গণমাধ্যমে ভুল: রোনালদোর উপর ক্ষোভ প্রকাশকারী ব্যক্তি আল নাসরের পরিচালক নয়

সম্প্রতি, “সৌদি আরবের আল নাসর ক্লাবের ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদোর প্রতি ক্ষোভ প্রকাশ করেছেন ক্লাবটির পরিচালক” শীর্ষক একটি তথ্য গণমাধ্যমসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। 

যা দাবি করা হচ্ছে 

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ” আল নাসরের হয়ে শুরুটা মোটেও ভালো হয়নি ক্রিস্টিয়ানো রোনালদোর। তিনি যোগ দেয়ার পর সৌদি সুপার কাপে আল ইত্তিহাদের কাছে হেরেছে আল নাসর। খুব স্বাভাবিকভাবেই দলের খেলোয়াড়দের ওপর ক্ষিপ্ত ক্লাব কর্তৃপক্ষ।”

প্রতিবেদনগুলোতে বলা হয়, “সম্প্রতি একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে, যাতে দেখা যাচ্ছে আল নাসরের একজন পরিচালক ক্ষোভ প্রকাশ করছেন। স্প্যানিশ ফুটবল পত্রিকা মার্কা বলছে, ভিডিওতে দেখা যাওয়া ব্যক্তিটি আল নাসরের পরিচালক। কারও নাম উল্লেখ না করে ভিডিওতে সেই পরিচালককে বলতে শোনা গেছে, এখান থেকে বিদায় হও! আমি ২০০ মিলিয়ন ইউরো খরচ করেছি, আর সে শুধু একটা কথাই বলতে শিখেছে- সিউ (যার অর্থ- হ্যাঁ)। এটা হতে পারে না।”

অর্থাৎ, গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, খেলায় আশানুরূপ ফলাফল না আসায় রোনালদোর উপর ক্ষোভ প্রকাশ করেছেন আল নাসরের একজন পরিচালক। 

উক্ত দাবিতে দেশের গণমাধ্যমে প্রকাশিত কিছু প্রতিবেদন দেখুন যমুনা টিভি, কালের কণ্ঠ, জুম বাংলা, চ্যানেল২৪, ঢাকা পোস্ট, মানবজমিন, সময় নিউজ, সময়ের আলো, চ্যানেল আই, ঢাকা প্রকাশ, ভোরের কাগজ, প্রতিদিনের বাংলাদেশ, দৈনিক সংগ্রাম, আমাদের সময়, আমাদের বার্তা, ডিবিসি,(ইউটিউব), একাত্তর টিভি (ইউটিউব), কালবেলা, ডেইলি বাংলাদেশ

Screenshot source: Kaler Kantho

ভারতীয় গণমাধ্যমে একই দাবিতে প্রকাশিত কিছু প্রতিবেদন দেখুন আনন্দবাজার (মালিক দাবি), টিভি৯ বাংলা, সংবাদ প্রতিদিন, এবিপি লাইভ। 

Screenshot source: Facebook 

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু প্রতিবেদন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে, এখানে, এখানে, এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে, এখানে, এখানে, এখানে। 

Screenshot source: Facebook 

একই দাবিতে ইউটিউবে ছড়িয়ে পড়া কিছু ভিডিও দেখুন এখানে এবং এখানে। ভিডিওগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে এবং এখানে

একই দাবিতে টিকটকের একটি ভিডিও দেখুন এখানে। (আর্কাইভ

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, রোনালদোর উপর ক্ষোভ প্রকাশকারী ব্যক্তি আল নাসরের পরিচালক নয় বরং তিনি সৌদি আরবের একজন অবসরপ্রাপ্ত সাংবাদিক। 

পর্তুগালের ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো গত বছরের (২০২২) ডিসেম্বরে সৌদি আরবের ক্লাব আল নাসরের সাথে ২০২৫ সালের জুন পর্যন্ত খেলতে চুক্তিবদ্ধ হন। গত ২৬ জানুয়ারী সৌদি সুপার কাপের সেমিফাইনালে আল ইত্তিহাদের বিপক্ষে মুখোমুখি হয় আল নাসর। আল নাসরের হয়ে খেলতে নেমে দ্বিতীয় এই ম্যাচে রোনালদো অধিনায়কের দায়িত্ব পালন করেন। ম্যাচটি আল নাসর হেরে যায় ৩-১ ব্যবধানে। 

এই ম্যাচের পর সমালোচনার মুখে পড়েছেন রোনালদো। সমালোচনার মধ্যেই এক ব্যক্তির আলোচিত ভিডিওটি ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। 

এ বিষয়ে অনুসন্ধানে দেশীয় গণমাধ্যমের প্রতিবেদনের সূত্র ধরে ফুটবল বিষয়ক স্প্যানিশ সংবাদমাধ্যম ‘Marca’ এর ওয়েবসাইটে গত ৩০ জানুয়ারী “Criticism against Ronaldo: I spent 200 million euros on Cristiano and he only knows how to say ‘Siiiuuu’” শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

মার্কা লিখেছে, সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও ক্লিপ ছড়িয়ে পড়েছে যেখানে কথিত (alleged) এক আল নাসর পরিচালককে (director) সেমিফাইনাল ম্যাচের ফলাফল নিয়ে ক্ষোভ ঝাড়তে দেখা যায়।  

মার্কা লিখেছে, ঐ ব্যক্তিকে ভিডিওতে বলতে শোনা যায়, “এখান থেকে বিদায় হও! আমি ২০০ মিলিয়ন ইউরো খরচ করেছি, আর সে (রোনালদো) শুধু একটা কথাই বলতে শিখেছে- সিউ (siuuuu)। এটা হতে পারে না।”

Screenshot source: Marca

অর্থাৎ, মার্কা সরাসরি উক্ত ব্যক্তিকে আল নাসরের পরিচালক বলে নিশ্চিত করেনি, ব্যবহার করেছে কথিত শব্দটি। কিন্তু দেশীয় গণমাধ্যমে সরাসরি উক্ত ব্যক্তিকে আল নাসরের পরিচালক বলে পরিচয় দেওয়া হয়েছে।  

ভিডিওর ব্যক্তিটি কে? 

