জাইমা রহমানের ভুয়া ফেসবুক পেজকে সূত্র উল্লেখ করে গণমাধ্যমে ভুল সংবাদ প্রচার

গত ৩ মার্চ মূলধারার জাতীয় দৈনিক ‘নয়া শতাব্দী’ এর প্রিন্ট ও অনলাইনে সংস্করণে ‘বিএনপির ট্রাম্পকার্ড জাইমা!’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে দাবি করা হয়, সম্প্রতি বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কণ্যা জাইমা রহমান তার ফেসবুক পেজে তিনি খুব শিগগির দেশে ফেরার কথা জানিয়েছেন।

দৈনিকনয়া শতাব্দীর প্রিন্ট ও অনলাইন সংস্করণে প্রকাশিত প্রতিবেদন দেখুন এখানে এবং এখানে
প্রতিবেদনের আর্কাইভ ভার্সন দেখুন এখানে এবং এখানে

এছাড়া একই সংবাদটি দৈনিক নয়া শতাব্দীর অফিসিয়াল ফেসবুক পেজ (আর্কাইভ) এবং পত্রিকাটির সম্পাদক নাঈম সালেহীন এর ব্যক্তিগত ফেসবুক প্রোফাইলে (আর্কাইভ) প্রচার করা হয়।

Collage: Rumor Scanner

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কন্যা ব্যারিস্টার জাইমা রহমানের কোনো পেজ কিংবা অ্যাকাউন্ট নেই বরং জাইমা রহমানের নামে পরিচালিত একটি ভুয়া ফেসবুক পেজকে সূত্র ধরে দৈনিক নয়া শতাব্দী জাইমা রহমান ফেসবুকে দেশে আসার কথা জানিয়েছেন বলে প্রতিবেদনে উল্লেখ করেছে।

মিথ্যা দাবির সূত্রপাত

জাইমা রহমান শীঘ্রই দেশে আসবেন বলে তার ফেসবুক পেজে জানিয়েছেন নয়া শতাব্দীর এমন দাবির প্রেক্ষিতে অনুসন্ধানে নামে টিম রিউমর স্ক্যানার।

অনুসন্ধানে শুরুতে জাইমা রহমানের নামে পরিচালিত অন্তত ডজনখানেক ফেসবুক পেজের সন্ধান পাওয়া যায়।

ফেসবুক পেজগুলো দেখুন; এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ),  এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ),  এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ) এখানে(আর্কাইভ) এবং এখানে(আর্কাইভ)।

Collage: Rumor Scanner 

অনুসন্ধানে প্রাপ্ত ফেসবুক পেজগুলো বিশ্লেষণের এক পর্যায়ে গত ১১ ফেব্রুয়ারি বেলা ১২:০১ মিনিটে ‘Zaima Rahman’ নামের একটি ফেসবুক পেজে “খুব শীগ্রই দেশে আসবো ইনশাল্লাহ।” শীর্ষক ক্যাপশনে প্রচারিত একটি পোস্ট (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়।

Screenshot from Zaima Rahman Fake Account

এই পোস্টে এই প্রতিবেদন লেখার আগ পর্যন্ত ২ লাখ ৩০ হাজারেরও বেশি রিঅ্যাক্ট পড়েছে, শেয়ার হয়েছে প্রায় ৩ হাজার বার, মন্তব্য এসেছে প্রায় ১৭ হাজারের বেশি।

পরবর্তীতে পেজটির ট্রান্সপারেন্সি সেকশন হতে দেখা যায় Zaima Rahman নামে ৮০ হাজার ফলোয়ার সম্বলিত এই পেজটি ২০২০ সালের ২৩ অক্টোবর ‘Mother of Democracy Begum Khaleda Zia’ নামে প্রথম তৈরি করা হয়েছিলো এবং ২০২২ সালের ১৪ জানুয়ারি পেজটির নাম পরিবর্তন করে ‘মহিন মজুমদার’ ও ২৩ জানুয়ারি Md. Mohin Uddin রাখা হয়। পরবর্তীতে একই বছরের ৮ ফেব্রুয়ারি শেষবারের মত পেজটির নাম পরিবর্তন করে ‘Zaima Rahman’ করা হয়। এরপর থেকেই পেজটিকে জাইমা রহমানের নিজস্ব পেজ দাবি করে পরিচালনা করা হচ্ছে এবং সেসকল পোস্টগুলোর কারণে জনমনে বিভ্রান্তি ছড়িয়ে পড়ছে।

Screenshot from Zaima Rahman Fake Account

এছাড়া উক্ত পেজটি বাহরাইন হতে দুই ব্যক্তি দ্বারা পরিচালিত হচ্ছে বলে ট্রান্সপারেন্সি সেকশন থেকে জানা যায়।

Screenshot from Zaima Rahman Fake Account

জাইমা রহমানের কি আসলেই কোনো ফেসবুক পেজ কিংবা একাউন্ট আছে?

এ বিষয়ে জানতে রিউমর স্ক্যানার টিম বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার প্রেস উইং এর সদস্য শায়রুল কবির খানের যোগাযোগ করে। শায়রুল কবির খান জানান,

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে জাইমা রহমানের কোনো অ্যাকাউন্ট নেই।

জাইমা রহমান কি শীঘ্রই দেশে আসতে পারেন, এমন প্রশ্নের জবাবে শায়েরুল কবির রিউমর স্ক্যানারকে জানান,

জাইমা রহমানের শীঘ্রই দেশে আসার ব্যাপারে বিএনপির নীতিনির্ধারণী পর্যায় হতে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।

মূলত, গত ৩ মার্চ মূলধারার জাতীয় দৈনিক ‘নয়া শতাব্দী’ এর প্রিন্ট ও অনলাইনে সংস্করণে “বিএনপির ট্রাম্পকার্ড জাইমা!” শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। উক্ত প্রতিবেদনে ‘সম্প্রতি জাইমা রহমানের ফেসবুক পেজে লেখেন খুব শিগগির দেশে ফিরছি।’ শীর্ষক একটি তথ্য উল্লেখ করা হয়। তবে অনুসন্ধানে জানা যায়, জাইমা রহমানের নাম ব্যবহার করে ফেসবুকে অন্তত ডজন খানেক পেজ পরিচালিত হচ্ছে। তবে প্রকৃতপক্ষে জাইমা রহমানের কোনো ফেসবুক পেজ/অ্যাকাউন্ট নেই বলে নিশ্চিত করেছেন বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার প্রেস উইং এর সদস্য শায়রুল কবির খান। এছাড়া জাইমা রহমান শীঘ্রই দেশ আসার ব্যাপারে বিএনপি থেকে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, অতীতেও জাইমা রহমানের নাম ব্যবহার করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুয়া তথ্য প্রচার করা হলে সেসময় বিএনপির পক্ষ থেকে জানানো হয়, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও টুইটারে জাইমা রহমানের কোনো অ্যাকাউন্ট নেই।

Screenshot from Sarabangla.net Website 

উল্লেখ্য, পূর্বেও জাইমা রহমানের নামে পরিচালিত ভুয়া একাউন্ট হতে প্রচারিত তথ্যকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, মূলধারার দৈনিক নয়া শতাব্দী’র প্রতিবেদনে ‘সম্প্রতি জাইমা রহমানের ফেসবুক পেজে লেখেন খুব শিগগির দেশে ফিরছি।’ শীর্ষক দাবিতে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img