সোমবার, সেপ্টেম্বর 26, 2022
spot_img

গরমে অসুস্থ নয়, বিলবোর্ডের খোঁচা লেগে আহত হন ঋতুপর্ণা

সম্প্রতি ‘ছাদ খোলা বাসে অসুস্থ ঋতুপর্ণা, নেওয়া হলো হাসপাতালে’ শীর্ষক শিরোনামে কিছু প্রতিবেদন গণমাধ্যমে প্রকাশিত হয়েছে৷

কী দাবি করা হচ্ছে?

গণমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়েছে, ”সাফ চ্যাম্পিয়নশিপের ট্রফি নিয়ে দেশে এসেছে বাংলাদেশ নারী ফুটবল দল। বুধবার দুপুর ১টা ৫০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পা রাখেন সাবিনারা। সেখান থেকে ছাদ খোলা বাসে শহর প্রদক্ষিণ করে বাফুফে কার্যালয়ের দিকে যাচ্ছেন মেয়েরা। কিন্তু অতিরিক্ত গরমের কারণে অসুস্থ হয়েছেন ফুটবলার ঋতুপর্ণা চাকমা।”

Screenshot source: Kaler Kantho

গণমাধ্যমে প্রকাশিত এমন কিছু প্রতিবেদন দেখুন – ভোরের কাগজ (আর্কাইভ), ডেইলি বাংলাদেশ (আর্কাইভ), আমাদের সময় (আর্কাইভ), কালের কন্ঠ (আর্কাইভ), বিডি২৪ লাইভ (আর্কাইভ), আমার সংবাদ (আর্কাইভ) এবং সময়ের আলো (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, অতিরিক্ত গরমে নয় বরং ছাদখোলা বাসে  বিলবোর্ডের সাথে খোঁচা লেগে আহত হয়েছেন ফুটবলার ঋতুপর্ণা।

কিওয়ার্ড সার্চের মাধ্যমে মূলধারার টেলিভিশন চ্যানেল Channel 24 এর ওয়েবসাইটে আজ (২২ সেপ্টেম্বর) ছবিতে ঋতুপর্ণার আঘাত পাওয়ার সেই মুহূর্ত  শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। বাফুফের এক্সিকিউটিভ ও কোচিং এডুকেটর সাঈদের বরাতে প্রতিবেদনে বলা হয়, “ফ্লাইওভারে ব্যানারের কাঠের কোনা বা ধাতব কিছু একটা ঋতুর (ঋতুপর্ণা) কপালে লাগে। এতে তিনি বেশ আঘাতপ্রাপ্ত হন। কপাল থেকে তার রক্ত ঝরতে থাকে। এরপর গাড়ি থামিয়ে তাকে হাসপাতালে নেয়া হয়। তার কপালে তিনটি সেলাই লেগেছে।”

প্রতিবেদনে ঋতুপর্ণার আঘাত পাওয়ার সময়ের একটি ছবিও যুক্ত করা হয়েছে। ছবিতে দেখা যায়, রাস্তার পাশে অবস্থিত একটি বিলবোর্ডের সাথে ছাদখোলা বাসের ছাদের সামনের দিকে এক কোণায় দাঁড়ানো ঋতুপর্ণার কপালের এক পাশে খোঁচা লাগছে।

Screenshot of Article published by Channel24

ছবির ফটোগ্রাফার হিসেবে মুরাদ হাসান নামে এক ব্যক্তির নাম উল্লেখ করা হয় প্রতিবেদনটিতে।

পরবর্তীতে কিওয়ার্ড সার্চের মাধ্যমে মুরাদ হাসানের ফেসবুক অ্যাকাউন্টে মূল ছবিটি খুঁজে পাওয়া যায়। 

Screenshot of Facebook post by Murad Hashan

রিউমর স্ক্যানারের পক্ষ থেকে পেশাগত চিত্রগ্রাহক মুরাদ হাসানের সাথে যোগাযোগ করলে তিনি জানান, “রেডিসনে একটি প্রোগ্রাম থাকায় গতকাল (২১ সেপ্টেম্বর) সাফ জয়ীদের বাস ঐ এলাকা প্রদক্ষিণের সময় তিনি ঐ স্থানেই ছিলেন। রেডিসনের সামনে একটি পথচারী সেতুর কিছুটা সামনে থাকা একটি বিলবোর্ডের সাথে ধাক্কা লাগে ঋতুপর্ণার। সে সময় সাফ জয়ী দলের বাসটির বেশ কিছু ছবি তোলার সময় তার ক্যামেরায় ঋতুপর্ণার আহত হওয়ার ঘটনাটিও ধরা পড়ে।”

