বাংলাদেশের গণমাধ্যমে ভুল: ২০২২ সালের শেষ ছয় মাসের তথ্য

প্রযুক্তির কল্যাণে মূলধারার গণমাধ্যমের বিকল্প মাধ্যম হিসেবে দাঁড়ানোর চেষ্টা করছে নিউ মিডিয়া তথা সামাজিক যোগাযোগ মাধ্যম। নিউ মিডিয়ার যুগে তথ্য প্রচারের প্রতিযোগিতায় টিকে থাকতে হালের মূলধারার গণমাধ্যমগুলো ক্রমেই অনলাইনমুখী হচ্ছে। এরই ফলশ্রুতিতে দ্রুত সংবাদ প্রচার করতে গিয়ে গণমাধ্যমগুলোতে তথ্যের সত্যতা যাচাইয়ের মতো অত্যাবশ্যকীয় কাজ হয়ে উঠছে উপেক্ষিত। প্রতিষ্ঠার পর থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টিকটক, ইউটিউব ও টুইটার ব্যবহারকারীদের পাশাপাশি দেশীয় সংবাদমাধ্যমগুলোর ফেসবুক পেজ, ইউটিউব চ্যানেল এবং ওয়েবসাইটে প্রকাশিত সংবাদের সত্যতা যাচাইয়ে নিরলস কাজ করে যাচ্ছে রিউমর স্ক্যানার টিম। এরই ধারাবাহিকতায় ২০২২ সালের ০৩ জুলাই ২০২২ সালের প্রথম ছয় মাসে অর্থাৎ জানুয়ারি মাস থেকে জুন মাস পর্যন্ত মোট ৩৮ টি বিষয়ে দেশীয় ৭২ টি সংবাদমাধ্যম প্রকাশিত সর্বমোট ২৩২ টি প্রতিবেদনকে ভুল হিসেবে শনাক্ত করে প্রতিবেদন প্রকাশ করেছিলো রিউমর স্ক্যানার। এবার ২০২২ সালের শেষ ছয় মাসে অর্থাৎ জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত মোট ৮০ টি বিষয়ে মূলধারার ১০০ টি গণমাধ্যমে প্রকাশিত ৭৮৯ টি প্রতিবেদনে উল্লিখিত তথ্যকে ভুল হিসেবে শনাক্ত করেছে রিউমর স্ক্যানার। উল্লিখিত ৮০ টি ঘটনায় ৪৯ টি মিথ্যা, ২৪ টি বিভ্রান্তিকর, ০৫ টি আংশিক মিথ্যা, ০১ টি ব্যঙ্গাত্মক এবং ০১ টি বিকৃত তথ্যকে সত্য তথ্য হিসেবে গণমাধ্যমে প্রচার করা হয়েছে।

ক্রমিক নংতারিখপ্রতিবেদনের শিরোনাম
জুলাই ০৩দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশে প্রথম ‘ই-গেট’ সেবা চালু হয়নি
জুলাই ১০‘র‍্যাগ ডে’ বন্ধের নির্দেশ দাবিতে গণমাধ্যমে প্রচারিত শিরোনামটি বিভ্রান্তিকর
জুলাই ২৩ডিবিসি নিউজের ভিডিও প্রতিবেদনে ব্যবহৃত নেইমারের সাথে গাড়ির ছবিটি এডিটেড
জুলাই ৩১ ভিডিওটি মিরসরাইয়ে ট্রেন মাইক্রোবাস দুর্ঘটনার কিছুক্ষণ আগের নয়
আগস্ট ১ পাসপোর্ট সূচকে ১১২টি দেশের মধ্যে বাংলাদেশের ১০৪তম অবস্থানের তথ্যটি আংশিক মিথ্যা
আগস্ট ২১সাম্প্রতিক আফগানিস্তানের বোমা বিস্ফোরণের ঘটনায় গণমাধ্যমে পুরোনো ছবি প্রচার
আগস্ট ২২কাবুলের বোমা বিস্ফোরণের ঘটনায় বাংলাদেশের গণমাধ্যমে পুরাতন ছবি প্রচার
আগস্ট ২২কোরিয়ার জনপ্রিয় শিল্পী জুটির বিয়ের ছবি দাবিতে গণমাধ্যমে ভুল ছবি প্রচার
আগস্ট ২৫ব্যাংক কর্মকর্তাকে রাত ১০ টার মধ্যে ঘুমানোর নির্দেশের চিঠিটি ব্যঙ্গাত্মক
১০আগস্ট ২৭২০২২ সালের বিশ্বের সবচেয়ে সুদর্শন পুরুষ বিটিএস এর RM নয়
১১আগস্ট ২৯গোপনে কে আসে আপনার ফেসবুক প্রোফাইলে, তা কি জানা সম্ভব?
১২আগস্ট ৩০এশিয়া কাপে বাংলাদেশের সম্ভাবনা নিয়ে ওয়াসিম আকরামের বক্তব্য গণমাধ্যমে ভুলভাবে প্রচার
১৩আগস্ট ৩০মিশরে হবু স্ত্রীর স্কুলে তরুণের আগুন লাগানোর ঘটনায় গণমাধ্যমে বিভ্রান্তিকর তথ্য প্রচার
১৪আগস্ট ৩১ চঞ্চল চৌধুরীর Munna Bhai MBBS এর সিকুয়েলে থাকার বিষয়টি সম্পূর্ণ গুজব
১৫সেপ্টেম্বর ৪নারায়ণগঞ্জে বিএনপি-পুলিশ সংঘর্ষে ছাত্রদল নেতা সুজন খান মারা যাননি
১৬সেপ্টেম্বর ৪ভিডিওটি মিয়ানমার সেনাবাহিনীর হেলিকপ্টার ভূপাতিত হওয়ার নয়
১৭সেপ্টেম্বর ৭ ২০০ কোটি টিকটক অ্যাকাউন্ট হ্যাক করেছে হ্যাকাররা?
১৮সেপ্টেম্বর ১১পাকিস্তানের বন্যার্তদের অর্থ সহায়তা দেননি বলিউড তারকারা
১৯সেপ্টেম্বর ১২ভিডিওতে বক্তব্যরত নারী ড. আকবর আলি খানের মেয়ে নন
২০সেপ্টেম্বর ১৪ভারতে পানির নিচ থেকে জেগে ওঠা মসজিদটির অবস্থান হারদিয়া গ্রামে নয়
২১সেপ্টেম্বর ১৫বিরিয়ানি খেতে চাননি বিটিএস সদস্য জিমিন
২২সেপ্টেম্বর ১৭বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা ম্যাচের সব টিকিট বিক্রির তথ্যটি আংশিক মিথ্যা
২৩সেপ্টেম্বর ১৯৫০৪ কোটি নয়, হল নির্মাণে ব্যয় হয়েছিল ৫ কোটি ৪ লাখ টাকা
২৪সেপ্টেম্বর ২০প্রতি পোস্টে টিকটকার Khaby Lame এর সাড়ে সাত লাখ ডলার আয় করার দাবিটি বিভ্রান্তিকর
২৫সেপ্টেম্বর ২২গরমে অসুস্থ নয়, বিলবোর্ডের খোঁচা লেগে আহত হন ঋতুপর্ণা
২৬সেপ্টেম্বর ২৪১১১টি দেশকে পেছনে ফেলে নয়, তাকরিম তৃতীয় হয়েছেন নিজ বিভাগে
২৭সেপ্টেম্বর২৬ বাংলাদেশের চলচ্চিত্র ‘হাওয়া’ অস্কারে মনোনয়ন পায়নি
২৮সেপ্টেম্বর২৮ বোরকা-নামাজের বিরোধিতা করে মন্তব্য করেননি পিইউএসটি শিক্ষক
২৯সেপ্টেম্বর ৩০চীনা প্রেসিডেন্ট শি জিনপিং গৃহবন্দীর দাবিটি মিথ্যা
৩০অক্টোবর ৩প্রথম আলো’য় প্রকাশিত ছবিতে পুতিনের পাশের ব্যক্তিটি আলী খামেনি নয়
৩১অক্টোবর ৪বাংলাদেশী চিকিৎসক ডা. রায়ান সাদী কি এ বছরের নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন?
৩২অক্টোবর ১২অর্থনীতিতে নোবেল পুরস্কার প্রদানের দাবিটি বিভ্রান্তিকর
৩৩অক্টোবর ১৩সবচেয়ে বড় জুলুসের স্বীকৃতির জন্য গিনেজে আবেদনের দাবিটি মিথ্যা
৩৪অক্টোবর ১৮“মায়ের খোঁজে” নিষিদ্ধ পল্লিতে যাননি বিভূতিভূষণ
৩৫অক্টোবর ১৮এ বছর ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা না থাকার দাবিটি বিভ্রান্তিকর
৩৬অক্টোবর ১৯কাতারে সমকামিতা অবৈধের কারণে সুযোগ পেয়েও কাভাল্লোর বিশ্বকাপ না খেলার দাবিটি মিথ্যা
৩৭অক্টোবর ১৯সম্প্রতি জার্মানিতে প্রথম লাউডস্পিকারে আজান দেওয়ার অনুমতির দাবিটি বিভ্রান্তিকর
৩৮অক্টোবর ২২ বিশ্ব র‍্যাংকিংয়ে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় এককভাবে বাংলাদেশে প্রথম হয়নি
৩৯অক্টোবর ২৩টাইমস র‍্যাঙ্কিংয়ে নর্থ সাউথ বাংলাদেশে দ্বিতীয় হয়নি, ঢাবির সঙ্গে যৌথভাবে প্রথম হয়েছে
৪০নভেম্বর ১মাশরাফির ৫১০ কোটি টাকার সম্পদ শীর্ষক সংবাদটি মিথ্যা
৪১নভেম্বর ২যুক্তরাষ্ট্রের অর্থনীতি নিয়ে পররাষ্ট্রমন্ত্রীর মন্তব্য দাবিতে গণমাধ্যমে প্রচারিত তথ্যটি মিথ্যা
৪২নভেম্বর ৬পাকিস্তানি সাংবাদিকের বক্তব্যকে শাহীদ আফ্রিদির বক্তব্য দাবিতে গণমাধ্যমে ভুল সংবাদ প্রচার
৪৩নভেম্বর ৭২২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশকে বাছাইপর্ব খেলতে হবে দাবিটি মিথ্যা
৪৪নভেম্বর ৯পাকিস্তানি ক্রিকেটার শাদাব খানের বক্তব্য দাবিতে প্রচারিত বিষয়টি বিভ্রান্তিকর
৪৫নভেম্বর ১২কুমিল্লা নয়, হিন্দু-মুসলিম সাম্প্রদায়িকতার প্রশ্নপত্রটি ঢাকা বোর্ডের
৪৬নভেম্বর ১৩আন্তর্জাতিক প্রোগ্রামিং প্রতিযোগিতায় বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর অবস্থান কত?
৪৭নভেম্বর ১৪বুয়েটছাত্র ফারদিনের বান্ধবী বুশরার ছবি দাবিতে ভুল ছবি প্রচার
৪৮নভেম্বর ১৫যুগান্তরে প্রচারিত ফাটল ধরা পিলারের ছবিটি জবির নতুন একাডেমিক ভবনের নয়
৪৯নভেম্বর ১৫কালের কন্ঠের প্রতিবেদনে প্রচারিত ছবিটি অভিনেত্রী কল্যাণীর নয়
৫০নভেম্বর ১৬চার্লি চ্যাপলিনের নামে ভুয়া উক্তি প্রচার
৫১নভেম্বর ২২কোরআন তেলাওয়াতের দৃশ্যটি কাতার বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানের নয়
৫২নভেম্বর ২৩কুমিল্লায় আর্জেন্টিনা হারায় হার্ট অ্যাটাকে মৃত্যুর সংবাদটি মিথ্যা
৫৩নভেম্বর ২৪ফ্রান্সের প্রেসিডেন্টের চড় খাওয়ার প্রচারিত ভিডিওটি পুরোনো
৫৪নভেম্বর ২৪মেসির স্ত্রীর হৃদয়ভাঙা ফেসবুক পোস্ট শীর্ষক দাবিটি মিথ্যা
৫৫নভেম্বর ২৪সৌদি ফুটবলারকে জার্মানিতে পাঠানোর দাবিটি মিথ্যা
৫৬নভেম্বর ২৬সৌদি আরব কোচের এই ভিডিওটি আর্জেন্টিনা ম্যাচের নয়
৫৭নভেম্বর ২৬সৌদি ফুটবলারদের রোলস রয়েস উপহার দেয়ার সংবাদটি মিথ্যা
৫৮নভেম্বর ২৬কাতার বিশ্বকাপের প্রস্তুতিতে অভিবাসী শ্রমিকদের মৃত্যু সংখ্যা নিয়ে ভুল তথ্য প্রচার 
৫৯নভেম্বর ২৯ব্রাজিলের ৬৬ বছর ধরে বিশ্বকাপের গ্রুপ পর্বে কোন ম্যাচ না হারার দাবিটি মিথ্যা
৬০নভেম্বর ৩০২০১৪ সালের ফুটবল বিশ্বকাপে মেসুত ওজিল রোজা রেখে মাঠে নামেননি
৬১নভেম্বর ৩০মেসির স্ত্রীর ফেসবুক পেজ নেই, বাংলাদেশ নিয়ে পোস্টের দাবিটি মিথ্যা
৬২ডিসেম্বর ১২১৯৭৮ ও ১৯৮৬ বিশ্বকাপের তৃতীয় ম্যাচে আর্জেন্টিনা পেনাল্টি মিস করেনি
৬৩ডিসেম্বর ৩মেসি ম্যাচ সেরা পুরস্কার ম্যাক অ্যালিস্টারকে দিয়ে দেননি
৬৪ডিসেম্বর ৪নোরা ফাতেহির বাংলাদেশী অভিনেতাকে চড় মারার দাবিটি বিভ্রান্তিকর
৬৫ডিসেম্বর ৮রোনালদোর ১৮ বছর পর বড় টুর্নামেন্টে ডাগআউটে বসে থাকার দাবিটি বিভ্রান্তিকর
৬৬ডিসেম্বর ৮বিশ্বের প্রথম দল হিসেবে ব্রাজিলের স্কোয়াডের সব সদস্যকে খেলানোর দাবিটি মিথ্যা
৬৭ডিসেম্বর ১৩মাতেও লাহোজকে কি ফিফা শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে বাদ দিয়েছে?
৬৮ডিসেম্বর ১৪মেসির স্ত্রীর ফেসবুক অ্যাকাউন্ট নেই, সেমিফাইনাল নিয়ে পোস্টটি ভুয়া
৬৯ডিসেম্বর ১৫দ্বিতীয় মুসলিম দেশ হিসেবে ফিফা বিশ্বকাপে মরক্কোর সেমিফাইনালে যাওয়ার দাবিটি মিথ্যা
৭০ডিসেম্বর ১৯রাণী দ্বিতীয় এলিজাবেথের ১৯৬১ সালের ঢাকা আগমনের তারিখ নিয়ে গণমাধ্যমে ভুল তথ্য প্রচার
৭১ডিসেম্বর ১৯সমর্থকের বিবেচনায় আর্জেন্টিনার পাঁচে থাকার দাবিটি সঠিক নয়
৭২ডিসেম্বর ১৯ভিডিওটি মেসির মাকে জড়িয়ে ধরার মুহূর্তের নয়
৭৩ডিসেম্বর ২১ক্লাব বিশ্বকাপ নিয়ে ফিফা সভাপতির দেওয়া তথ্যকে গণমাধ্যমে ভুলভাবে প্রচার
৭৪ডিসেম্বর ২১মেসিকে পরিয়ে দেয়া বিস্ত বগুড়ায় তৈরি হয়নি
৭৫ডিসেম্বর ২৪লিওনেল মেসির ছবি সম্বলিত আর্জেন্টিনার নতুন মুদ্রা তৈরির দাবিটি কতটা সত্য?
৭৬ডিসেম্বর ২৪ইব্রাহিমোভিচের নামে গণমাধ্যমে ভুয়া বক্তব্য প্রচার
৭৭ডিসেম্বর ২৬ডি স্টেফানোর নাম উদ্ধৃত করে মেসির সুপার ব্যালন ডি’অর সম্পর্কে প্রচারিত বক্তব্যটি মিথ্যা
৭৮ডিসেম্বর২৮ রদ্রিগো ডি পলকে বিশ্বকাপের সবচেয়ে সুদর্শন পুরুষ ঘোষণা করলো কারা?
৯৮ডিসেম্বর ২৯স্টেশনের নাম নয়, হলি আর্টিজানে নিহত জাপানিদের স্মরণে মেট্রোরেল স্টেশনে নামফলক বসবে
৮০ ডিসেম্বর ৩১সন্তান বিষয়ে সালমান খানের মন্তব্যটি সাম্প্রতিক সময়ের নয়

