তাজিকিস্তানের ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত রাস্তার ছবি দাবিতে ইন্দোনেশিয়ার পুরোনো ছবি প্রচার

তাজিকিস্তানে গত ২৩ ফেব্রুয়ারির ভূমিকম্পের দাবিতে ক্ষতিগ্রস্ত রাস্তার একটি ছবি গণমাধ্যম ও ইন্টারনেটের বিভিন্ন মাধ্যমে প্রচার করা হচ্ছে। 

উক্ত ছবি ব্যবহার করে গণমাধ্যমের কিছু প্রতিবেদন দেখুন; বৈশাখী টিভি, চ্যানেল আই।

Screenshot source: boishakhi tv

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে।
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এবং এখানে।

Screenshot source: Facebook

একই ছবি ২০২১ সালে তাজিকিস্তানের ভূমিকম্পের দাবিতে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন দেখুন ইনকিলাব। 

Screenshot source dailyinqilab

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, তাজিকিস্তানে সাম্প্রতিক সময়ের ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত রাস্তার দৃশ্য দাবিতে প্রচারিত ছবিটি তাজিকিস্তানের নয় বরং এটি ২০১৮ সালে ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত রাস্তার ছবি।

গত ২৩ ফেব্রুয়ারি তাজিকিস্তানে চীনের সীমান্তবর্তী এলাকায় শক্তিশালী এক ভূমিকম্প আঘাত হানে। সাম্প্রতিক এই ভূমিকম্পের ছবি দাবিতে ক্ষতিগ্রস্ত রাস্তার একটি ছবি গণমাধ্যম ও ইন্টারনেটের বিভিন্ন মাধ্যমে প্রচার করা হচ্ছে।

এ বিষয়ে অনুসন্ধানে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে অনুসন্ধান করে ইন্দোনেশিয়ার সংবাদমাধ্যম ‘Tribun News’ এর ওয়েবসাইটে ২০১৮ সালের ২০ অক্টোবর প্রকাশিত একটি প্রতিবেদনে আলোচিত ছবিটি খুঁজে পাওয়া যায়। 

ছবির ক্যাপশন থেকে জানা যায়, দেশটির পালু শহরে ঘটো যাওয়া ভূমিকম্পে ট্রান্স সুলাওসি রুটের অবস্থা এটি। 

Screenshot source: Tribun News

তবে ভূমিকম্পটি কবে হয়েছিল সে বিষয়ে প্রতিবেদনে কোনো তথ্য দেওয়া হয়নি। 

পরবর্তীতে অনুসন্ধানে টুইটারে ‘StIRRRD’ নামক একটি অ্যাকাউন্টে একই বছরের ২৯ সেপ্টেম্বর প্রকাশিত একটি টুইটে একই ছবি খুঁজে পাওয়া যায়, যেখান থেকে জানা যায়, ‘গতকাল (২৮ সেপ্টেম্বর) পালু’র ভূমিকম্পের ছবি এটি।’ 

Screenshot source: Twitter 

এই তথ্যের সূত্র ধরে ব্রিটিশ সংবাদমাধ্যম ‘BBC’ এর ওয়েবসাইটে একই দিন (২৯ সেপ্টেম্বর) প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যায়, ২৮ সেপ্টেম্বর ইন্দোনেশিয়ার পালুতে ৭.৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্পটি আঘাত হানে। 

অর্থাৎ, সাম্প্রতিক সময়ে তাজিকিস্তানের ভূমিকম্পের ছবি দাবি করে সাড়ে চার বছরেরও বেশি সময় পূর্বের ইন্দোনেশিয়ার ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত রাস্তার পুরোনো ছবি প্রচার করা হচ্ছে।

Screenshot collage: Rumor Scanner 

মূলত, ২০১৮ সালের ২৯ সেপ্টেম্বর ইন্দোনেশিয়ায় আঘাত হানে শক্তিশালী এক ভূমিকম্প। উক্ত ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত একটি রাস্তার ছবিকে সাম্প্রতিক সময়ে (২৩ ফেব্রুয়ারি) তাজিকিস্তানের ভূমিকম্পের ছবি দাবি করে প্রচার করা হচ্ছে। 

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া একাধিক ভূমিকম্পকে কেন্দ্র করে একাধিক গুজব ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, ২০১৮ সালে ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত রাস্তার ছবিকে সাম্প্রতিক সময়ে তাজিকিস্তানের ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত রাস্তার ছবি দাবিতে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img