মুরাদ রিউমর স্ক্যানারকে জানান, সে সময় তার সাথে অন্য একজনেরও ধারণ করা ভিডিওতেও একই ঘটনা ধরা পড়ে। মুরাদ রিউমর স্ক্যানারকে সেই ভিডিওটির লিংক পাঠান। Zúhirí Àl Ärif নামক এক ব্যক্তির ধারণ করা ভিডিওটির আট সেকেন্ডের সময়ে ঘটনাটি ধরা পড়ে।

Screenshot of Facebook post by Zúhirí Àl Ärif

এছাড়া, মূল ধারার গণমাধ্যম Ekhon Tv এর ইউটিউব চ্যানেলের একটি ভিডিওতেও (৪:৩৪ মিনিট সময়ে) একই ঘটনার ফুটেজ খুঁজে পাওয়া যায়।

পরবর্তীতে ঋতুপর্ণা চাকমার অফিসিয়াল ফেসবুক পেজের স্টোরি’তে দেখা যায়, তিনি মুরাদ হাসানের তোলা তার আহত হওয়ার ছবিটি শেয়ার করেছেন।

Screenshot of Facebook Story Shared by Ritu Porna Chakma

মূলত, গত ১৯ সেপ্টেম্বর সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে স্বাগতিক নেপালকে হারিয়ে নারীদের সাফ ফুটবলে প্রথম শিরোপা জেতে বাংলাদেশ। গতকাল জয়ী দল দেশে ফিরলে তাদের বিমানবন্দর থেকে ছাদখোলা বাসে শোভাযাত্রার মাধ্যমে বাফুফে ভবনে নিয়ে যাওয়া হয়। বাসটি শহর প্রদক্ষিণের সময় রেডিসন হোটেল সংলগ্ন একটি বিলবোর্ডের সাথে খোঁচা লেগে দুর্ঘটনাবশত ফুটবলার ঋতুপর্ণার কপাল কেটে গিয়ে রক্ত বের হয়। পরে তাকে সিএমএইচে নিয়ে যাওয়া হয় এবং তার কপালে তিনটি সেলাই লাগে। কিন্তু ঋতুপর্ণার এই চোট পাওয়াকে তিনি অতিরিক্ত গরমের কারণে অসুস্থ হয়েছেন দাবিতে বেশ কিছু গণমাধ্যমে প্রচার করা হয়, যা সম্পূর্ণ মিথ্যা। 

উল্লেখ্য, রাঙ্গামাটির মেয়ে ঋতুপর্ণা চাকমা মিড ফিল্ডার হিসেবে খেলছেন বাংলাদেশ অনুর্ব্ধ-১৯ নারী দলে। সদ্য শেষ হওয়া সাফে পাকিস্তানের বিপক্ষে ৬-০ গোলে জয়ের ম্যাচে ১টি ও ভুটানকে ৮-০ গোলে হারানোর ম্যাচে একটিসহ টুর্নামেন্টে মোট দুটি গোল করেন ঋতু।

Also Read: টি-টোয়েন্টি বিশ্বকাপে সেরা চার পেসারকে ছক্কা মারতে চেয়ে মন্তব্য করেননি আসিফ আলী  

প্রসঙ্গত, গত ২১ সেপ্টেম্বর নেপালের কাঠমান্ডুতে সাফ উইমেন্স চ্যাম্পিয়নশিপের ফাইনালে নেপালে ৩-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। বাংলাদেশী কোনো নারী দলের এটাই প্রথম কোনো শিরোপা জয়।

সুতরাং, ফুটবলার ঋতুপর্ণা চাকমার অতিরিক্ত গরমে অসুস্থ হওয়ার দাবিটি মিথ্যা। 

তথ্যসূত্র

  1. Channel 24 : ছবিতে ঋতুপর্ণার আঘাত পাওয়ার সেই মুহূর্ত
  2. Murad Hashan : Facebook Post
  3. Zúhirí Àl Ärif : Video 
  4. Ekhon Tv : Youtube video
RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img