জুলাই ০৩, ২০২২

মূলধারার ইলেক্ট্রনিক সংবাদমাধ্যম ‘চ্যানেল আই’ এর অফিশিয়াল ফেসবুক পেজে “দক্ষিণ এশিয়ার প্রথম দেশ হিসেবে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ইলেকট্রনিক গেট চালু করেছে বাংলাদেশ” শীর্ষক শিরোনামে একটি ভিডিও প্রতিবেদন (আর্কাইভ) প্রচারিত হয়।

গণমাধ্যম

অনুসন্ধানে জানা যায়, “দক্ষিণ এশিয়ায় প্রথম ‘ই-গেট’ চালু করেছে বাংলাদেশ” শীর্ষক দাবিটি সত্য নয় বরং বাংলাদেশের পূর্বে দক্ষিণ এশিয়াতে মালদ্বীপ এবং ভারতে ই-গেট সেবা চালু হয়েছে।

সেসময় উক্ত বিষয়টিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

জুলাই ১০, ২০২২

“বিশ্ববিদ্যালয়ে ‘র‍্যাগ ডে’ বন্ধের নির্দেশ দিয়েছে ইউজিসি” শীর্ষক শিরোনামে দেশীয় মূলধারার গণমাধ্যম 

যুগান্তর, বিডিনিউজ২৪, জাগোনিউজ২৪, নিউজবাংলা২৪, চ্যানেল২৪, সময় টিভি, আরটিভি, জনকণ্ঠ, যায়যায়দিন, বাংলানিউজ২৪, দেশ রূপান্তর, ডেইলি ক্যাম্পাস, বাংলাদেশ জার্নাল, বাংলাদেশ টুডে, আমাদের সময়, বি বার্তা, পূর্ব পশ্চিম, বিডি২৪লাইভ, এবিনিউজ২৪, রাইজিং বিডি, ডেইলি বাংলাদেশ, সময়ের কণ্ঠস্বর, ঢাকা মেইল, ভোরের ডাক, শেয়ার বিজ, আমার সংবাদ, ক্যাম্পাস টাইমস, বিডি২৪রিপোর্ট, দৈনিক শিক্ষা, বাংলা ইনসাইডারক্যাম্পাস লাইভ২৪, বিবিএস বাংলা, ২৪ লাইভ নিউজপেপার এবং অধিকার প্রতিবেদন প্রকাশ করে।

অনুসন্ধানে জানা যায়, সকল বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ‘র‍্যাগ ডে’ বন্ধের নির্দেশ দেয় নি ইউজিসি বরং ‘র‍্যাগ ডে’ উদযাপনের নামে করা কিছু নির্দিষ্ট কর্মকাণ্ড বন্ধের নির্দেশনা দিয়েছে ইউজিসি।

গণমাধ্যমের প্রতিবেদনগুলোর বিস্তারিত অংশে র‍্যাগ ডে উৎযাপনের ক্ষেত্রে কিছু নির্দিষ্ট কর্মকাণ্ডে ইউজিসির নিষেধাজ্ঞার কথা উল্লেখ করা হলেও সম্পূর্ণ ভুল শিরোনামে সংবাদ প্রচার করায় গণমাধ্যমের বরাতে সামাজিক মাধ্যমে উল্লিখিত ভুল দাবিটি ছড়িয়ে পড়ে।

সেসময় উক্ত বিষয়টিকে বিভ্রান্তিকর হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

জুলাই ২৩, ২০২২

দেশীয় মূলধারার গণমাধ্যম ‘ডিবিসি নিউজ’ এর ইউটিউব চ্যানেলে “সবচেয়ে জনপ্রিয় গাড়িটি কিনতে হ্যাজার্ডের লেগেছে ৩০ সেকেন্ডের ইনকাম” শীর্ষক শিরোনামে প্রচারিত ভিডিও প্রতিবেদনের (আর্কাইভ)দৃশ্যে একটি গাড়ির সাথে ব্রাজিলিয়ান ফুটবল তারকা নেইমারের একটি ছবি ব্যবহার করা হয়েছে

অনুসন্ধানে দেখা যায়, ‘ডিবিসি নিউজ’ এর ইউটিউব চ্যানেলে প্রচারিত ভিডিও প্রতিবেদনের দৃশ্যে ব্যবহৃত নেইমারের সাথে গাড়ির উক্ত ছবিটি বাস্তব নয় বরং ছবিটি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় এডিট করা।

সেসময় উক্ত ছবিটিকে এডিটেড/বিকৃত হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

জুলাই ৩১, ২০২২

“মিরসরাইয়ে ট্রেন মাইক্রোবাস দুর্ঘটনার কিছুক্ষণ আগের ভিডিও”  দাবিতে একটি ভিডিও চ্যানেল২৪, যমুনা টেলিভিশন, সময় টিভি এবং দ্যা ডেইলি ক্যাম্পাস এর ফেসবুক পেজ থেকে প্রচারিত হয়।

অনুসন্ধানে জানা যায়, প্রচারিত ভিডিওটি মিরসরাইয়ে ট্রেন-মাইক্রোবাস দুর্ঘটনার কিছুক্ষণ আগের নয় বরং ভিডিওটি মিরসরাই দুর্ঘটনার ৫দিন পূর্বে চট্টগ্রামের হাটহাজারী থেকে বাঁশখালী ইকোপার্ক ও চা বাগানে ঘুরতে যাওয়া ভিন্ন আরেকটি ট্যুরিস্ট গ্রুপের।

সেসময় উক্ত দাবিটিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

আগস্ট ১, ২০২২

“পাসপোর্ট সূচকে ১১২টি দেশের মধ্যে বাংলাদেশ ১০৪তম” শীর্ষক দাবিতে একটি তথ্য মূলধারার সংবাদমাধ্যম প্রথম আলো প্রিন্ট এডিশন, যুগান্তর (আর্কাইভ), সমকাল(আর্কাইভ), দ্য ডেইলি স্টার বাংলা (আর্কাইভ), ইনকিলাব (আর্কাইভ), News24 (আর্কাইভ), বাংলাভিশন (আর্কাইভ), ঢাকা টাইমস, এনটিভি, বাংলাদেশ টাইমস, যায়যায়দিন, চ্যানেল২৪, সংবাদ প্রকাশ, বাংলাদেশ প্রতিদিন এবং জুম বাংলা

অনুসন্ধানে জানা যায়, পাসপোর্ট সূচকে ১১২টি দেশের মধ্যে বাংলাদেশ ১০৪তম বলে যে তথ্যটি প্রচার হচ্ছে তা সঠিক নয় বরং ১৯৯ টি দেশের র‍্যাংকিংয়ে কিছু দেশ একই স্থান পাওয়ায় ১১২ পর্যন্ত ক্রমধারা হয়েছে, সেখানে ১০৪তম বাংলাদেশ।

সেসময় উক্ত তথ্যটিকে আংশিক মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

আগস্ট ২১, ২০২২

আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি মসজিদে বোমা বিস্ফোরণের ঘটনায় মূলধারার সংবাদমাধ্যম
দ্যা বিজনেস স্ট্যান্ডার্ড, ডেইলি স্টার, আজকের পত্রিকা, জাগোনিউজ২৪, জনকণ্ঠ, রাইজিং বিডি, আমাদের সময়, অবজারভার বিডি, ডিএমপি নিউজঅর্থসূচক এর ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে একটি ছবি ব্যবহার করা হয়।

অনুসন্ধানে দেখা যায়, আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি মসজিদে বোমা বিস্ফোরণের ঘটনায় গণমাধ্যমে প্রকাশিত সংবাদের সাথে প্রচারিত ছবিটি সাম্প্রতিক সময়ের নয় বরং এটি ২০১৯ সালের পহেলা জুলাইয়ে আফগানিস্তানের কাবুলে গাড়ি বোমা বিস্ফোরণের দৃশ্য।

সেসময় উক্ত ছবিটিকে ভুল ছবি হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

আগস্ট ২২, ২০২২

আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি মসজিদে বোমা বিস্ফোরণের ঘটনায় মূলধারার সংবাদমাধ্যম যুগান্তর, একুশে টিভি এবং এসএ টিভি এর ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে একটি ছবি ব্যবহার করা হয়।

অনুসন্ধানে দেখা যায়, আফগানিস্তানে মসজিদে বোমা হামলার ঘটনার ছবি দাবিতে প্রচারিত ছবিগুলো সাম্প্রতিক সময়ের নয় বরং ছবিগুলো ২০২১ সালে অক্টোবরে আফগানিস্তানেরই ভিন্ন আরেকটি  মসজিদে বোমা হামলার।

সেসময় উক্ত ছবিটিকে ভুল ছবি হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

আগস্ট ২২, ২০২২

কোরিয়ান তারকাগং হিয়ো জিন এবং কেভিন ওহ-র বিয়ের ঘটনায় “১০ বছরের ছোট গায়কের সঙ্গে নায়িকার বিয়ে” শীর্ষক শিরোনামে একাধিক ছবি সংযুক্ত করে মূলধারার গণমাধ্যম ঢাকা পোস্টকালের কণ্ঠ এর ওয়েবসাইটে প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

অনুসন্ধানে দেখা যায়, অনলাইন সংবাদপত্রের প্রতিবেদনে যুক্ত ছবি দুটি গং হিয়ো জিন এবং কেভিন ওহ-র নয় বরং হিউন বিন এবং সন ইয়ে জিন এর।

সেসময় উক্ত ছবিটিকে ভুল ছবি হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

আগস্ট ২৫, ২০২২

“রাত ১০টার মধ্যে ঘুমাতে ব্যাংক কর্মকর্তাকে চিঠি” শীর্ষক শিরোনামে একটি চিঠি মূলধারার গণমাধ্যম 
ইত্তেফাকদ্য রিপোর্ট লাইভ এর ফেসবুক পেজ হতে প্রচারিত হয়।

অনুসন্ধানে দেখা যায়, সকাল ৯ টায় অফিস ধরতে ব্যাংক কর্মকর্তাকে আগে ঘুমানোর চিঠি দেওয়া হয়নি বরং মজা করার উদ্দেশ্যেই শাখা ব্যবস্থাপকের স্বাক্ষর জাল করে রুপালী ব্যাংকের গোপালগঞ্জের জয়নগর শাখার এক সিনিয়র কর্মকর্তা অপর এক সিনিয়র কর্মকর্তাকে উক্ত চিঠিটি পাঠিয়েছিলেন।

সেসময় উক্ত চিঠিকে ব্যাঙ্গার্থক হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

আগস্ট ২৭, ২০২২

“টিসি ক্যান্ডলার জরিপে হেনরি ক্যাভিলকে পেছনে ফেলে বিটিএস তারকা কিম নামজুন (RM)  বিশ্বের সবচেয়ে সুদর্শন পুরুষ” শীর্ষক একটি তথ্য দেশীয় মূলধারার গণমাধ্যম ডেইলি স্টার, ঢাকা ট্রিবিউন, বার্তা২৪জুম বাংলা প্রচার করে।

অনুসন্ধানে দেখা যায়, “টিসি ক্যান্ডলার জরিপে বিটিএস তারকা কিম নামজুন (RM)  বিশ্বের সবচেয়ে সুদর্শন পুরুষ ” শীর্ষক দাবিটি সত্য নয় বরং টিসি ক্যান্ডলার কর্তৃপক্ষ এখনও ২০২২ সালের সবচেয়ে সুদর্শন পুরুষের তালিকা প্রকাশ করেনি।

সেসময় উক্ত দাবিটিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

(আপডেটঃ গত ২৮ ডিসেম্বর 100 most handsome faces of 2022 এর ফলাফল প্রকাশ করেছে টিসি ক্যান্ডলর, যেখানে বিজয়ী হয়েছেন হেনরি ক্যাভিলই)

আগস্ট ২৯, ২০২২

“গোপনে কে আসে আপনার ফেসবুকে, জানবেন যেভাবে” শীর্ষক শিরোনামে মূলধারার অনলাইন সংবাদমাধ্যম দ্যা ডেইলি ক্যাম্পাস এর ওয়েবসাইটে একটি প্রতিবেদন প্রকাশিত হয়।

অনুসন্ধানে জানা যায়, গোপনে কে ফেসবুক ব্যবহারকারীর প্রোফাইল পরিদর্শন করছে তা জানা সম্ভব নয় বরং এ ধরণের কোনো সুবিধা ফেসবুক ব্যবহারকারীদের দেয় না।

সেসময় উক্ত দাবিটিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

আগস্ট ৩০, ২০২২

“বাংলাদেশকে আমি ইদানিং ভালো করতে দেখিনি।” শীর্ষক একটি মন্তব্যকে পাকিস্তানের সাবেক ক্রিকেটার ওয়াসিম আকরামের মন্তব্য দাবি করে মূলধারার গণমাধ্যম নিউজবাংলা২৪, মানবজমিন, ডেইলি বাংলাদেশ, নয়া দিগন্ত, যায়যায়দিন এবং বাংলাদেশ সংবাদ সংস্থা এর ওয়েবসাইটে প্রকাশিত হয়।

অনুসন্ধানে দেখা যায়, পাকিস্তানের সাবেক ক্রিকেটার ওয়াসিম আকরাম “বাংলাদেশকে ইদানিং ভালো করতে দেখিনি” শীর্ষক এমন কোনো মন্তব্য করেননি বরং গণমাধ্যমগুলোতে বাংলাদেশ প্রসঙ্গে ওয়াসিম আকরামের মন্তব্যকে ভুলভাবে উপস্থাপন করা হয়েছে। 

