আরাভ খান সম্প্রতি হজে গিয়েছেন জানিয়ে ফেসবুকে কোনো পোস্ট দেননি 

সম্প্রতি সংযুক্ত আরব আমিরাতের আলোচিত স্বর্ণ ব্যবসায়ী আরাভ খান হজ করতে সৌদি আরব গিয়েছেন দাবি করে গণমাধ্যমের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

যা দাবি করা হচ্ছে 

গণমাধ্যমের প্রতিবেদনে এসেছে, পুলিশের বিশেষ শাখার (এসবি) কর্মকর্তা মামুন ইমরান খান খুনের মামলার আসামি স্বর্ণ ব্যবসায়ী আরাভ খানের বিরুদ্ধে আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোল রেড অ্যালার্ট নোটিশ জারি করেছে। এরপরই তিনি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক থেকে শটকে পরেন।

প্রতিবেদনগুলোতে দাবি করা হয়, বুধবার (২২ মার্চ) দেখা গেছে মূল ফেসবুক থেকে সরে গেলেও তার আরেকটি ফেসবুক পেজ থেকে তিনি ‘শান্তির জায়গা’ ক্যাপশন দিয়ে একটি ছবি পোস্ট করেছেন।ওই ছবিটি বিশ্লেষণ করে দেখা গেছে, ছবিটি তিনি সৌদি আরবে ওমরা হজ পালনরত অবস্থায় তুলেছেন।

গণমাধ্যমের প্রতিবেদনে পুলিশ সদর দপ্তরের ইন্টারপোলের দায়িত্বরত এক কর্মকর্তার বরাতে দাবি করা হয়, “আরাভ খান ধরা পড়ছে কি না এখনো জানি না। ধরা পড়লে তো আমরা জানতে পারতাম। তা ছাড়া সামাজিক যোগাযোগমাধ্যমে দেখলাম তিনি হজে সৌদি আরব গেছেন।”

 Screenshot source: Dhaka Prokash

গণমাধ্যমে প্রকাশিত এমন কিছু প্রতিবেদন দেখুন ঢাকা প্রকাশ, নিউজজি২৪। 

একই দাবিতে কিছু ফেসবুক পোস্ট দেখুন এখানে (আর্কাইভ),  এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)। 

Screenshot source: Facebook 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আরাভ খান সম্প্রতি হজে গিয়েছেন জানিয়ে ফেসবুকে কোনো পোস্ট দেননি বরং আরাভ খানের নামে তৈরিকৃত একটি ভুয়া ফেসবুক পেজের পোস্টকে কেন্দ্র করে এই সংবাদটি প্রচার করা হচ্ছে। 

পেজটি আরাভ খানের নয়

আলোচিত পোস্টটির বিষয়ে অনুসন্ধান করতে গিয়ে আরাভ খানের নামে পরিচালিত ফেসবুক পেজটি বিশ্লেষণ করে দেখেছে রিউমর স্ক্যানার টিম।

পেজটির Url এ আরাভ খানের নাম উল্লেখ নেই বরং উল্লেখ রয়েছে ‘gamerjibonofficial’ নামক একটি ইউজার নেম। তাছাড়া, পেজটির About সেকশনে বলা হয়েছে, “দৈনিক মৃধাপাড়া plz Follow my page and saport me..”

Screenshot source: Facebook

পরবর্তীতে Arav Khan নামের উক্ত পেজটির ট্রান্সপারেন্সি সেকশন (আর্কাইভ)  পর্যবেক্ষণ করে দেখা যায় উক্ত পেজটি ২০২২ সালের ১৩ মার্চ Gamer jibon নাম দিয়ে তৈরি করা হয়েছে এবং পরবর্তীতে বিভিন্ন সময়ে নানা নামে পেজের নাম পরিবর্তনের পর সর্বশেষ গত ২০ মার্চ পেজের নাম Arav Khan রাখা হয়। 

About সেকশনে ‘দৈনিক মৃধাপাড়া’ শীর্ষক যে তথ্য উল্লেখ রয়েছে সে নামেও পেজটি পরিচালিত হয়েছে ২০২২ সালের ২৩ অক্টোবর থেকে গত ২০ মার্চ পর্যন্ত। 

Screenshot source: Facebook 

অর্থাৎ, আরাভ খান নামের আলোচিত ফেসবুক পেজটি আরাভ খানের নয় বরং এটি তার নামে তৈরি একটি ভুয়া পেজ।

আরাভের হজের ছবিটি কবের?

