তুরস্কের সাম্প্রতিক ভূমিকম্পে বিধ্বস্ত ভবনের ছবি দাবিতে গণমাধ্যমে প্রচারিত ছবিটি পুরোনো

তুরস্কে গত ২০ ফেব্রুয়ারির ভূমিকম্পের ঘটনায় গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বিধ্বস্ত ভবনের একটি ছবি প্রকাশ করা হয়েছে। 

বাংলাদেশের গণমাধ্যমে উক্ত ছবি ব্যবহার করে প্রকাশিত প্রতিবেদন দেখুন বাংলাভিশন। 

একই ছবি ব্যবহার করে ফেসবুকে ছড়িয়ে পড়া দুইটি পোস্ট দেখুন এখানে এবং এখানে।
পোস্টের আর্কাইভ ভার্সন দেখুন এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, তুরস্কে গত ২০ ফেব্রুয়ারির ভূমিকম্পে বহুতল ভবন ধসের দৃশ্য দাবিতে প্রচারিত ছবিটি সাম্প্রতিক সময়ের নয় বরং এটি ২০২০ সালের ২৫ জানুয়ারি তুরস্কের ভূমিকম্পের সময়কার ছবি।

গত ৬ ফেব্রুয়ারির ভয়াবহ ভূমিকম্পের পর গত ২০ ফেব্রুয়ারি সিরিয়া সীমান্তের কাছে দক্ষিণ তুরস্কে ফের একটি ভূমিকম্পের খবর আসে গণমাধ্যমে। তুরস্কের অতি সাম্প্রতিক এই ভূমিকম্পের ঘটনাকে কেন্দ্র করে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বিধ্বস্ত ভবনের একটি ছবি প্রকাশ করা হয়েছে। 

এ বিষয়ে অনুসন্ধানে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে অনুসন্ধান করে চীনের সংবাদমাধ্যম ‘China Daily’ এর ওয়েবসাইটে ২০২০ সালের ২৬ জানুয়ারি “Rescuers dig for survivors after Turkey quake kills at least 29” শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে আলোচিত ছবিটি খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালের ২৫ জানুয়ারি তুরস্কে একটি ভূমিকম্প আঘাত হানে। এই ঘটনায় বিধ্বস্ত হওয়া একটি ভবনের ছবি এটি। 

Screenshot source: China Daily

‘চায়না ডেইলি’ ছবিটির ক্যাপশনে মার্কিন সংবাদ সংস্থা ‘AP’ কে সূত্র হিসেবে উল্লেখ করেছে। 

পরবর্তীতে AP এর ওয়েবসাইটে একইদিন (২৫ জানুয়ারি) প্রকাশিত মূল ছবিটি খুঁজে পাওয়া যায়। 

Screenshot source: AP

এপি জানিয়েছে, ছবিটি তুলেছেন ক্যান সেলিক (Can Celik)।

অর্থাৎ, সাম্প্রতিক সময়ে তুরস্কের ভূমিকম্পের দৃশ্য দাবিতে প্রচারিত ছবিটি তিন বছরেরও বেশি সময়ের পুরনো।

আলোচিত ছবিটি সাম্প্রতিক সময়ের প্রতিবেদনে ব্যবহার করে গণমাধ্যম ছবির ক্যাপশনে কিছুই লিখে নি। ফলে স্বাভাবিকভাবে ছবিটি সাম্প্রতিক ভূমিকম্পের ঘটনার বলে প্রতীয়মান হয়। এতে করে নেটিজেনদের মধ্যে বিভ্রান্তির সৃষ্টি হওয়া অমূলক নয়।  

মূলত, ২০২০ সালের ২৫ জানুয়ারি দক্ষিণ তুরস্কে আঘাত হানে শক্তিশালী এক ভূমিকম্প। এ ঘটনায় একটি বিধ্বস্ত ভবনের ছবিকে অতি সাম্প্রতিক সময়ে (২০ ফেব্রুয়ারি) তুরস্কের আরেকটি ভূমিকম্পের বিষয়ে গণমাধ্যমে প্রকাশিত খবরে ব্যবহার করা হয়েছে। প্রতিবেদনে আলোচিত ছবির ক্যাপশনে ফাইল ফটো বা পুরনো ঘটনার ছবি শীর্ষক কোনো তথ্য দেওয়া হয়নি। এতে করে স্বাভাবিকভাবে ছবিটি সাম্প্রতিক ভূমিকম্পের ঘটনার বলে প্রতীয়মান হয় যা বিভ্রান্তির জন্ম দিয়েছে। 

উল্লেখ্য, একই বিধ্বস্ত ভবনটির ভিন্ন ছবি গত ৬ ফেব্রুয়ারির ভূমিকম্পের দাবি করে গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশের প্রেক্ষিতে ইতোমধ্যে ফ্যাক্টচেক প্রতিবদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। 

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে তুরস্ক-সিরিয়ার ভূমিকম্পকে কেন্দ্র করে একাধিক গুজব ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, ২০২০ সালে তুরস্কের ভূমিকম্পের একটি ছবিকে সাম্প্রতিক সময়ে তুরস্কের ভূমিকম্পে বিধ্বস্ত ভবনের ছবি দাবি করে গণমাধ্যমে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img