রোনালদোকে ৭ নম্বর জার্সি না দেওয়ায় মাশারিপোভের চুক্তি বাতিলের দাবিটি মিথ্যা

সম্প্রতি “রোনালদোকে ৭ নম্বর জার্সি না দেওয়ায় চুক্তি হারালেন আল নাসর ক্লাবে খেলা উজবেকিস্তানের ফুটবলার জালোলিদ্দিন মাশারিপোভ” শীর্ষক একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ও গণমাধ্যমে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 
পোস্টগুলোর আর্কাইভ দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

উক্ত বিষয়ে মূলধারার সংবাদমাধ্যম মানবজমিনে প্রচারিত সংবাদ দেখুন এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, জালোলিদ্দিন মাশারিপোভ রোনালদোকে ৭ নম্বর জার্সি না দেওয়ার কারণে আল নাসর কর্তৃক তার চুক্তি বাতিল করার দাবিটি সত্য নয় বরং মাশারিপোভ ইতোমধ্যেই ৭ নম্বর জার্সির পরিবর্তে ৭৭ নম্বর জার্সি পরে একটি ম্যাচ খেলেছেন এবং আল নাসর কর্তৃক তার চুক্তিও বাতিল করা হয়নি।

অনুসন্ধানের মাধ্যমে, উজবেকিস্তানের অনলাইন পোর্টাল championat.asia এর ওয়েবসাইটে ২০২২ সালের ০৫ ডিসেম্বর তারিখে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনটিতে রোনালদোকে ৭ নম্বর জার্সি দেওয়া সম্পর্কে জালোলিদ্দিন মাশারিপোভের একটি বক্তব্য লক্ষ্য করা যায়। তিনি বলেন, “শুনেছি ক্লাব রোনালদোকে চুক্তির প্রস্তাব দিয়েছে। তিনি (রোনালদো) আসবেন কি আসবেন না সেটা তাঁর সিদ্ধান্ত। রোনালদোকে ৭ নম্বর (জার্সি) দিতে পারলে আমরা খুশি হবো। এই ধরনের খেলোয়াড়দের সম্মান করা উচিত।”

Screenshot Source: championat.asia  

উল্লিখিত বক্তব্যের পরবর্তী সময় গত ১৪ ডিসেম্বর আল নাসরের ৭৭ নম্বর অনুশীলন করার জার্সি পরিধানরত অবস্থায় একটি ছবি নিজ ইন্সটাগ্রাম প্রোফাইলে প্রকাশ করেন মাশারিপোভ।

Screenshot Source: @jaloliddin_mashariipov

এছাড়া গত ১৬ ডিসেম্বর ৭৭ নম্বর জার্সি পরে সৌদি প্রো লীগের একটি ম্যাচে খেলেছেন মাশারিপোভ। 

Screenshot Source: Google 

সুতরাং, মাশারিপোভ ৭ নম্বর জার্সি রোনালদোকে দিতে না চায়নি এমন দাবিটি সত্য নয় বরং তিনি রোনালদো আসার পূর্বেই জার্সি নম্বর পরিবর্তন করে ৭৭ নম্বর জার্সি নিয়েছেন এবং ৭৭ নম্বর জার্সি পরে একটি ম্যাচও খেলেছেন।

মাশারিপোভের চুক্তি বাতিলের আলোচিত গুজবটি ছড়ানোর পর গত ০১ জানুয়ারি আল নাসরের অফিশিয়াল ইন্সটাগ্রাম প্রোফাইলে খেলোয়াড়দের অনুশীলন করার সময়ের কয়েকটি ছবি পোস্ট করা হয়। ছবিগুলোর মধ্যে একটি ছবিতে মাশারিপোভকেও দেখা যায়।

Screenshot Source: @alnassr_fc 

উল্লিখিত ইনস্টাগ্রাম পোস্টটি মাশারিপোভ নিজ ইনস্টাগ্রাম প্রোফাইলের স্টোরিতেও শেয়ার করেন।

Screenshot Source: @jaloliddin_mashariipov, Screenshot Capture on: 01 January, 7.18 AM

এমনকি মাশারিপোভের ইন্সটাগ্রাম প্রোফাইলে এখনো লেখা রয়েছে তিনি আল নাসরের একজন ফুটবল খেলোয়াড়। 

এছাড়াও, উজবেকিস্তানের অনলাইন পোর্টাল championat.asia এর ইংরেজি ভাষার টুইটার প্রোফাইল থেকে আলোচিত দাবিটি মিথ্যা উল্লেখ করে একটি টুইট করা হয়।

Screenshot Source: Championat.asia English

সাধারণত কোনো খেলোয়াড়ের চুক্তি বাতিল করা হলে ক্লাবগুলো নিজেদের ওয়েবসাইট এবং সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলোতে পোস্টের মাধ্যমে বিষয়টি জানিয়ে দেয়। কিন্তু আল নাসরের ওয়েবসাইট এবং সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলোতে মাশারিপোভের চুক্তি বাতিল সম্পর্কিত কোনো তথ্য পাওয়া যায়নি।

মূলত, সম্প্রতি সৌদি আরবের ফুটবল ক্লাব আল নাসরে যোগ দিয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। উক্ত বিষয়কে কেন্দ্র করে ইন্টারনেটে “রোনালদোকে ৭ নম্বর জার্সি না দেওয়ায় চুক্তি হারালেন জালোলিদ্দিন মাশারিপোভ” শীর্ষক একটি দাবি প্রচার করা হচ্ছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায় দাবিটি সঠিক নয়। প্রকৃতপক্ষে, গত ডিসেম্বরের শুরুতেই উজবেকিস্তানের একটি সংবাদমাধ্যমে জালোলিদ্দিন মাশারিপোভ জানিয়েছিলেন ” রোনালদোকে ৭ নম্বর (জার্সি) দিতে পারলে আমরা খুশি হবো।” তাছাড়া, গত ১৬ ডিসেম্বর আল নাসরের হয়ে ৭৭ নম্বর জার্সি পরে একটি ম্যাচও খেলেছেন তিনি। এমনকি গুজবটি ছড়ানোর পরবর্তী সময়ে আল নাসরের ইনস্টাগ্রাম প্রোফাইল থেকেও তার অনুশীলনের একটি ছবি প্রকাশ করা হয়।

উল্লেখ্য, সম্প্রতি ইউরোপিয়ান ফুটবল ছেড়ে সৌদি আরবের আল নাসর ফুটবল ক্লাবে যোগ দিয়েছেন পর্তুগিজ ফুটবল তারকা ক্রিস্টিয়ানো রোনালদো।

সুতরাং, রোনালদোকে ৭ নম্বর জার্সি না দেওয়ায় উজবেকিস্তানের ফুটবলার মাশারিপোভের চুক্তি বাতিলের দাবিটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img