সেসময় উক্ত দাবিটিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার

আগস্ট ৩০, ২০২২

মিশরে হবু স্ত্রীর স্কুলে এক তরুণের আগুন লাগানোর ঘটনায় দেশীয় মূলধারার গণমাধ্যম প্রথম আলো (আর্কাইভ), কালের কন্ঠ (আর্কাইভ), ইত্তেফাক (আর্কাইভ), সমকাল (আর্কাইভ), দৈনিক আমাদের সময় (আর্কাইভ), দেশ রুপান্তর (আর্কাইভ), মানবজমিন (আর্কাইভ), বাংলাদেশ প্রতিদিন (আর্কাইভ), মানবকন্ঠ (আর্কাইভ), অধিকার.নিউজ (আর্কাইভ), একুশে টিভি (আর্কাইভ), সময় নিউজ (আর্কাইভ), যমুনা টিভি (আর্কাইভ), চ্যানেল  (আর্কাইভ), ঢাকা পোস্ট, (আর্কাইভ), জাগো নিউজ 24 (আর্কাইভ), দ্য ডেইলি ক্যাম্পাস (আর্কাইভ) এবং আমার সংবাদ (আর্কাইভ) এর ওয়েবসাইটে প্রকাশিত সংবাদে আগুন লাগানোর কারণ হিসেবে ‘তরুণটির হবু স্ত্রীর পরীক্ষায় ফেল করার শঙ্কা ছিল’ এমন একটি তথ্য উল্লেখ করা হয়।

অনুসন্ধানে দেখা যায়, মিশরের ঐ তরুণ হবু স্ত্রী ফেল করার শঙ্কায় স্কুলে আগুন লাগাননি বরং হবু স্ত্রী ফেল করায় প্রতিশোধ নিতে স্কুলে আগুন লাগিয়েছেন তিনি।

সেসময় উক্ত দাবিটিকে বিভ্রান্তিকর হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

আগস্ট ৩১, ২০২২

ডিজনি ও হটস্টারের ক্রিয়েটিভ কমিউনিকেশনের প্রধান (মার্কেটিং) হুজেফা কাপাডিয়া নামে পরিচালিত একটি ফেসবুক আইডির বরাতে “মুন্না ভাই এমবিবিএস ৩ সিনেমার কাস্টিং এ চঞ্চল চৌধুরী” শীর্ষক দাবিতে মূলধারার গণমাধ্যম বিজনেস স্ট্যান্ডার্ড, দেশ রূপান্তর,  জনকণ্ঠসংবাদ প্রকাশ, ঢাকা পোস্ট, নিউজ বাংলা২৪, ডেইলি বাংলাদেশ এবং এবিনিউজ২৪ সংবাদ প্রচার করে।

অনুসন্ধানে দেখা যায়, হুজেফা কাপাডিয়া চঞ্চল চৌধুরীকে প্রশংসা করে ফেসবুকে কোন পোস্ট দেননি এবং মুন্না ভাই এমবিবিএস এর নেক্সট সিকুয়েলে চঞ্চল চৌধুরী থাকার বিষয়টি সঠিক নয়।

সেসময় উক্ত দাবিটিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

সেপ্টেম্বর ৪, ২০২২

“নারায়ণগঞ্জে বিএনপি-পুলিশ সংঘর্ষে ছাত্রদলের দুই নেতার মৃত্যু” শীর্ষক দাবিতে একটি তথ্য দ্য ডেইলি ক্যাম্পাস, ভোরের কাগজ, আমার সংবাদ, আমাদের সময় এবং  পারস টুডে এর ওয়েবসাইটে প্রকাশিত হয়।

অনুসন্ধানে জানা যায়, নারায়ণগঞ্জে বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ ও পাল্টাপাল্টি ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনায় বিএনপির দুই কর্মী নিহত হয়নি বরং একজন কর্মী নিহত হয়েছেন। উক্ত ঘটনায় সরকারি তোলারাম কলেজ ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক সুজন খান ফারুক মারা যাননি বরং বর্তমানে তিনি হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

সেসময় উক্ত বিষয়টিকে বিভ্রান্তিকর হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

সেপ্টেম্বর ৪, ২০২২

“মিয়ানমার সেনাবাহিনীর একটি হেলিকপ্টার যেভাবে ভূপাতিত হলো” শীর্ষক শিরোনামে একটি ভিডিও প্রতিবেদন বাংলাদেশের মূলধারার গণমাধ্যম একাত্তর টিভির ইউটিউব (আর্কাইভ) চ্যানেলে প্রকাশিত হয়।

অনুসন্ধানে দেখা যায়, একাত্তর টিভিতে প্রচারিত ভিডিওটি মিয়ানমার সেনাবাহিনীর হেলিকপ্টার ভূপাতিত হওয়ার দৃশ্যের নয় বরং এটি ২০২০ সালের ফেব্রুয়ারিতে উত্তর সিরিয়ায় একটি সিরিয়ান সামরিক হেলিকপ্টার গুলি করে ভূপাতিত করার ভিডিও।

সেসময় উক্ত ভিডিওকে ভুল হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

সেপ্টেম্বর ৭, ২০২২

“ভয়ংকর সাইবার হামলায় ২০০ কোটি টিকটক অ্যাকাউন্ট হ্যাকড” শীর্ষক শিরোনামে একটি তথ্য মূলধারার সংবাদমাধ্যম জাগো নিউজ২৪ (আর্কাইভ), ঢাকা মেইল (আর্কাইভ), মাইটিভি (আর্কাইভ),  মানবকন্ঠ (আর্কাইভ), বাংলাদেশ প্রতিদিন (আর্কাইভ), এবং যুগান্তর (আর্কাইভ) প্রচার করে।

অনুসন্ধানে দেখা যায়, ২০০ কোটি টিকটক অ্যাকাউন্ট হ্যাক হয় নি বরং ২০০ কোটি তথ্য চুরির দাবি করেছিল হ্যাকাররা। তাছাড়া টিকটকের সচল অ্যাকাউন্টই আছে প্রায় ১০০ কোটি।

সেসময় উক্ত ভিডিওকে ভুল হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

সেপ্টেম্বর ১১, ২০২২

“অনিল কাপুর, আলিয়া ভাট ও রণবীর কাপুর বন্যা কবলিত পাকিস্তানকে অর্থসাহায্য করেছে” শীর্ষক দাবিতে একটি তথ্য মূলধারার গণমাধ্যম সময় টিভি, জাগো নিউজ, মানবজমিন, ঢাকাটাইমস২৪.কম, ডেইলি বাংলাদেশ, ইনকিলাব, সংবাদ প্রকাশ, বি বার্তা এবং নিরাপদ নিউজ এর ওয়েবসাইটে প্রকাশিত হয়।

অনুসন্ধানে দেখা যায়, পাকিস্তানের বন্যা কবলিত মানুষদের জন্য অনিল কাপুর, আলিয়া ভাট ও রণবীর কাপুরের অর্থ সাহায্য প্রদানের বিষয়টি সত্য নয় বরং কোনো ধরনের তথ্যসূত্র যাচাই-বাছাই ছাড়াই তথ্যটি গণমাধ্যমে প্রচার করা হয়েছে।

সেসময় উক্ত দাবিটিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

সেপ্টেম্বর ১২, ২০২২

ড. আকবর আলি খানের মৃত্যুকে কেন্দ্র করে মিডিয়ায় তার মেয়ের বক্তব্য দাবিতে মূলধারার গণমাধ্যম আরটিভিবায়ান্ন টিভি এর ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলে একটি ভিডিও প্রচারিত হয়।

অনুসন্ধানে দেখা যায়, আলোচিত ভিডিওতে দেখানো নারী প্রয়াত অর্থনীতিবিদ ড. আকবর আলি খানের মেয়ে নয় বরং তিনি প্রয়াত চলচ্চিত্র পরিচালক গাজী মাজহারুল আনোয়ারের মেয়ে।

সেসময় উক্ত দাবিটিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

সেপ্টেম্বর ১৪, ২০২২

ভারতের বিহারের চিরালিয়া গ্রামে বাঁধ নির্মাণের কারণে ডুবে যাওয়া মসজিদ দীর্ঘ সময় পর  হঠাৎ পানির নিচ থেকে জেগে ওঠাকে কেন্দ্র করে আলোচিত বাঁধটি ১৯৮৪ সালে নির্মিত হয়েছে দাবিতে বাংলাদেশের মূলধারার গণমাধ্যম কালের কন্ঠ, সময় টিভি, ইনকিলাব, যমুনা টিভি, বাংলাদেশ টুডে, রিদ্মিক নিউজ, দৈনিক করতোয়া এর ওয়েবসাইট সংবাদ প্রকাশিত হয়।

অনুসন্ধানে জানা যায়, আলোচিত য়ী বাঁধটি ১৯৮৪ সালে নির্মাণ হয়নি বরং উক্ত বাঁধটি নির্মাণ শেষ হয় ১৯৮৮ সালে৷
সেসময় উক্ত দাবিটিকে আংশিক মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

সেপ্টেম্বর ১৫, ২০২২

বিরিয়ানি খেতে চান বিটিএস সদস্য জিমিন” শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন দেশীয় গণমাধ্যম যমুনা টিভি, দৈনিক বাংলা, ও আমাদের সময় এর ওয়েবসাইটে প্রকাশিত হয়।

অনুসন্ধানে জানা যায়, বিটিএস সদস্য জিমিন বিরিয়ানি খেতে চাননি বরং তিনি এটিকে শুধু ভারতীয় খাবার বলে মন্তব্য করেছেন।

সেসময় উক্ত দাবিটিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

সেপ্টেম্বর ১৭, ২০২২

“বাংলাদেশ বনাম দক্ষিণ আফ্রিকার মধ্যকার ম্যাচের(২৭ অক্টোবর) সকল টিকিট বিক্রি হয়ে গেছে” শীর্ষক দাবিতে একটি তথ্য মূলধারার গণমাধ্যম 

চ্যানেল২৪, Cricfrenzy, bdcrictime, জাগোনিউজ২৪, ইত্তেফাক, একুশে টিভি, মানবজমিন, মাইটিভি, সমকাল, দেশ রূপান্তর, নয়া দিগন্ত, যমুনা টিভি এবং ভোরের কাগজ এর ওয়েবসাইটে প্রকাশিত হয়।

অনুসন্ধানে দেখা যায়, বাংলাদেশ বনাম দক্ষিণ আফ্রিকা ম্যাচের টিকিট শেষ হওয়া বিষয়ক তথ্যটি পুরোপুরি সঠিক নয় বরং এক টিকিটে একই মাঠে দিনের দুইটি ম্যাচ দেখার সুবিধা থাকায় ঐ দিন ভারতের ম্যাচের দর্শকরাও একই টিকিট ক্রয় করেছেন।

সেসময় উক্ত দাবিটিকে আংশিক মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

সেপ্টেম্বর ১৯, ২০২২

“৫০৪ কোটির হল কাজে আসছে না” শিরোনামে বাংলাদেশের মূলধারার গণমাধ্যম প্রথম আলো এর প্রিন্ট ও অনলাইন সংস্করণে একটি প্রতিবেদন প্রকাশিত হয়।

অনুসন্ধানে দেখা যায়, ৫০৪ কোটি টাকা ব্যয়ে বগুড়া  সরকারি আজিজুল হক কলেজে ১০০ আসনের ছাত্রী হল নির্মাণের বিষয়টি সত্য নয় বরং ছাত্রী হল নির্মাণে ব্যয় হয়েছে ৫ কোটি ৪ লাখ টাকা।
সেসময় উক্ত দাবিটিকে আংশিক মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

সেপ্টেম্বর ২০, ২০২২

“বিশ্বের শীর্ষ টিকটকার খাবি লেমের প্রতি পোস্টে আয় ৭,৫০,০০০ ডলার” শীর্ষক শিরোনামে একটি তথ্য মূলধারার সংবাদমাধ্যম বিজনেস স্ট্যান্ডার্ড, ইনকিলাব এবং মাইটিভি‘তে প্রচারিত হয়।

অনুসন্ধানে দেখা যায়, টিকটক তারকা খাবি লামে তার করা প্রতিটি পোস্ট থেকে ৭৫০০০০ ডলার আয় করেন না বরং এই ৭৫০০০০ ডলার পরিমাণ টাকা তিনি হলিউডের একটি স্টুডিওর ব্রান্ড প্রমোশনের ভিডিও পোস্টের মাধ্যমে আয় করেছেন।

সেসময় উক্ত দাবিটিকে বিভ্রান্তিকর হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

সেপ্টেম্বর ২২, ২০২২

“ছাদ খোলা বাসে গরমে অসুস্থ ঋতুপর্ণা” শীর্ষক দাবিতে মূলধারার গণমাধ্যম ভোরের কাগজ (আর্কাইভ), ডেইলি বাংলাদেশ (আর্কাইভ), আমাদের সময় (আর্কাইভ), কালের কন্ঠ (আর্কাইভ), বিডি২৪ লাইভ (আর্কাইভ), আমার সংবাদ (আর্কাইভ), সময়ের আলো (আর্কাইভ), বার্তাবাজার (আর্কাইভ), বাংলাভিশন (আর্কাইভ), ডেইলি ক্যাম্পাস (আর্কাইভ) এবং বাংলাদেশ প্রতিদিন এর ওয়েবসাইটে সংবাদ প্রকাশিত হয়।

অনুসন্ধানে দেখা যায়, অতিরিক্ত গরমে নয় বরং ছাদখোলা বাসে  বিলবোর্ডের সাথে খোঁচা লেগে আহত হয়েছেন ফুটবলার ঋতুপর্ণা।

সেসময় উক্ত দাবিটিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

সেপ্টেম্বর ২৪, ২০২২

“সৌদি আরবে অনুষ্ঠিত আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতায় বিশ্বের ১১১টি দেশের মধ্যে/ দেশের সাথে/ দেশকে পেছনে ফেলে/ দেশকে হারিয়ে বাংলাদেশের হাফেজ সালেহ আহমদ তাকরিম তৃতীয় স্থান অর্জন করেছেন” শীর্ষক দাবিতে একটি তথ্য বাংলাদেশের মূলধারার গণমাধ্যমপ্রথমআলো, ডেইলি স্টার, যুগান্তর, বাংলাদেশ প্রতিদিন, এনটিভি, আরটিভি, চ্যানেল ২৪, সময় টিভি, বাংলা ভিশন, ইনকিলাব, বাংলা ট্রিবিউন, জাগোনিউজ২৪, রাইজিং বিডি, আমাদের সময়.কম, নয়াদিগন্ত, ইৃ্ৃত্তেফাক, সময়ের আলো, ঢাকা পোস্ট, কালের কণ্ঠ, যমুনা টিভি, মানবজমিন, সমকাল, আলোকিত বাংলাদেশ, ভোরের পাতা, দ্যা ডেইলি ক্যাম্পাস, Bangladesh Today, Bd24live, Daily Bangladesh, নয়া শতাব্দী, ঢাকা মেইল, আজকের পত্রিকা, নিউজ২৪, DBC News, My TV, Desh TV News, Bijoy TV, একাত্তর টিভি, নিউজবাংলা২৪, জনকণ্ঠ, এসএ টিভি, বাংলাদেশ জার্নাল, বিবার্তা২৪, পূর্ব-পশ্চিম বিডিবিডি২৪রিপোর্ট, বাংলা ইনসাইডার, সংবাদ প্রকাশ, জুম বাংলা, The Report, বাংলাদেশ সংবাদ সংস্থা, বায়ান্ন.টিভি, কালবেলা, নয়া শতাব্দী, প্রতিদিনের সংবাদ, বিডি মর্নিং, ডেইলি সান, ফিন্যান্সিয়াল এক্সপ্রেস, বিবিএস বাংলা, Newsg24, দৈনিক আমাদের সময়, বার্তা বাজার, নিরাপদ নিউজ, Campuslive, দৈনিক শিক্ষা ডটকম এবং ভোরের ডাক প্রচার করে।

