শনিবার, এপ্রিল 20, 2024
spot_img

মেসিকে পরিয়ে দেয়া বিস্ত বগুড়ায় তৈরি হয়নি

সম্প্রতি, “বগুড়ার তৈরি রাজকীয় ‘বিস্ত’ বিশ্বজয়ী মেসির গায়ে!” শীর্ষক একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এবং কতিপয় মূলধারার গণমাধ্যমে প্রচারিত হওয়ার মাধ্যমে ব্যপকভাবে ছড়িয়ে পড়েছে। যেখানে দাবি করা হচ্ছে, বিশ্বকাপ ফাইনাল জেতার পর ট্রফি হাতে তুলে দেয়ার সময় কাতারের রাজা তামিম বিন হামাদ আল থানি মেসিকে যে বিস্ত পরিয়ে দেন সেটি বাংলাদেশের বগুড়ায় তৈরি করা।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ এখানে, এখানে, এখানে এবং এখানে

যেসকল গণমাধ্যম এটি নিয়ে সংবাদ প্রকাশ করেছে তার মধ্যে আছে দেশ রুপান্তর, আমাদের সময়, পূর্বপশ্চিম, ঢাকা মেইল, জুম বাংলা, নিরাপদ নিউজ, বাংলাভিশন। এবং অপরদিকে বিভ্রান্তিকরভাবে প্রচার করেছে যমুনা টেলিভিশন। বিস্তারিত উপস্থাপনে ঠিক থাকলেও শিরোনাম ঠিক নেই তাদের।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, মেসিকে পরিয়ে দেয়া বিস্ত বগুড়ায় তৈরি হয়নি বরং তা কাতারেই কাতারের প্রতিষ্ঠান Bisht Al-Salem এ তৈরি হয়েছে।

কিওয়ার্ড সার্চ করার মাধ্যমে Arabian Business ম্যাগাজিনে গতকাল ২০ ডিসেম্বর “Revealed: Lionel Messi’s bisht cost only $2,000, Qatar-based tailor says” শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদনে বলা হয়, ৮০০০ কাতারি রিয়াল মূল্যের বিস্ত কাপড়টি কাতার ভিত্তিক দর্জি মুহাম্মদ আবদুল্লাহ আল-সালেম তৈরি করেছিলেন। জাপানের নাজাফি ফ্যাব্রিক দিয়ে তৈরি বিস্তটিতে হাত দিয়ে সূচিকর্ম করা হয়েছিল। 

মধ্যপ্রাচ্য ভিত্তিক ম্যাগাজিন Esquire Middle East কে দেয়া একান্ত সাক্ষাৎকারে কাতারের ‘বিস্ত আল-সালেম’ এর ব্যবস্থাপক মোহাম্মদ আবদুল্লাহ আল-সালেম বলেছেন,

“প্রথম দিকে যখন আমাদের এই বিস্ত ডিজাইন টি তৈরি করতে বলা হলো, তখন আমরা জানতাম না যে এটা বিশ্বকাপ চ্যাম্পিয়ন দলের অধিনায়কের জন্য। পরে যখন আমরা দেখলাম মেসি যে বিস্তটি পরেছিলেন তা আমাদের দোকানের ছিল তখন বিস্মিত হয়েছি। এই বিস্ত তৈরির জন্য কর্তৃপক্ষের প্রথম পছন্দ ছিল আমাদের প্রতিষ্ঠান, যা রাজ্যের আমির তামিম বিন হামাদ আল থানি বিশ্বকাপ তারকাকে পরিয়ে দিচ্ছে দেখে গর্ব বোধ হয়েছে।”

Esquire Middle East এর প্রতিবেদন থেকে আরো জানা যায়, তারা দুটি বিস্ত তৈরির অর্ডার পেয়েছিলো। দুটি ভিন্ন মাপের স্পেসিফিকেশনের দুটি বিস্ত তৈরির অর্ডার মূলত দেয়া হয়েছিলো দুই ফাইনালিস্ট দলের দুই অধিনায়ক লিওনেল মেসি ও হুগো লরিসের জন্য। 

কাতারের গণমাধ্যম Al-Raya তে بشت ميسي صناعة قط ( Bisht 100% Qatari industry) শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে উল্লেখ করা হয়, 

“কাতারের সোক ওয়াকিফের বিস্ত আল-সালেম স্টোরের ব্যবস্থাপক আহমেদ আবদুল্লাহ আল-সালেম দেশটির আমির মহামান্য শেখ তামিম বিন হামাদ আল থানি আর্জেন্টাইন তারকা লিওনেল মেসিকে ট্রফি হস্তান্তর করার আগে একটি কাতারি বিশত উপহার দিয়েছেন যা তার স্টোরে তৈরি এজন্য গর্ব প্রকাশ করেছেন।

