শুক্রবার, মার্চ 29, 2024
spot_img

নিউজিল্যান্ডে সাম্প্রতিক ভূমিকম্পের দৃশ্য দাবিতে নেপালের পুরোনো ভিডিও প্রচার

নিউজিল্যান্ডের গত ১৬ মার্চের ভূমিকম্পকালীন সময়ের দৃশ্য দাবিতে একটি ভিডিও গণমাধ্যমে প্রচার করা হচ্ছে। 

উক্ত ভিডিও ব্যবহার করে গণমাধ্যমের প্রতিবেদন দেখুন যমুনা টিভি (ইউটিউব)।

Screenshot source: YouTube

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, নিউজিল্যান্ডে সাম্প্রতিক ভূমিকম্পের সময়কার দৃশ্য দাবিতে প্রচারিত ভিডিওটি নিউজিল্যান্ড কিংবা সাম্প্রতিক সময়ের নয় বরং এটি ২০১৫ সালের নেপালের ভূমিকম্পের ভিডিও। 

গত ১৬ মার্চ নিউজিল্যান্ডের কেরমাডেক দ্বীপপুঞ্জে ৭.১ মাত্রার শক্তিশালী একটি ভূমিকম্প আঘাত হানে। সাম্প্রতিক এই ভূমিকম্পের ঘটনার সময়কার দৃশ্য দাবিতে একটি ভিডিও গণমাধ্যম প্রচার করা হচ্ছে। 

এ বিষয়ে অনুসন্ধানে ভিডিওটির কিছু কি-ফ্রেম রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে অনুসন্ধান করে ইউটিউবে ‘Adriaan Los’ নামক একটি চ্যানেলে ২০১৫ সালের ২৫ এপ্রিল প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়, যার সাথে আলোচিত ভিডিওটির মিল রয়েছে।

ভিডিওর ক্যাপশন থেকে জানা যায়, ২০১৫ সালের এপ্রিলে নেপালে ভূমিকম্পের সময়ে কাঠমান্ডুর সামিট হোটেলের সুইমিংপুলের ভিডিও এটি।

Screenshot source: Youtube

এ বিষয়ে অনুসন্ধানে জানা যায়, ২০১৫ সালের ২৫ এপ্রিল নেপালের রাজধানী ও এর আশেপাশের এলাকায় শক্তিশালী ভূমিকম্পটি আঘাত হেনেছিল। 

পরবর্তীতে একই ভিডিও যুক্তরাজ্যের সংবাদমাধ্যম ‘Independent’ (২০১৫ সালের ১২ মে প্রকাশিত) এর ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনেও খুঁজে পাওয়া যায়। উক্ত প্রতিবেদনেও ভিডিওটিকে নেপালের ২৫ এপ্রিলের ভূমিকম্পের ফুটেজ বলে উল্লেখ করা হয়েছে।

Screenshot source: Independent

অর্থাৎ, সাম্প্রতিক সময়ে নিউজিল্যান্ডের ভূমিকম্পের দৃশ্য দাবিতে প্রচারিত ভিডিওটি প্রায় আট বছর পূর্বের নেপালের ভূমিকম্পের পুরোনো ভিডিও।

Screenshot collage: Rumor Scanner 

মূলত, ২০১৫ সালে নেপালে আঘাত হানে শক্তিশালী এক ভূমিকম্প। উক্ত ভূমিকম্পের সময়কার একটি ভিডিওকে সাম্প্রতিক সময়ে (১৬ মার্চ) নিউজিল্যান্ডের ভূমিকম্পের সময়ের ভিডিও দাবি করে গণমাধ্যমে প্রচার করা হচ্ছে। 

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া একাধিক ভূমিকম্পকে কেন্দ্র করে গুজব ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, ২০১৫ সালে নেপালের ভূমিকম্পের একটি ভিডিওকে সাম্প্রতিক সময়ে নিউজিল্যান্ডের ভূমিকম্পের দৃশ্য দাবিতে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img