অনুসন্ধানে জানা যায়, সৌদি আরবে বাদশাহ আব্দুল আজিজ কোরআন প্রতিযোগিতার ৪২ তম আসরে বাংলাদেশি হাফেজ সালেহ আহমেদ তাকরিম ১১১ দেশের ১৫৩ প্রতিযোগীকে পেছনে ফেলে বা হারিয়ে তৃতীয় স্থান অর্জন করেননি বরং উক্ত কোরআন প্রতিযোগিতায় ১১১ টি দেশের ১৫৩ জন প্রতিযোগী ৫ টি বিভাগে বিভক্ত হয়ে অংশগ্রহণ করেছেন। এবং প্রতিটি বিভাগে আলাদাভাবে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ঘোষণা করা হয়েছে। তার মধ্যে তাকরিম একটি বিভাগে তৃতীয় স্থান অর্জন করেছেন।

সেসময় উক্ত দাবিটিকে আংশিক মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

সেপ্টেম্বর ২৬, ২০২২

“অস্কারে মনোনয়ন পেয়েছে বাংলাদেশের হাওয়া” শীর্ষক শিরোনামে একটি তথ্য বাংলাদেশের মূলধারার গণমাধ্যমইন্ডিপেন্ডেন্ট টিভি, সমকাল, একুশে টিভিঢাকা পোস্ট এবং বাংলাদেশ টাইমস প্রচার করে।

অনুসন্ধানে দেখা যায়, বাংলাদেশের ছবি ‘হাওয়া’ অস্কারে মনোনয়ন পায়নি বরং হাওয়া চলচ্চিত্র অস্কার প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য অস্কার বাংলাদেশ কমিটি কর্তৃক নির্বাচিত হয়েছে।

সেসময় উক্ত দাবিটিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

সেপ্টেম্বর ২৮, ২০২২

“বোরখা-নামাজ বিশ্ববিদ্যালয়ের জন্য নয় : পিইউএসটি শিক্ষক” শীর্ষক শিরোনামে একটি সংবাদ মূলধারার জাতীয় দৈনিক নয়া দিগন্তে প্রকাশিত হয়েছে।

অনুসন্ধানে দেখা যায়, বোরখা-নামাজ বিশ্ববিদ্যালয়ের জন্য নয় এমন কোনো মন্তব্য পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষক রওশন ইয়াজদানী করেননি বরং শ্রেণীকক্ষে শিক্ষার্থীদের সাথে শিক্ষক রওশনের কথপোকথনের একটি অংশকে বিকৃত করে দেশীয় গণমাধ্যম নয়াদিগন্তে প্রচার করা হয়েছে। এছাড়া প্রতিবেদনে তাকে ইংরেজি বিভাগের ডিন হিসেবে উপস্থাপন করা হলেও তিনি মূলত বিভাগটির শিক্ষক।

সেসময় উক্ত দাবিটিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

সেপ্টেম্বর ৩০, ২০২২

“গৃহবন্দি চীনা প্রেসিডেন্ট শি জিনপিং” এমন একটি দাবি বাংলাদেশের মূলধারার গণমাধ্যম ভোরের কাগজ, যায়যায়দিন, দৈনিক বাংলা এবং মাইটিভি তে সংবাদ প্রচারিত হয়।

অনুসন্ধানে দেখা যায়, চীনা প্রেসিডেন্ট শি জিনপিং গৃহবন্দী থাকার দাবিটি সঠিক নয় বরং গত ২৭ সেপ্টেম্বর তাকে জনসম্মুখে দেখা গেছে।

সেসময় উক্ত দাবিটিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

অক্টোবর ৩, ২০২২

মূলধারার গণমাধ্যম প্রথম আলো’র ওয়েবসাইটে প্রকাশিত আমেরিকান লেখক রবার্ট ডি কাপলানের লেখা একটি কলাম “রাশিয়ায় পুতিন ও ইরানে খামেনির পতনের পরের বিপদ” শিরোনামে (আর্কাইভ) বাংলায় অনূদিত করে প্রকাশ করা হয়। প্রকাশিত কলামের সংযুক্ত ফিচার ইমেজে দ্বিপক্ষীয় বৈঠকরত অবস্থায় দুই ব্যক্তির ছবি প্রকাশ করে ক্যাপশনে লেখা হয়, ‘রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইরানের সর্বোচ্চ নেতা আলী খামেনি’। ছবি : রয়টার্স।”

অনুসন্ধানে দেখা যায়, প্রথম আলো’র কলামে সংযুক্ত ছবির ক্যাপশনে উল্লিখিত পুতিনের পাশের ব্যক্তি আলী খামেনি নয় বরং উক্ত ব্যক্তি ইরানের বর্তমান প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি।

সেসময় উল্লেখিত দাবিটিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

অক্টোবর ৪, ২০২২

“২০২২ সালে নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন ঢাকা মেডিকেল কলেজের (ঢামেক) সাবেক শিক্ষার্থী ডা. রায়ান সাদী” শীর্ষক দাবিতে দেশীয় মূলধারার গণমাধ্যম আরটিভি, একাত্তর, চ্যানেল২৪, বাংলাভিশন, আজকের পত্রিকা, বাংলাদেশ টাইমস, ডেইলি ক্যাম্পাস, ইনকিলাব, প্রতিদিনের সংবাদ, ডেইলি বাংলাদেশDaily Bangladesh English, সময়টিভি, দেশ রুপান্তর, দেশ টিভি, বিজনেস বাংলাদেশ, নয়াশতাব্দী, মানবকন্ঠ, বিডি জার্নাল, এবিনিউজ২৪, জুম বাংলা, ঢাকা মেইল, সময়ের কণ্ঠস্বরঢাকা ট্রিবিউন, বার্তাবাজার, সারা বাংলা, নয়া দিগন্ত, নিউজ ২৪, এখন টিভি, ভোরের কাগজ, যায়যায়দিন, দৈনিক আমাদের সময়, ভোরের ডাক, আমার সংবাদ, বিডি২৪রিপোর্ট, ২৪ লাইভ নিউজপেপার, ইনডিপেনডেন্ট টিভি, ঢাকা টাইমস, আলোকিত বাংলাদেশ, বৈশাখী টিভি, নিউজজি২৪ এবং ডেইলি এশিয়ান এইজ সংবাদ প্রচার করে।

অনুসন্ধানে দেখা যায়, ঢাকা মেডিকেল কলেজের (ঢামেক) সাবেক শিক্ষার্থী এবং যুক্তরাষ্ট্রের টেভোজেন বায়োর চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা ডা. রায়ান সাদীর এ বছরের নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন পাওয়ার বিষয়টি সঠিক নয় বরং গত পহেলা অক্টোবর থেকে “ডা. রায়ান সাদী এ বছরে নোবেল শান্তি পুরষ্কারের জন্য মনোনীত হয়েছে” এরূপ দাবি প্রচার করা হলেও পরবর্তীতে ২ অক্টোবর তারিখে টেভোজেন বায়োর ওয়েবসাইটে ও ৩ অক্টোবর শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির ফেসবুক আইডিতে তা পরিবর্তন করে “তিনি আগামী বছরের নোবেল শান্তি পুরষ্কারের জন্য মনোনীত হয়েছেন” বলে জানানো হয়।

সেসময় উক্ত দাবিটিকে বিভ্রান্তিকর হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

অক্টোবর ১২, ২০২২

অর্থনীতিতে নোবেল পুরস্কার দেওয়া হয়” শীর্ষক দাবিতে একটি তথ্য বহুবছর ধরে মূলধারার গণমাধ্যমগুলোতে প্রচার হয়ে আসছে। তারই ধারাবাহিকতায় ২০২২ সালেও অর্থনীতিতে নোবেল পুরষ্কার দেওয়া হয়েছে দাবিতে মূলধারার গণমাধ্যম  

ডেইলি স্টার (আর্কাইভ), বিডি নিউজ (আর্কাইভ), বিজনেস স্ট্যান্ডার্ড (আর্কাইভ), জাগো নিউজ (আর্কাইভ), নিউজ বাংলা (আর্কাইভ), দেশ রূপান্তর (আর্কাইভ), যুগান্তর (আর্কাইভ), ইত্তেফাক (আর্কাইভ), নয়া দিগন্ত (আর্কাইভ), সময় নিউজ (আর্কাইভ), চ্যানেল আই (আর্কাইভ), জনকণ্ঠ (আর্কাইভ), ইনকিলাব  (আর্কাইভ), বাংলা ট্রিবিউন (আর্কাইভ), ঢাকা পোস্ট (আর্কাইভ), আরটিভি (আর্কাইভ), এনটিভি (আর্কাইভ), চ্যানেল ২৪ (আর্কাইভ), প্রথম আলো (আর্কাইভ), বাংলানিউজ২৪ (আর্কাইভ), বণিক বার্তা (আর্কাইভ), কালের কন্ঠ (আর্কাইভ), রাইজিং বিডি (আর্কাইভ), ভয়েস অফ আমেরিকা বাংলা (আর্কাইভ), ভোরের কাগজ (আর্কাইভ), ঢাকা ট্রিবিউন (আর্কাইভ), কালবেলা (আর্কাইভ), মানবকণ্ঠ (আর্কাইভ), ঢাকা টাইমস (আর্কাইভ), ঢাকা প্রকাশ (আর্কাইভ), সমকাল (আর্কাইভ), আজকের পত্রিকা (আর্কাইভ), সংবাদ (আর্কাইভ), ইউএনবি (আর্কাইভ), দৈনিক আমাদের সময় (আর্কাইভ), বার্তা২৪ (আর্কাইভ), সময়ের আলো (আর্কাইভ), বাংলা ইনসাইডার (আর্কাইভ), দৈনিক আজাদী (আর্কাইভ), এবিনিউজ২৪ (আর্কাইভ), নয়া শতাব্দী (আর্কাইভ), সময়ের কন্ঠস্বর (আর্কাইভ), সিলেট মিরর (আর্কাইভ), যমুনা টিভি (আর্কাইভ), বাংলাভিশন (আর্কাইভ), আলোকিত বাংলাদেশ (আর্কাইভ), একাত্তর টিভি (আর্কাইভ), বৈশাখী টিভি (আর্কাইভ), নাগরিক টিভি (আর্কাইভ), The Financial Express (আর্কাইভ), New Age (আর্কাইভ), Daily Sun (আর্কাইভ), যায়যায়দিন (আর্কাইভ), ডেইলি ক্যাম্পাস (আর্কাইভ), মানবজমিন (আর্কাইভ), ডিবিসি নিউজ (আর্কাইভ), বাংলা২৪লাইভ নিউজপেপার (আর্কাইভ), ক্যাম্পাস লাইভ২৪ (আর্কাইভ), দৈনিক শিক্ষা (আর্কাইভ),আমার সংবাদ (আর্কাইভ), শেয়ারবিজ (আর্কাইভ), ভোরের ডাক (আর্কাইভ), ঢাকা মেইল (আর্কাইভ), একুশে টিভি (আর্কাইভ), ডিএমপি নিউজ (আর্কাইভ), সংবাদ প্রকাশ (আর্কাইভ),বাংলাদেশ প্রতিদিন (আর্কাইভ), নিউজ২৪ (আর্কাইভ), দ্য রিপোর্ট (আর্কাইভ), অধিকার.নিউজ (আর্কাইভ), ডেইলি বাংলাদেশ (আর্কাইভ), বিডি২৪লাইভ (আর্কাইভ), অর্থসূচক (আর্কাইভ), ডেইলি অবজার্ভার (আর্কাইভ), বাংলাদেশ জার্নাল (আর্কাইভ), আমাদের সময় (আর্কাইভ), বিবার্তা২৪ (আর্কাইভ) এবং পূর্ব পশ্চিম বিডি (আর্কাইভ) সংবাদ প্রচার করে।

অনুসন্ধানে জানা যায়, অর্থনীতিতে নোবেল পুরস্কার প্রদানের দাবিটি সঠিক নয় বরং আলফ্রেড নোবেল স্মরণে সুইডেনের কেন্দ্রীয় ব্যাংকের অনুদানে দেওয়া এই পুরস্কারের নাম সেভেরিজেস রিক্সব্যাংক প্রাইজ।

সেসময় উক্ত দাবিটিকে বিভ্রান্তিকর হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

অক্টোবর ১৩, ২০২২

“ঈদে মিলাদুন্নবীতে চট্টগ্রামের জশনে জুলুসকে বিশ্বের সবচেয়ে বড় জুলুসের স্বীকৃতি পেতে গিনেজ কর্তৃপক্ষের কাছে আবেদন এবং ৯ অক্টোবর গিনেজ কমিটির জুলুসটি পর্যবেক্ষণ করতে চট্টগ্রামে আসে” শীর্ষক পৃথক পৃথক দাবিতে একটি তথ্য মূলধারার গণমাধ্যম ডেইলি স্টার ইংরেজি (আর্কাইভ), বাংলা ট্রিবিউন (আর্কাইভ), দৈনিক আজাদী (আর্কাইভ), বাংলাদেশ জার্নাল (আর্কাইভ), নিউজ বাংলা (আর্কাইভ), যমুনা টিভি (আর্কাইভ), সময়ের আলো (আর্কাইভ), নাগরিক টিভি (আর্কাইভ), ভোরের কাগজ (আর্কাইভ), একাত্তর টিভি (আর্কাইভ), আলোকিত বাংলাদেশ (আর্কাইভ), দৈনিক পূর্বকোণ (আর্কাইভ), বাংলাভিশন (আর্কাইভ), ঢাকা টাইমস (আর্কাইভ), বাংলাদেশ টুডে (আর্কাইভ) এবং আমার সংবাদ (আর্কাইভ) এর ওয়েবসাইটে প্রচারিত হয়।

অনুসন্ধানে জানা যায়, ঈদে মিলাদুন্নবীতে চট্টগ্রামের জশনে জুলুসকে বিশ্বের সবচেয়ে বড় জুলুসের স্বীকৃতি পেতে গিনেজ কর্তৃপক্ষের কাছে আবেদন করার দাবিটি সঠিক নয় এবং ৯ অক্টোবর গিনেজ কমিটির জুলুসটি পর্যবেক্ষণের দাবিটিও মিথ্যা বরং ২০২৩ সালে গিনেজে এই আবেদন করা হবে বলে জানিয়েছে জুলুসের আয়োজকরা।

সেসময় উক্ত দাবিটিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

অক্টোবর ১৮, ২০২২

“মায়ের খোঁজে নিষিদ্ধ পল্লীতে বিভূতিভূষণ” শীর্ষক শিরোনামে মূলধারার গণমাধ্যম প্রথম আলো একটি প্রতিবেদন প্রকাশ করে।

অনুসন্ধানে দেখা যায়, অল্প বয়সে মাকে হারাননি বিভূতিভূষণ, এছাড়াও “মায়ের” খোঁজে নিষিদ্ধ পল্লিতে যাননি বিভূতিভূষণ বরং পূর্বপরিচিত “এক নারীর” খোঁজে সেই নারীর বাড়িতে গিয়েছিলেন তিনি (যা ইতোমধ্যে নিষিদ্ধ পল্লিতে পরিণত হয়েছে সেটা তিনি জানতেন না) এবং বিভূতিভূষণের মা তার (বিভূতিভূষণের) যুবক বয়সেই মারা যান।

