তুরস্কের ভূমিকম্পের পূর্ব মুহূর্তে রাস্তায় পাখি উড়ার দৃশ্য দাবিতে যুক্তরাষ্ট্রের ভিডিও প্রচার

তুরস্কের সাম্প্রতিক সময়ের ভূমিকম্পের পূর্ব মুহূর্তে রাস্তায় চলাচলরত গাড়ির উপর দিয়ে পাখিদের উড়ার একটি ভিডিও গণমাধ্যম ও ফেসবুকে প্রচার করে দাবি করা হচ্ছে, “তুরস্কের ভূমিকম্পের আভাস দিয়েছিল পাখিরা।”

গণমাধ্যমে এ বিষয়ে প্রকাশিত প্রতিবেদন দেখুন চ্যানেল২৪ (আর্কাইভ) (প্রথম ৯ সেকেন্ড সময়ের মধ্যে)।

Screenshot from Facebook

ফেসবুকে একই দাবিতে ছড়িয়ে পড়া কিছু ভিডিও দেখুন এখানে, এখানে এবং এখানে। ভিডিওগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এবং এখানে। 

ইউটিউবে এ বিষয়ে ছড়িয়ে পড়া কিছু ভিডিও দেখুন এখানে এবং এখানে।
ভিডিওগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, রাস্তায় পাখি উড়ার ভিডিওটি তুরস্কের ভূমিকম্পের পূর্ব মুহূর্তের নয় বরং এটি ২০১৭ সালে যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের হিউস্টন শহরে ভিন্ন আরেকটি ঘটনায় ধারণকৃত ভিডিও।

গত ০৬ ফেব্রুয়ারি দক্ষিণ তুরস্ক এবং উত্তর সিরিয়ায় বিধ্বংসী এক ভূমিকম্পে অসংখ্য  মানুষের মৃত্যুর খবর আসে গণমাধ্যমে। সেদিন ভোররাতে গাজিয়ানটেপের কাছে ৭.৮ মাত্রার ভূমিকম্পটি আঘাত হানে।

স্থানীয় সময় প্রায় বেলা দেড়টার দিকে আরও একটি ৭.৫ মাত্রার ভূমিকম্প হয়। কর্মকর্তারা বলেছেন যে এটি ‘আফটারশক’ ছিল না। তুরস্কের সাম্প্রতিক এই ভূমিকম্পের ঘটনাকে কেন্দ্র করে রাস্তায় চলাচলরত গাড়ির উপর দিয়ে পাখিদের উড়ার একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে দিয়ে দাবি করা হচ্ছে, “তুরস্কের ভূমিকম্পের আভাস দিয়েছিল পাখিরা।” 

এ বিষয়ে অনুসন্ধানে ভিডিওটির কিছু কি-ফ্রেম রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে অনুসন্ধান করে ‘Jessica Lynn Lorem’ নামক একটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ২০১৭ সালের ২০ জানুয়ারি প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়, যার সাথে আলোচিত ভিডিওটির মিল রয়েছে। 

ভিডিও ধারণের স্থান হিসেবে উক্ত পোস্টে যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের হিউস্টন শহরের নাম উল্লেখ রয়েছে। 

Screenshot source: Instagram

পরবর্তীতে একই বছরের ২৫ জানুয়ারি যুক্তরাজ্যভিত্তিক ট্যাবলয়েড ম্যাগাজিন  ‘Daily Mail’ এর ওয়েবসাইটের একটি প্রতিবেদনেও ভিডিওটি পাওয়া যায়। উক্ত প্রতিবেদনেও ভিডিওটিকে হিউস্টন শহরের বলে উল্লেখ করা হয়েছে।

Screenshot source: Daily Mail

তাছাড়া, ভিডিওটির স্থানটির (হিউস্টোন) জিওলোকেশন সার্চ করেও বার্তা সংস্থা ‘AP’ নিশ্চিত করেছে, ভিডিওটি হিউস্টোনের Interstate 610′ নামের একটি ফ্রিওয়ে রোড থেকে ধারণ করা হয়েছে। 

Screenshot source: AP

অর্থাৎ, সাম্প্রতিক সময়ে তুরস্কের ভূমিকম্পের পূর্ব মুহূর্তের দৃশ্য দাবিতে প্রচারিত ভিডিওটি যুক্তরাষ্ট্রের এবং ছয় বছরেরও বেশি সময়ের পুরনো।

Image collage: Rumor Scanner 

মূলত, ২০১৭ সালে ইনস্টাগ্রামে এক ব্যক্তি যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের হিউস্টন শহরের একটি রাস্তায় পাখি উড়ার একটি ভিডিও প্রকাশ করেন। উক্ত ভিডিওকে সাম্প্রতিক সময়ে (৬ ফেব্রুয়ারি) তুরস্কের ভূমিকম্পের পূর্ব মুহূর্তের দৃশ্য দাবি করে গণমাধ্যম ও ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

উল্লেখ্য, পূর্বে ভিডিওটি রাশিয়া-ইউক্রেন সংঘাতের সময় কিয়েভের দাবি করে প্রচার করা হয়েছিল। 

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে তুরস্ক-সিরিয়ার ভূমিকম্পকে কেন্দ্র করে একাধিক গুজব ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে একাধিক ফ্যাক্টচেক (tag hyperlink হবে) প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, ২০১৭ সালে যুক্তরাষ্ট্রের একটি রাস্তায় পাখি উড়ার ভিডিওকে সাম্প্রতিক সময়ে তুরস্কের ভূমিকম্পের পূর্ব মুহূর্তের দৃশ্য দাবি করে প্রচার করা হচ্ছে; যা মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img