বাংলাদেশের চলচ্চিত্র ‘হাওয়া’ অস্কারে মনোনয়ন পায়নি

সম্প্রতি “অস্কারে মনোনয়ন পেয়েছে বাংলাদেশের হাওয়া” শীর্ষক শিরোনামে একটি তথ্য বাংলাদেশের মূলধারার গণমাধ্যমে বরাতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হয়েছে।

গণমাধ্যমে প্রচারিত এমন কিছু প্রতিবেদন দেখুন ইন্ডিপেন্ডেন্ট টিভিসমকাল (ওয়েব), একুশে টেলিভিশন (ফেসবুক), ঢাকা পোস্টবাংলাদেশ টাইমসসমকাল (ফেসবুক)

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানেএখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ দেখুন এখানে, এখানেএখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বাংলাদেশের ছবি ‘হাওয়া’ অস্কারে মনোনয়ন পায়নি বরং হাওয়া চলচ্চিত্র অস্কার প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য অস্কার বাংলাদেশ কমিটি কর্তৃক নির্বাচিত হয়েছে।

কি-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে মূলধারার ইংরেজি দৈনিক ডেইলি স্টারের বাংলা ভার্সনে ২৫ সেপ্টেম্বর রবিবার “অস্কারে ‘হাওয়া’” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot from Daily Star website

এই প্রতিবেদনটি থেকে জানা যায়, মেজবাউর রহমান সুমনের পরিচালিত ‘হাওয়া’ সিনেমাটি  ৯৫ তম একাডেমি অ্যাওয়ার্ডে ‘বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম’ বিভাগে বাংলাদেশ থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে নির্বাচিত হয়েছে।

Screenshot from Daily Star website

প্রতিবেদনটিতে অস্কার বাংলাদেশ কমিটির সমন্বয়ক আব্দুল্লাহ আল মারুফকে উদ্ধৃত করে বলা হয়, বাংলাদেশ থেকে অস্কার প্রতিযোগিতায় যেতে এবার দুটি সিনেমা জমা পড়েছিল। সেখান থেকে ‘হাওয়া’ নির্বাচিত হয়েছে।

এছাড়া একইদিনে প্রকাশিত মূলধারার আরেকটি জাতীয় দৈনিক প্রথম আলোর “অস্কারের পথে ‘হাওয়া’” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে অস্কার বাংলাদেশ কমিটি চেয়ারম্যান হাবিবুর রহমান খানকে উদ্ধৃত করে বলা হয়, এবার দুটি চলচ্চিত্র জমা পড়েছিল। সেখান থেকে ‘হাওয়া’ ছবিটি বাংলাদেশ থেকে অস্কারের পাঠানোর জন্য মনোনীত হয়েছে।

Screenshot from prothomalo website

মূলত, ৯৫তম একাডেমি অ্যাওয়ার্ড তথা অস্কারে ‘বিদেশি ভাষার ছবি’ বিভাগে অংশগ্রহণের জন্য বাংলাদেশ থেকে নির্বাচিত হয়েছে ‘হাওয়া’ চলচ্চিত্র। এ বিষয়ে অস্কার বাংলাদেশ কমিটির সমন্বয়ক আব্দুল্লাহ আল মারুফ গণমাধ্যমেকে জানান, “এবার দুটি সিনেমা জমা পড়েছিল। সেখান থেকে ‘হাওয়া’ নির্বাচিত হয়েছে।” বাংলাদেশ থেকে হাওয়া ছবি অস্কারে অংশগ্রহণের জন্য নির্বাচিত হওয়ার এই বিষয়টিকেই ‘হাওয়া ছবি অস্কারে মনোনয়ন পেয়েছে’ দাবিতে মূলধারার গণমাধ্যম ইন্ডিপেন্ডেন্ট টিভি, সমকাল, ঢাকা পোস্ট সহ একাধিক পোর্টালে প্রচার করা হয়েছে।

উল্লেখ্য, ২০২৩ সালের ২৪ জানুয়ারি অস্কার মনোনয়ন তালিকা প্রকাশ করবে কর্তৃপক্ষ।

সুতরাং, বাংলাদেশের ছবি ‘হাওয়া’ অস্কারে মনোনয়ন পাওয়ার দাবিতে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img