সেসময় উক্ত দাবিটিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

অক্টোবর ১৮, ২০২২

“বাংলাদেশ থেকে বিদায় নিয়েছে মৌসুমি বায়ু, শুরু হতে পারে তাপ প্রবাহ” শীর্ষক দাবিতে মূলধারার সংবাদমাধ্যম নয়া দিগন্ত প্রতিবেদন প্রকাশ করে।

অনুসন্ধানে দেখা যায়, মৌসুমি বায়ু বাংলাদেশ থেকে বিদায় নেওয়া এবং এ বছর আর ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা না থাকার দাবি সঠিক নয় বরং মৌসুমি বায়ু ১৮ অক্টোবর দুপুর ১২ টা পর্যন্ত শুধু দেশের উত্তরাঞ্চল থেকে বিদায় নেওয়ার খবর ছিল এবং মৌসুমি বায়ু ছাড়া অন্য কারণেও ভারী বৃষ্টিপাত হতে পারে। 

সেসময় উক্ত দাবিটিকে বিভ্রান্তিকর হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

অক্টোবর ১৯, ২০২২

“কাতারে সমকামিতা অবৈধ বলে বিশ্বকাপ খেলবেন না কাভাল্লো” শীর্ষক শিরনামে মূলধারার গণমাধ্যম যমুনা টিভি একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

যমুনা টিভির পর একই বিষয়ে আমার সংবাদ এবং বিডি২৪রিপোর্ট এবং ডেইলি একাত্তর প্রতিবেদন প্রকাশ করে।

অনুসন্ধানে জানা যায়, কাতারে সমকামীতা অবৈধ থাকার কারণে সুযোগ পেয়েও জশ কাভাল্লোর বিশ্বকাপ না খেলার দাবিটি সত্য নয় বরং তিনি এখন অবদি অস্ট্রেলিয়ার সিনিয়র দলের হয়ে খেলার ডাক পায়নি। দেশের হয়ে অনূর্ধ্ব-১৯ দলে ২০১৯ সালে এক ম্যাচে খেলার সুযোগ পেয়েছিলেন। এছাড়া আসন্ন বিশ্বকাপের জন্য অস্ট্রেলিয়া এখনো চূড়ান্ত দল ঘোষণা করেনি।

সেসময় উক্ত দাবিটিকে বিভ্রান্তিকর হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

অক্টোবর ১৯, 2022

“জার্মানিতে মসজিদে প্রথমবারের মতো মাইকে আজানের ধ্বনি” শীর্ষক শিরোনামে মূলধারার গণমাধ্যম সময় টিভি, বাংলাদেশ প্রতিদিন, নয়া দিগন্ত এবং বাংলাদেশ জার্নাল সংবাদ প্রচার করে।

অনুসন্ধানে দেখা যায়, জার্মানিতে কয়েকটি শহরে আগে থেকেই লাউডস্পিকারে আজান দেয়ার অনুমতি আছে এবং কোলন শহরে পাঁচ ওয়াক্ত নামাজ সময় লাউডস্পিকারে আজান দেওয়া যাবেনা বরং আলোচিত কোলন শহরের শুধুমাত্র সেন্ট্রাল মসজিদে কেবলমাত্র শুক্রবার নির্দিষ্ট শব্দ-সীমার মধ্যে লাউডস্পিকারে আজান দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। এছাড়াও জার্মানিতে নয়, দেশটির কোলন শহরের একটি মসজিদে সম্প্রতি প্রথমবারের মত লাউডস্পিকারে আজান দেওয়া হয়েছে।

গণমাধ্যমের প্রতিবেদনগুলোর বিস্তারিত অংশে কোলন শহরের কথা উল্লেখ করা হলেও সম্পূর্ণ ভুল শিরোনামে সংবাদ প্রচার করায় সংবাদ মাধ্যমের বরাতে সামাজিক মাধ্যমে উল্লিখিত দাবিটি ছড়িয়ে পড়ে।

সেসময় উক্ত দাবিটিকে বিভ্রান্তিকর হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

অক্টোবর ২২, ২০২২

“যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশনের ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিং ২০২৩-এ বাংলাদেশের সব বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম স্থান অর্জন করেছে নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ)।” শীর্ষক দাবিতে একটি তথ্য মূলধারার 

সংবাদমাধ্যম নয়া দিগন্ত, কালের কণ্ঠ, যুগান্তর, সমকাল, বণিক বার্তাকালবেলা‘র ওয়েবসাইটে প্রচারিত হয়।

অনুসন্ধানে জানা যায়, টাইমস হায়ার এডুকেশনের ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিং ২০২৩-এ বাংলাদেশের সব বিশ্ববিদ্যালয়ের মধ্যে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় এককভাবে প্রথম স্থান অর্জন করেনি বরং উক্ত র‍্যাংকিং অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় যৌথভাবে বাংলাদেশে প্রথম স্থান অর্জন করেছে।

সেসময় উক্ত দাবিটিকে বিভ্রান্তিকর হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

অক্টোবর ২৩, ২০২২

“টাইমস হায়ার র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সেরা ঢাবি, দ্বিতীয় নর্থ সাউথ!” শীর্ষক দাবিতে একটি তথ্য দেশীয় মূলধারার অনলাইন সংবাদমাধ্যম দ্য ডেইলি ক্যাম্পাস এবং ঢাকা পোস্টসহ বেশ কয়েকটি অনলাইন পোর্টালে প্রকাশিত হয়েছে।

অনুসন্ধানে জানা যায়, টাইমস হায়ার এডুকেশনের ‘ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং ২০২৩- এ বাংলাদেশের সব বিশ্ববিদ্যালয়ের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় এককভাবে প্রথম স্থান অর্জন করেনি এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ও দ্বিতীয় স্থানে নয় বরং ঢাকা বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় উভয়ই যৌথভাবে বাংলাদেশে প্রথম স্থান অর্জন করেছে। এছাড়া টাইমসের তালিকায় “৬০১-৮০০” ক্রমধারায় যাদের দেখা যাচ্ছে তাদের স্থান দেওয়া হয়েছে ইংরেজি বর্ণমালা অনুযায়ী, কোনো র‌্যাঙ্কের ক্রমানুসারে নয়।

সেসময় উক্ত দাবিটিকে বিভ্রান্তিকর হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

নভেম্বর ১, ২০২২

“৫১০ কোটি টাকার সম্পত্তি নিয়ে শীর্ষ ধনী ক্রিকেটার মাশরাফী” শীর্ষক দাবিতে ক্রিকট্র্যাকারের বরাতে মূলধারার সংবাদমাধ্যম যমুনা টেলিভিশনআরটিভি, বাংলাভিশন এবং বিডি২৪লাইভের ওয়েবসাইটে একটি প্রতিবেদন প্রকাশিত হয়।

অনুসন্ধানে জানা যায়, মাশরাফি বিন মোর্তজার সম্পদের পরিমাণ ৫১০ কোটি টাকা শীর্ষক তথ্যটি সঠিক নয় বরং কতিপয় অনির্ভরযোগ্য ওয়েবসাইটে দেওয়া তথ্যের ভিত্তিতে বিষয়টি প্রচারিত হয়েছে। পাশাপাশি ক্রিকট্র্যাকার তাদের প্রতিবেদন সরিয়ে নিয়েছে।

সেসময় উক্ত দাবিটিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

নভেম্বর ২, ২০২২

“যুদ্ধ ছাড়া যুক্তরাষ্ট্রের অর্থনীতি চলবে না” শীর্ষক মন্তব্যকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের মন্তব্য দাবিতে মূলধারার গণমাধ্যম ইনকিলাব, মানবজমিন, নিউজ ২৪, যমুনা টিভি, ঢাকা টাইমস২৪ এবং এসএ টিভি এর ওয়েবসাইটে একটি প্রতিবেদন প্রকাশিত হয়।

অনুসন্ধানে দেখা যায়, যুক্তরাষ্ট্রের অর্থনীতি সম্পর্কে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের মন্তব্য দাবি করে গণমাধ্যমে প্রকাশিত সংবাদটি সঠিক নয় বরং পররাষ্ট্রমন্ত্রীর উপস্থিতিতে এক অনুষ্ঠানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক মীজানুর রহমানের করা একটি মন্তব্যকে পররাষ্ট্রমন্ত্রীর করা মন্তব্য দাবিতে গণমাধ্যমে প্রচারিত হয়েছে।

সেসময় উক্ত দাবিটিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

নভেম্বর ৬, ২০২২

“টিভিতেই দেখা গেছে সাকিব এ বিষয়ে (ভেজা মাঠ) কথা বলেছে। দেখাই যাচ্ছিল যে মাঠ ভেজা। আমার মনে হয়, ভারতের দিকে পক্ষপাত ছিল আইসিসির। তারা ভারতের সেমিফাইনালে যাওয়া নিশ্চিত করতে চেয়েছে।” শীর্ষক মন্তব্যকে পাকিস্তানি ক্রিকেটার শাহীদ আফ্রিদির মন্তব্য দাবিতে মূলধারার গণমাধ্যম প্রথম আলো (archive), যমুনা টেলিভিশন (archive),  চ্যানেল২৪ (archive) , সময় টিভি অনালইন (archive), যুগান্তর (archive), আরটিভি (archive), ইনকিলাব অনলাইন (archive),  বিডি ক্রিকটাইম (archive), বাংলানিউজ২৪, কালেরকন্ঠ, দেশ রূপান্তর, বাংলাদেশ প্রতিদিন, নিউজবাংলা২৪, কালবেলা, চ্যানেল আই, বাসস, মানবজমিন, নয়া দিগন্ত, বাংলাভিশন, ইত্তেফাক, নিউজজি২৪, ঢাকা পোস্ট, কালেরকণ্ঠ, ভোরের কাগজ, আমাদের সময়, দৈনিক আজাদী, সমকাল, বিডি২৪লাইভ, আমার সংবাদ, ২৪ লাইভ নিউজপেপার, নিরাপদ নিউজ, রেডিও টুডে, পূর্ব পশ্চিম, বিডি২৪রিপোর্ট,এবং ঢাকা মেইল সংবাদ প্রচার করে।

অনুসন্ধানে জানা যায়, প্রচারিত মন্তব্যটি পাকিস্তানি ক্রিকেটার শাহীদ আফ্রিদির নয় বরং একই অনুষ্ঠানে আফ্রিদির সাথে উপস্থিত এক ক্রীড়া সাংবাদিক উক্ত মন্তব্যটি করেছেন।

সেসময় উক্ত দাবিটিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

নভেম্বর ৭, ২০২২

“আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশকে বাছাইপর্ব খেলতে হবে” শীর্ষক দাবিতে দেশীয় মূলধারার একুশে টিভি, সময়ের কণ্ঠস্বর, একাত্তর টিভি, দেশ টিভি, যুগান্তর, দেশ রূপান্তর, ইত্তেফাক, চ্যানেল২৪, আরটিভি, ঢাকা পোস্ট, সময় টিভি, ঢাকা ট্রিবিউন, জাগোনিউজ২৪ এবং সকালের সময় এর ওয়েবসাইটে প্রতিবেদন প্রকাশিত হয়।

অনুসন্ধানে দেখা যায়, আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশকে বাছাইপর্ব খেলতে হবে না বরং র‍্যাংকিং বিবেচনায় ২০২৪ এ সরাসরি মূলপর্বে খেলবে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল।

সেসময় উক্ত দাবিটিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

নভেম্বর ৯, ২০২২

“আমার কাছে, আমাদের সবার কাছে মনে হয়েছে আউটটা হয়নি। আমরা নিশ্চিত ছিলাম আউট হয়নি। সিদ্ধান্ত আম্পায়ারের, এর ওপরে কিছু বলার নেই।” শীর্ষক শিরোনামে পাকিস্তানি ক্রিকেটার শাদাব খানের বক্তব্য দাবিতে একটি তথ্য দেশীয় মূলধারার গণমাধ্যম প্রথম আলো, নিউজ ২৪, দৈনিক করতোয়া এবং বিডি২৪রিপোর্ট এর ওয়েবসাইটে প্রকাশিত হয়।

অনুসন্ধানে জানা যায়, আলোচিত বক্তব্যটি শাদাব খান দেননি, বরং তার দেওয়া ভিন্ন একটি বক্তব্য বিকৃত হয়ে ‘আমার কাছে, আমাদের সবার কাছে মনে হয়েছে আউটটা হয়নি। আমরা নিশ্চিত ছিলাম আউট হয়নি। সিদ্ধান্ত আম্পায়ারের, এর ওপরে কিছু বলার নেই।’ শীর্ষক দাবিতে গণমাধ্যমে প্রচার করা হচ্ছে।

সেসময় উক্ত দাবিটিকে বিভ্রান্তিকর হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

নভেম্বর ১২, ২০২২

“কুমিল্লায় এইচ এস সি পরীক্ষার বোর্ড প্রশ্নে সাম্প্রদায়িক উস্কানির অভিযোগ উঠেছে” শীর্ষক দাবিতে মূলধারার সংবাদমাধ্যম ‘সময়ের আলো‘ এর ওয়েবসাইট এবং ই-পেপারে একটি প্রতিবেদন প্রকাশিত হয়।

অনুসন্ধানে দেখা যায়, হিন্দু-মুসলিম সাম্প্রদায়িকতার প্রশ্নপত্রটি কুমিল্লা শিক্ষা বোর্ডের নয় বরং এটি ঢাকা শিক্ষা বোর্ডের প্রশ্নপত্রের ছবি।

সেসময় উক্ত দাবিটিকে বিভ্রান্তিকর হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

নভেম্বর ১৩, ২০২২

“প্রোগ্রামিং বিশ্বকাপে সবার উপরে এমআইটি, দেশসেরা বুয়েট ৪০তম” শীর্ষক শিরোনামে মূলধারার অনলাইন সংবাদমাধ্যম ‘দ্য ডেইলি ক্যাম্পাস‘ এর ওয়েবসাইটে একটি প্রতিবেদন প্রকাশিত হয়।

অনুসন্ধানে দেখা যায়, সম্প্রতি ঢাকায় অনুষ্ঠিত আন্তর্জাতিক প্রোগ্রামিং প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে অংশ নেওয়া বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাংকিংয়ের যে তালিকা পাওয়া যায় তা সঠিক নয় বরং প্রতিযোগিতার র‍্যাংকিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যতীত বুয়েট সহ বাংলাদেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাংকিং ভুলভাবে প্রচার করা হচ্ছে।

সেসময় উক্ত দাবিটিকে বিভ্রান্তিকর হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

নভেম্বর ১৪, ২০২২

“বুয়েটছাত্র ফারদিন’র ঘটনায় প্রধান আসামী বান্ধবী বুশরা গ্রেফতার” “বুয়েটছাত্র ফারদিন হত্যা, বান্ধবী বুশরা গ্রেপ্তার”, “ফারদিন হত্যা, বান্ধবী বুশরাকে সাত দিনের রিমান্ড আবেদন”, “ফারদিনের সঙ্গে প্রেম ছিল না বুশরার, দাবি মা ইয়াসমিনের” শীর্ষক শিরোনামের সংবাদে একটি ছবি ব্যবহার করে মূলধারার গণমাধ্যম দেশটিভি (আর্কাইভ), ইত্তেফাক (আর্কাইভ),নয়া দিগন্ত (আর্কাইভ), ঢাকা পোস্ট (আর্কাইভ), আরটিভি (আর্কাইভ), সারাবাংলা (আর্কাইভ), এস এ টিভি (আর্কাইভ), আমার সংবাদ (আর্কাইভ), বিজনেস ইনসাইডার (আর্কাইভ) সংবাদ প্রচারিত হয়। উক্ত ছবিতে দেখা যাচ্ছে ফারদিনের ছবির সামনে একই ভঙ্গিতে বসে আছে একটি মেয়ে। ছবিতে দেখানো মেয়েটিকে বুশরা দাবি করে সংবাদ প্রচারিত হয়।

