লুকিয়ে আপনার ফেসবুক প্রোফাইল কে দেখছে তা জানা সম্ভব নয়

সম্প্রতি, “লুকিয়ে কেউ আপনার ফেসবুক ঘাঁটছে কি না জানবেন যেভাবে” শীর্ষক শিরোনামে দেশীয় মূলধারার অনলাইন সংবাদমাধ্যম ‘Jago News 24’ একটি সংবাদ প্রচার করেছে।

Screenshot from ‘Jago News 24’ website

গণমাধ্যমে প্রচারিত এমন প্রতিবেদন দেখুন জাগো নিউজ২৪

গণমাধ্যমে প্রকাশিত সংবাদের ভিত্তিতে একই তথ্য সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকেও প্রচার করা হয়েছে। 

Screenshot from ‘Jago News 24’ Facebook 

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, গোপনে কে ফেসবুক ব্যবহারকারীর প্রোফাইল পরিদর্শন করছে তা জানা সম্ভব নয় বরং এ ধরণের কোনো সুবিধা ফেসবুক কর্তৃপক্ষ ব্যবহারকারীদের দেয় না। 

অনুসন্ধানে, Facebook Help Center এ ফেসবুকের প্রোফাইল পরিদর্শনকারীর তালিকা দেখার বিষয়টিকে ফেসবুক কর্তৃক সরাসরি নাকচ করে দেওয়ার একটি বক্তব্য খুঁজে পাওয়া যায়। 

Screenshot from Facebook Help Center

সেখানে ফেসবুক জানায়, “ফেসবুক ব্যবহারকারীদের তাদের প্রোফাইল কে দেখছে তা ট্র্যাক করতে দেয় না। থার্ডপার্টি অ্যাপগুলিও এই কার্যকারিতা প্রদান করতে অক্ষম। আপনি যদি এমন একটি অ্যাপ দেখেন যা এই ক্ষমতার অফার করার দাবি করে, তাহলে অনুগ্রহ করে অ্যাপটি রিপোর্ট করুন।” 

অর্থাৎ, কখনও Bug বা ত্রুটিজনিত কারণে দেখা গেলে ফেসবুক তৎক্ষণাৎ তা রিপোর্ট করতে অনুরোধ জানিয়েছে। এর মানে ফেসবুক প্রাইভেসি রক্ষার্থে সঙ্গত কারণেই এই সুবিধা প্রদান করবে না।

জাগো নিউজের প্রতিবেদনটিতে প্রোফাইল পরিদর্শনকারীর তালিকা বের করার কৌশলে যা বলা হয়েছে 

>> প্রথমে আপনার ফোন বা কম্পিউটার বা ল্যাপটপে যে কোনো ব্রাউজার খুলুন।
>> সেখানে আপনার ফেসবুক আইডি খুলতে হবে।
>> আপনার ফেসবুক অ্যাকাউন্ট লগ ইন করার সঙ্গে সঙ্গে আপনাকে আপনার প্রোফাইলে রাইট ক্লিক করুন।
>> রাইট ক্লিক করলে ভিউ পেজ সোর্স অপশন পাবেন, এই অপশনে ক্লিক করুন।
>> যদি এই অপশনটি না পান, তবে আপনার প্রোফাইল খোলার পরে CTRL+U কমান্ড দিয়ে ভিউ পেজ খুলতে পারেন।
>> এবার BUDDY_ID লিখে সার্চ করুন। এরপর আপনি অনেক ID দেখতে পাবেন। সেখানে যে আইডিতে ১৫ সংখ্যার কোড পাবেন। সেই কোডটি কপি করে নিন।
 >> ব্রাউজারে একটি অন্য ট্যাব খুলে facebook.com/profile ID পেস্ট করুন। এবার সেই ১৫ সংখ্যার কোডটিপেস্ট করুন। 
>> সার্চ করলেই যে ব্যক্তি আপনার প্রোফাইল চেক করবে তার আইডি আপনার সামনে খুলে যাবে।

কিন্তু অনুসন্ধানে জানা যায়, Buddy ID llist আর View Page source সম্পূর্ণ আলাদা দুটি বিষয়। এর সাথে প্রোফাইল পরিদর্শনকারীর তালিকা বের করার কোনো সম্পর্ক নেই এবং তা সম্ভবও নয়।

Screenshot from ‘Research University of Washington’ website

মূলত, দেশীয় গণমাধ্যমে “জেনে নিন গোপনে কেউ আপনার ফেসবুক প্রোফাইল পরিদর্শন করছে কিনা” শীর্ষক শিরোনামে ফেসবুক প্রোফাইল কেউ ভিজিট করছে সেটি দেখার একটি কথিত পদ্ধতি দীর্ঘদিন ধরে প্রচার হয়ে আসছে। রিউমর স্ক্যানারের প্রাযুক্তিক গবেষণা দল কথিত সেই পদ্ধতিটি ভিন্ন ভিন্ন ফেসবুক আইডিতে প্রয়োগ করে বিশ্লেষণের মাধ্যমে দেখতে পায় এই পদ্ধতিটি কার্যকর নয়। এছাড়া, প্রোফাইল পরিদর্শনকারীর তালিকা দেখা সম্পর্কে ফেসবুক কর্তৃপক্ষ তাদের হেল্প সেন্টারে জানিয়েছে, “ফেসবুক ব্যবহারকারীদের তাদের প্রোফাইল কে দেখছে তা ট্র্যাক করতে দেয় না। থার্ডপার্টি অ্যাপগুলোও এই কার্যকারিতা প্রদান করতে অক্ষম।”

সুতরাং, ফেসবুক ব্যবহারকারীর প্রোফাইলে গোপনে কে ভিজিট করে তা জানার জন্য দেশীয় সংবাদমাধ্যম ‘জাগো নিউজ ২৪’ এর প্রতিবেদনে উল্লিখিত পদ্ধতিটি মিথ্যা। 

উল্লেখ্য, বাংলাদেশের গণমাধ্যমগুলোর মধ্যে এ বিষয়টি নিয়ে প্রথমদিকে “জানতে চান কে দেখল আপনার ফেসবুক প্রোফাইল?” শীর্ষক শিরোনামে ২০১৬ সালের ৮ মে দৈনিক ‘প্রথম আলো’ এর অনলাইন সংস্করণে সংবাদ প্রকাশিত হয়। এরপর থেকে বিভিন্ন সময়ে দেশের বিভিন্ন গণমাধ্যম এ তথ্যটি প্রচার করে আসছে। উক্ত তথ্যের সত্যতা অনুসন্ধানে গত বছরের আগষ্ট মাসে বিষয়টিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে বিস্তারিত ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার টিম। 

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img