আলোচিত ব্যক্তিটির পরিচয় অনুসন্ধানে রিউমর স্ক্যানার টিম শুরুতেই উক্ত ব্যক্তি আল নাসরের পরিচালক কিনা সে বিষয়ে নিশ্চিত হতে ক্লাবটির ওয়েবসাইটের ‘Management’ সেকশনটি ঘুরে দেখেছে। 

তবে ক্লাব প্রেসিডেন্ট, পাঁচজন বোর্ড অফ ডিরেক্টর এবং টিম ম্যানেজম্যান্টের কারো চেহারার সাথে উক্ত ব্যক্তির চেহারার মিল পাওয়া যায়নি। 

Images collage: Rumor Scanner 

অর্থাৎ, আলোচিত ব্যক্তি আল নাসরের পরিচালক বা ডিরেক্টর নয়। 

তাছাড়া, মার্কাসহ কোনো গণমাধ্যমেই উক্ত ব্যক্তির নাম উল্লেখ না থাকায় কিওয়ার্ড ধরে সার্চ করাও সম্ভব হয়নি।

এ বিষয়ে অধিকতর অনুসন্ধানে আলোচিত ভিডিওটির কি-ফ্রেম ব্যবহার করে রিভার্স ইমেজ সার্চে মাইক্রোব্লগিং সাইট টুইটারে ‘الدكتور ابراهيم الفريان‘ (Dr. Ibrahim Al-Faryan) নামে একটি অ্যাকাউন্টের এক ব্যক্তির কিছু ছবির (,) সাথে আলোচিত ভিডিওতে থাকা ব্যক্তির মিল খুঁজে পাওয়া যায়।  

Images collage: Rumor Scanner 

উক্ত ব্যক্তির অ্যাকাউন্টে আলোচিত ভিডিওটি একাধিক বার (২৭ জানুয়ারী, ২৯ জানুয়ারী) আপলোড করা হয় বলে দেখতে পায় রিউমর স্ক্যানার টিম।  

Screenshot source: Twitter 

পরবর্তীতে ইব্রাহিম আল ফারিয়ানের টুইটার অ্যাকাউন্টের বায়ো থেকে জানা যায়, তিনি সৌদি আরবের একজন সাংবাদিক। 

Screenshot source: Twitter 

তার বিষয়ে জানতে কিওয়ার্ড সার্চের মাধ্যমে গত ২৩ জানুয়ারী ফুটবল বিষয়ক আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘Goal’ এর ওয়েবসাইটে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায় যেখান থেকে জানা যায়, ইব্রাহিম আল ফারিয়ান একজন অবসরপ্রাপ্ত সাংবাদিক। তিনি আসন্ন জুনে সৌদি আরবের আরেক ক্লাব আল হিলালের প্রেসিডেন্ট হিসেবে লড়াই করার ঘোষণা দিয়েছেন। 

Screenshot source: Goal 

একইদিন (২৩ জানুয়ারী) ইব্রাহিম আল ফারিয়ান তার টুইটার অ্যাকাউন্টের টুইটেও বিষয়টি জানান। 

Screenshot source: Twitter 

অর্থাৎ, আলোচিত ভিডিওটিতে থাকা ব্যক্তির নাম ইব্রাহিম আল ফারিয়ান, যিনি একজন অবসরপ্রাপ্ত সাংবাদিক। 

মূলত, গত ২৬ জানুয়ারী সৌদি সুপার কাপের সেমিফাইনালে আল ইত্তিহাদের  মুখোমুখি হয় আল নাসর। ম্যাচটি আল নাসর হেরে যাওয়ার পর একটি ভিডিওর বরাতে “রোনালদোর প্রতি ক্ষোভ প্রকাশ করেছেন ক্লাবটির পরিচালক” শীর্ষক একটি তথ্য গণমাধ্যমসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। তবে অনুসন্ধানে দেখা যায়, আলোচিত ব্যক্তি আল নাসরের পরিচালক বা ডিরেক্টর নয়। তার নাম ইব্রাহিম আল ফারিয়ান যিনি সৌদি আরবের একজন অবসরপ্রাপ্ত সাংবাদিক।

প্রসঙ্গত, ক্রিশ্চিয়ানো রোনালদোর বিষয়ে একাধিক গুজব ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে পূর্বে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। 

সুতরাং, সৌদি আরবের একজন অবসরপ্রাপ্ত সাংবাদিককে আল নাসর ক্লাবের পরিচালক দাবি করে, আল নাসর পরিচালক রোনালদোর প্রতি ক্ষোভ প্রকাশ করেছেন দাবিতে গণমাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র 

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img