কোরআন তেলাওয়াতের দৃশ্যটি কাতার বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানের নয়

সম্প্রতি “পবিত্র কুরআন আয়াত তিলাওয়াত দিয়ে শুরু হলো বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান” শীর্ষক শিরোনামে চলমান ফুটবল বিশ্বকাপকে কেন্দ্র করে একটি ভিডিও এবং ভিডিওটির কিছু স্ক্রিনশট সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

গণমাধ্যমে উক্ত ভিডিওর স্ক্রিনশট ব্যবহার করে বিশ্বকাপের উদ্বোধন এবং “শিশুরা কোরআন তেলাওয়াত করবে” দাবিতে প্রচারিত কিছু প্রতিবেদন দেখুন – যায়যায়দিন, নয়া দিগন্ত, সময় নিউজ, যমুনা টিভি।  

একই ভিডিওর স্ক্রিনশট ব্যবহার করে ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে।

একই ভিডিও ব্যবহার করে ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে।

একই ভিডিও ব্যবহার করে ইউটিউবে প্রচারিত কিছু ভিডিও দেখুন এখানে, এখানে এবং এখানে।
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এবং এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, কুরআন তেলাওয়াতের এই দৃশ্যটি কাতার বিশ্বকাপ-২০২২ এর উদ্বোধনী অনুষ্ঠানের নয় বরং এটি কাতারের আল থুমামা স্টেডিয়াম উদ্বোধনের পুরোনো ভিডিও।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে, কাতারভিত্তিক সংবাদমাধ্যম ‘Doha News’ এর অফিশিয়াল ফেসবুক পেজে ২০২১ সালের ২৪ অক্টোবর “This is how Qatar incorporated its Islamic Culture  at the inauguration of the World Cup Al Thumama stadium” শিরোনামে একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। উক্ত ভিডিওর ক্যাপশনে উল্লিখিত ইংরেজি শিরোনাম থেকে জানা যায়, “বিশ্বকাপ উপলক্ষে আল থুমামা স্টেডিয়ামের উদ্বোধনে কাতার তার ইসলামিক সংস্কৃতিকে অন্তর্ভুক্ত করেছে। শিশুদেরকে কুরআন থেকে ‘রহমত’ বিষয়ক আয়াত আবৃত্তি করতে দেখা গেছে।”

উক্ত ভিডিওর সাথে আলোচিত ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়।

অর্থাৎ, ২০২১ সালে আল থুমামা স্টেডিয়াম উদ্বোধনের সময়কার কুরআন তেলাওয়াতের ভিডিওকে চলমান ফুটবল বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানের কুরআন তেলাওয়াতের ভিডিও হিসেবে প্রচার করা হচ্ছে৷ 

কাতার বিশ্বকাপের উদ্বোধনে কি কুরআন তেলাওয়াত করা হয়েছে?  

গত ২০ নভেম্বর সন্ধ্যায় কাতারে আল বায়াত স্টেডিয়ামে চলমান ফুটবল বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান হয়েছে। অনুষ্ঠানে কোরআন তেলাওয়াত করেন বিশ বছর বয়সী ঘানিম আল মুফতি। বিশেষ চাহিদা সম্পন্ন এই তরুণ বিশ্বকাপে ফিফার অ্যাম্বাসেডর হিসেবেও নিযুক্ত আছেন।

আন্তর্জাতিক গণমাধ্যমেও ঘানিম আল মুফতির কুরআন তেলাওয়াতের বিষয়টি এসেছে।

অর্থাৎ, বিশ বছর বয়সী ঘানিম আল মুফতি নামক এক তরুণ কাতার বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে কুরআন তেলাওয়াত করেছেন। 

মূলত, গত ২০ নভেম্বর কাতার বিশ্বকাপ-২০২২ এর উদ্বোধনী অনুষ্ঠানে জনপ্রিয় ইউটিউবার ঘানিম আল মুফতাহ কর্তৃক কুরআন তেলাওয়াত করা হয়। তবে সেই ভিডিওটি ছাড়াও সম্প্রতি ভিন্ন আরেকটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হচ্ছে। আর ভিন্ন এই ভিডিওটি বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানের নয় বরং সেটি কাতার বিশ্বকাপ-২০২২ উপলক্ষে নির্মিত আল থুমামা স্টেডিয়াম উদ্বোধনের সময়কার কুরআন তেলাওয়াতের ভিডিও। উল্লেখ্য, উক্ত স্টেডিয়ামটি ২০২১ সালের অক্টোবর মাসে উদ্বোধন করা হয়েছিলো।

প্রসঙ্গত, চলমান কাতার বিশ্বকাপকে কেন্দ্র করে একাধিকবার গুজব ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, ২০২১ সালে আল থুমামা স্টেডিয়ামের উদ্বোধনে কুরআন তেলাওয়াতের দৃশ্যকে চলমান কাতার বিশ্বকাপে উদ্বোধনী অনুষ্ঠানে কুরআন তেলাওয়াতের দৃশ্য দাবিতে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img