নিউজিল্যান্ডের ভূমিকম্পের পুরোনো ছবিকে সাম্প্রতিক ভূমিকম্পে ধ্বংসস্তূপের দৃশ্য দাবি

নিউজিল্যান্ডে গত ১৬ মার্চের ভূমিকম্পের ঘটনায় গণমাধ্যমের ফেসবুক পেজসহ ফেসবুকের বিভিন্ন পোস্টে ধ্বংসস্তূপের একটি ছবি প্রকাশ করা হয়েছে। 

উক্ত দাবিতে মূল ধারার গণমাধ্যম এনটিভির ফেসবুক পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

একই দাবিতে ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে, এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, নিউজিল্যান্ডের সাম্প্রতিক সময়ের ভূমিকম্পের ঘটনায় গণমাধ্যমে ব্যবহৃত ছবিটি সাম্প্রতিক সময়ের নয় বরং এটি ২০১০ সালে দেশটির ভূমিকম্পের সময়কার ছবি।

এ বিষয়ে অনুসন্ধানে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে অনুসন্ধান করে আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘Reuters’ এর ওয়েবসাইটে ২০১০ সালের ৪ সেপ্টেম্বর “A council worker surveys the damage to a building in central Christchurch after a 7.1-magnitude earthquake hit the city September 4, 2010” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে আলোচিত ছবিটি খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদনটি থেকে জানা যায়, ২০১০ সালের ৪ সেপ্টেম্বর নিউজিল্যান্ডে একটি ভূমিকম্প আঘাত হানে। এই ঘটনায় একটি ধ্বংসস্তূপের ছবি এটি। 

এছাড়াও ব্রিটিশ সংবাদ মাধ্যম ‘The Guardian’ ২০১০ সালের ৪ সেপ্টেম্বর “Earthquake strikes Christchurch in New Zealand” শীর্ষক শিরোনামে একটি সংবাদ প্রকাশ করে। এই প্রতিবেদনেও ভিন্ন ফটোগ্রাফারের তোলা একই ধ্বংসস্তূপের ছবি খুঁজে পাওয়া যায়। 

অর্থাৎ, সাম্প্রতিক সময়ে নিউজিল্যান্ডের ভূমিকম্পের দৃশ্য দাবিতে প্রচারিত ছবিটি ১৩ বছরেরও বেশি সময়ের পুরোনো। 

মূলত, ২০১০ সালের ৪ সেপ্টেম্বর নিউজিল্যান্ডে আঘাত হানে শক্তিশালী এক ভূমিকম্প। এ ঘটনায় একটি ধ্বংসস্তূপের ছবিকে সাম্প্রতিক সময়ে (১৬ মার্চ) দেশটিতে ভূমিকম্পে ধ্বংসস্তূপের ছবি দাবি করে গণমাধ্যমের ফেসবুক পেজে প্রচার করা হচ্ছে। 

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া নিউজিল্যান্ড ভূমিকম্পকে কেন্দ্র করে গুজব ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, ২০১০ সালে নিউজিল্যান্ডে ভূমিকম্পের একটি ছবিকে সাম্প্রতিক সময়ে দেশটির ভূমিকম্পে ধ্বংসস্তূপের ছবি দাবি করে গণমাধ্যমে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img