প্রথম আলো’য় প্রকাশিত ছবিতে পুতিনের পাশের ব্যক্তিটি আলী খামেনি নয়

সম্প্রতি “রাশিয়ায় পুতিন ও ইরানে খামেনির পতনের পরের বিপদ” শীর্ষক শিরোনামের একটি প্রতিবেদন জাতীয় দৈনিক প্রথম আলো’য় প্রকাশিত হয়েছে।

কী দাবি করা হচ্ছে?  

গত ২৮ সেপ্টেম্বর প্রথম আলো’র ওয়েবসাইটে প্রকাশিত আমেরিকান লেখক রবার্ট ডি কাপলানের লেখা একটি কলামরাশিয়ায় পুতিন ও ইরানে খামেনির পতনের পরের বিপদ” শিরোনামে (আর্কাইভ) বাংলায় অনূদিত করে প্রকাশ করা হয়। প্রকাশিত কলামের সংযুক্ত ফিচার ইমেজে দ্বিপক্ষীয় বৈঠকরত অবস্থায় দুই ব্যক্তির ছবি প্রকাশ করে ক্যাপশনে লেখা হয়,”রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইরানের সর্বোচ্চ নেতা আলী খামেনি। ছবি : রয়টার্স।” 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, প্রথম আলো’র কলামে সংযুক্ত ছবির ক্যাপশনে উল্লিখিত পুতিনের পাশের ব্যক্তি আলী খামেনি নয় বরং উক্ত ব্যক্তি ইরানের বর্তমান প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতির মাধ্যমে, গত ১৫ সেপ্টেম্বর আন্তর্জাতিক সংবাদ সংস্থা ‘REUTERS’ এর ওয়েবসাইটে “Putin says delegation of 80 large Russian companies to visit Iran next week -RIA” শীর্ষক শিরোনামের একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদনে সংযুক্ত ৫ টি ছবির একটির (২য়) সাথে প্রথম আলো’র কলামে সংযুক্ত ছবিটির হুবহু মিল খুঁজে পাওয়া যায়। উক্ত ছবিটির ক্যাপশনে রয়টার্স লিখেছে, “রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত ১৫ সেপ্টেম্বর উজবেকিস্তানের সমরকন্দে সাংহাই সহযোগিতা সংস্থার (SCO) শীর্ষ সম্মেলনের ফাঁকে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সাথে দেখা করেছেন।”

তাছাড়া, মার্কিন সরকারি সংস্থা U.S. Institute of Peace এর ওয়েবসাইটে প্রকাশিত একটি প্রতিবেদনে আয়াতুল্লাহ আলী খামেনী ও ইব্রাহিম রাইসির একসাথে তোলা একটি ছবি খুঁজে পাওয়া যায়। ছবিটিতে ডানে থাকা ব্যক্তিটির সাথে রয়টার্স ও প্রথম আলো’য় প্রকাশিত ছবির ব্যক্তিটির (বামদিকের) মিল খুঁজে পাওয়া যায়। রয়টার্স ও U.S. Institute of Peace উক্ত ব্যক্তিকে রাইসি বলে নিশ্চিত করলেও প্রথম আলো দাবি করছে তিনি খামেনী। 

অর্থাৎ, প্রথম আলো’য় প্রকাশিত কলামে সংযুক্ত ছবির সাথে ক্যাপশনের কোনো মিল নেই। ছবিতে রাইসি থাকলেও ক্যাপশনে পত্রিকাটি উক্ত ব্যক্তিকে খামেনী বলে দাবি করেছে, যা ভুল। 

মূলত, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত ১৫ সেপ্টেম্বর উজবেকিস্তানে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সাথে বৈঠক করেন৷ রয়টার্সে প্রকাশিত উক্ত বৈঠকের একটি ছবিকে পরবর্তীতে প্রথম আলো’র একটি কলামেও সংযুক্ত করা হয়৷ তবে উক্ত ছবির ক্যাপশনে প্রথম আলো পুতিনের সাথের ব্যক্তিকে আলী খামেনী বলে উল্লেখ করেছে, যা সম্পূর্ণ মিথ্যা। 

সুতরাং, প্রথম আলো’য় প্রকাশিত রাইসির একটি ছবিকে খামেনী বলে প্রচার করার বিষয়টি মিথ্যা। তথ্যসূত্র

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img