শুক্রবার, মে 31, 2024
spot_img

২০২২ সালের বিশ্বের সবচেয়ে সুদর্শন পুরুষ বিটিএস এর RM নয়

সম্প্রতি “টিসি ক্যান্ডলার জরিপে হেনরি ক্যাভিলকে পেছনে ফেলে বিটিএস তারকা কিম নামজুন (RM)  বিশ্বের সবচেয়ে সুদর্শন পুরুষ” শীর্ষক দাবিতে একটি তথ্য দেশীয় মূলধারার একাধিক গণমাধ্যম এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হয়েছে।

ফেসবুকে প্রচারিত পোস্ট গুলো দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে, এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে  এবং এখানে

দেশীয় মূলধারার গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনগুলো দেখুন; ডেইলি স্টার, ঢাকা ট্রিবিউন, জুম বাংলা বার্তা ২৪

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, “টিসি ক্যান্ডলার জরিপে বিটিএস তারকা কিম নামজুন (RM)  বিশ্বের সবচেয়ে সুদর্শন পুরুষ ” শীর্ষক দাবিটি সত্য নয় বরং টিসি ক্যান্ডলার কর্তৃপক্ষ এখনও ২০২২ সালের সবচেয়ে সুদর্শন পুরুষের তালিকা প্রকাশ করেনি।

কী-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে প্রতিবছর বিশ্বের সবচেয়ে সুদর্শন চেহারার তালিকা প্রকাশ কারি একটি আন্তর্জাতিক সমালোচক টিসি ক্যান্ডলার এরঅফিসিয়াল টুইটার থেকে গত ২৩ আগস্ট “টিসি ক্যান্ডেলার এখনও ২০২২ সালের বিশ্বের সবচেয়ে সুদর্শন পুরুষের তালিকা প্রকাশ করেনি” (অনুবাদিত) শীর্ষক প্রকাশিতএকটি টুইট পাওয়া যায়। 

উক্ত টুইটটি থেকে জানা যায়, টিসি ক্যান্ডলার কর্তৃপক্ষ এখনও ২০২২ সালের সবচেয়ে সুদর্শন পুরুষের তালিকা প্রকাশ করেনি। তারা শুধুমাত্র ডিসেম্বরে বিশ্বের শীর্ষ ১০০ সুদর্শন পুরুষ নির্বাচনের  জরিপ করে থাকে এবং সেই মাসের শেষ দিকে শীর্ষ ১০০ জনের তালিকা প্রকাশ করে। আরএম (কিম নাম-জুন) এবং হেনরি ক্যাভিল উভয়ই তাদের কাছে পছন্দের, তাদের মধ্যে কেউই এখন পর্যন্ত বিজয়ীর মুকুট পায়নি। ২০২২ সালের তালিকা নিয়ে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। কোথাও হলিউড তারকা হেনরি ক্যাভিলকে পেছনে ফেলে আরএম এর বিশ্বের সবচেয়ে সুদর্শন পুরুষ এমন সংবাদ প্রচার হতে দেখলে তা এড়িয়ে যেতে বলা হয়েছে এবং এই ধরনের সংবাদ শেয়ার করা থেকে বিরত থাকতে বলেছে।

পরবর্তীতে, টিসি ক্যান্ডলারের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে গত ৩ ফেব্রুয়ারি প্রচারিত 2022 Nominations Video – Handsome Faces শীর্ষক শিরোনামে একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

ভিডিওটির একেবারে শেষে ৩ মিনিট ৩২ সেকেন্ডে উল্লেখ করা হয়েছে, চলতি বছর ২৭ ডিসেম্বর সেরা বিজয়ী ১০০ সুদর্শন পুরুষের ভিডিও প্রকাশ করা হবে। এছাড়াও এই ভিডিওতে ২০১৩ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত বিজয়ীদের নাম দেয়া আছে। ২০২১ সালের বিজয়ী ছিলেন মায়ানমারের Paing Takhon. জনপ্রিয় কে-পপ ব্যান্ড বিটিএস থেকে ২০১৭ সালে Kim Taehyung (V) এবং ২০১৯ সালে Jeon Jeongguk উক্ত জরীপে বিজয়ী হয়েছিল।

মূলত, হলিউড তারকা হেনরি ক্যালভিনকে পেছনে ফেলে আরএম এর বিশ্বের সবচেয়ে সুদর্শন পুরুষ হওয়ার দাবিটি ইন্টারনেটে ছড়িয়ে পড়লে এক বিবৃতিতে বিষয়টিকে মিথ্যা বলে নিষচিত করেছে টিসি ক্যালেন্ডার কর্তৃপক্ষ। বিবৃতিতে তারা জানিয়েছেন, ‘ তারা এখনও ২০২২ সালের তালিকা প্রকাশ করিনি। তারা ডিসেম্বরে বিশ্বের শীর্ষ ১০০ সুদর্শন পুরুষ নির্বাচনের  জরিপ করে থাকে এবং সেই মাসের শেষ দিকে শীর্ষ ১০০ জনের তালিকা প্রকাশ করে।

উল্লেখ্য, টিসি ক্যান্ডলার জরিপের মাধ্যমে বিশ্বের ১০০ জন সবচেয়ে সুন্দর ব্যক্তির বার্ষিক তালিকা প্রকাশ করে। যা ১৯৯০ সাল থেকে প্রতি বছর বিভিন্ন ফরম্যাটে এই তালিকা প্রকাশিত হয়ে আসছে। সারা পৃথিবী থেকে অসংখ্য মানুষ পছন্দের মনোনিত ব্যক্তিকে ভোট দিয়ে থাকে। এই ভোটের উপর নির্ভর করেই মনোনীতদের মধ্য থেকে একজন বিশ্বের সবচেয়ে সুন্দর ব্যক্তি হিসেবে নির্বাচিত হয়। টিসি ক্যান্ডেলারের জরিপে বিটিএস তারকা  Kim Taehyung (V) ২০১৭ সালে এবং Jeon Jeongguk ২০১৯ সালেবিশ্বের সবচেয়ে সুদর্শন পুরুষ হিসেবে নির্বাচিত হয়েছিলেন।

সুতরং, টিসি ক্যান্ডলারের জরিপে হেনরি ক্যাভিলকে হারিয়ে বিটিএস তারকা আর এম এর বিশ্বের সবচেয়ে সুদর্শন পুরুষ হওয়ার দাবিটি মিথ্যা।

তথ্যসূত্র

TC Candler- Twitter: টিসি ক্যান্ডেলার এখনও ২০২২ সালের বিশ্বের সবচেয়ে সুদর্শন পুরুষের তালিকা প্রকাশ করেনি

TC Candler- YouTube 2022 Nominations Video – Handsome Faces 

TC Candler- Facebook: TC Candler – Home | Facebook Ladbible: The Most Handsome Face Of 2021 Has Been Announced

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img