অনুসন্ধানে জানা যায়, নিহত ফারদিনের বান্ধবী বুশরাকে গ্রেফতারের সংবাদে ব্যবহৃত ছবিটি বুশরার নয় বরং ছবিটি ফারদিনের আরেক বান্ধবী আরিশা আশরাফের।

সেসময় উক্ত ছবিটিকে ভুল হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

নভেম্বর ১৫, ২০২২

দৈনিক যুগান্তরের প্রিন্ট ও অনলাইন সংস্করণে “ঝুঁকিপূর্ণ ভবনেই চলে পাঠদান প্রশাসনিক কার্যক্রম” শিরোনামে একটি ফাটল ধরা পিলারের ছবি সংযুক্ত করে “নতুন একাডেমিক ভবনে পিলারে ফাটল” ক্যাপশনে একটি প্রতিবেদন প্রকাশিত হয়।

অনুসন্ধানে দেখা যায়, “নতুন একাডেমিক ভবনে পিলারে ফাটল” ক্যাপশনে প্রকাশিত ছবিটি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) একাডেমিক ভবনের বাস্তব কোনো পিলারের নয় বরং এটি জবির চারুকলা বিভাগের “৩য় বার্ষিক শিল্পকলা প্রদর্শনী- ২০২২”এ প্রদর্শিত একটি ভাস্কর্যের ছবি।
সেসময় উক্ত ছবিটিকে ভুল হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

নভেম্বর ১৫, ২০২২

মূলধারার সংবাদমাধ্যম দৈনিক কালের কন্ঠ পত্রিকার অনলাইন সংস্করণে “সড়ক দুর্ঘটনায় মারা গেছেন অভিনেত্রী কল্যাণী” শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়।

প্রতিবেদনের ফিচার ইমেজে পত্রিকাটি মারাঠি অভিনেত্রী কল্যাণী কুরালে যাদব দাবিতে এক নারীর ছবি যুক্ত করেছে।

অনুসন্ধানে দেখা যায়, কালের কন্ঠের প্রতিবেদনে “মারাঠি অভিনেত্রী কল্যাণী কুরালে যাদব” ক্যাপশনে প্রকাশিত ফিচার ছবিটি কল্যাণীর নয় বরং এটি কলকাতার অভিনেত্রী সৌমিতৃষা কুন্ডুর ছবি।

সেসময় উক্ত ছবিটিকে ভুল হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

নভেম্বর ১৬, ২০২২

“আমি বৃষ্টিতে হাঁটি যেন কেউ আমার অশ্রু দেখতে না পায়।” শীর্ষক মন্তব্যকে বিখ্যাত কমেডিয়ান চার্লি চ্যাপলিনের মন্তব্য দাবি করে মূলধারার সংবাদমাধ্যম সময় টিভি, আমাদের সময় এবং ঢাকা টাইমস এর ওয়েবসাইটে সংবাদ প্রতিবেদন প্রকাশিত হয়।

অনুসন্ধানে জানা যায়, প্রচারিত মন্তব্যটি বিখ্যাত কমেডিয়ান চার্লি চ্যাপলিনের উক্তি নয় বরং কোনো ধরনের সত্যতা ছাড়াই উক্ত মন্তব্যটি তার উক্তি দাবিতে গণমাধ্যমে প্রচার হয়ে আসছে।

সেসময় উক্ত দাবিটিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

নভেম্বর ২২, ২০২২

সম্প্রতি “পবিত্র কুরআন আয়াত তিলাওয়াত দিয়ে শুরু হলো বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান” শীর্ষক শিরোনামে কাতার বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে কোরআন তিলাওয়াতের দৃশ্য দাবিতে একটি ভিডিও এবং ভিডিওর স্থিরচিত্র মূলধারার গণমাধ্যম যায়যায়দিন, নয়া দিগন্ত, সময় টিভি, যমুনা টিভির প্রতিবেদনে প্রচারিত হয়।

অনুসন্ধানে জানা যায়, কুরআন তেলাওয়াতের এই দৃশ্যটি কাতার বিশ্বকাপ-২০২২ এর উদ্বোধনী অনুষ্ঠানের নয় বরং এটি কাতারের আল থুমামা স্টেডিয়াম উদ্বোধনের পুরোনো ভিডিও।
সেসময় উক্ত ছবিটিকে ভুল হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

নভেম্বর ২৩, ২০২২

“আর্জেন্টিনার পরাজয়ে কুমিল্লার নিমসারের শিকারপুরে হার্ট অ্যাটাকে এক সমর্থকের মৃত্যু” শীর্ষক দাবিতে মূলধারার গণমাধ্যম  প্রথমআলো, নয়াদিগন্ত, বিজনেস বাংলাদেশ, সংবাদ প্রকাশ, বাংলাদেশ জার্নাল, ভোরের কাগজ, bd24live, সময়ের আলো, ডেইলি বাংলাদেশ, News24, ডেইলি ক্যাম্পাস, ঢাকা প্রকাশ, Bd24report, ইনকিলাব, রাইজিং বিডি, ঢাকা মেইল, মানবকন্ঠ, বাংলা ভিশন, এস এ টিভি, জনকণ্ঠ, দেশ রুপান্তর, আরটিভি, পূর্ব পশ্চিম, অলরাউন্ডার, কুমিল্লার কাগজ, যুগান্তর এবং  জুম বাংলা এর ওয়েবসাইটে প্রতিবেদন প্রকাশিত হয়।

অনুসন্ধানে দেখা যায়, আর্জেন্টিনার পরাজয়ের কারণে

হার্ট অ্যাটাকে কুমিল্লার নিমসারের শিকারপুরে কাউসার জাভেদ কাকন নামে এক ব্যক্তির মৃত্যুর সংবাদটি সঠিক নয় বরং তিনি পূর্বে থেকেই হার্টের রোগী ছিলেন।

সেসময় উক্ত দাবিটিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

নভেম্বর ২৪, ২০২২

“এবার প্রকাশ্যেই নারীর চড় খেলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁ” শীর্ষক দাবিতে একটি সংবাদ মূলধারার গণমাধ্যম কালের কন্ঠ (ইংরেজি), কালের কন্ঠ (বাংলা), ডেইলি ক্যাম্পাস, ইনকিলাব, ঢাকা ট্রিবিউন, দ্য বিজনেস স্ট্যান্ডার্ড, কালবেলা, ঢাকা পোস্ট, বিডি জার্নাল, আমাদের সময়, আরটিভি, বৈশাখী টিভি, বিডি মর্নিং, ঢাকা টাইমস, বাংলাদেশ টুডে, বাংলা নিউজ২৪, ফ্রিডম বাংলা এবং বায়ান্ন নিউজ এর ওয়েবসাইটে প্রকাশিত হয়।

অনুসন্ধানে দেখা যায়, ফ্রান্সের প্রেসিডেন্টকে প্রকাশ্যে এক নারীর চড় দেওয়ার প্রচারিত ভিডিওটি সাম্প্রতিক সময়ের নয় বরং ২০২১ সালে এক পুরুষ ফ্রান্সের প্রেসিডেন্টকে চড় মেরেছিলেন।

সেসময় উক্ত দাবিটিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

নভেম্বর ২৪, ২০২২

“আর্জেন্টিনার হারে মেসির স্ত্রীর ‘হৃদয়ভাঙা’ পোস্ট” শিরোনামে একটি সংবাদ দেশীয় মূলধারার গণমাধ্যম সময় টিভি, ডেইলি ক্যাম্পাস, নিউজ ২৪, ভোরের কাগজ, কালবেলা, বিজনেস বাংলাদেশ এবং বাংলা ইনসাইডার সংবাদ প্রচার করে।

অনুসন্ধানে জানা যায়, সৌদি আরবের সাথে আর্জেন্টিনার হারের পর মেসির স্ত্রী ফেসবুকে কোনো পোস্ট করেনি বরং মেসির স্ত্রীর নামে তৈরি একটি ভুয়া ফেসবুক পেজের পোস্টকে কেন্দ্র করে এই সংবাদটি প্রচার করা হচ্ছে এবং মেসির স্ত্রী ফেসবুক ই ব্যবহার করেননা।

সেসময় উক্ত দাবিটিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

নভেম্বর ২৪, ২০২২

“উন্নত চিকিৎসার জন্য সৌদি প্রিন্সের নির্দেশে জার্মানি পাঠানো হলো সৌদি ডিফেন্ডারকে” শীর্ষক দাবিতে মূলধারার গণমাধ্যম প্রথম আলো, নিউজ বাংলা২৪, চ্যানেল আই, ঢাকা প্রকাশ, একুশে টিভি, ইনকিলাব, মানব জমিন, যমুনা টিভি, সময় টিভি, বাংলা ভিশন, আজকের পত্রিকা, বাংলা নিউজ২৪, ঢাকা পোস্ট, আরটিভি, কালবেলা, আমাদের সময়, যুগান্তর, জুম বাংলা, আলোকিত বাংলাদেশ, নয়াশতাব্দী, বিডি মর্নিং, বিডি২৪লাইভ

এবং সংবাদ প্রকাশ এর ওয়েবসাইটে প্রতিবেদন প্রকাশিত হয়।

এছাড়াও, মূলধারার সংবাদমাধ্যম দেশ রূপান্তর, দ্যা ডেইলি ক্যাম্পাস, এনটিভি, বাংলা ইনসাইডার, চ্যানেল২৪, জনকণ্ঠ, নয়া দিগন্ত, বাংলাদেশ প্রতিদিন, মানবকণ্ঠ, ঢাকা পোস্ট, নিউজ২৪, ঢাকা মেইল, সময়ের আলো এবং ডেইলি বাংলাদেশ তাদের প্রতিবেদনে দাবি করে সৌদি প্রিন্স ইয়াসের আল আল শাহরানিকে জার্মানি পাঠাতে নির্দেশ দিয়েছেন।

অনুসন্ধানে জানা যায়, উন্নত চিকিৎসার জন্য সৌদি প্রিন্সের নির্দেশে সৌদি ফুটবল দলের ডিফেন্ডার ইয়াসের আল শাহরানিকে জার্মানিতে পাঠানোর তথ্যটি সঠিক নয় বরং তার নিজ দেশ সৌদি আরবের রাজধানী রিয়াদের ন্যাশনাল গার্ড হাসপাতালেই তার চিকিৎসা হচ্ছে। এছাড়া সৌদি প্রিন্সের এমন কোনো নির্দেশনাও পাওয়া যায়নি।

সেসময় উক্ত দাবিটিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

নভেম্বর ২৬, ২০২০

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানকে সূত্র উল্লেখ করে দেশীয় মূলধারার গণমাধ্যম সময় টিভি “কাতারে বিশ্বকাপ প্রকল্পের সঙ্গে যুক্ত সাড়ে ছয় হাজার শ্রমিক মারা গেছেন” শীর্ষক দাবিতে তথ্য প্রকাশ করে।

অনুসন্ধানে জানা যায়, কাতারে বিশ্বকাপ প্রকল্পের সঙ্গে যুক্ত সাড়ে ছয় হাজার শ্রমিক মারা গেছেন দাবিতে সময় টিভিতে প্রচারিত তথ্যটি সঠিক নয় এবং গার্ডিয়ানও এরকম কোনো দাবি করেনি বরং ২০১১ থেকে ২০২০ সাল পর্যন্ত কাতারে সব ধরনের কাজের শ্রমিক ও কর্মীর মৃত্যুর মোট সমন্বিত তথ্য “দ্য গার্ডিয়ান” এর ৬,৫০০ বিদেশী মৃত্যুর খবরকে শুধুমাত্র বিশ্বকাপ সম্পর্কিত নির্মাণ শ্রমিক মৃত্যুর সংখ্যা হিসেবে প্রচারিত হয়েছে।

সেসময় উক্ত দাবিটিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

নভেম্বর ২৬, ২০২২

ফিফা বিশ্বকাপ-২০২২ এর গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে আর্জেন্টিনার সাথে সৌদি আরবের জয়কে কেন্দ্র করে ওই খেলার বিরতিতে ডেসিংরুমে সৌদি আরবের কোচ হার্ভ রেনার্ডের নিজ খেলোয়াড়দের উদ্দেশ্যে কথা বলার মুহুর্তের দৃশ্য দাবি করে মূলধারার গণমাধ্যম আরটিভি, একুশে টেলিভিশন এবং যমুনা টেলিভিশন প্রতিবেদন প্রকাশ করে।

অনুসন্ধানে জানা যায়, আলোচিত ভিডিওটি আর্জেন্টিনা বনাম সৌদি আরব ম্যাচের নয় বরং এটি গত ৩০ মার্চ অনুষ্ঠিত সৌদি আরব বনাম অস্ট্রেলিয়া ম্যাচের পুরোনো ভিডিও।

সেসময় উক্ত ভিডিওকে ভুল হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

নভেম্বর ২৬, ২০২২

“আর্জেন্টিনাকে হারানোয় সৌদি আরবের প্রতিটি ফুটবলারকে Rolls Royce উপহার দিবেন সৌদি বাদশা!” শীর্ষক একটি তথ্য মূলধারার গণমাধ্যম

যমুনা টেলিভিশন, ইন্ডিপেন্ডেন্ট টিভি, দৈনিক যুগান্তরদৈনিক ইনকিলাব, একুশে টিভি, দৈনিক জনকণ্ঠ, দৈনিক ইত্তেফাক, সময় টেলিভিশন, দৈনিক মানবজমিন, বাংলানিউজ২৪, সময়ের আলো, বাংলা ট্রিবিউন, আরটিভি The Business Standard, বাংলা ভিশন, দেশ রুপান্তর, ঢাকা পোস্ট, বিডি২৪ লাইভ, দ্যা ডেইলি ক্যাম্পাস, আজকের পত্রিকা, নাগরিক টিভি, আমাদের সময়ডেইলি বাংলাদেশবিডি২৪ রিপোর্ট, এবিনিউজ২৪ এবং জুম বাংলা প্রচার করে।

অনুসন্ধানে জানা যায়, আর্জেন্টিনাকে হারানোয় সৌদি আরবের প্রতিটি ফুটবলারকে Rolls Royce উপহার দিবেন সৌদি বাদশা শীর্ষক সংবাদটি সঠিক নয় বরং তথ্যসূত্রহীন দুইটি টুইটের ভিত্তিতে বিষয়টি বিভিন্ন গণমাধ্যমে প্রচারিত হয়েছিলো। যা পরবর্তীতে মিথ্যা হিসেবে নিশ্চিত করেছেন সৌদি আরবের ফুটবলার সালেহ আল-শেহরি।

সেসময় উক্ত দাবিটিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

নভেম্বর ২৯, 2022

“গত ৬৬ বছরে ধরে বিশ্বকাপের গ্রুপ পর্বে কোনো ম্যাচ হারেনি ব্রাজিল” শীর্ষক দাবিতে মূলধারার ইলেকট্রনিক সংবাদমাধ্যম ‘চ্যানেল২৪’ এর ফেসবুক হতে একটি ডিজিটাল ব্যানার প্রচারিত হয়।

