সোমবার, সেপ্টেম্বর 26, 2022
spot_img

সাম্প্রতিক আফগানিস্তানের বোমা বিস্ফোরণের ঘটনায় গণমাধ্যমে পুরোনো ছবি প্রচার

সম্প্রতি আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি মসজিদে বোমা বিস্ফোরণের ঘটনায় বাংলাদেশের বেশ কয়েকটি গণমাধ্যমে প্রকাশিত সংবাদে একটি ছবি ব্যবহার করা হয়েছে।

এই ছবি সম্বলিত গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনগুলো দেখুন; দ্যা বিজনেস স্ট্যান্ডার্ড, ডেইলি স্টার, আজকের পত্রিকা, জাগোনিউজ২৪, জনকণ্ঠ, রাইজিং বিডি, আমাদের সময়, অবজারভার বিডি, ডিএমপি নিউজঅর্থসূচক

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি মসজিদে বোমা বিস্ফোরণের ঘটনায় গণমাধ্যমে প্রকাশিত সংবাদের সাথে প্রচারিত ছবিটি সাম্প্রতিক সময়ের নয় বরং এটি ২০১৯ সালের পহেলা জুলাইয়ে আফগানিস্তানের কাবুলে গাড়ি বোমা বিস্ফোরণের দৃশ্য।

কি-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে ব্রিটিশ গণমাধ্যম The Guardian এর অনলাইন সংস্করণে ১৮ আগস্ট “At least 10 dead after huge bomb rips through Kabul mosque” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদনটিতে গণমাধ্যমটি টুইটারের বরাত দিয়ে একটি ছবি ব্যবহার করে শিরোনামে জানায়, কাবুলের নিকটে খায়ের খানা এলাকায় একটি মসজিদে বিস্ফোরণ ঘটেছে বলে তালেবান গোয়েন্দা কর্মকর্তারা জানিয়েছে।

The Guardian ছাড়াও সাম্প্রতিক সময়ে আফগানিস্তানে মসজিদে বোমা হামলার দৃশ্য দাবিতে প্রকাশিত প্রতিবেদনে ভারতীয় গণমাধ্যম Indiatoday.in ও ভারতের বার্তা সংস্থা ANI একই ছবিটি সংযুক্ত করেছে।

তবে ছবিটিকে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে আন্তর্জাতিক গণমাধ্যম Vox News এ ২০১৯ সালের পহেলা জুলাই “The Taliban has launched a major attack in Afghanistan’s capital” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Source: Vox

প্রতিবেদনটি থেকে জানা যায়, আফগানিস্তানে তালেবানের আক্রমণে শিশু সহ অন্তত ৪০ জন নিহত হয়েছে এবং প্রায় ১০০ জন আহত হয়েছে। প্রতিবেদনটিতে গেটি ইমেজ, তুরস্কের বার্তা সংস্থা আন্দালু এজেন্সি, হারুন সাবাউনের বরাতে বোমা বিস্ফোরণের এই ঘটনায় কাবুলের ঘটনাস্থলে ধোঁয়া শীর্ষক শিরোনামে একটি ছবি প্রকাশ করে।

পরবর্তীতে তুরস্কের বার্তা সংস্থা আন্দালু এজেন্সিতে ২০১৯ সালের পহেলা জুলাই “A powerful explosion rocks the Afghan capital Kabul” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদনটি থেকে জানা যায়, আফগানিস্তানের রাজধানী কাবুলে শক্তিশালী বোমা বিস্ফোরণে অন্তত ৫০ জন আহত হয়েছে। তৎকালীন স্থানীয় পুলিশ কর্মকর্তা মুহাম্মদ করিমের বরাত দিয়ে বার্তা সংস্থা এসোসিয়েট প্রেসকে (এপি) উদ্ধৃত করে আন্দালু এজেন্সি জানায়, কাবুলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ভবনের কাছে গাড়ি বোমা বিস্ফোরণের এ ঘটনা ঘটে।

এছাড়া ছবি শেয়ারিং ওয়েবসাইট গেটি ইমেজেও এই ঘটনার ছবি হিসেবে আলোচিত ছবিটি খুঁজে পাওয়া যায়।

Source: gettyimages

অপরদিকে বার্তা সংস্থা রয়টার্সের টুইটার একাউন্টে ১৯ আগস্ট “The explosion that hit a mosque in Kabul has killed at least 21 people and wounded another 33” শীর্ষক শিরোনামে কাবুলে বোমা বিস্ফোরণের ঘটনাস্থল মসজিদটির একটি ভিডিওচিত্র খুঁজে পাওয়া যায়।

এই ভিডিওটির সঙ্গে আফগানিস্তানে বোমা বিস্ফোরণের ঘটনায় বাংলাদেশী গণমাধ্যমে ব্যবহৃত ছবিটির কোনো মিল খুঁজে পাওয়া যায়নি।

মূলত, গত ১৮ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি মসজিদে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। এ ঘটনায় অনেক হতাহত হয়৷ এই ঘটনার ছবির দাবিতে ২০১৯ সালের পহেলা জুলাইয়ে আফগানিস্তানের রাজধানী কাবুলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ভবনের কাছে গাড়ি বোমা বিস্ফোরণের একটি ছবি ব্যবহার করে একাধিক আন্তর্জাতিক গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। পরবর্তীতে সেসব সংবাদের সূত্র ধরে বাংলাদেশি গণমাধ্যমেও একই ছবি ব্যবহার করা হয়েছে।

এ ঘটনায় একাধিক আন্তর্জাতিক গণমাধ্যমের সংবাদ নিয়ে ভারতের ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠান Boomlive.in একটি ফ্যাক্টচেক প্রতিবেদনও প্রকাশ করেছে।

সুতরাং, আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি মসজিদে বোমা বিস্ফোরণের ঘটনায় গণমাধ্যমে প্রকাশিত সংবাদের সাথে প্রকাশিত ছবিটি বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

Vox News: The Taliban has launched a major attack in Afghanistan’s capital

Andalu Agency: A powerful explosion rocks the Afghan capital Kabul

Reuters_Twitter: The explosion that hit a mosque in Kabul has killed at least 21 people and wounded another 33

Getty Image: 10 killed as huge explosion rocks Afghan capital

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img