সোমবার, সেপ্টেম্বর 26, 2022
spot_img

কাবুলের বোমা বিস্ফোরণের ঘটনায় বাংলাদেশের গণমাধ্যমে পুরাতন ছবি প্রচার

সম্প্রতি, আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি মসজিদে বোমা বিস্ফোরণের ঘটনায় বাংলাদেশের বেশ কয়েকটি গণমাধ্যমে প্রকাশিত সংবাদে বেশ কিছু ছবি ব্যবহার করা হয়েছে।

এই ছবি সম্বলিত গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনগুলো দেখুন; যুগান্তর, একুশে টিভি, এসএ টিভি

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আফগানিস্তানে মসজিদে বোমা হামলার ঘটনার ছবি দাবিতে প্রচারিত ছবিগুলো সাম্প্রতিক সময়ের নয় বরং ছবিগুলো ২০২১ সালে অক্টোবরে আফগানিস্তানেরই ভিন্ন আরেকটি  মসজিদে বোমা হামলার।

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, বার্তা সংস্থা AP এর ওয়েবসাইটে ২০২১ সালের ৯ অক্টোবর “IS bomber kills 46 inside Afghan mosque, challenges Taliban” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদনটি থেকে জানা যায়, জঙ্গীগোষ্ঠী ইসলামী স্টেটের একজন আত্মঘাতী উত্তর আফগানিস্তানের শিয়া মুসলিমদের একটি মসজিদে আত্মঘাতী বোমা বিস্ফোরণ ঘটায়। এ ঘটনায় কমপক্ষে ৪৬ জনের নিহতের ঘটনা ঘটে।

পরবর্তীতে জার্মান ভিত্তিক গণমাধ্যম dw এর ওয়েবসাইটে ২০২১ সালের ৮ অক্টোবর “Afghanistan: Multiple deaths in mosque blast” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

DW এর প্রতিবেদনটি থেকে জানা যায়, উত্তর আফগানিস্তানের কুন্দুজ প্রদেশের একটি শিয়া মসজিদে আত্মঘাতী বোমা বিস্ফোরণে ১০০ এর বেশি হতাহতের ঘটনা ঘটেছে।

এই প্রতিবেদনগুলোতে ব্যবহৃত ছবিগুলোর সঙ্গে সাম্প্রতিক সময়ের আফগানিস্তানে মসজিদে বোমা হামলার ঘটনার দাবিতে ব্যবহৃত ছবিগুলোর মিল পাওয়া যায়।

এছাড়া ছবি শেয়ারিং ওয়েবসাইট গেটি ইমেজেও একই ঘটনার একটি ছবি খুঁজে পাওয়া যায়।

মূলত, গত ১৮ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি মসজিদে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। এ ঘটনায় অনেক হতাহত হয়৷ এই ঘটনার ছবির দাবিতে ২০২১ সালে অক্টোবরে আফগানিস্তানেরই আরেকটি মসজিদে বোমা হামলার ভিন্ন ছবি বাংলাদেশি গণমাধ্যমগুলোতে ব্যবহার করা হয়েছে।

উল্লেখ্য, গতই মার্চ মাসে একই ছবিটি পাকিস্তানের মসজিদের বোমা হামলার ছবি হিসেবে দেশীয় গণমাধ্যম ‘যমুনা টিভি’র অনলাইন সংস্করণে ব্যবহার করা হলে বিষয়টিকে বিভ্রান্তিকর হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।

সুতরাং, ২০২১ সালের ৮ অক্টোবরে আফগানিস্তানের কুন্দুজ শহরে এক মসজিদে বোমা হামলার ঘটনায় ধারণকৃত কিছু পুরোনো ছবি সাম্প্রতিক সময়ে আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি মসজিদে বোমা বিস্ফোরণের ঘটনার ছবির দাবিতে দেশীয় মূলধারার গণমাধ্যমগুলোতে প্রচার করা হয়েছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img