সোমবার, মে 20, 2024
spot_img

সংগীতশিল্পী কোনাল গ্র্যাজুয়েশন নয়, পোস্ট গ্র্যাজুয়েশন সম্পন্ন করেছেন 

সম্প্রতি, সংগীতশিল্পী কোনাল সিজিপিএ ৩.৮৯ পেয়ে গ্র্যাজুয়েট হয়েছেন শীর্ষক একটি তথ্য গণমাধ্যম এবং ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

কী দাবি করা হচ্ছে? 

অনলাইন সংবাদমাধ্যম ডেইলি ক্যাম্পাস এর এ সংক্রান্ত প্রতিবেদনে দাবি করা হয়েছে, “ব্র্যাক ইউনিভার্সিটি থেকে স্নাতক (গ্র্যাজুয়েশন) সম্পন্ন করেছেন জনপ্রিয় গায়িকা কোনাল। এমএসসি থেকে স্নাতকে তার প্রাপ্ত সিজিপিএ ৩.৮৯।”

এ বিষয়ে ডেইলি ক্যাম্পাসের ফেসবুক পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)। 

একই দাবিতে আরো কিছু ফেসবুক পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সংগীতশিল্পী কোনাল গ্র্যাজুয়েশন সম্পন্ন করেছেন শীর্ষক দাবিটি সঠিক নয় বরং তিনি সম্প্রতি ব্র্যাক বিশ্ববিদ্যালয় থেকে পোস্ট গ্র্যাজুয়েশন সম্পন্ন করেছেন।

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে অনলাইন সংবাদমাধ্যম ‘আমাদের সময়’ এর ওয়েবসাইটে আজ ২১ মার্চ “মাস্টার্স সম্পন্ন করায় কৃতজ্ঞতা কোনালের” শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়, যেখানে বলা হয়, “জনপ্রিয় কণ্ঠশিল্পী সোমনূর মনির কোনাল ব্র্যাক ইউনিভার্সিটি থেকে ৩.৮৯ (৪.০০) সিজিপিএ নিয়ে আর্লি চাইল্ডহুড ডেভেলপমেন্টে মাস্টার্স সম্পন্ন করেছেন। ২০ মার্চ অনুষ্ঠিত হয় কনভোকেশন অনুষ্ঠান।”

প্রতিবেদনে এসেছে, “কোনাল তার কিছু ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে একটি স্ট্যাটাসের মাধ্যমে এ অর্জনের পেছনে থাকা মানুষগুলোর প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।”

Screenshot source: Amader Shomoy

পরবর্তীতে কোনাল এর ফেসবুক পেজে আজ ২১ মার্চ সকালে প্রকাশিত একটি পোস্ট থেকে জানা যায়, তিনি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের Early Childhood Development বিভাগ থেকে সিজিপিএ ৪.০০ এর মধ্যে ৩.৮৯ পেয়ে এমএসসি (M.Sc.) সম্পন্ন করেছেন। 

Screenshot source: Facebook

কোনাল তার ব্যক্তিগত ফেসবুক অ্যাকাউন্টে আজ একই রকম আরেকটি পোস্ট করেন। এই পোস্টে নিজের স্নাতকের ফলাফল জানানোর পাশাপাশি কোনাল তার পাশে থাকার জন্য কৃতজ্ঞতা জানিয়েছেন পরিবারের কিছু সদস্যকে। 

Screenshot source: Facebook

মূলত, গত ২০ মার্চ ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনের মাধ্যমে সিজিপিএ ৩.৮৯ পেয়ে পোস্ট গ্র্যাজুয়েশন (এমএসসি) সম্পন্ন করেছেন বলে এক ফেসবুকে পোস্টে জানান সংগীতশিল্পী কোনাল। কিন্তু মূলধারার অনলাইন সংবাদমাধ্যম দ্য ডেইলি ক্যাম্পাস এর প্রতিবেদনে কোনাল গ্র্যাজুয়েশন (স্নাতক) সম্পন্ন করেছেন বলে দাবি করা হয়। 

সুতরাং, সংগীতশিল্পী কোনাল এর পোস্ট গ্র্যাজুয়েশন সম্পন্নের ঘটনাকে গ্র্যাজুয়েশন সম্পন্ন করেছেন দাবিতে প্রচারিত হয়; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img