রিভার্স ইমেজ সার্চ করে ফেসবুকে Arav Khan নামে একটি অ্যাকাউন্টে ২০২২ সালের ২১ এপ্রিল আলোচিত ছবিটি (আর্কাইভ) খুঁজে পেয়েছি আমরা।  ছবিটির ক্যাপশন থেকে জানা যায়, আরাভ সেসময় মক্কায় কাবা শরীফে গিয়েছিলেন। 

Screenshot source: Facebook

এর আগের দিন অর্থাৎ, ২০ এপ্রিল আরাভ ফেসবুকে তার ব্যক্তিগত অ্যাকাউন্টে মক্কা শরীফের ক্লক টাওয়ারের উপর থেকে একটি লাইভ ভিডিও (আর্কাইভ) করেন। 

Screenshot source: Facebook

অ্যাকাউন্টটি তার কিনা এ বিষয়ে নিশ্চিতে আমরা অ্যাকাউন্টটির Profile Transparency সেকশনটি পর্যবেক্ষণ করে দেখতে পাই, অ্যাকাউন্টটি Arav Khan নামে চালু করা হয় ২০২০ সালের ১০ এপ্রিল। চালুর পর অ্যাকাউন্টটির নাম আর বদলায়নি। তাছাড়া, প্রোফাইলটি পরিচালনা করা হচ্ছে সংযুক্ত আরব আমিরাত থেকে। আরাভ সেখানেই থাকেন।

Screenshot source: Facebook 

পরবর্তীতে অ্যাকাউন্টটির সাম্প্রতিক সময়ের বিভিন্ন পোস্ট এবং একটিভিটি পর্যবেক্ষণ করে দেখা যায়, আরাভ সম্প্রতি একাধিক লাইভ ভিডিও (,,) করেছেন যেখানে তিনি তার আলোচিত জুয়েলার্সের দোকানের বিষয়ে কথা বলেছেন। 

অর্থাৎ, অ্যাকাউন্টটি আরাভেরই।

গণমাধ্যমের প্রতিবেদনে এসেছে, আরাভ হজ করতে মক্কায় গিয়েছেন। কিন্তু এই মুহূর্তে সৌদি আরবে হজ হচ্ছে না। চলতি বছর চাঁদ দেখা সাপেক্ষে ২৭ জুন হজের মূল আনুষ্ঠানিকতা সম্পন্ন হওয়ার কথা রয়েছে। তাছাড়া, মূল ছবিটি যেদিন (২০২২ সালের ২১ এপ্রিল) পোস্ট করেছিলেন সেদিনও হজ হচ্ছিল না। ২০২২ সালে হজ অনুষ্ঠিত হয়েছিল ৭-১২ জুলাই। সাধারণত হজের সময় ব্যতীত অন্য সময়ে মক্কা শরীফে গেলে সেটিকে ওমরাহ বলা হয়৷ 

অর্থাৎ, আরাভ হজ করতে নয়, গত বছর মক্কায় ওমরাহ পালন করতে গিয়েছিলেন। 

গণমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়েছে, পুলিশ কর্মকর্তা মামুন ইমরান খান খুনের মামলার আসামি আরাভ খানের বিরুদ্ধে ইন্টারপোল রেড অ্যালার্ট নোটিশ জারি করেছে। কিন্তু অনুসন্ধানে রিউমর স্ক্যানার দেখেছে, ইন্টারপোলের রেড নোটিশের তালিকায় ৬২ বাংলাদেশির নাম রয়েছে। তবে সেখানে আরাভ খানের নাম নেই (এই প্রতিবেদন প্রকাশ হওয়া পর্যন্ত)। বাংলাদেশের একাধিক গণমাধ্যমেও (প্রথম আলো, আরটিভি) এ বিষয়ে প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

মূলত, দুবাইয়ের বাংলাদেশি স্বর্ণ ব্যবসায়ী আরাভ খানের নামে তৈরি এক ফেসবুক পেজে আজ (২২ মার্চ) সকালে আরাভের মক্কা শরীফে তোলা একটি ছবি পোস্ট করা হয়। এই পোস্টের বরাতে পরবর্তীতে গণমাধ্যমে আরাভ খান হজ করতে সৌদি আরব গিয়েছেন দাবি করে প্রতিবেদন প্রকাশিত হয়। তবে প্রকৃতপক্ষে, পেজটি আরাভ খানের নামে তৈরি একটি ভুয়া পেজ। তাছাড়া, যে ছবিটির ভিত্তিতে আরাভ সম্প্রতি হজে গিয়েছেন বলে প্রচার করা হচ্ছে সেটি একটি পুরোনো ছবি, যা আরাভ খান তার আসল অ্যাকাউন্টে ২০২২ সালের ২১ এপ্রিল পোস্ট করেছিলেন। সেসময় হজ নয়, ওমরাহ করতে গিয়েছিলেন তিনি। 

উল্লেখ্য, সম্প্রতি দুবাইয়ের নিউ গোল্ড সুকে প্রবাসী বাংলাদেশি আরাভ খানের আরাভ জুয়েলার্সের উদ্বোধন করা হয়েছে। ওই অনুষ্ঠানে যোগ দিতে বাংলাদেশ থেকে দুবাইয়ে গেছেন ক্রীড়াঙ্গন ও চলচ্চিত্র অঙ্গনের বেশ কয়েকজন তারকা। এরপরই আরাভ খানের অপরাধ জগতের সাথে সংশ্লিষ্টতা এবং তার সম্পদের বিষয়টি নিয়ে দেশে আলোচনা হচ্ছে। 

সুতরাং, আরাভ খানের সম্প্রতি হজ করতে মক্কায় গিয়েছেন দাবিতে গণমাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img