আহমেদ আল-সালেম আল-রায়াকে বলেছেন, 

‘আমরা খুব গর্বিত যে আল-সালেমের দোকানে যে কাতারি বিস্ত তৈরি করা হয় তা এ টু জেড পর্যন্ত একটি কাতারি শিল্প। আর্জেন্টাইন তারকা লিওনেল মেসিকে বিস্ত পরিয়ে দেয়ার পর বিস্ত কেনার ক্রেতা বেড়ে যাওয়ার বিষয়টি ইঙ্গিত করে তিনি আরো বলেন তারা আশা করেছিল যে আগামী দিনে বিক্রি আরো বৃদ্ধি পাবে, বিশেষ করে আর্জেন্টাইন তারকা লিওনেল মেসির সাথে বিশ্বব্যাপী এটার মিথস্ক্রিয়ার পর।’আল রায়ার প্রকাশিত এই প্রতিবেদনের ই-পেপার ভার্সনটি বিস্ত আল-সালেম এর ইনস্টাগ্রাম অ্যাকাউন্টেও পোস্ট করা হয়েছে।

আরব নিউজ, আই২৪নিউজদ্যা সান সহ আরো বেশকিছু সংবাদমাধ্যমে মেসির গায়ের বিস্তটি কাতারের বিস্ত আল-সালেমে তৈরি হয়েছে উল্লেখ করে সংবাদ প্রকাশিত হয়েছে।

Khalid Al Salem যিনি নিজেকে বিস্ত আল-সালেম এর ব্যবস্থাপক মুহাম্মদ আল-সালেমকে নিজের কাজিন বলে একটি টুইটে উল্লেখ করেছেন, তিনিও মেসির গায়ের বিস্তটি কাতারের Bisht Al-Salem এ তৈরি উল্লেখ করে একটি টুইট করেছেন।

বিস্ত আল সালেমে কর্মরত ভারতীয় প্রবাসী কর্মী আকমল হোসেন এর গত দুইদিন পূর্বে ফাইনাল ম্যাচ শেষে বিশ্বকাপ ট্রফি হস্তান্তরের আগে মেসিকে বিস্ত পরানোর সময়ের সেই ছবি যুক্ত করে করা একটি ফেসবুক পোস্ট খুঁজে পাওয়া যায়। উক্ত পোস্টে তিনি মেসিকে পরানো বিস্তটিকে তার শপ বিস্ত আল সালেমের বলে উল্লেখ করেছেন। পরবর্তীতে আকমল হোসেন এর সাথে যোগাযোগ করলে তিনি মেসির গায়ের বিস্তটি কাতারের বিস্ত আল সালেমে তৈরি হয়েছে বলে রিউমর স্ক্যানারকে নিশ্চিত করেছেন।

কিভাবে ‘মেসির গায়ের বিস্ত বগুড়ায় তৈরি’ শীর্ষক বিভ্রান্তির সৃষ্টি?

কাতার প্রবাসী বাংলাদেশী রবিউল ইসলাম যিনি কাতারের বিস্ত আল-সালেমে কর্মরত রয়েছেন তিনি তার প্রতিষ্ঠান Bisht Al- Salem কর্তৃক তৈরি বিস্ত মেসিকে পরিয়ে দেয়ার পর ফেসবুকে ‘অত্যন্ত গর্বের সাথে আমাদের কোম্পানির বানানো বিশুত নিজ হাতে শেখ তামিম মেসিকে পরিয়ে দিচ্ছে,আলহামদুললিহ।’ শীর্ষক একটি পোস্ট করেন। পোস্টটির প্রাইভেসি পাবলিক না হওয়ায় আমরা রবিউল ইসলাম এর সাথে যোগাযোগ করে তার কাছ থেকে পোস্টটির স্ক্রিনশট সংগ্রহ করেছি।

অপরদিকে বগুড়ায় যে বিস্ত তৈরির কারখানা রয়েছে সেটির সাথেও রবিউল ইসলাম যুক্ত। বগুড়া সদরের এরুলিয়া ইউনিয়নের কবুরহাটে বিস্ত আল নুর নামের একটি প্রতিষ্ঠান, যেখানে বিস্ত তৈরি হয় সেটির সাথে যুক্ত আছেন রবিউল ইসলাম রনিও। যার ফলে স্থানীয় লোকজন ও স্থানীয় সাংবাদিক রবিউল ইসলাম রনির ‘আমাদের প্রতিষ্ঠানের তৈরি বিস্ত মেসিকে পরিয়ে দিচ্ছেন’ শীর্ষক ফেসবুক পোস্টটিকে তার বগুড়ার প্রতিষ্ঠানের ধরে নিয়ে ভুলভাবে প্রচার করে। পরবর্তীতে মেসির গায়ের বিস্তটি বগুড়ায় তৈরি বিষয়টি ভাইরাল হয়ে যায় এবং মূলধারার কিছু গণমাধ্যমের সংবাদেও স্থান পায়।

