সোমবার, মে 20, 2024
spot_img

চার্লি চ্যাপলিনের নামে ভুয়া উক্তি প্রচার

বিভিন্ন সময়ে “৮৮ বছর বয়সের  চার্লি চ্যাপলিন- আমাদের জন্য চারটি গুরুত্বপূর্ণ কথা রেখে গেছেন। ১) জগতে কোনো কিছুই চিরস্থায়ী না। এমনকি আমাদের সমস্যাও না। ২) আমি বৃষ্টিতে হাঁটি যেন কেউ আমার অশ্রু দেখতে না পায়। ৩) যেদিন হাসলাম না সে দিনটি নষ্ট করলাম। দেহের যন্ত্রণা থেকে তাই মুখের ঠোঁটকে সবসময় আলাদা রাখি। ৪) জগতে সবচেয়ে ভালো ছয় জন ডাক্তার হলোঃ সূর্য, বিশ্রাম, শরীর চর্চা, পরিমিত খাবার, আত্মমর্যাদা এবং বিশ্বস্ত  বন্ধু।” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে আসছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, চার্লি চ্যাপলিনের উক্তি দাবিতে ছড়িয়ে আসা উক্তি ৪ টির মধ্যে তিনটি উক্তিই চার্লি চ্যাপলিনের নয় বরং উক্তিগুলো কোনো ধরনের সত্যতা ছাড়াই তার নামে প্রচার হয়ে আসছে।

প্রথম উক্তি:  “জগতে কোনো কিছুই চিরস্থায়ী না। এমনকি আমাদের সমস্যাও না।” এর সত্যতা যাচাই

কি-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যম ইউটিউবে Cine Antiqua-filmes classicos এ ২০১৯ সালের ৪ জানুয়ারি “Monsieur Verdoux (1947), de Charles Chaplin, filme completo e legendado em português” প্রচারিত চার্লি চ্যাপলিনের একটি চলচ্চিত্র খুঁজে পাওয়া যায়।

চলচ্চিত্রটির ৫৭ মিনিট ৫০ সেকেন্ডে চলচ্চিত্রটিতে সিরিয়াল কিলার হিসেবে অভিনয় করা প্রধান চরিত্র চার্লি চ্যাপলিন অপহরণ করে আনা একজন পতিতাকে উদ্দেশ্যে করে “Nothing is permanent in this wicked world, not even our troubles”। জগতে কোনো কিছুই চিরস্থায়ী না। এমনকি আমাদের সমস্যাও না। (অনুবাদিত) শীর্ষক উক্তিটি করতে শোনা যায়।

এছাড়া উক্তিটি চার্লি চ্যাপলিনের উক্তি বলে অস্ট্রেলিয়াভিত্তিক ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠান AAP Factcheck কে নিশ্চিত করেছেন ড্যান কামিন, যিনি একজন চার্লি চ্যাপলিন বিশেষজ্ঞ ও The Comedy of Charlie Chaplin – Artistry in Motion বইয়ের লেখক। 

তিনি AAP Factcheck কে বলেন, এটি ছিল আমেরিকায় চ্যাপলিনের শেষদিককার চলচ্চিত্র, তবে যুদ্ধোত্তর দর্শকদের কাছে চলচ্চিত্রটি গ্রহণযোগ্যতা পায়নি। অর্থাৎ এই উক্তিটি চার্লি চ্যাপলিনের।

দ্বিতীয় উক্তি:  “আমি বৃষ্টিতে হাঁটি যেন কেউ আমার অশ্রু দেখতে না পায়।” এর সত্যতা যাচাই

এই উক্তিটি চার্লি চ্যাপলিনের উক্তি দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও বিভিন্ন সময়ে গণমাধ্যমে প্রচার হয়েছে।

বিভিন্ন গণমাধ্যমে প্রচারিত এই উক্তিটি দেখুন প্রথম আলো, bdnews24, যুগান্তর, সময় টিভি, আমাদের সময়, Dhakatimes24, Campuslive24, প্রতিদিনের সংবাদ, Newsg24, বালাদেশ জার্নাল, শিক্ষক বাতায়ন। 

চার্লি চ্যাপলিনের উক্তি দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার হয়ে আসা “আমি বৃষ্টিতে হাঁটি যেন কেউ আমার অশ্রু দেখতে না পায়।” উক্তিটির সত্যতা যাচাইয়ে AAP Factcheck এর ওয়েবসাইটে ২০২১ সালের ২৮ জানুয়ারি “Did Charlie Chaplin say the ‘world’s best doctors’ include sun, rest and exercise?” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদনটি থেকে জানা যায়, এই উক্তিটি ১৯৬৪ সালে চার্লি চ্যাপলিনের জীবনীগ্রন্থ My Autobiography সূত্রে প্রচার করা হলেও বইটিতে এমন কোনো উক্তি খুঁজে পাওয়া যায়নি।

এছাড়া প্রতিবেদনটিতে চার্লি চ্যাপলিনের স্মৃতি সংরক্ষণ ও পরিবার নিয়ে কাজ করা প্যারিসের চ্যাপলিন অফিসের ব্যবস্থাপনা পরিচালক কেট গায়োনভার্চকে উদ্ধৃত করে বলা হয়, এমন কোনো উক্তি চ্যাপলিনের বইটিতে নেই।