অনুসন্ধানে দেখা যায়,গত ৬৬ বছর ধরে ব্রাজিলের গ্রুপ পর্বের কোনো ম্যাচ না হারর তথ্যটি সঠিক নয় বরং গত ২৪ বছরে গ্রুপ পর্বের কোনো ম্যাচ হারেনি ব্রাজিল।

সেসময় উক্ত দাবিটিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

নভেম্বর ৩০, ২০২২

“২০১৪ সালের ফুটবল বিশ্বকাপে জার্মান ফুটবলার মেসুত ওজিল রোজা রেখে খেলেছিলেন” শীর্ষক দাবিতে মূলধারার ইলেকট্রনিক গণমাধ্যম আরটিভি‘ র ফেসবুক পেজ হতে সংবাদ প্রচারিত হয়।

অনুসন্ধানে জানা যায়, ২০১৪ সালের ফুটবল বিশ্বকাপে মেসুত ওজিল রোজা রেখে মাঠে নামেননি বরং বিশ্বকাপ চলাকালীন এক সংবাদ সম্মেলনে তিনি সে বছর রোজা না রাখার কথা জানান।

সেসময় উক্ত দাবিটিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

নভেম্বর ৩০, ২০২২

প্রথম আলো, ভোরের কাগজ, নিউজ ২৪, জুম বাংলা, দ্যা ডেইলি ক্যাম্পাস এবং বাংলা ভিশন।

“মেসির স্ত্রীর ফেসবুক স্ট্যাটাসে বাংলাদেশ” শীর্ষক শিরোনামে দেশীয় মূলধারার গণমাধ্যম প্রথম আলো, ভোরের কাগজ, নিউজ২৪, দ্য ডেইলি ক্যাম্পাস জুম বাংলা এবং বাংলা ভিশন এর ওয়েবসাইটে সংবাদ প্রকাশিত হয়।

অনুসন্ধানে জানা যায়, মেসির হাতে বাংলাদেশের পতাকা সম্বলিত ছবিটি দিয়ে মেসির স্ত্রী আন্তোনেয়া রোকুজ্জো ফেসবুকে কোনো পোস্ট করেননি বরং মেসির স্ত্রীর নামে ভুয়া একটি ফেসবুক পেজ থেকে পোস্টটি করা হয়েছে এবং প্রকৃতপক্ষে মেসির স্ত্রী ফেসবুক ই ব্যবহার করেন না।

সেসময় উক্ত দাবিটিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

ডিসেম্বর ১, ২০২২

বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে মেসির পেনাল্টি মিসের পর বিশ্বকাপের ইতিহাসে আর্জেন্টিনার পেনাল্টি মিসের একটি পরিসংখ্যান দেশীয় গণমাধ্যম প্রথম আলো, দ্য ডেইলি স্টার, দৈনিক ইনকিলাব, বাংলাদেশ প্রতিদিন, আমাদের সময়, দৈনিক আমাদের সময়, চ্যানেল২৪, বাংলানিউজ২৪, কালের কন্ঠ, আজকের পত্রিকা, সংবাদ প্রকাশ, নিউজ২৪, নয়া শতাব্দী এবং বাংলা ইনসাইডার প্রচার করেছে।

পরিসংখ্যানে যা দাবি করা হয়েছে

মারিও কেম্পেস ১৯৭৮ সালের বিশ্বকাপের তৃতীয় ম্যাচে পেনাল্টি মিস করেন এবং সে বিশ্বকাপে আর্জেন্টিনা বিশ্বকাপ জিতে।

আবার, ম্যারাডোনা ১৯৮৬ সালের বিশ্বকাপে তৃতীয় ম্যাচে পেনাল্টি মিস করেন এবং এবারও আর্জেন্টিনা বিশ্বকাপ জিতে।

অনুসন্ধানে জানা যায়, ১৯৭৮ ও ১৯৮৬ বিশ্বকাপের তৃতীয় ম্যাচে মারিও কেম্পেস ও ডিয়েগো ম্যারাডোনার পেনাল্টি মিসের দাবিটি সত্য নয় বরং সেই ম্যাচগুলোতে আর্জেন্টিনা কোনো পেনাল্টি-ই পায়নি।

সেসময় উক্ত দাবিটিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

ডিসেম্বর ৩, ২০২২

“কাতার বিশ্বকাপে আর্জেন্টিনা বনাম পোল্যান্ড ম্যাচে মেসি নিজের ম্যাচ সেরার পুরস্কার ম্যাক অ্যালিস্টারকে দিয়ে দেন” শীর্ষক দাবিতে মূলধারার সংবাদমাধ্যম মানবজমিন, নয়া দিগন্ত এবং বিডি২৪রিপোর্ট এর ওয়েবসাইটে সংবাদ প্রকাশিত হয়।

অনুসন্ধানে জানা যায়, আর্জেন্টিনা বনাম পোল্যান্ড ম্যাচে মেসি নিজের ম্যাচ সেরার পুরস্কার ম্যাক অ্যালিস্টারকে দিয়ে দেননি বরং ম্যাক অ্যালিস্টারই ম্যাচ সেরা নির্বাচিত হয়েছিলেন।

সেসময় উক্ত দাবিটিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

ডিসেম্বর ৪, ২০২২

সম্প্রতি “বাংলাদেশের অভিনেতাকে চড় মেরেছেন বলিউডের নোরা ফাতেহি” শীর্ষক দাবিতে একটি তথ্য মূলধারার গণমাধ্যম চ্যানেল২৪বিজয় টিভির ইউটিউব চ্যানেলে একটি ভিডিও প্রতিবেদন প্রকাশিত হয়।

অনুসন্ধানে দেখা যায়, বাংলাদেশের অভিনেতাকে নোরা ফাতেহির চড় মারার দাবিতে প্রচারিত তথ্যটি সঠিক নয় বরং নোরা ফাতেহি কাকে চড় মেরেছিলেন তা তিনি নিজেই প্রকাশ করেননি।

সেসময় উক্ত দাবিটিকে বিভ্রান্তিকর হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

ডিসেম্বর ৮, ২০২২

৬৭৪৭ দিন (১৮ বছর) পর পর্তুগালের ডাগআউটে কাটিয়েছেন রোনালদো” শীর্ষক একটি দাবিতে মূলধারার গণমাধ্যম প্রথম আলো (প্রতিবেদন ১), প্রথম আলো (প্রতিবেদন ২), কালের কন্ঠ, দেশ রূপান্তর,  লাইভ নিউজপেপার ২৪, আমাদের সময়, জুম বাংলা, ডেইলী স্টার, বিডি২৪ রিপোর্টসময় নিউজ, আরটিভি (প্রতিবেদন ১), আরটিভি (প্রতিবেদন ২), একাত্তর টিভি, সমকাল, ঢাকা মেইল, মানবজমিন, এবিনিউজ২৪, সাম্প্রতিক দেশকাল এবং ভোরের কাগজ এর ওয়েবসাইটে প্রকাশিত হয়।

অনুসন্ধানে জানা যায়, রোনালদোর ১৮ বছর পর বড় টুর্নামেন্টে ডাগআউটে বসে থাকার দাবিটি সঠিক নয় বরং ১৪ বছর পূর্বে, ২০০৮ সালেও তাকে পুরো ম্যাচ ডাগআউটে বসে থাকতে হয়েছিল। 

সেসময় উক্ত দাবিটিকে বিভ্রান্তিকর হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

ডিসেম্বর ৮, ২০২২

“বিশ্বের প্রথম দল হিসেবে স্কোয়াডের সবগুলো সদস্য খেলিয়ে ব্রাজিলের রেকর্ড” শীর্ষক দাবিতে মূলধারার সংবাদমাধ্যম বাংলানিউজ২৪, বাংলাদেশ প্রতিদিন, দেশ রূপান্তর, বাংলা ইনসাইডার, দ্য ডেইলি ক্যাম্পাস, চ্যানেল২৪, কালবেলা, নয়া দিগন্ত, বিডি২৪লাইভ, আমাদের সময়, জুম বাংলা, বিডি২৪রিপোর্ট এবং যমুনা টিভি সংবাদ প্রচার করে।

অনুসন্ধানে দেখা যায়, বিশ্বের প্রথম দল হিসেবে স্কোয়াডের সব সদস্য খেলিয়ে ব্রাজিলের রেকর্ড করার তথ্যটি সঠিক নয় বরং ব্রাজিল ছাড়াও এর আগে তিউনিসিয়া, নেদারল্যান্ডস ও ফ্রান্সের এই রেকর্ড রয়েছে৷

সেসময় উক্ত দাবিটিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

ডিসেম্বর ১৩, ২০২২

“আর্জেন্টিনা-নেদারল্যান্ডস ম্যাচের রেফারি লাহোজকে বাড়ি পাঠিয়ে দিয়েছে ফিফা” শীর্ষক দাবিতে দেশীয় মূলধারার গণমাধ্যম ইন্ডিপেন্ডেন্ট টিভি, নিউজ২৪, বাংলাদেশ প্রতিদিন, বাংলা নিউজ২৪, নয়াদিগন্ত, চ্যানেল২৪, বনিকবার্তা, প্রথম আলো, টিবিএস, বার্তা২৪, যমুনা টিভি, ইত্তেফাক, ঢাকা ট্রিবিউন, আমাদের সময়, জাগোনিউজ২৪, এনটিভি, চ্যানেল আই, ক্যাম্পাস লাইভ, বাংলাদেশ জার্নাল, ঢাকা পোস্ট, কালেরকণ্ঠ, ডেইলি অবজারভার (বাংলা), মানবজমিন, বাংলাদেশ টাইমস, ভোরের কাগজ, ঢাকা টাইমস, আরটিভি, ডেইলি বাংলাদেশ, বাংলা ট্রিবিউন, বাংলা ভিশন, বৈশাখী টিভি, পূর্ব পশ্চিম, একুশে টিভি, সময়ের কণ্ঠস্বর, ডিবিসি নিউজ, এবিনিউজ২৪, সময় টিভি, একাত্তর টিভি, অলরাউন্ডার, সমকাল, দৈনিক বাংলা, কালবেলা, প্যাভিলিয়ন, অবজারভার বিডি (ইংরেজি), সংবাদ প্রকাশ, নয়া শতাব্দী, জনকণ্ঠ, ঢাকা মেইল, আমার সংবাদ, বিবিএস বাংলা, প্রতিদিনের সংবাদ, বাংলা.২৪লাইভনিউজপেপার, যুগান্তর, দৈনিক আমাদের সময়, নাগরিক টিভি, দৈনিক করতোয়া, ইনকিলাব, বিডি মর্নিং, বিডি২৪লাইভ, দৈনিক শিক্ষা, সময়ের আলো, এসএ টিভি, বিজয় টিভি, দ্য ডেইলি ক্যাম্পাস, বাংলা ইনসাইডার, বিডি২৪রিপোর্ট, অধিকার এবং নিরাপদ নিউজ সংবাদ প্রচার করেছে।

কারণ হিসেবে কিছু কিছু গণমাধ্যম যা দাবি করছে-

আর্জেন্টিনা ও নেদারল্যান্ডসের ম্যাচে মোট ১৯টি হলুদ কার্ড দেখানো মাতেও লাহোজকে ফিফার শৃঙ্খলা কমিটি বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী বিশ্বকাপের পরবর্তী ম্যাচগুলো থেকে অব্যাহতি দেয়া হচ্ছে।

অনুসন্ধানে জানা যায়, লিওনেল মেসি এবং এমিলিয়ানো মার্টিনেজের অভিযোগের প্রেক্ষিতে ফিফার শৃঙ্খলা কমিটি কোনো বৈঠক করেনি এবং ফিফা মাতেও লাহোজকে বাড়ি পাঠিয়ে দেয়নি বরং বিশ্বকাপে নিজ দায়িত্ব পালন শেষে তিনি নিজেই স্পেনে ফিরে গিয়েছেন।

সেসময় উক্ত দাবিটিকে বিভ্রান্তিকর হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

ডিসেম্বর ১৪, ২০২২

“সেমিফাইনাল সামনে রেখে মেসির স্ত্রী ফেসবুকে পোস্ট” শীর্ষক একটি ফেসবুক পোস্ট মূল ধারার অনলাইন সংবাদমাধ্যম bdnews24 এর অফিশিয়াল ফেসবুক পেজে শেয়ার করা হয়।

অনুসন্ধানে জানা যায়, সেমিফাইনাল সামনে রেখে মেসির স্ত্রী ফেসবুকে কোনো পোস্ট দেননি বরং মেসির স্ত্রীর নামে তৈরি একটি ভুয়া ফেসবুক পেজের পোস্টকে কেন্দ্র করে এই সংবাদটি প্রচার করা হচ্ছে এবং মেসির স্ত্রী ফেসবুক ই ব্যবহার করেন না।

সেসময় উক্ত দাবিটিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

ডিসেম্বর ১৫, ২০২২

“তুরস্কের পর দ্বিতীয় মুসলিম দেশ হিসেবে ফিফা বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছে মরক্কো!” শীর্ষক দাবিতে দেশীয় মূলধারার গণমাধ্যম সময় টিভি, চ্যানেল২৪, নয়া শতাব্দী, সময়ের আলো, মানবজমিন(কলাম) এবং নয়া দিগন্ত সংবাদ প্রকাশ করে।

অনুসন্ধানে জানা যায়, দ্বিতীয় নয় বরং প্রথম মুসলিম দেশ হিসেবে কাতার বিশ্বকাপে সেমিফাইনাল খেলেছে মরক্কো। তাছাড়া, তুরস্ক ধর্ম নিরপেক্ষ দেশ।

সেসময় উক্ত দাবিটিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

 

 ডিসেম্বর ১৯,2022

ব্রিটেনের প্রাণী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুকে কেন্দ্র করে তার অতীতের বাংলাদেশ সফর নিয়ে বাংলাদেশের গণমাধ্যমে সংবাদ প্রচারিত হয়। গণমাধ্যমে প্রচারিত সংবাদগুলোতে রাণীর ১৯৬১ সালের ঢাকা আগমনের তারিখ হিসেবে ভিন্ন ভিন্ন গণমাধ্যমে ভিন্ন ভিন্ন তথ্য প্রচারিত হয়।

রাণী দ্বিতীয় এলিজাবেথের ঢাকা সফর আগমনের তারিখ হিসেবে ১৯৬১ সালের ১২ ফেব্রুয়ারী উল্লেখকৃত গণমাধ্যমের কিছু প্রতিবেদন দেখুন সময় নিউজ, অধিকার, মানবকন্ঠ, বিজনেস ইনসাইডার, যমুনা টিভি

রাণী দ্বিতীয় এলিজাবেথের ঢাকা সফর আগমনের তারিখ হিসেবে ১৯৬১ সালের ১৫ ফেব্রুয়ারী উল্লেখকৃত গণমাধ্যমের কিছু প্রতিবেদন দেখুন যুগান্তর, বাংলানিউজ২৪, ইত্তেফাক, বাংলাদেশ জার্নাল, সমকাল

রাণী দ্বিতীয় এলিজাবেথের ঢাকা সফর আগমনের তারিখ হিসেবে ১৯৬১ সালের ১৬ ফেব্রুয়ারী উল্লেখকৃত গণমাধ্যমের কিছু প্রতিবেদন দেখুন দেশ রূপান্তর, আমাদের সময়.কম, ঢাকা মেইল, সময়ের আলো

