সমর্থকের বিবেচনায় আর্জেন্টিনার পাঁচে থাকার দাবিটি সঠিক নয়

সম্প্রতি, “সমর্থকের বিবেচনায় ব্রাজিল শীর্ষে, আর্জেন্টিনা পঞ্চম” শীর্ষক একটি সংবাদ দেশীয় কতিপয় সংবাদমাধ্যমে প্রকাশিত হওয়ার মাধ্যমে ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ভারতীয় স্পোর্টস বিষয়ক ওয়েবসাইট Sportskeeda এর বরাতে উক্ত প্রতিবেদনগুলোতে উল্লেখ করা হয়েছে, “সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, টুইটার ও ইনস্টাগ্রামে জরিপ চালিয়ে দেখা গেছে, সমর্থকের বিবেচনায় বিশ্বে শীর্ষে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। দেশটির চিরপ্রতিদ্বন্দ্বী আরেক লাতিন দেশ আর্জেন্টিনার অবস্থান পঞ্চম। দ্বিতীয় অবস্থানে ফ্রান্স। এর পরপরই ইংল্যান্ড ও জার্মানির অবস্থান। ”

আরো উল্লেখ করা হয়েছে, সামাজিক মাধ্যমে দেখা গেছে, ফিফা র‍্যাঙ্কিংয়ে শীর্ষ দেশ ব্রাজিলের সমর্থক ২ কোটি ৩৭ লাখ, বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্সের সমর্থক ১ কোটি ৮৬ লাখ, তৃতীয় স্থানে থাকা ইংল্যান্ডের সমর্থক ১ কোটি ৬২ লাখ, চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির ফ্যানের সংখ্যা ১ কোটি ৩৫ লাখ এবং ৫ম স্থানে থাকা আর্জেন্টিনার সমর্থক ১ কোটি ১৯ লাখ।

যেসকল গণমাধ্যমে এ বিষয়টি প্রচারিত হয়েছে তাদের মধ্যে রয়েছে নিউজবাংলা২৪, মানবজমিন, বনিক বার্তা, যুগান্তর, খোলা কাগজ

ফেসবুকে প্রচারিত এই বিষয়ের কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন এখানে, এখানে, এখানে ,এখানে এবং এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা গেছে, সমর্থকের বিবেচনায় নয় বরং দলগুলোর ফেসবুক, টুইটার এবং ইন্সটাগ্রাম এই তিনটি সোস্যাল মিডিয়া অ্যাকাউন্টের অনুসারীর সংখ্যার ভিত্তিতে করা এই জরিপটি ২০২০ সালের এবং বর্তমানে উক্ত তিন সোস্যাল মিডিয়ার অনুসারীর সংখ্যা বিবেচনায় আর্জেন্টিনার অবস্থান পঞ্চম নয় বরং চতুর্থ। বর্তমানে পঞ্চম স্থানে রয়েছে জার্মানি।

অনুসন্ধানে খেলাধুলা ভিত্তিক ভারতীয় পোর্টাল Sportskeeda তে Top 5 national teams with the most fans in the world শীর্ষক শিরোনামে প্রকাশিত সেই মূল প্রতিবেদনটি খুঁজে পাওয়া যায়। তবে দেখা যায় প্রতিবেদনটি ২০২০ সালের ১৫ অক্টোবর প্রকাশিত হয়েছে। 

উক্ত প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়, সোশ্যাল মিডিয়া ফলোয়ারদের উপর ভিত্তি করে বিশ্বজুড়ে সর্বাধিক সমর্থক আছে এমন শীর্ষ ৫টি জাতীয় ফুটবল দল হলো ব্রাজিল ২৩.৭ মিলিয়ন, ফ্রান্স ১৮.৬ মিলিয়ন, ইংল্যান্ড ১৬.২ মিলিয়ন,  জার্মানি ১৩.৫ মিলিয়ন এবং আর্জেন্টিনা ১১.৯ মিলিয়ন। 

সেখানে আরো বলা হয়েছে এই পরিসংখ্যানটি ২০২০ সালের ১৪ অক্টোবর তারিখ অনুযায়ী।

অর্থাৎ সোস্যাল মিডিয়া তথা টুইটার, ফেসবুক এবং ইনস্টাগ্রাম অনুসারীর সংখ্যার ওপর ভিত্তি করে শীর্ষ ৫ ফুটবল সমর্থকের দেশ শিরোনামে স্পোর্টসকিডা এর ২০২০ সালে প্রকাশিত পুরনো পরিসংখ্যান এর ভিত্তিতে দেশীয় মূলধারার গণমাধ্যমে সাম্প্রতিক সময়ে সংবাদ প্রকাশিত হয়েছে।