তৃতীয় উক্তি: যেদিন হাসলাম না সে দিনটি নষ্ট করলাম। এর সত্যতা যাচাই

চার্লি চ্যাপলিনের উক্তি দাবিতে  সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার হয়ে আসা “যেদিন হাসলাম না সে দিনটি নষ্ট করলাম।” উক্তিটির সত্যতা যাচাইয়ে AAP Factcheck কেট গায়োনভার্চকে উদ্ধৃত করে জানায়, এটি চ্যাপলিনের উক্তি দাবিতে দীর্ঘদিন ধরে প্রচার হয়ে আসলেও এর কোনো সত্যতা নেই।

এছাড়া প্রতিবেদনটি থেকে আরও জানা যায়, এই উক্তিটি চার্লি চ্যাপলিনের জন্মের অনেক আগে থেকে, ১৭৯৫ সাল থেকেই প্রচলিত হয়ে আসছে।

ফ্রান্সের সাহিত্য পত্রিকা মার্কারি দ্যা ফ্রান্স ফরাসি লেখক নিকোলাস ক্যাম্পোর্টের পুনর্মুদ্রিত প্রবাদ-প্রবচনে সংকলনে ফরাসি ভাষায়  উক্তিটি খুঁজে পাওয়া যায়। অর্থাৎ এই উক্তিটিও চার্লি চ্যাপলিনের নয়।

চতুর্থ উক্তি: “জগতে সবচেয়ে ভালো ছয় জন ডাক্তার হলোঃ সূর্য, বিশ্রাম, শরীর চর্চা, পরিমিত খাবার, আত্মমর্যাদা এবং বিশ্বস্ত  বন্ধু।” এর সত্যতা যাচাই

চার্লি চ্যাপলিনের উক্তি দাবিতে  সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার হয়ে আসা “জগতে সবচেয়ে ভালো ছয় জন ডাক্তার হলোঃ সূর্য, বিশ্রাম, শরীর চর্চা, পরিমিত খাবার, আত্মমর্যাদা এবং বিশ্বস্ত  বন্ধু।” উক্তিটির সত্যতা যাচাইয়ে Wayne Field নামে জনৈক ইংরেজি অধ্যাপকের “What the River Knows” নামের একটি বইয়ের ৬৬ নাম্বার পৃষ্ঠায় একটি শিশুতোষ ছড়া খুঁজে পাওয়া যায়।

এই ছড়াটির সঙ্গে চার্লি চ্যাপলিনের উক্তিটির সাদৃশ্য খুঁজে পাওয়া যায়। এছাড়া একই উক্তি অ্যাপলের প্রতিষ্ঠাতা স্টিভ জবসের নামেও প্রচারিত হলে তা গুজব বলে প্রতীয়মান হয়৷ পাশাপাশি চার্লি চ্যাপলিনকে উদ্ধৃত করা ছাড়াই ছয় চিকিৎসক সম্পর্কিত উক্তিটি বিভিন্ন বইয়ে ভিন্ন ভিন্ন শিরোনামে খুঁজে পাওয়া যায়। ১৯০৯ সালের এমন একটি বই দেখুন এখানে, ১৯১৫ ও ১৯১৯ সালের এমন কিছু বই দেখুন এখানে, এখানে। 

এই উক্তিটি নিয়ে চার্লি চ্যাপলিন বিশেষজ্ঞ ড্যান কামিন AAP Factcheck কে বলেন, চার্লি চ্যাপলিনের এই উক্তিটিও বৃষ্টিতে হাঁটার মতোই খুবই সাধারণ একটি উক্তি। যার বক্তব্যে, লেখায়  সবসময় নতুন নতুন শব্দ নির্মাণ ও প্রয়োগ থাকতো সেখানে এমন উক্তি খুবই সাধারণ। 

অর্থাৎ এই উক্তিটিও চার্লি চ্যাপলিনের নয়।

মূলত, ৮৮ বছর বয়সের চার্লি চ্যাপলিন আমাদের জন্য চারটি গুরুত্বপূর্ণ কথা রেখে গেছেন দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার হয়ে আসা উক্তিগুলোর মধ্যে কেবল তার প্রথম উক্তি “জগতে কোনো কিছুই চিরস্থায়ী না। এমনকি আমাদের সমস্যাও না।” এর সত্যতা পাওয়া যায়। এই উক্তিটি তিনি ১৯৪৭ সালে মুক্তি পাওয়া তার একটি চলচ্চিত্রে করেছিলেন। তবে এটা ছাড়া তার নামে প্রচারিত অবশিষ্ট তিনটি উক্তির সঙ্গে চার্লি চ্যাপলিনের কোনো সংশ্লিষ্টতা পাওয়া যায়নি। বরং কোনো ধরনের সত্যতা যাচাই ছাড়াই উক্তিগুলো ইন্টারনেটের সুবাদে সামাজিক যোগাযোগ মাধ্যমেও প্রচার হয়ে আসছে।

সুতরাং, ৮৮ বছর বয়সের চার্লি চ্যাপলিন আমাদের জন্য চারটি গুরুত্বপূর্ণ কথা রেখে গেছেন দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার হয়ে আসা উক্তিগুলোর মধ্যে তিনটি উক্তিই সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img