অনুসন্ধানে দেখা যায়, ব্রিটেনের তৎকালীন রাণী দ্বিতীয় এলিজাবেথের ১৯৬১ সালের ঢাকায় আগমনের তারিখ হিসেবে উল্লেখকৃত ১২, ১৩ এবং ১৬ ফেব্রুয়ারী দাবিগুলো সঠিক নয় বরং ১৯৬১ সালের ১৪ ফেব্রুয়ারী ঢাকা সফরে এসে ১৬ ফেব্রুয়ারী ঢাকা ত্যাগ করেন তিনি।

সেসময় উক্ত দাবিটিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

ডিসেম্বর ১৯, ২০২২

“সমর্থকের বিবেচনায় ব্রাজিল শীর্ষে, আর্জেন্টিনা পঞ্চম” শীর্ষক দাবিতে দেশীয় সংবাদমাধ্যম নিউজবাংলা২৪, মানবজমিন, বণিক বার্তা, যুগান্তর এবং খোলা কাগজের ওয়েবসাইটে প্রতিবেদন প্রকাশিত হয়।

অনুসন্ধানে দেখা গেছে, সমর্থকের বিবেচনায় নয় বরং দলগুলোর ফেসবুক, টুইটার এবং ইন্সটাগ্রাম এই তিনটি সোস্যাল মিডিয়া অ্যাকাউন্টের অনুসারীর সংখ্যার ভিত্তিতে করা এই জরিপটি ২০২০ সালের এবং বর্তমানে উক্ত তিন সোস্যাল মিডিয়ার অনুসারীর সংখ্যা বিবেচনায় আর্জেন্টিনার অবস্থান পঞ্চম নয় বরং চতুর্থ। বর্তমানে পঞ্চম স্থানে রয়েছে জার্মানি।

সেসময় উক্ত দাবিটিকে আংশিক মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

ডিসেম্বর ১৯, ২০২২

“বিশ্বকাপ জয়ের পর মেসির নিজ মাকে জড়িয়ে ধরার দৃশ্য” শীর্ষক দাবিতে একটি ভিডিও এবং ভিডিওর স্থিরচিত্র দেশীয় মূলধারার গণমাধ্যম

 ঢাকাপোস্ট, সময় টিভি, জাগো নিউজ২৪, দৈনিক ইত্তেফাক, সমকাল, দেশ রুপান্তর এবং নিউজ২৪ প্রচার করে।

অনুসন্ধানে জানা যায়, আলোচিত ভিডিওতে থাকা নারী মেসির মা নন বরং তিনি আর্জেন্টিনা জাতীয় ফুটবল দলের রাঁধুনি।

সেসময় উক্ত ভিডিওকে ভুল হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

ডিসেম্বর ২১, ২০২২

“এক সংবাদ সম্মেলনে আগামী ক্লাব ফুটবল বিশ্বকাপ নিয়ে ফিফা সভাপতির দেওয়া তথ্যকে কেন্দ্র করে চারটি ভিন্ন ভিন্ন তথ্য গণমাধ্যমে প্রচারিত হয়।

১ম দাবি (৪ বছরের পরিবর্তে এখন থেকে ৩ বছর পর পর হবে ফিফা ফুটবল বিশ্বকাপ! আগামী বিশ্বকাপ ২০২৫ সালে।)

এই বিষয়ে গণমাধ্যমে প্রচারিত সংবাদ

মূলধারার গণমাধ্যম “এখন টেলিভিশন” এর ফেসবুক পেজ পোস্ট এর আর্কাইভ দেখুন এখানে

এছাড়াও, “ডেইলি-বাংলাদেশ” এই বিষয়ে সংবাদ পরিবেশন করে পরবর্তীতে তা সংশোধণ করে ফেলে। পূর্ববর্তী ভার্সনের কোনো আর্কাইভ কপি পাওয়া সম্ভব হয়নি।

দাবি দুই (২৫ সালের ক্লাব বিশ্বকাপ অনুষ্ঠিত হবে মরক্কোতে)

বিভিন্ন গণমাধ্যমে দাবি করা হচ্ছে যে ২০২৫ সালের ফিফা ক্লাব বিশ্বকাপ আয়োজন করবে মরক্কো। 

বিভিন্ন গণমাধ্যমে এ সংক্রান্ত খবর 

দৈনিক সমকাল, দৈনিক যুগান্তর, চ্যানেল ২৪দৈনিক কালবেলা এবং  দ্য ডেইলি ক্যাম্পাস

দাবি তিন (৩ বছর পরপর অনুষ্ঠিত হবে ক্লাব বিশ্বকাপ)

একটি গণমাধ্যমে দাবি করা হচ্ছে যে ফিফা ক্লাব বিশ্বকাপ অনুষ্ঠিত হবে তিন বছর পরপর। 

বিভিন্ন গণমাধ্যমে এ সংক্রান্ত খবর 

দৈনিক ইত্তেফাক, দৈনিক ইনকিলাব, ভোরের কাগজ, জাগোনিউজ

দাবি চার (২০২৫ সালের ক্লাব বিশ্বকাপের আসরটি হবে ১-১১ ফেব্রুয়ারি পর্যন্ত।)

দেশীয় অনলাইন সংবাদমাধ্যম ২৪লাইভ নিউজপেপার এর এক প্রতিবেদনে উল্লেখ করা হয় “২০২৫ সালের ক্লাব বিশ্বকাপের আসরটি হবে ১ থেকে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত।”

অনুসন্ধানে দেখা যায়, ৪ বছরের পরিবর্তে এখন থেকে ৩ বছর পর পর হবেনা ফিফা ফুটবল বিশ্বকাপ। এছাড়াও, আগামী ফুটবল বিশ্বকাপ ২০২৫ সালে অনুষ্ঠিত হবেনা বরং ১৬ ডিসেম্বর ফিফা সভাপতি ক্লাব বিশ্বকাপের নিয়ম পরিবর্তন করে ২০২৫ সাল থেকে ১ বছরের পরিবর্তে ৪ বছর পরপর এবং ৭ দলের পরিবর্তে ৩২ দলের অংশগ্রহণের বিষয়ে একটি ঘোষণা দেন। তার এই ঘোষণাকে কেন্দ্র করে গণমাধ্যম সহ অনলাইনে ছড়িয়ে পড়ে যে, ৪ বছরের পরিবর্তে আগামী ফুটবল বিশ্বকাপ হবে ৩ বছর পর ২০২৫ সালে।

সেসময় উক্ত দাবিগুলোকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

ডিসেম্বর ২১, ২০২২

“বাংলাদেশের বগুড়ায় তৈরি রাজকীয় ‘বিস্ত’ বিশ্বজয়ী মেসির গায়ে” শীর্ষক দাবিতে মূলধারার গণমাধ্যম দেশ রুপান্তর, আমাদের সময়, বাংলাভিশন।  পূর্বপশ্চিম, ঢাকা মেইল, জুম বাংলা এবং নিরাপদ নিউজ সংবাদ প্রচার করেছে। এবং অপরদিকে বিভ্রান্তিকরভাবে প্রচার করেছে যমুনা টেলিভিশন। বিস্তারিত উপস্থাপনে ঠিক থাকলেও শিরোনাম ঠিক নেই তাদের।

অনুসন্ধানে জানা যায়, মেসিকে পরিয়ে দেয়া বিস্ত বগুড়ায় তৈরি হয়নি বরং তা কাতারেই কাতারের প্রতিষ্ঠান Bisht Al-Salem এ তৈরি হয়েছে।

সেসময় উক্ত দাবিটিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

ডিসেম্বর ২৪, ২০২২

“আর্জেন্টিনার ব্যাংক নোটে লিওনেল মেসি এবং বিশ্বকাপ জয়ী দলের ছবি” শীর্ষক দাবিতে একটি তথ্য দেশীয় মূলধারার সংবাদমাধ্যম প্রথমআলো, যুগান্তর, যমুনা টেলিভিশন, নিউজ২৪, একাত্তর টেলিভিশন, সময় টেলিভিশন, একাত্তর খেলাযোগ ইউটিউব, এটিএন বাংলা, ইনকিলাব, মানবজমিন, বাংলাভিশন, বৈশাখি টিভি অনলাইন, দেশ রুপান্তর, ইত্তেফাক, ঢাকা পোস্ট, বিজনেস বাংলাদেশ, ঢাকা ট্রিবিউন, একুশে টিভি, কালবেলা, কালেরকন্ঠ, মানবকন্ঠ, ভোরের কাগজ, বাংলাদেশ টুডে, বাংলাদেশ প্রতিদিন, রাইজিং বিডি, ঢাকা টাইমস, নিউজজি২৪, আমাদের সময়, ডেইলি বাংলাদেশ, সাম্প্রতিক দেশকাল, এখন টিভি, ঢাকা টাইমস২৪, নয়াশতাব্দী২৪, প্রতিদিনের সংবাদ, জুম বাংলা, সংবাদ প্রকাশ এবং ফ্রিডম বাংলা নিউজ প্রচার করে।

অনুসন্ধানে জানা যায়,  আর্জেন্টিনার ব্যাংক নোটে মেসির ছবি শীর্ষক দাবিগুলো সঠিক নয় বরং ব্যাংক নোটে মেসির ছবি শীর্ষক দাবিগুলোর গ্রহণযোগ্য অফিশিয়াল কোন ভিত্তি নেই এবং মেসি ও আর্জেন্টিনা টিমের ছবি সম্বলিত ভাইরাল ১০০০ পেসোর নোটটি ভুয়া।

সেসময় উক্ত দাবিটিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

ডিসেম্বর ২৪, ২০২২

“মেসির বিশ্বকাপ জয়ে মানসিকভাবে অসুস্থ হয়ে পড়েছে মাদ্রিদ ও রোনালদো ভক্তরা: ইব্রাহিমোভিচ” শীর্ষক একটি তথ্য মূলধারার গণমাধ্যম 

যমুনা টিভি এবং পূর্ব পশ্চিম এর ওয়েবসাইটে প্রকাশিত হয়।

অনুসন্ধানে জানা যায়, “মেসির বিশ্বকাপ জয়ে মানসিকভাবে অসুস্থ হয়ে পড়েছে মাদ্রিদ ও রোনালদো ভক্তরা” শীর্ষক মন্তব্য সুইডিশ ফুটবলার ইব্রাহিমোভিচ করেননি বরং কয়েকটি ট্রল/সার্কাজম ফেসবুক পেজের পোস্টকে কেন্দ্র করে উক্ত দাবিটি প্রচার করা হচ্ছে।

সেসময় উক্ত দাবিটিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

ডিসেম্বর ২৬, ২০২২

“মেসির অবিশ্বাস্য ক্যারিয়ার প্রতি শ্রদ্ধা জানাতে সুপার ব্যালন ডি অর দেওয়া হতে পারে” শীর্ষক মন্তব্যকে কিংবদন্তি ফুটবলার ডি স্টেফানোরের মন্তব্য দাবি করে মূলধারার গণমাধ্যম যমুনা টিভি‘র ওয়েবসাইটে একটি প্রতিবেদন প্রকাশিত হয়।

অনুসন্ধানে জানা যায়, মেসির বিশ্বকাপ জয়ের পর ডি স্টেফানো এমন কোনো মন্তব্য করেননিবরং তিনি ২০১৪ সালেই মারা গিয়েছেন।

সেসময় উক্ত দাবিটিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

ডিসেম্বর ২৮, ২০২২

“বিশ্বকাপে সবচেয়ে সুদর্শন পুরুষ আর্জেন্টিনার রদ্রিগো” শীর্ষক দাবিতে একটি তথ্য মূলধারার গণমাধ্যম একাত্তর টিভি এবং জুম বাংলা এর ওয়েবসাইটে প্রকাশিত হয়।

অনুসন্ধানে দেখা যায়, মূলধারার গণমাধ্যমে কোনো তথ্যসূত্র উল্লেখ ছাড়াই আর্জেন্টিনার ফুটবলার রদ্রিগো ডি পলকে কাতার বিশ্বকাপের সবচেয়ে সুদর্শন পুরুষ ঘোষণার প্রকাশিত তথ্যটি বিভ্রান্তিকর। মূলত বিশ্বকাপের সবচেয়ে সুদর্শন পুরুষ ঘোষণার এই জরিপটি চালিয়েছে ব্রাজিলের একটি অনলাইন পোর্টাল। ফিফা কিংবা কাতার কর্তৃপক্ষ হতে এমন কোনো জরিপ পরিচালনা করা হয়নি।

সেসময় উক্ত দাবিটিকে বিভ্রান্তিকর হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

ডিসেম্বর ২৯, ২০২২

“হলি আর্টিজানে নিহতদের নামে মেট্রোরেলের স্টেশনের নামকরণ হবে” শীর্ষক মন্তব্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা করেছেন দাবিতে মূলধারার গণমাধ্যম

ইনডিপেনডেন্ট টিভি, সাম্প্রতিক দেশকাল, একাত্তর টিভি এবং বায়ান্ন টিভি তে সংবাদ প্রচারিত হয়।

অনুসন্ধানে জানা যায়, প্রধানমন্ত্রী এমন মন্তব্য করেননি বরং নিহত জাপানি কর্মকর্তাদের স্মরণে কয়েকটি স্টেশনে তাদের নামফলক রাখা হবে বলে জানান তিনি।

সেসময় উক্ত দাবিটিকে বিভ্রান্তিকর হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

ডিসেম্বর ২৯, ২০২২

“সম্প্রতি এক সাক্ষাৎকারে সালমান খান বলেন, আমি সন্তান চাই, কিন্তু কোনো মা চাই না।” শীর্ষক  দাবিতে মূলধারার গণমাধ্যম যমুনা টিভি, বাংলাভিশন, আমাদের সময় এবং প্রতিদিনের বাংলাদেশ এর ওয়েবসাইটে প্রতিবেদন প্রকাশিত হয়।

অনুসন্ধানে জানা যায়, আমি সন্তান চাই কিন্তু কোনো মা চাই না শীর্ষক সালমানের মন্তব্যটি সাম্প্রতিক সময়ের নয় বরং ২০১৯ সালের এক সাক্ষাৎকারে তিনি উক্ত মন্তব্য করেন।

উক্ত দাবিটিকে বিভ্রান্তিকর হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

মূলধারার গণমাধ্যমের ভুল তথ্যের এই হালচাল কখনোই একটি রাষ্ট্রের জন্য সুখকর নয়। নিউজ মিডিয়ার যুগে শুধুমাত্র মুনাফার লোভে তথ্য যাচাই ব্যতীত প্রচারের অসুস্থ প্রতিযোগিতা হতে মূলধারার গণমাধ্যমগুলোকে বের হয়ে আসতে হবে, না হয় অদূর ভবিষ্যতে মূলধারার গণমাধ্যমের প্রতি পাঠকের আস্থা ক্রমাগত হ্রাস পাবে। এবং পাঠক সঠিক তথ্য পাওয়ার অধিকার হতে বঞ্চিত হবে, যাতে পাঠক ও গণমাধ্যম উভয়ই ক্ষতিগ্রস্ত হবে। সংবাদ প্রচারের ক্ষেত্রে গণমাধ্যমগুলোর দায়িত্বশীল ও পেশাদার ভূমিকা পালন ব্যতীত ভুল তথ্যের হাটবাজার হতে পাঠকের পরিত্রাণ পাওয়াটা অনেকটাই দুরূহ।

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img