পৃথিবীর সবচেয়ে বড় মামলাবাজ হিসেবে জোনাথনের নাম গিনেস বুকে উঠেনি 

সম্প্রতি “পৃথিবীর সবচেয়ে বড় মামলাবাজ যিনি”, শীর্ষক শিরোনামে দেশীয় মূলধারার গণমাধ্যম ডিবিসি নিউজে সংবাদ প্রকাশিত হয়েছে।

যা দাবি করা হচ্ছে 

ডিবিসি নিউজের প্রতিবেদনে দাবি করা হচ্ছে, “সবচেয়ে বেশি মামলাবাজ হিসেবে গিনেস বুকে নাম উঠেছে জনাথন লি রিচেসের। এতে তিনি খুশি না হয়ে বরং কেন তাকে না জানিয়ে গিনেস বুকে তার নাম লেখা হলো; এই অভিযোগে গিনেস বুক কর্তৃপক্ষের বিরুদ্ধেই মামলা করে দিয়েছেন।” 

ডিবিসি নিউজে উক্ত প্রতিবেদনটি দেখুন এখানে।

Screenshot from DBC website

একই দাবিতে গণমাধ্যমের ফেসবুক পেজে ছড়িয়ে পড়া কিছু  পোস্ট দেখুন- এখানে, এখানে, এবং এখানে।পোস্টের আর্কাইভ ভার্সন দেখুন- এখানে, এখানে, এবং এখানে।

Screenshot from facebook page

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন- এখানে, এখানে এখানে।
পোস্টগুলোর আর্কাইভ দেখুন- এখানে, এখানে এখানে।

Screenshot from facebook 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, জোনাথন লি রিচেসের নাম সবচেয়ে বেশি মামলাবাজ ব্যক্তি হিসেবে গিনেস বুকে নাম আসেনি বরং গিনেস বুকে সবচেয়ে বেশি মামলাবাজ ব্যক্তি শীর্ষক কোনো ক্যাটাগরিই নেই।

অনুসন্ধানের মাধ্যমে, যুক্তরাষ্ট্র ভিত্তিক গণমাধ্যম abcnews এর ওয়েবসাইটে ২০০৯ সালের ১২ মে “World’s Most Litigious Man Suing Guinness Book of World Records?” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot from abcnews website

প্রতিবেদনটি থেকে জানা যায়,

জোনাথন লি রিচেস গিনেস ওয়ার্ল্ড বুকে সবচেয়ে মামলাবাজ ব্যক্তি হিসেবে নিজের নাম অন্তর্ভুক্তির পরিকল্পনা শুনেই গিনেস ওয়ার্ল্ড বুকের বিরুদ্ধে মামলা করে দিয়েছেন।

এছাড়া যুক্তরাষ্ট্রের nydailynews নামের একটি ওয়েবসাইটে ২০০৯ সালের ২৭ মে “Man sues Guinness Book of World Records for naming him record-holder for most lawsuits” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot from nydailynews website

এই প্রতিবেদনটি থেকে জানা যায়,

জোনাথন লি রিচেস গিনেস বুকের ২০১০ সংস্করণে তার নাম সবচেয়ে সুখী মামলাবাজ হিসেবে তোলার পরিকল্পনা সম্পর্কে জেনে প্রতিষ্ঠানটি সম্পর্কে মামলা করে দিয়েছেন।

অর্থাৎ, প্রতিবেদন দুইটি থেকে বুঝা যায়, জোনাথন লি রিচেস গিনেস ওয়ার্ল্ড বুকে তার নাম আসার পরিকল্পনার কথা শুনেই প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা করে দেয়।

পাশাপাশি গিনেস ওয়ার্ল্ড বুকের ওয়েবসাইটেও জোনাথন লি রিচেসের নাম ও World’s Most Litigious Man শব্দগুচ্ছ দ্বারা অনুসন্ধান করে কোনো তথ্য পাওয়া যায়নি।

মূলত, জোনাথন লি রিচেস গিনেস ওয়ার্ল্ড বুকে বিশ্বের সবচেয়ে মামলাবাজ হিসেবে তার নাম আসার পরিকল্পনার কথা শুনেই প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা করে দেয়। কিন্তু পরবর্তীতে গিনেস ওয়ার্ল্ড বুকের মুখপাত্র সারা উইলকক্স গণমাধ্যমকে জানান, গিনেস ওয়ার্ল্ড বুক কখনো কাউকে চিঠি পাঠায় না। জোনাথন লি রিচেস কোনো রেকর্ডধারী নয় এবং সবচেয়ে মামলাবাজ শিরোনামে গিনেস ওয়ার্ল্ড বুকের কোনো ক্যাটাগরিও নেই। এছাড়া গিনেস ওয়ার্ল্ড বুকের ওয়েবসাইটেও জোনাথন লি রিচেসের নাম ও World’s Most Litigious Man শব্দগুচ্ছ দ্বারা অনুসন্ধান করে কোনো তথ্য পাওয়া যায়নি। অর্থাৎ গিনেস ওয়ার্ল্ড বুকে জোনাথন লি রিচেসকে সবচেয়ে মামলাবাজ শিরোনামে অন্তর্ভুক্ত করা হয়নি।

উল্লেখ্য, একই দাবিতে বিষয়টি পূর্বেও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার করা হলে সে সময় বিষয়টিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার টিম। 

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img