মেসির গোল্ডেন বল জয় নিয়ে সাবেক ফিফা সভাপতির পুরোনো মন্তব্যকে সাম্প্রতিক দাবিতে প্রচার

সম্প্রতি “মেসিকে ভুল করে ২০১৪ বিশ্বকাপে গোল্ডেন বল দেওয়া হয়েছিল শীর্ষক মন্তব্য ফিফার সাবেক সভাপতি সেফ ব্ল্যাটার সাম্প্রতিক সময়ে করেছেন দাবিতে একটি তথ্য গণমাধ্যম ও ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

উক্ত দাবিতে দেশীয় গণমাধ্যম কালবেলা, ঢাকা ট্রিবিউন,দ্য বিজনেস স্ট্যান্ডার্ড, বাংলা ভিশন, দৈনিক আমাদের সময়, দৈনিক সংগ্রাম, আমার বার্তা, দেশ টিভি, জুম বাংলা, বাংলাদেশ টুডে, ২৪লাইভ নিউজপেপার এবং বিবার্তা সংবাদ প্রচার করেছে। 

একই দাবিতে ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার এবং নিউজ১৮ সংবাদ প্রচার করেছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানেএখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, “মেসিকে ২০১৪ বিশ্বকাপে গোল্ডেন বল ভুল করে দেওয়া হয়েছিল” শীর্ষক মন্তব্যটি সাম্প্রতিক সময়ে সাবেক ফিফা সভাপতি সেপ ব্ল্যাটারের করা মন্তব্য নয় বরং ২০১৪ সালে তার করা দুইটি মন্তব্যকে কেন্দ্র করে তিনি উক্ত মন্তব্যটি সাম্প্রতিক সময়ে করেছেন দাবিতে প্রচার করা হচ্ছে।

কি-ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে, ব্রিটিশ সংবাদমাধ্যম ইন্ডিপেন্ডেন্টের ওয়েবসাইটে ২০১৪ সালের ১৪ জুলাই তারিখে “World Cup 2014: Sepp Blatter says he is ‘surprised’ Lionel Messi won the Golden Ball” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনটিতে ২০১৪ বিশ্বকাপের সেরা খেলোয়াড় হিসেবে মেসির গোল্ডেন বল জেতা নিয়ে সেসময়ের ফিফা সভাপতি সেপ ব্ল্যাটারের করা একটি মন্তব্য লক্ষ্য করা যায়। 

Screenshot Source: Independent

তিনি বলেছিলেন, “আমি নিজেও কিছুটা অবাক হয়েছিলাম যখন দেখলাম মেসি টুর্নামেন্ট সেরার পুরস্কার নিতে আসছে।”

Screenshot Source: Independent

সেপ ব্ল্যাটারের করা একই মন্তব্য বিবিসি স্পোর্টস, স্কাই স্পোর্টস এবং মার্কা তে প্রকাশিত প্রতিবেদনেও খুঁজে পাওয়া যায়।

এছাড়া, স্প্যানিশ স্পোর্টস সংবাদমাধ্যম মার্কার ওয়েবসাইটে ২০১৪ সালে ২৮ অক্টোবর তারিখে Blatter: Messi scooping World Cup Golden Ball “incorrect” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনটিতে ২০১৪ বিশ্বকাপের সেরা খেলোয়াড় হিসেবে মেসির গোল্ডেন বল জেতা নিয়ে সেসময়ের ফিফা সভাপতি সেপ ব্ল্যাটারের করা আরও একটি মন্তব্য খুঁজে পাওয়া যায়।

তিনি বলেছিলেন, “আমি মনে করি সিদ্ধান্তটি ভুল ছিল। কমিটির সিদ্ধান্ত পেয়ে আমি অবাক হয়েছিলাম। তাঁরা আমাকে বলেছিলেন, তারা শুধু ফাইনালে খেলা দুই দলের ১০ জন খেলোয়াড়োকে বিবেচনায় নিয়েছিলেন।”

Screenshot Source: Marca

একই মন্তব্য ইএসপিএনদ্য ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনেও খুঁজে পাওয়া যায়।

তবে মেসি ২০২২ বিশ্বকাপ জেতার পর কিংবা সাম্প্রতিক সময়ে সাবেক ফিফা সভাপতি সেপ ব্ল্যাটারের এমন কোনো মন্তব্য ইন্টারনেটে খুঁজে পাওয়া যায়নি।

মূলত, ২০১৪ বিশ্বকাপে সেরা খেলোয়াড় হিসেবে গোল্ডেন বল জিতেছিলেন লিওনেল মেসি। এ প্রসঙ্গে ২০১৪ সালের জুলাই মাসে সেসময়ের ফিফা সভাপতি সেপ ব্ল্যাটার “আমি নিজেও কিছুটা অবাক হয়েছিলাম যখন দেখলাম মেসি টুর্নামেন্ট সেরার পুরস্কার নিতে আসছে” শীর্ষক একটি মন্তব্য করেন। এছাড়া ২০১৪ সালের অক্টোবর মাসে “আমি মনে করি সিদ্ধান্তটি (মেসিকে গোল্ডেন বল দেওয়া) ভুল ছিল” শীর্ষক আরও একটি মন্তব্য করেন। তবে সাবেক ফিফা সভাপতির ২০১৪ সালে করা উক্ত দুইটি মন্তব্যকে কেন্দ্র করে “মেসিকে ভুল করে ২০১৪ বিশ্বকাপে গোল্ডেন বল দেওয়া হয়েছিল” শীর্ষক মন্তব্যটি তিনি সাম্প্রতিক সময়ে করেছেন দাবিতে গণমাধ্যম ও ফেসবুকে প্রচার করা হচ্ছে।

আরো পড়ুনঃ সৌদি আরবের আল-হিলাল ক্লাব মেসির জার্সি বিক্রি করছে না

উল্লেখ্য, ফিফা বিশ্বকাপের সেরা খেলোয়াড়োকে গোল্ডেন বল পুরস্কার প্রদান করা হয়। ২০১৪ বিশ্বকাপে ফাইনালে আর্জেন্টিনা হেরে গেলেও সে বিশ্বকাপের সেরা খেলোয়াড় হিসেবে গোল্ডেন বল পুরস্কার জিতেছিলেন লিওনেল মেসি। ২০২২ বিশ্বকাপে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়ে আবারও গোল্ডেন বল জিতেন লিওনেল মেসি। এর মাধ্যমে বিশ্বকাপ ইতিহাসের একমাত্র খেলোয়াড় হিসেবে দুটি গোল্ডেন বল জয়ের রেকর্ড গড়েন তিনি। 

সুতরাং, ২০১৪ বিশ্বকাপে সেরা খেলোয়াড় হিসেবে মেসির গোল্ডেন বল জেতা নিয়ে সেসময়ের ফিফা সভাপতি সেপ ব্ল্যাটারের দেওয়া পুরোনো দুইটি মন্তব্যকে কেন্দ্র করে “মেসিকে ভুল করে ২০১৪ বিশ্বকাপে গোল্ডেন বল দেওয়া হয়েছিল” শীর্ষক মন্তব্যটি তিনি সাম্প্রতিক সময়ে করেছেন দাবিতে গণমাধ্যম ও ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img