রিউমর স্ক্যানার টিম পরবর্তীতে উক্ত ৫ দলের সাম্প্রতিক সময়ে তিন সোস্যাল মিডিয়া তথা টুইটার, ফেসবুক এবং ইনস্টাগ্রাম এর অনুসারী সংখ্যা অনুসন্ধান করেছে। অনুসন্ধানে দেখা গেছে দলগুলোর টুইটার, ফেসবুক ও ইনস্টাগ্রামের সাম্প্রতিক ফলোয়ার সংখ্যা এবং দেশীয় কতিপয় গণমাধ্যমে সাম্প্রতিক সময়ে স্পোর্টসকিডা এর বরাতে প্রকাশিত পরিসংখ্যানের সংখ্যা এক নয়। বর্তমান ফলোয়ার সংখ্যা অনুযায়ী আর্জেন্টিনার অবস্থান পঞ্চম নয় বরং চতুর্থ, পঞ্চম অবস্থানে রয়েছে জার্মানি। ১৭ ডিসেম্বর ২০২২ অনুযায়ী ব্রাজিল, ফ্রান্স, ইংল্যান্ড, আর্জেন্টিনা এবং জার্মানির টুইটার, ফেসবুক এবং ইনস্টাগ্রামে ফলোয়ার সংখ্যা হলো,

সোস্যাল মিডিয়ায় অনুসারীর সংখ্যা বিবেচনায় এই প্রতিবেদন প্রকাশের পূর্ব পর্যন্ত প্রথম স্থানে রয়েছে ব্রাজিল, যাদের টুইটার, ফেসবুক, ইনস্টাগ্রাম এই তিন সোস্যাল মিডিয়ার তিনটি অ্যাকাউন্টে মোট অনুসারীর সংখ্যা ৩৩.৪ মিলিয়ন বা ৩ কোটি ৩৪ লাখ।

তিন সোস্যাল মিডিয়া অ্যাকাউন্টে ২৫.৮ মিলিয়ন বা ২ কোটি ৫৮ লাখ অনুসারী নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ফ্রান্স। এই প্রতিবেদন লেখার সময় ফ্রান্স ফুটবলের টুইটার অ্যাকাউন্টে ৫.৯ মিলিয়ন, ফেসবুক পেজে ৬.৮ মিলিয়ন এবং ইনস্টাগ্রামে ১৩.১ মিলিয়ন ফলোয়ার রয়েছে।

তৃতীয় স্থানে ২৪.১ মিলিয়ন বা ২ কোটি ৪১ লাখ ফলোয়ার নিয়ে রয়েছে ইংল্যান্ড। ইংল্যান্ড ফুটবল দলের টুইটার, ফেসবুকইন্সটাগ্রামে এই প্রতিবেদন প্রকাশ করার আগে অনুসারী সংখ্যা যথাক্রমে ৫.৯ মিলিয়ন, ৯ মিলিয়ন ও ৯.২ মিলিয়ন।

এই পরিসংখ্যানে চতুর্থ স্থানে রয়েছে আর্জেন্টিনা। ১৭ ডিসেম্বর ২০২২ অনুযায়ী আর্জেন্টিনা ফুটবল দলের তিন সোস্যাল মিডিয়া অ্যাকাউন্টে মোট অনুসারীর সংখ্যা ১৯.৫ মিলিয়ন বা ১ কোটি ৯৫ লাখ। এই প্রতিবেদন তৈরির সময় আর্জেন্টিনার টুইটার, ফেসবুক এবং ইনস্টাগ্রামে অনুসারীর সংখ্যা যথাক্রমে ৫ মিলিয়ন,  ৫.১ মিলিয়ন এবং ৯.৪ মিলিয়ন

পঞ্চম স্থানে রয়েছে জার্মানি। জার্মানি ফুটবল দলের তিন সোস্যাল মিডিয়া অ্যাকাউন্টে ১৮ ডিসেম্বর ২০২২ অনুযায়ী মোট অনুসারীর সংখ্যা ১৫.২ মিলিয়ন বা ১ কোটি ৫২ লাখ। তাদের ইনস্টাগ্রামে ৫.৩ মিলিয়ন, ফেসবুকে ৬.৬ মিলিয়ন এবং টুইটারে রয়েছে ৩.৩ মিলিয়ন অনুসারী।

অর্থাৎ, সমর্থকের বিবেচনায় ব্রাজিল শীর্ষে, আর্জেন্টিনা পঞ্চম শীর্ষক সংবাদটি বর্তমান পরিসংখ্যণ অনুযায়ী সঠিক নয়। 

মূলত, খেলাধুলা ভিত্তিক ভারতীয় ওয়েবসাইট স্পোর্টসকিডাতে ২০২০ সালের অক্টোবরে শীর্ষ ৫ দেশের জাতীয় ফুটবল দলের সোস্যাল মিডিয়ার অনুসারী সংখ্যার ভিত্তিতে প্রকাশিত একটি প্রতিবেদনের বরাতে দেশীয় কতিপয় গণমাধ্যমে সাম্প্রতিক সময়ে সংবাদ প্রকাশিত হয়েছে। তবে অনুসন্ধানে দেখা গেছে ২০২০ সালের স্পোর্টসকিডা এর পরিসংখ্যান এবং বর্তমান সময়ের পরিসংখ্যানে এক নয়। দলগুলোর অনুসারীর সংখ্যা পরিবর্তন হওয়ার পাশাপশি বর্তমানে শীর্ষ পাঁচ দলের দুটি দলের অবস্থান পরিবর্তন হয়েছে। 

সুতরাং, সমর্থকের বিবেচনায় ব্রাজিল শীর্ষে, আর্জেন্টিনা পঞ্চম শীর্ষক সংবাদটি আংশিক মিথ্যা।

তথ্যসূত্র

  1. Rumor Scanner’s Investigation & Analysis 
  2. Top 5 national teams with the most fans in the world – Sportskeeda 2020
RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img