বর্তমানে যুক্তরাষ্ট্রের মিসৌরিতে প্রেমিকা না থাকলে ট্যাক্স দিতে হয় না

সম্প্রতি ‘প্রেমিকা না থাকলে ট্যাক্স দিতে হয় যে দেশে’ শীর্ষক শিরোনামে একটি তথ্য দেশীয় গণমাধ্যম সূত্রে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

‘প্রেমিকা না থাকলে ট্যাক্স দিতে হয় যে দেশে’ শীর্ষক শিরোনামে যা দাবি করা হচ্ছে

‘আমেরিকার মিসৌরি শহরে ব্যাচেলার থাকতে হলে ট্যাক্স দিতে হয়। এখানে ২১ থেকে ৫০ বছর বয়সী ব্যাচেলার পুরুষদের কাছ থেকে ট্যাক্স হিসেবে নেওয়া হয় ১ ডলার। যদিও এই ট্যাক্সের শুরু হয় কয়েকশ বছর আগেই। ১৮২১ সাল থেকে আমেরিকার মিসৌরিতে এই ট্যাক্স দেওয়া শুরু হয়। অনেক পুরুষ আছেন বিয়ে করতে চান না কিংবা প্রেমেও বিশ্বাস করেন না। ফলে দেশে জনসংখ্যাও কমতে থাকে। ফলে দেশের সরকার পুরুষদের ব্যাচেলার থাকার অনুমতি দেয় তবে তার জন্য বাৎসরিক ট্যাক্স দিতে হবে তাকে।’

ট্যাক্স

গণমাধ্যমে প্রচারিত এমন প্রতিবেদন দেখুন ডিবিসি নিউজ, জাগো নিউজ২৪, কালের কণ্ঠ, যুগান্তর, বাংলা নিউজ২৪, নিরাপদ নিউজ, বায়ান্ন নিউজ, দ্যা বাংলাদেশ টুডে, দ্যা রিপোর্ট লাইভ, বাংলা টিভি, নিউজ নাউ২৪, রিদমিক নিউজ, সংবাদ প্রকাশ

ভারতীয় গণমাধ্যমে প্রচারিত এমন প্রতিবেদন দেখুন Zee২৪ ঘন্টা, নিউজ১৮

গণমাধ্যমের ফেসবুক পেইজ সহ অন্যান্য পেইজ ও একাউন্টে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে, এখানে,এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে, এখানে, এখানে

একই দাবিতে গণমাধ্যমের ইউটিউব চ্যানেলে প্রচারিত ভিডিও দেখুন; জাগো নিউজ২৪, দেশ টিভি, নাগরিক টিভিপ্রতিদিনের বাংলাদেশ

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আমেরিকার মিসৌরি শহরে ব্যাচেলর থাকতে হলে ২১ থেকে ৫০ বছর বয়সী পুরুষদের ১ ডলার করে ট্যাক্স দেওয়ার দাবিতে প্রচারিত তথ্যটি পুরোনো। ১৮২১ সালে দেশটিতে এই ট্যাক্স প্রথা চালুর এক বছরের মাথাতেই এই প্রথাটি বন্ধ করে দেওয়া হয়। 

ব্যাচেলর ট্যাক্স সম্পর্কে যা জানা যাচ্ছে 

কি-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে লাইফস্টাইল ও সংস্কৃতি বিষয়ক ম্যাগাজিন Mel Magazine এ ‘THE VERY UNSUCCESSFUL HISTORY OF ‘BACHELOR TAXES’‘ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Mel Magazine

প্রতিবেদনটি থেকে জানা যায়, আমেরিকা স্বাধীন হওয়ার পর দেশটিতে কেন্দ্রীয়ভাবে ব্যাচেলর কর নামে এমন কোনো কর বা ট্যাক্স প্রথা ছিল না। তবে ১৮২১ সালে দেশটির একটি অঙ্গরাজ্য মিসৌরি প্রথমবারের মতো অঙ্গরাজ্য ভিত্তিক ২১ বছরের বেশি বয়সী ব্যাচেলর পুরুষদের উপর বার্ষিক ১ ডলার হারে এমন কর ধার্য করে।

Screenshot: Mel Magazine

তবে প্রতিবেদনটির পরবর্তী অংশ থেকে জানা যায়, পরবর্তী বছরেই এই কর প্রথা বন্ধ হয়ে যায়। এছাড়া পরবর্তী একশো বছরে মিসৌরির মতো অনুরূপ কর দেশটির আরও ৮ টি অঙ্গরাজ্যে চালু করার প্রস্তাব দেওয়া হলেও প্রতিটি ক্ষেত্রেই এগুলো ব্যর্থ হয়েছে। 

