাংক ফেইলিওর একই বিষয় কিনা এমন প্রশ্ন করা হয়েছিল এফডিআইসি’র যোগাযোগ বিভাগের ডেপুটি ডিরেক্টর ডেভিড বার’কে (David Barr)। তিনি রিউমর স্ক্যানারকে বলেছেন, 

“মার্কিন যুক্তরাষ্ট্রে কোনো ব্যাংক নিজেকে দেউলিয়া হওয়ার জন্য আবেদন করতে পারে না কারণ যখন একটি কোম্পানি তা করে, তখন এটি নিজেকে পাওনাদারদের বিরুদ্ধে রক্ষা করে এবং বেশিরভাগ ব্যাংকে আমানতকারীরা সবচেয়ে বড় ঋণদাতা শ্রেণী। তাছাড়া, এফডিআইসি নয়, ব্যাংক বন্ধ করার এখতিয়ার হচ্ছে তাদের চার্টারিং কর্তৃপক্ষের। FDIC রিসিভার হিসেবে কাজ করে।”

এফডিআইসির এক্ষেত্রে কী ভূমিকা সে প্রশ্নে জনাব ডেভিড বার বলছিলেন, “রিসিভার হিসেবে, আমানতকারীদের সুরক্ষা এবং সর্বনিম্ন খরচ পদ্ধতিতে ব্যাংকের সমস্যা সমাধান করার দায়িত্ব আমাদের রয়েছে।”

বার জানান, “যেহেতু আমরা failed ব্যাংকের সম্পদ বিক্রি করি, সেই অর্থ বীমাকৃত আমানতকারী, সাধারণ ট্রেড পাওনাদার, ঋণ ধারক এবং শেয়ারহোল্ডারদের অর্থ প্রদান করা হয়।”

 ডেভিড বার পরিস্কার করেছেন, “এটি দেউলিয়া হওয়ার মতোই ব্যাপার মনে হলেও, কিন্তু দেউলিয়া নয়। দেউলিয়া হওয়ার পদ্ধতিতে রাষ্ট্রীয় আইনের উপর নির্ভর করে আদালতও জড়িত থাকে। কিন্তু Failed bank এর ক্ষেত্রে এমন ঘটে না।” 

অর্থাৎ, সিলিকন ভ্যালি ব্যাংককে দেউলিয়া ঘোষণা করা হয়নি। যুক্তরাষ্ট্রে এমন ঘটেও না। ব্যাংকটি আমানতকারী এবং সংশ্লিষ্টদের প্রতি তার দায়বদ্ধতা পূরণে ব্যর্থ হওয়ায় এটিকে Failed আখ্যা দিয়ে বন্ধ করে দেওয়া হয়েছে।  

মূলত, গত ১০ মার্চ মূলধন সংকটের কারণে বন্ধ করে দেওয়া হয়েছে সিলিকন ভ্যালি ব্যাংক (এসভিবি)। এর প্রেক্ষিতে গণমাধ্যমে সিলিকন ভ্যালি ব্যাংককে যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম ব্যাংক এবং ব্যাংকটি দেউলিয়া হয়েছে বলে দাবি করা হয়। তবে অনুসন্ধান এবং সংশ্লিষ্ট সংস্থার একাধিক কর্মকর্তার সাথে কথা বলে জানা যায়, সম্পদমূল্য বিবেচনায় করা তালিকায় সিলিকন ভ্যালি ব্যাংকটির অবস্থান ১৬তম। তাছাড়া, ব্যাংকটিকে দেউলিয়াও ঘোষণা করা হয়নি। ব্যাংকটি আমানতকারী এবং সংশ্লিষ্টদের প্রতি তার দায়বদ্ধতা পূরণে ব্যর্থ হওয়ায় এটিকে Failed আখ্যা দিয়ে বন্ধ করে দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, গত ১২ মার্চ যুক্তরাষ্ট্রে সিগনেচার ব্যাংক নামের আরও একটি ব্যাংক বন্ধ করে দেওয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের ইতিহাসে ব্যাংক বন্ধের ঘটনার দিক থেকে একে তৃতীয় বৃহত্তম ঘটনা বলে উল্লেখ করা হয়েছে।  

সুতরাং, ১৬তম অবস্থানে থাকা সিলিকন ভ্যালি ব্যাংককে যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম ব্যাংক এবং আমানতকারী এবং সংশ্লিষ্টদের প্রতি তার দায়বদ্ধতা পালনে ব্যর্থ হওয়ায় ব্যাংকটি বন্ধ করে দেওয়ার তথ্যকে ব্যাংকটি দেউলিয়া হয়েছে বলে গণমাধ্যমে দাবি করা হচ্ছে; যা বিভ্রান্তিকর। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img