মঙ্গলবার, এপ্রিল 16, 2024
spot_img

মেসির স্ত্রীর ফেসবুক অ্যাকাউন্ট নেই, সেমিফাইনাল নিয়ে পোস্টটি ভুয়া

সম্প্রতি “সেমিফাইনাল সামনে রেখে মেসির স্ত্রী ফেসবুকে পোস্ট” শীর্ষক একটি ফেসবুক পোস্ট মূল ধারার অনলাইন সংবাদমাধ্যম bdnews24 এর অফিশিয়াল ফেসবুক পেজে শেয়ার করা হয়। 

যা দাবি করা হচ্ছে

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে গত ১৩ ডিসেম্বর ‘Antonella Roccuzzo’ নামক একটি ফেসবুক পেজে “Are you ready for tonight l? VAMOOOS ARGENTINA” শিরোনামে একটি পোস্ট (আর্কাইভ) প্রকাশিত হয়। আন্তোনেল্লা রোকুজ্জো আর্জেন্টাইন ফুটবল তারকা লিওনেল মেসির স্ত্রী। তার নাম ব্যবহার করে পরিচালিত এই পেজের পোস্টটিতে তার একটি ছবি সংযুক্ত করা হয়েছে।  

এই পোস্ট পরবর্তীতে একইদিন (১৩ ডিসেম্বর) শেয়ার করে মূল ধারার অনলাইন সংবাদমাধ্যম bdnews24। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সেমিফাইনাল সামনে রেখে মেসির স্ত্রী ফেসবুকে কোনো পোস্ট দেননি বরং মেসির স্ত্রীর নামে তৈরি একটি ভুয়া ফেসবুক পেজের পোস্টকে কেন্দ্র করে এই সংবাদটি প্রচার করা হচ্ছে এবং মেসির স্ত্রী ফেসবুক ই ব্যবহার করেন না।

পেজটি মেসির স্ত্রীর নয়

আলোচিত পোস্টটির বিষয়ে অনুসন্ধান করতে গিয়ে আন্তোনেল্লা রোকুজ্জোর নামে পরিচালিত ফেসবুক পেজটি বিশ্লেষণ করে দেখেছে রিউমর স্ক্যানার টিম। 

Antonela Roccuzzo নামের উক্ত পেজটির ট্রান্সপারেন্সি সেকশন পর্যবেক্ষণ করে দেখা যায় উক্ত পেজটি ২০১৭ সালের ১৪ আগস্ট তৈরি করা হয়েছে এবং পেজটি আলবেনিয়া থেকে পরিচালিত হচ্ছে।

তাছাড়া অনুসন্ধানে দেখা যায় মেসির স্ত্রী আন্তোনেল্লা রোকুজ্জো নিজ ভেরিফাইড ইন্সটাগ্রাম প্রোফাইলের বায়োতে লিখেছেন, তার কোন ফেসবুক এবং টুইটার অ্যাকাউন্ট নেই।

অর্থাৎ, Antonela Roccuzzo নামের আলোচিত ফেসবুক পেজটি মেসির স্ত্রীর নয় বরং তার নামে তৈরি একটি ভুয়া পেজ।

মূলত, ১৪ ডিসেম্বর মধ্যরাতে বিশ্বকাপ সেমিফাইনালে আর্জেন্টিনা ও ক্রোয়েশিয়া মুখোমুখি হয়। এই ম্যাচকে সামনে রেখে Antonela Roccuzzo (মেসির স্ত্রী) নামে তৈরি এক ফেসবুক পেজে গতকাল রাতে একটি পোস্ট করা হয়। আর এই পেজটিকে কেন্দ্র করে Bdnews24 এর ফেসবুক পেজে সেমিফাইনালের জন্য তৈরি তো? জানতে চাইছেন মেসির স্ত্রী। ক্যাপশনে উক্ত পোস্ট শেয়ার করা হয়। তবে প্রকৃতপক্ষে, পেজটি মেসির স্ত্রী আন্তোনেল্লা রোকুজ্জোর নামে তৈরি একটি ভুয়া পেজ। মেসির স্ত্রী নিজেই তার ইন্সটাগ্রাম আইডির বায়োতে স্পষ্টভাবে লিখেছেন, ‘তার কোনো টুইটার এবং ফেসবুক আইডি নেই।’

উল্লেখ্য, আন্তোনেল্লা রোকুজ্জোর নাম ব্যবহার করে ‘Antonela Roccuzzo’ নামে আরেকটি ফেসবুক পেজের পোস্টও প্রায়ই মেসির স্ত্রীর ফেসবুক পোস্ট দাবিতে ছড়িয়ে পড়তে দেখা যায়। কিন্তু এই পেজটি ফেক। উক্ত পেজটি ২০২১ সালের ০৫ জানুয়ারি তৈরি করা হয়েছে এবং পেজটি কসোভো থেকে পরিচালিত হচ্ছে।

প্রসঙ্গত, গত ১৪ ডিসেম্বর ফিফা বিশ্বকাপ-২০২২ আসরের প্রথম সেমিফাইনালে ক্রোয়েশিয়ার মুখোমুখি হয়ে ৩-০ গোলে জয় পেয়েছে ফাইনাল খেলা নিশ্চিত করেছে লিওনেল মেসির দল আর্জেন্টিনা।

সুতরাং, আর্জেন্টিনা ফুটবল দলের সেমিফাইনাল নিয়ে মেসির স্ত্রী ফেসবুকে পোস্ট দিয়েছেন শীর্ষক দাবিটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img