বিশ্ব র‍্যাংকিংয়ে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় এককভাবে বাংলাদেশে প্রথম হয়নি

সম্প্রতি, “যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশনের ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিং ২০২৩-এ বাংলাদেশের সব বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম স্থান অর্জন করেছে নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ)।” শীর্ষক দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

অনুসন্ধানে দেখা যায়, গত ১২ অক্টোবর নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ভেরিফাইড ফেসবুক পেজ থেকে প্রচারিত এক ভিডিও বার্তার পোস্ট ক্যাপশনে(আর্কাইভ) উল্লেখ করা হয়,

‘North South University (NSU) has been ranked in the top position among all universities in Bangladesh by the Times Higher Education (THE) World University Rankings 2023 !!!’

যদিও ভিডিও বার্তায় বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে যৌথভাবে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় বাংলাদেশে প্রথম স্থান লাভ করেছে বলে জানান।

তবে ভিডিওর ক্যাপশনের বিষয়টি অর্থাৎ ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাম উল্লেখ ব্যতীত দেশের সব বিশ্ববিদ্যালয়ের মধ্যে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় প্রথম দাবিটি কপি-পেস্ট হয়ে ব্যাপকভাবে প্রচারিত হয়।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে,এখানে এবং এখানে

টুইটারে প্রচারিত এমন একটি টুইট দেখুন এখানে। 
টুইটটির আর্কাইভ ভার্সন দেখুন এখানে

একই দাবিতে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ উপাচার্য ও নর্থ সাউথ কর্তৃপক্ষের বরাতে প্রতিবেদন প্রকাশ করেছে দেশীয় মূলধারার সংবাদমাধ্যম নয়াদিগন্ত, কালেরকণ্ঠ, যুগান্তর, সমকাল, বণিক বার্তাকালবেলা

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, টাইমস হায়ার এডুকেশনের ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিং ২০২৩-এ বাংলাদেশের সব বিশ্ববিদ্যালয়ের মধ্যে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় এককভাবে প্রথম স্থান অর্জন করেনি বরং উক্ত র‍্যাংকিং অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় যৌথভাবে বাংলাদেশে প্রথম স্থান অর্জন করেছে।

অনুসন্ধানে টাইমস হায়ার এডুকেশনের ওয়েবসাইটে দেওয়া তালিকায় দেখা যায়, র‌্যাংকিংয়ে ৬০১-৮০০ পর্যন্ত যে বিশ্ববিদ্যালয়গুলো রাখা হয়েছে সেগুলোর জন্য নির্দিষ্ট কোনো র‌্যাংক ঠিক করা নেই। তবে তালিকায় বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়কে নর্থ সাউথের আগে দেখা যাচ্ছে।

ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিং-২৩ এ বাংলাদেশের সব বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম স্থান অর্জন করেছে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় এমন দাবির সত্যতা যাচাইয়ে এই র‍্যাংকিং প্রদানকারী কর্তৃপক্ষ টাইম হায়ার এডুকেশনের একাধিক কর্মকর্তার সাথে যোগাযোগ করে রিউমর স্ক্যানার টিম।

টাইমস হায়ার এডুকেশনের ডাটা কালেকশন টিমের সদস্য জোয়ান্না কের বলেন, “৬০১-৮০০” ক্রমধারায় যাদের দেখা যাচ্ছে তাদের স্থান দেওয়া হয়েছে ইংরেজি বর্ণমালা অনুযায়ী। এখানে কেউ আগে বা কেউ পরে থাকা মানে র‌্যাঙ্ক আগে পরে নয়।

তিনি বলেন, এবছর বাংলাদেশ হতে মোট ৫ টি বিশ্ববিদ্যালয় ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিং ২০২৩-এ স্থান পেয়েছে। এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় র‍্যাংকিংয়ে “৬০১-৮০০” ব্যান্ডের মধ্যে রয়েছে এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় যৌথভাবে বাংলাদেশে প্রথম অবস্থান অর্জন করেছে।

এছাড়া তিনি আরো বলেন, ‘আপনারা চাইলে র‍্যাংকিংয়ের পাঁচটি সূচক অনুযায়ী বিশ্ববিদ্যালয়গুলোর পারফরম্যান্স বিবেচনায় নিয়ে কম্পেয়ার করতে পারেন।’

Word University Ranking – University of Dhaka

এক্ষেত্রে অবশ্য ৫ টি সূচকের (Teaching, Research, Citation, Industry Income, International Outlook) মধ্যে ঢাবি ৩ টি এবং নর্থ সাউথ ২টি এগিয়ে আছে।

টাইমস হায়ার এডুকেশনের চিফ নলেজ অফিসার ফিল বাটি জানিয়েছেন, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় উভয় বিশ্ববিদ্যালয়কে সমান অবস্থানে বিবেচনা করা উচিত। তারা যৌথভাবে একই ব্যান্ডে রয়েছে। ৬০১-৮০০ যারাই আছে সকলেই একই র‌্যাংক দাবি করতে পারবে। কারণ এখানে বিশ্ববিদ্যালয়গুলোকে স্থান দেওয়া হয়েছে ইংরেজি বর্ণমালার ক্রমানুসারে, কোনো র‌্যাঙ্কের ক্রমানুসারে নয়।

মূলত, গত ১২ অক্টোবর যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশন ‘ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিং -২০২৩’ প্রকাশ করেছে। উক্ত র‌্যাংকিংয়ে বাংলাদেশের পাঁচটি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। তালিকায় ৬০১–৮০০ ক্রমের মধ্যে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। তাছাড়া তালিকায় ১২০১-১৫০০ ক্রমের মধ্যে স্থান পেয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট)। উক্ত র‌্যাংকিংকে কেন্দ্র করে ‘বাংলাদেশের সব বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম স্থান অর্জন করেছে নর্থ সাউথ ইউনিভার্সিটি’ শীর্ষক দাবি ফেসবুকে প্রচার করা হচ্ছে। তবে টাইমস হায়ার এডুকেশনের একাধিক কর্মকর্তা রিউমর স্ক্যানারকে জানিয়েছেন, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় এককভাবে নয় বরং ঢাকা বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় যৌথভাবে বাংলাদেশে প্রথম স্থান অর্জন করেছে।

আরো পড়ুনঃ গুচ্ছে জিপিএ’র উপর কোনো নম্বর না থাকার দাবিটি মিথ্যা

অর্থাৎ, যৌথভাবে ১ম উল্লেখ না করে এই তথ্যটি প্রচার করা হলে তা বিভ্রান্তিকর হবে। আর উক্ত বিশ্ববিদ্যালয় দুটির কোনোটি যদি বাংলাদেশের সকল বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম বলে নিজেকে দাবি করে সেক্ষেত্রে সেটা ভুল হবে, কারণ সকল বিশ্ববিদ্যালয়ের মধ্যে র‍্যাংকিংয়ে যৌথভাবে ১ম হওয়া অন্য বিশ্ববিদ্যালয়টিও রয়েছে।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img