তুরস্কের সাম্প্রতিক ভূমিকম্পে বিধ্বস্ত ভবনের ছবি দাবিতে গণমাধ্যমে পুরোনো ছবি প্রচার

তুরস্কে গত ০৬ ফেব্রুয়ারির ভূমিকম্পের ঘটনায় একাধিক গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বিধ্বস্ত ভবনের একটি ছবি প্রকাশ করা হয়েছে। 

বাংলাদেশের গণমাধ্যমে উক্ত ছবি ব্যবহার করে কিছু প্রতিবেদন দেখুন প্রথম আলো, প্রতিদিনের সংবাদ, নয়া শতাব্দী, ঢাকা মেইল, দৈনিক আমাদের সময়, ডেইলি বাংলাদেশ, জনকণ্ঠ, জুম বাংলা, আজকের পত্রিকা, দেশ রূপান্তর, পিবিএ এজেন্সি, ডিবিসি নিউজদিনকাল। 

Screenshot source: DBC

একই ভবনের ভিন্ন এঙ্গেলে তোলা আরেকটি ছবি প্রকাশ করে চ্যানেল২৪ এর ফেসবুক পোস্ট দেখুন- এখানে (আর্কাইভ)। 

Screenshot source: Facebook

আলোচিত ছবিটি ব্যবহার করে ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত কিছু প্রতিবেদন দেখুন- আজতক, হিন্দুস্তান টাইমস (মারাঠি), ওয়ান ইন্ডিয়া (তেলেগু)

Screenshot source: Aajtak

একই ছবি ব্যবহার করে ফেসবুকে ছড়িয়ে পড়া একটি পোস্ট দেখুন এখানে এবং এখানে
পোস্টের আর্কাইভ ভার্সন দেখুন এখানে এবং এখানে।

Screenshot source: facebook

একই ছবি ব্যবহার করে টিকটকে ছড়িয়ে পড়া কিছু ভিডিও দেখুন এখানে, এখানে এবং এখানে।
আর্কাইভ ভার্সন দেখুন এখানে এখানে এবং এখানে। 

Screenshot source:TikTok

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, তুরস্কের সাম্প্রতিক সময়ের ভূমিকম্পে বহুতল ভবন ধসের দৃশ্য দাবিতে প্রচারিত ছবিটি সাম্প্রতিক সময়ের নয় বরং এটি ২০২০ সালের ২৫ জানুয়ারি তুরস্কের ভূমিকম্পের সময়কার ছবি।

গত ০৬ ফেব্রুয়ারি দক্ষিণ তুরস্ক এবং উত্তর সিরিয়ায় বিধ্বংসী এক ভূমিকম্পে অসংখ্য  মানুষের মৃত্যুর খবর আসে গণমাধ্যমে। সেদিন ভোররাতে গাজিয়ানটেপের কাছে ৭.৮ মাত্রার ভূমিকম্পটি আঘাত হানে।স্থানীয় সময় প্রায় বেলা দেড়টার দিকে আরও একটি ৭.৫ মাত্রার ভূমিকম্প হয়। কর্মকর্তারা বলেছেন যে এটি ‘আফটারশক’ ছিল না। তুরস্কের সাম্প্রতিক এই ভূমিকম্পের ঘটনাকে কেন্দ্র করে একাধিক গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বিধ্বস্ত ভবনের একটি ছবি প্রকাশ করা হয়েছে। 

এ বিষয়ে অনুসন্ধানে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে অনুসন্ধান করে ইউরোপীয় টেলিভিশন নেটওয়ার্ক ‘euro news’ এর ওয়েবসাইটে ২০২০ সালের ২৫ জানুয়ারি প্রকাশিত একটি ভিডিওর থাম্বনেইলে আলোচিত ছবিটি খুঁজে পাওয়া যায়।

Screenshot source: euro news 

ইউরো নিউজ থান্বনেইল ক্যাপশনে মার্কিন সংবাদ সংস্থা ‘AP’ কে সূত্র হিসেবে উল্লেখ করেছে।

পরবর্তীতে AP এর ওয়েবসাইটে একইদিন (২৫ জানুয়ারি) প্রকাশিত মূল ছবিটি খুঁজে পাওয়া যায়।

Screenshot source: AP

এপি জানিয়েছে, ২০২০ সালের ২৫ জানুয়ারি পূর্ব তুরস্কে আঘাত হানে শক্তিশালী এক ভূমিকম্প। এ ঘটনায় বেশকিছু ভবন বিধ্বস্ত হয়। তারই একটি ছবি এটি।

অর্থাৎ, সাম্প্রতিক সময়ে তুরস্কের ভূমিকম্পের দৃশ্য দাবিতে প্রচারিত ছবিটি তিন বছরেরও বেশি সময়ের পুরনো।

Image collage: Rumor Scanner 

চ্যানেল২৪ এর ছবিটি একই স্থানের

চ্যানেল২৪ গত ৬ ফেব্রুয়ারি তাদের ফেসবুক পেজে যে ছবিটি প্রকাশ করেছে সেটির বিষয়ে অনুসন্ধানে রিভার্স ইমেজ সার্চ করার পর, যুক্তরাজ্যভিত্তিক পাবলিক সার্ভিস টেলিভিশন সম্প্রচার প্রতিষ্ঠান Channel 4-এ ২০২০ সালের ২৫ জানুয়ারি প্রকাশিত একটি ভিডিও প্রতিবেদনের থান্বনেইলে একই ছবি খুঁজে পাওয়া যায়। 

Screenshot source: Channel4

অর্থাৎ, সাম্প্রতিক সময়ে তুরস্কের ভূমিকম্পের দৃশ্য দাবিতে চ্যানেল২৪ প্রচারিত ছবিটি তিন বছরেরও বেশি সময়ের পুরনো।

Image collage: Rumor Scanner

তাছাড়া, অন্যান্য গণমাধ্যম ও চ্যানেল২৪ এর ছবি দু’টো বিশ্লেষণ করে দেখা যায়, অন্য গণমাধ্যম যে স্থানের ছবিটি প্রকাশ করেছে একই স্থানের কিছুটা দূর থেকে তোলা ছবি প্রকাশ করেছে চ্যানেল২৪। 

Image collage: Rumor Scanner

অর্থাৎ, একই স্থানের এবং একই বিধ্বস্ত ভবনের ছবিই প্রকাশ করেছে অন্য গণমাধ্যম ও চ্যানেল২৪।
 
মূলত, ২০২০ সালের ২৫ জানুয়ারি পূর্ব তুরস্কে আঘাত হানে শক্তিশালী এক ভূমিকম্প। এ ঘটনায় একটি বিধ্বস্ত ভবনের ছবিকে সাম্প্রতিক সময়ে (৬ ফেব্রুয়ারি) তুরস্কের ভূমিকম্পে বিধ্বস্ত ভবনের ছবি দাবি করে গণমাধ্যমে প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে তুরস্ক-সিরিয়ার ভূমিকম্পকে কেন্দ্র করে একাধিক গুজব ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, ২০২০ সালে তুরস্কের ভূমিকম্পের একটি ছবিকে সাম্প্রতিক সময়ে তুরস্কের ভূমিকম্পে বিধ্বস্ত ভবনের ছবি দাবি করে গণমাধ্যমে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img