Screenshot: Mel Magazine

প্রতিবেদনটি থেকে ১৮৫৭ সালে কানেক্টিকাট অঙ্গরাজ্যে এমন একটি কর বাতিল হয়ে যাওয়ার বিষয়েও জানা যায়। অঙ্গরাজ্যটি সেসময়  ব্যাচেলরদের এমনিতেই অতিরিক্ত কর দিতে হচ্ছে উল্লেখ করে ব্যাচেলর কর বাতিল করে দেয়। 

Screenshot: Mel Magazine

উল্লেখ্য, বাংলাদেশের অধিকাংশ গণমাধ্যম যেমন, জাগো নিউজ২৪, বাংলাদেশ টুডে, কালের কণ্ঠ তাদের প্রতিবেদনে এই ম্যাগাজিনটিকে তথ্যসূত্র হিসেবে উল্লেখ করে। তবে তাদের প্রতিবেদনে ম্যাগাজিনে উল্লেখিত এই তথ্যগুলো এড়িয়ে যাওয়া হয়।

এছাড়া Finance.Yahoo.com এ ২০২১ সালের ১৯ মার্চ ‘Have You Heard of the Bachelor Tax? This and Other Outlandish Taxes Over the Years‘ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন থেকেও একই জানা যায়।

Screenshot: Finance.Yahoo

প্রতিবেদনটি থেকে জানা যায়, আমেরিকায় বর্তমানে বিবাহ নিয়ে উদারনীতি থাকলেও ইতোপূর্বে দেশটির মিসৌরি অঙ্গরাজ্য ব্যাচেলর ছেলেদের বিয়ের প্রতি উৎসাহী করতে কর আরোপের উদ্যোগ নেয়৷ এ লক্ষ্যে ১৮২১ সালে অঙ্গরাজ্যটি ব্যাচেলর ট্যাক্স নামে একটি কর আরোপ করে। এই করের আওতায় ২১ থেকে ৫০ বছর বয়সী ব্যাচেলর পুরুষদের বার্ষিক ১ ডলার হারে কর দিতে হবে৷ এই ব্যাচেলর ট্যাক্স বর্তমানে আর কার্যকর নেই।

পাশাপাশি ভারতীয় গণমাধ্যম Financial Express এ ২০১৮ সালের ৭ আগস্ট ‘From Bachelor Tax to Tattoo Tax, world’s 11 most weird taxes you will be surprised to know‘ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যায়, এই ব্যাচেলর ট্যাক্স যুক্তরাষ্ট্র ছাড়াও অন্যান্য আরও দেশ যেমন, জার্মানি, দক্ষিণ আফ্রিকা, ইতালির মতো দেশে চালু করা হলেও বর্তমানে অধিকাংশ দেশে এটি বাতিল করা হয়েছে। 

Screenshot: Financial Express

মূলত, যুক্তরাষ্ট্র স্বাধীন হওয়ার পর ১৮২১ সালে দেশটির মিসৌরি অঙ্গরাজ্য প্রথমবারের মতো অঙ্গরাজ্য ভিত্তিক ২১ বছরের বেশি বয়সী ব্যাচেলর পুরুষদের উপর বার্ষিক ১ ডলার হারে ‘ব্যাচেলর ট্যাক্স’ নামে একটি কর ধার্য করে। এই বিষয়টিকেই বর্তমানে বাংলাদেশের মূলধারার গণমাধ্যম সহ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ‘আমেরিকার মিসৌরি শহরে ব্যাচেলার থাকতে হলে ২১ থেকে ৫০ বছর বয়সী ব্যাচেলার পুরুষদের ১ ডলার হারে ট্যাক্স দিতে হয়।’ শীর্ষক দাবিতে প্রচার করা হচ্ছে। কিন্তু রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, ১৮২১ সালে মিসৌরিতে এই ট্যাক্সটি চালু করার এক বছরের মাথাতেই এই ট্যাক্স প্রথাটি বন্ধ করে দেওয়া হয়। এছাড়া বর্তমানে পৃথিবীর কোনো দেশে এরূপ ট্যাক্স চালু আছে এমন তথ্যও রিউমর স্ক্যানারের অনুসন্ধানে পাওয়া যায়নি। 

সুতরাং, আমেরিকার মিসৌরিতে বর্তমানে ব্যাচেলর থাকতে হলে ট্যাক্স দিতে হবে দাবিতে গণমাধ্যমে প্রচারিত তথ্যটি মিথ্যা। 

তথ্যসূত্র 

Mel Magazine: THE VERY UNSUCCESSFUL HISTORY OF ‘BACHELOR TAXES’

Finance.Yahoo: Have You Heard of the Bachelor Tax? This and Other Outlandish Taxes Over the Years

Financial Express: From Bachelor Tax to Tattoo Tax, world’s 11 most weird taxes you will be surprised to know

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img