তাজিকিস্তানের সাম্প্রতিক ভূমিকম্পের দৃশ্য দাবিতে জাপানের পুরোনো ভিডিও প্রচার

তাজিকিস্তানে গত ২৩ ফেব্রুয়ারি ভূমিকম্পকালীন সময়ের দৃশ্য দাবিতে একটি ভিডিও গণমাধ্যম ও ইন্টারনেটের বিভিন্ন মাধ্যমে প্রচার করা হচ্ছে। 

উক্ত ভিডিও ব্যবহার করে গণমাধ্যমের কিছু প্রতিবেদন দেখুন যমুনা টিভি (ইউটিউব), ডিবিসি নিউজ (ফেসবুক), চ্যানেল আই (ফেসবুক)।

Screenshot source: Facebook

ফেসবুকে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানেএখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। ভিডিওগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে।

ইউটিউবে প্রচারিত একটি ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

 Screenshot source: YouTube  

এছাড়া একই দাবিতে অন্যান্য দেশের গণমাধ্যমের প্রতিবেদন দেখুন News Nation (India), Жаңалықтар – Новости // КТК  (Russia), Aaj Tak Bangla (India)

 Screenshot source: News Nation India

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, তাজিকিস্তানের সাম্প্রতিক সময়ের ভূমিকম্পে সময়কার দৃশ্য দাবিতে প্রচারিত ভিডিওটি সাম্প্রতিক সময়ের নয় বরং ২০২১ সালে জাপানের ভূমিকম্পের ভিডিও এটি। 

গত ২৩ ফেব্রুয়ারি তাজিকিস্তানে চীনের সীমান্তবর্তী এলাকায় শক্তিশালী এক ভূমিকম্প আঘাত হানে। সাম্প্রতিক এই ভূমিকম্পের ঘটনার সময়কার দৃশ্য দাবিতে একটি ভিডিও গণমাধ্যম ও ইন্টারনেটের বিভিন্ন মাধ্যমে প্রচার করা হচ্ছে। 

এ বিষয়ে অনুসন্ধানে ভিডিওটির কিছু কি-ফ্রেম রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে অনুসন্ধান করে তুরস্ক ভিত্তিক সংবাদমাধ্যম ‘TRT World Now’ এর ইউটিউব চ্যানেলে ২০২১ সালের ১৩ ফেব্রুয়ারি প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়, যার সাথে আলোচিত ভিডিওটির মিল রয়েছে।

Screenshot source: Youtube

“Magnitude 7.1 earthquake hits Japan’s Fukushima” ক্যাপশনে প্রকাশিত ভিডিওর বর্ণনায় বলা নয় পূর্ব জাপানে ৭.১ মাত্রার শক্তিশালী ভূমিকম্পটি আঘাত হানে। 

এ বিষয়ে অনুসন্ধানে জানা যায়, সেদিন (১৩ ফেব্রুয়ারি, ২০২১) জাপানে শক্তিশালী ভূমিকম্পটি আঘাত হেনেছিল। 

পরবর্তীতে সেসময়ে ব্রিটিশ সংবাদমাধ্যম ‘Daily Mail’ এর ওয়েবসাইট এবং তুরস্কের সংবাদমাধ্যম ‘A News’ এর ফেসবুক পেজে উক্ত ভিডিওটি খুঁজে পাওয়া যায়। এই দুই সংবাদমাধ্যমেও ভিডিওটিকে জাপানের ভূমিকম্পের ফুটেজ বলে উল্লেখ করা হয়েছে।

অর্থাৎ, সাম্প্রতিক সময়ে তাজিকিস্তানের ভূমিকম্পের দৃশ্য দাবিতে প্রচারিত ভিডিওটি দুই বছরেরও বেশি সময় পূর্বের জাপানের ভূমিকম্পের পুরোনো ভিডিও। 

Screenshot collage: Rumor Scanner 

মূলত, ২০২১ সালের ১৩ ফেব্রুয়ারি জাপানে আঘাত হানে শক্তিশালী এক ভূমিকম্প। উক্ত ভূমিকম্পের সময়কার একটি ভিডিওকে সাম্প্রতিক সময়ে (২৩ ফেব্রুয়ারি) তাজিকিস্তানের ভূমিকম্পের দৃশ্য দাবি করে প্রচার করা হচ্ছে। 

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া একাধিক ভূমিকম্পকে কেন্দ্র করে একাধিক গুজব ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, ২০২১ সালে জাপানের ভূমিকম্পের একটি ভিডিওকে সাম্প্রতিক সময়ে তাজিকিস্তানের ভূমিকম্পের দৃশ্য দাবিতে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img