পেলের শেষকৃত্যে অংশ নিতে নেইমারের ব্রাজিল যাওয়ার দাবিটি মিথ্যা 

সম্প্রতি “পেলের শেষকৃত্যে অংশ নিতে নেইমার ব্রাজিল গিয়েছেন” শীর্ষক দাবিতে একটি সংবাদ গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

কী দাবি করা হচ্ছে?

গণমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়, নেইমার পিএসজি থেকে ছুটি নিয়ে সাও পাওলো গেছেন পেলের শেষকৃত্যে যোগ দিতে। এই তথ্যের সূত্র হিসেবে কোনো কোনো গণমাধ্যম ফ্রান্সের লেকিপ পত্রিকার নাম উল্লেখ করেছে। 

জাতীয় দৈনিক যুগান্তর পত্রিকা দাবি করেছে, পেলেকে শেষবিদায় জানালেন নেইমার। 

গণমাধ্যমে প্রকাশিত এমন কিছু প্রতিবেদন দেখুন প্রথম আলো, কালের কণ্ঠ, আজকের পত্রিকা, বাংলাদেশ প্রতিদিন, বৈশাখী টিভি, বাহান্ন নিউজ, বিজনেস বাংলাদেশ, নিউজ২৪, যুগান্তর, বাংলানিউজ২৪, কালবেলা, পূর্ব পশ্চিম বিডি, দেশ রূপান্তর, প্যাভিলিয়ন, মানবজমিন, যমুনা টিভিইনকিলাব, সময়ের আলো, সমকাল, বার্তাবাজার, এবং আলোকিত বাংলাদেশ

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, পেলের শেষকৃত্যে অংশ নিতে নেইমারের ব্রাজিল যাওয়ার দাবিটি সঠিক নয় বরং নেইমারের পক্ষে তার বাবা শেষকৃত্যে উপস্থিত ছিলেন। 

ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার পেলে গত ২৯ ডিসেম্বর (২০২২) ব্রাজিলের সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে মারা যান। গত ০২ জানুয়ারী সান্তোস স্টেডিয়ামে তাঁর শেষকৃত্য অনুষ্ঠানের দিনক্ষণ ঠিক হয়। 

শেষকৃত্যের অনুষ্ঠানের দিন গত ০২ জানুয়ারী দেশীয় গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে দাবি করা হয়, পেলেকে শেষবিদায় জানাতে ব্রাজিলিয়ান সুপারস্টার ও প্যারিস সেইন্ট জার্মেই’য়ের (পিএসজি) ফুটবলার নেইমার ফ্রান্স থেকে ব্রাজিলে গিয়েছেন।

এ বিষয়ে কিওয়ার্ড সার্চ পদ্ধতিতে অনুসন্ধান করে, ব্রাজিলের সংবাদমাধ্যম ‘UOL’ এর ওয়েবসাইটে গত ০২ জানুয়ারী “Neymar’s father says his son will not attend Pelé’s wake: ‘Representing him’ ” (translated) শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।  

প্রতিবেদনে বলা হয়, নেইমারের বাবা পেলের শেষকৃত্যে যোগ দিতে ভিলা বালমিরোতে পৌঁছেছেন। গণমাধ্যমকে তিনি জানান, “আমার ছেলে (নেইমার) সশরীরে উপস্থিত হতে পারছে না৷ তবে তার মন খুব খারাপ। সে আমাকে এখানে তার পক্ষ থেকে উপস্থিত থাকতে বলেছে। কাউকে হারানো কত কষ্টের সেটা আমরা বুঝি। আমরা শুধু একজন খেলোয়াড়কেই হারাইনি, একজন মানুষকেও হারিয়েছি।”

একই প্রতিবেদন থেকে জানা যায়, নেইমার পিএসজিতে অনুশীলন চলাকালীন একটি ছবি তার ইন্সটাগ্রাম অ্যাকাউন্টে পোস্ট করেছেন।  

