ব্যাংক কর্মকর্তাকে রাত ১০ টার মধ্যে ঘুমানোর নির্দেশের চিঠিটি ব্যঙ্গাত্মক

সম্প্রতি “রাত ১০টার মধ্যে ঘুমাতে ব্যাংক কর্মকর্তাকে চিঠি” শীর্ষক শিরোনামে একটি তথ্যসম্বলিত চিঠি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

এ ঘটনায় গণমাধ্যমে প্রকাশিত সংবাদ দেখুন ইত্তেফাক, The Report.live

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সকাল ৯ টায় অফিস ধরতে ব্যাংক কর্মকর্তাকে আগে ঘুমানোর চিঠি দেওয়া হয়নি বরং মজা করার উদ্দেশ্যেই রুপালী ব্যাংকের উক্ত শাখার এক সিনিয়র কর্মকর্তা অপর এক সিনিয়র কর্মকর্তাকে উক্ত চিঠিটি পাঠিয়েছিলেন।

আলোচিত চিঠিটির সত্যতা যাচাইয়ের জন্য রুপালী  ব্যাংকের গোপালগঞ্জের জয়নগর শাখার ম্যানেজার মফিজুর রহমানের সাথে যোগাযোগ করে রিউমর স্ক্যানার টিম।

তিনি রিউমর স্ক্যানারকে জানান, ‘ব্যাংকের অপর এক সিনিয়র অফিসার স্বপন সিকদার ফান করে আমার স্বাক্ষর জাল করে শহিদুল ইসলামকে এই চিঠি পাঠিয়েছিলেন। পরে কোনোভাবে ভাইরাল হয়ে গিয়েছে। ইতোমধ্যে মূল পোস্ট আমার নির্দেশে ডিলিট করে দেওয়া হয়েছে।’

তিনি আরও বলেন, ‘আসলে এ ব্যাপারে আমি আগে কিছুই জানতাম না এবং অফিসিয়াল চিঠির ভাষার ধরণও এমন হয় না।’

এছাড়া, ইতোমধ্যে এই দুইজন কর্মকর্তাকে শোকজ করে আগামী তিন দিনের মধ্যে তাদেরকে এর জবাব দিতে বলা হয়েছে বলে রিউমর স্ক্যানারকে নিশ্চিত করেন তিনি।

মূলত, গোপালগঞ্জের জয়নগর শাখার সিনিয়র কর্মকর্তা স্বপন সিকদার মজা করে শাখাটির ম্যানেজারের স্বাক্ষর নকল করে আরেক সিনিয়র কর্মকর্তা শহিদুল ইসলামকে এই চিঠিটি পাঠিয়েছিলেন। পরে এটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়ে যায়। তবে এই ঘটনায় এই দুইজন কর্মকর্তাকে শোকজ করে আগামী তিন দিনের মধ্যে এর জবাব দিতে বলা হয়েছে বলে জানিয়েছেন ব্যাংকটির ম্যানেজার মফিজুর রহমান।

প্রসঙ্গত বৈশ্বির পরিস্থিতির কারণে সম্প্রতি বিদ্যুৎ এবং জ্বালানি সাশ্রয়ের জন্য অফিসের কর্মঘণ্টা কমানোর বিষয়ে মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়। এ সিদ্ধান্ত অনুযায়ী, বুধবার (২৪ আগষ্ট) থেকে দেশের সব তফসিলি ব্যাংক সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত খোলা থাকবে।

সুতরাং, সকাল ৯টায় অফিস ধরতে ব্যাংক কর্মকর্তাকে আগে ঘুমানোর চিঠি দেওয়ার বিষয়টি বাস্তব নয়, এটি একটি স্যাটায়ার।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img