শনিবার, মে 18, 2024
spot_img

তুরস্ক-সিরিয়ার সাম্প্রতিক ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত ভবনের ছবি দাবিতে বিবিসি বাংলায় পুরোনো ছবি প্রচার

সম্প্রতি “তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে বহু ভবন বিধ্বস্ত কিংবা হেলে পড়েছে” শীর্ষক ক্যাপশনে একটি ছবি বিবিসি বাংলার প্রতিবেদনে সংযুক্ত করা হয়েছে।

Screenshot Source:BBc News

প্রতিবেদনটি দেখুনে এখানে। আর্কাইভ দেখুন এখানে। 

Screenshot Source:BBc Facebook

উক্ত ছবি সম্বলিত বিবিসি বাংলার ফেসবুক পেজে প্রচারিত পোস্ট দেখুন এখানে
আর্কাইভ দেখুন এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ভবন হেলে পড়ার আলোচিত ছবিটি সাম্প্রতিক সময়ে ঘটা তুরস্ক-সিরিয়া ভূমিকম্পের নয় বরং এটি ১৯৯৯ সালে তুরস্কের ডুজসে শহরে হওয়া ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত ভবনের ছবি।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে, ছবি শেয়ারিং এবং স্টোরেজ সংক্রান্ত আন্তর্জাতিক প্রতিষ্ঠান ‘Getty Images’ এর ওয়েবসাইটে হুবহু একই ছবি খুঁজে পাওয়া যায়।

Screenshot Source: Getty Images
ছবিটির ক্যাপশনে লেখা হয়েছে,

“DUZCE, TURKEY: A car is parked in front of a destroyed building in Duzce 14 November 1999 after an earthquake measuring 7.2 on the open-ended Richter scale hit the region. At least 347 people were killed and almost 3,000 injured in the second major quake in the region within three months.”

অর্থাৎ, এটি ১৯৯৯ সালে তুরস্কে হওয়া ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত একটি ভবনের ছবি। 

গেটি ইমেজেসে ছবিটির বর্ণনা থেকে জানা যায়, ছবিটি ১৪ নভেম্বর ১৯৯৯ সালে তোলা হয়েছে এবং জনপ্রিয় ফটোজার্নালিস্ট Manoocher Deghati ছবিটি তুলেছেন। 

পরবর্তীতে কি-ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে, তুরস্কের সংবাদমাধ্যম হুরিয়েট ডেইলি নিউজের ওয়েবসাইটে “Victims recall deadly 1999 quake in northwestern Düzce” শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনটি থেকে জানা যায়, ১৯৯৯ সালের ১২ নভেম্বর তুরস্কের ডুজসে শহরে ৭.১ মাত্রায় একটি ভূমিকম্প হয়েছিলো। ভূমিকম্পটি ৩০ সেকেন্ড স্থায়ী হয়েছিলো। এতে ৭১০ জন মানুষ নিহত এবং ২৬৭৯ জন মানুষ আহত হয়েছিলো।   

Screenshot Source: Hurriyet Daily News

প্রসঙ্গত, গত ০৬ ফেব্রুয়ারি সোমবার ভোরে তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চল এবং সিরিয়ার উত্তরে ৭ দশমিক ৮ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। গত এক দশকের মধ্যে এটিকে সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প হিসেবে উল্লেখ করছেন বিশেষজ্ঞরা।

মূলত, গত ০৬ ফেব্রুয়ারি তুরস্ক-সিরিয়ায় সংঘটিত ভূমিকম্পের ঘটনা নিয়ে সংবাদ প্রচার করতে গিয়ে বিবিসি বাংলার একটি প্রতিবেদনে ১৯৯৯ সালে তুরস্কের ডুজসে শহরে হওয়া ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত একটি ভবনের ছবি “তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে বহু ভবন বিধ্বস্ত কিংবা হেলে পড়েছে” শীর্ষক ক্যাপশনে সংযুক্ত করা হয়েছে।

সুতরাং, ১৯৯৯ সালে তুরস্কের ডুজসে শহরে হওয়া ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত একটি ভবনের ছবিকে সাম্প্রতিক সময়ে তুরস্ক-সিরিয়া ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত ভবনের ছবি দাবিতে বিবিসি বাংলার প্রতিবেদনে সংযুক্ত করা হয়েছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img