পরবর্তীতে নেইমারের ইন্সটাগ্রাম অ্যাকাউন্টে গত ০২ জানুয়ারী প্রকাশিত পিএসজিতে অনুশীলন চলাকালে তোলা  আলোচিত দুইটি ছবি খুঁজে পাওয়া যায়। 

তাছাড়া, নেইমারের বাবার গণমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারটির ভিডিও খুঁজে পাওয়া যায় TNT Sports Brazil এর টুইটার অ্যাকাউন্টে।  

অর্থাৎ, নেইমার পেলের শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দিতে ব্রাজিল যাননি। নেইমারের পক্ষে তার বাবা গিয়েছেন।

গুজবের সূত্রপাত কীভাবে?

পেলের মৃত্যুর দিনে গত ২৯ ডিসেম্বর (২০২২) লিগ ওয়ানের খেলায় স্ত্রাসবুর্গের বিপক্ষে খেলতে নামে লাল কার্ড দেখেন পিএসজি তারকা নেইমার। এর ফলে তাকে ০২ জানুয়ারি হওয়া পরবর্তী ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয়। 

‘নেইমার যেহেতু সেদিনের ম্যাচে অংশগ্রহণ করতে পারবে না তাই তিনি পেলের শেষকৃত্যের জন্য ব্রাজিল যেতে পারেন’ এমন ধারণা থেকে ফ্রান্সের মূলধারার কিছু গণমাধ্যম ‘পেলেকে শেষবিদায় জানাতে নেইমার ব্রাজিলে পৌছেছেন’ শীর্ষক সংবাদ প্রচার করে। ফ্রান্সের সংবাদমাধ্যম এ সংক্রান্ত প্রতিবেদন দেখুন RMC SPORTS, Leparisien.  

পরবর্তীতে ফ্রান্সের গণমাধ্যমের বরাতে দেশীয় মূলধারার গণমাধ্যমেও একই সংবাদ প্রচার করা হয়। তবে দেশীয় গণমাধ্যমে খবরটির তথ্যসূত্র হিসেবে ফ্রান্সের লেকিপ পত্রিকার নাম উল্লেখ করলেও উক্ত পত্রিকার ওয়েবসাইটে এ সংক্রান্ত সংবাদ খুঁজে পাওয়া যায়নি। বরং গত ০২ জানুয়ারী নেইমার শেষকৃত্যে যাচ্ছেন না শীর্ষক তথ্য সম্বলিত প্রতিবেদন প্রকাশ করেছে সংবাদমাধ্যমটি। 

মূলত, গত ২৯ ডিসেম্বর ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার পেলে মৃত্যুবরণ করেন। একই দিনে স্ত্রাসবুর্গের বিপক্ষে খেলা ম্যাচে লাল কার্ড দেখেন নেইমার। যার কারণে তাকে ০২ জানুয়ারি হওয়া পরবর্তী ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয়। একই দিনে পেলের শেষকৃত্যে করার ঘোষণা করা হয়। ‘নেইমার যেহেতু সেদিনের ম্যাচে অংশগ্রহণ করতে পারবে না তাই তিনি পেলের শেষকৃত্যের জন্য ব্রাজিল যেতে পারেন’ এমন ধারণা থেকে ফ্রান্সের কিছু গণমাধ্যম ‘পেলেকে শেষবিদায় জানাতে নেইমার ব্রাজিলে পৌছেছেন’ শীর্ষক সংবাদ প্রচার করে। পরবর্তীতে ফ্রান্সের গণমাধ্যমের বরাতে দেশীয় মূলধারার গণমাধ্যমেও একই সংবাদ প্রচার করা হয়। তবে নেইমার পেলেকে শেষবিদায় জানাতে ব্রাজিলে যাননি। নেইমারের পক্ষ থেকে তাঁর বাবা পেলের শেষকৃত্যে উপস্থিত ছিলেন।

সুতরাং, পেলের শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দিতে নেইমার ফ্রান্স থেকে ব্রাজিল গিয়েছেন দাবিতে গণমাধ্যম ও ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img