পরবর্তীতে বিষয়টি সম্পর্কে জানার জন্য আমরা রবিউল ইসলাম এর সাথে যোগাযোগ করি। বিষয়টি নিয়ে রবিউল ইসলামের সাথে দীর্ঘ সময় কথা হয় রিউমর স্ক্যানার টিমের। বিষয়টি নিয়ে রিউমর স্ক্যানারকে রবিউল ইসলাম জানিয়েছে,  

বগুড়ায় বিস্ত তৈরির কারখানা রয়েছে। সেখানে বিস্ত তৈরি হয়। তবে মেসির গায়ের বিস্ত সেখানে তৈরি হয়নি। মেসিকে যে বিস্ত পরানো হয়েছে সেটি কাতারের Bisht Al-Salem এ তৈরি। কাতারের যে প্রতিষ্ঠানের তৈরি বিস্ত মেসিকে পরিয়ে দেয়া হয়েছে, সেই কোম্পানিতে বগুড়ার বেস্ত কোম্পানি বিস্ত সাপ্লাই দিয়ে থাকে। কিছু সাংবাদিক বিষয়টি বাড়িয়ে লিখেছে। মেসির গায়ের বিস্তবগুড়ায় তৈরি হয়নি।”

বগুড়ার বিস্ত আল নুরের প্রতিষ্ঠাতা নুর হোসেন এর জামাই হন রবিউল ইসলাম রনি। নুর হোসেন কর্মসূত্রে ২০ বছর আগে সৌদি আরব এবং পরবর্তীতে কাতারে গিয়ে বিস্ত তৈরির কাজে শ্রমিক হিসেবে কাজ করতে গিয়ে এ কাজ শিখে পরবর্তীতে দেশে বিস্ত আল নুর প্রতিষ্ঠা করেন বলে জানা যায়। 

অনুসন্ধানে পাওয়া যায়, ২০১৯ সালের ১৯ শে জুন বগুড়া সদরের এরুলিয়া ইউনিয়নের কবুরহাটে উদ্বোধন করা হয় বিস্ত আল নুর এন্টারপ্রাইজের। যেখানে প্রধান অতিথি হিসাবে উদ্বোধন করেন উপশহর পুলিশ ফাঁড়ির ইনচার্জ (পুলিশ পরিদর্শক) আমবার হোসেন। আরো উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির কর্নধার নুর আলম, বিশিষ্ট সমাজ সেবক রবিউল ইসলাম রনি, সাবেক ইউপি সদস্য সেকেন্দার আলী, আলহাজ¦ ইকবাল হোসেন রাজু, পান্না মিয়া, জুয়েল সরদার, তোতা প্রামানিক প্রমূখ।

অপরদিকে বিস্ত আল-সালেম ৬০ বছরের বেশি সময় ধরে পারিবারিকভাবে এই ব্যবসা করে আসছেন বলে তাদের ইনস্টাগ্রাম বায়ো থেকে জানা যায়। 

মূলত, কাতারের বিস্ত আল সালেমে কর্মরত বাংলাদেশী কর্মী রবিউল ইসলাম রনি, যিনি বগুড়ার বিস্ত আল-নুরের মালিকানার সাথেও যুক্ত। কাতারের সেই প্রতিষ্ঠান Bisht Al-Salem এর তৈরি বিস্ত মেসির গায়ে পড়ানোয় রবিউল তার ফেসবুক আইডিতে ‘আমাদের কোম্পানির বানানো বিশুত নিজ হাতে শেখ তামিম মেসিকে পরিয়ে দিচ্ছে’* শীর্ষক একটি পোস্ট করলে অনেকেই পোশাকটি তার বগুড়ার প্রতিষ্ঠানের তৈরি ভেবে ভুলভাবে প্রচার শুরু করে। প্রকৃতপক্ষে মেসিকে পরিয়ে দেয়া বিস্ত কাতারের আল সালেমের ওয়ার্কশপে তৈরি হয়।

সুতরাং, কাতারের আমির কর্তৃক মেসিকে পরিয়ে দেয়া বিস্তটি বগুড়ায় তৈরি দাবিটি মিথ্যা। 

তথ্যসূত্র

  1. Arabian Business 
  2. Abdullah Al-Salem’s interview via Esquire Middle East 
  3. Abdullah Al-Salem interview to Al-Raya
  4. Robiul Islam statement to Rumor Scanner
RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img