নিজেকে ভার্জিন দাবি শ্রাবন্তীর শীর্ষক সংবাদটি মিথ্যা

সম্প্রতি, নিজেকে ভার্জিন দাবি শ্রাবন্তীর, উত্তাল নেটদুনিয়া! শিরোনামে একটি সংবাদ দেশের মূলধারার সংবাদমাধ্যমে প্রচারিত হওয়ার মাধ্যমে ইন্টারনেটে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। 

বিষয়টি নিয়ে সংবাদ প্রকাশ করেছে এমন সংবাদ পোর্টালের মধ্যে আছে আরটিভি, বাংলাদেশ প্রতিদিন,
মানবজমিন, মানবকণ্ঠ, ইনকিলাব, বাংলাভিশন, জনকণ্ঠ, যায়যায়দিন, নয়া শতাব্দী, আগামী নিউজ, ঢাকা মেইল, একুশে সংবাদ, পূর্ব-পশ্চিম, প্রতিদিনের সংবাদ, বিডি২৪রিপোর্ট, সাম্প্রতিক দেশকাল,আমাদের বার্তা,বার্তা বাজার নিউজজি২৪, বাংলাদেশ পোস্ট ইংলিশ, বায়ান্ন টিভি,ডেইলি একাত্তর, আমার সংবাদ, সংবাদ প্রকাশ, ডেইলি বাংলাদেশ, জুম বাংলা, নিরাপদ নিউজ, ফ্রিডম বাংলা নিউজ এবং ইনডিপেনডেন্ট নিউজ

প্রতিবেদনগুলোতে দাবি করা হয়েছে, সম্প্রতি এক প্রশ্নের উত্তরে শ্রাবন্তী জানিয়েছেন, ‘আমি এখন পর্যন্ত সিঙ্গেল রয়েছি। পরিবার-পরিজন নিয়ে বেশ ভালো আছি। আমি এখন পর্যন্ত ভার্জিন, মনের দুঃখ কষ্ট কেউ বোঝার চেষ্টা করে না।’

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

ইউটিউবে একই দাবিতে প্রকাশিত ভিডিও এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, নিজেকে ভার্জিন দাবি করে কোনো মন্তব্য করেননি শ্রাবন্তী বরং ভারতীয় গণমাধ্যম Zee 24 Ghanta তে তার দেয়া পুরনো একটি সাক্ষাতকারকে ভুলভাবে প্রচার করা হচ্ছে। 

কিওয়ার্ড সার্চ করার মাধ্যমে কলকাতা প্রতিদিন নামের একটি পোর্টালে ২০২২ সালের ১৭ নভেম্বর “নিজেকে ভার্জিন হিসেবে দাবী করলেন টলি কুইন শ্রাবন্তী” শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনটির ভিতরে ২০২১ সালের একটি ইউটিউব ভিডিও সংযুক্ত করা হয়। Daily Entertainment Update Bangla নামের সেই ইউটিউব চ্যানেলে ২০২১ সালের ১৯ অক্টোবর ‘নিজেকে ভার্জিন দাবি কলকাতার নায়িকা শ্রাবন্তীর’ শিরোনামে ভিডিওটি প্রকাশিত হয়। (আর্কাইভ)

উক্ত ভিডিওর থাম্বনেইল এবং শিরোনামে নিজেকে ভার্জিন বললেন শ্রাবন্তী উল্লেখ এবং প্রতিবেদনের ভিতরে একই কথা উল্লেখ করলেও শ্রাবন্তী নিজেকে ভার্জিন বলেছে এমন কিছু শ্রাবন্তীকে বলতে শোনা যায়নি।

উক্ত ভিডিওতে শ্রাবন্তীর যে বক্তব্য দেখানো হয় সেখানে তিনি বলেছেন, “আমি প্রোপার সিঙ্গেল একদম, দেখেই মনে হচ্ছে আমি প্রোপার সিঙ্গেল। আমার পরিবার আছে, আমার ছেলে আছে, তাদের সাথে আমি মিঙ্গেল” 

পরবর্তীতে উক্ত ভিডিওতে দেখানো শ্রাবন্তীর এই সাক্ষাতকারের ভিডিওতে মাইক্রোফোনে থাকা নামের সূত্র ধরে অনুসন্ধান করে রিউমর স্ক্যানার। 

অনুসন্ধানে ভারতীয় গণমাধ্যম Zee 24 Ghanta এর ইউটিউব চ্যানেলে ২০২১ সালের ৮ আগস্ট “আমি প্রপারলি ‘সিঙ্গল’, তবে প্রেম না থাকলে তো অভিনয়ই করতে পারব না : Srabanti Chatterjee” শিরোনামে প্রকাশিত মূল সাক্ষাৎকার ভিডিওটি খুঁজে পাওয়া যায়।

তবে শ্রাবন্তীর সাক্ষাতকার নেয়া প্রায় ৪ মিনিটের এই ভিডিওতে ‘আমি এখন পর্যন্ত ভার্জিন, মনের দুঃখ কষ্ট কেও বুঝার চেষ্টা করেনা।’ শীর্ষক কোনো কথা শ্রাবন্তী চ্যাটার্জি বলেননি। 

Zee 24 Ghanta তে উক্ত সাক্ষাৎকারের লিখিত প্রতিবেদনেও খুঁজে পাওয়া যায়। ‘Exclusive Srabanti: আমি প্রপারলি ‘সিঙ্গল’, তবে প্রেম না থাকলে তো অভিনয়ই করতে পারব না :Srabanti’ শিরোনামে প্রকাশিত সেই প্রতিবেদনে ভার্জিন বিষয়ক কিছু নেই।

প্রকৃতপক্ষে, Daily Entertainment Update Bangla নামের ইউটিউব চ্যানেলটি জি ২৪ ঘন্টা এর শ্রাবন্তীর নেয়া সাক্ষাতকারের কিছু অংশ নিয়ে সেটি ভুয়া ও ক্লিকবেইট থাম্বনেইল ও শিরোনাম দিয়ে প্রতিবেদন বানিয়ে প্রচার করেছে। আদতে শ্রাবন্তী চ্যাটার্জি নিজেকে ভার্জিন দাবি করে কিছুই বলেননি। ইউটিউব চ্যানেলটি নিজে থেকেই বিষয়টি বাড়িয়ে বলে ভিডিও প্রকাশ করেছিল ২০২১ সালে। শ্রাবন্তীর বক্তব্য দাবিতে বাড়িয়ে বলা এই বিষয়টি কলকাতার একটি ভুঁইফোড় পোর্টালে সাম্প্রতিক সময়ে প্রকাশিত হলে তা বাংলাদেশের পোর্টাল ডেইলি বাংলাদেশ এর মাধ্যমে বাংলাদেশে ভাইরাল হয়ে যায় এবং দেশীয় অন্যান্য সংবাদ পোর্টালও কোনোরূপ যাচাই না করে এই বিষয়টি নিয়ে সংবাদ প্রকাশ করে। 

সুতরাং, নিজেকে ভার্জিন দাবি শ্রাবন্তীর শীর্ষক সংবাদটি মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img