পাকিস্তানি ক্রিকেটার শাদাব খানের বক্তব্য দাবিতে প্রচারিত বিষয়টি বিভ্রান্তিকর

সম্প্রতি, “আমার কাছে, আমাদের সবার কাছে মনে হয়েছে আউটটা হয়নি। আমরা নিশ্চিত ছিলাম আউট হয়নি। সিদ্ধান্ত আম্পায়ারের, এর ওপরে কিছু বলার নেই।” শীর্ষক শিরোনামে পাকিস্তানি ক্রিকেটার শাদাব খানের বক্তব্য দাবিতে একটি তথ্য দেশীয় মূলধারার গণমাধ্যমসহ সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

দেশীয় মুলধারার গণমাধ্যমে প্রচারিত এমন কিছু প্রতিবেদন দেখুন প্রথম আলো, নিউজ২৪, দৈনিক করতোয়া এবং বিডি২৪রিপোর্ট

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত বক্তব্যটি শাদাব খান দেননি, বরং তার দেওয়া ভিন্ন একটি বক্তব্য বিকৃত হয়ে ‘আমার কাছে, আমাদের সবার কাছে মনে হয়েছে আউটটা হয়নি। আমরা নিশ্চিত ছিলাম আউট হয়নি। সিদ্ধান্ত আম্পায়ারের, এর ওপরে কিছু বলার নেই।’ শীর্ষক দাবিতে প্রচার করা হচ্ছে। 

কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে সামাজিক মাধ্যম ইউটিউবে গত ০৬ নভেম্বর ২০২২ তারিখে ‘The Virat Kohli hub’ নামের একটি চ্যানেলে “Shadab Khan Interview Innings Break / Shadab Khan Post Match Presentation / Pakistan vs Bangladesh” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওটিতে দেখা যায়, বাংলাদেশ বনাম পাকিস্তানের ম্যাচ কেন্দ্রিক সাক্ষাৎকারে সাকিব আল হাসানের আউট হওয়ার বিষয়ে জানতে চাইলে শাদাব খান বলেন “Umpires gave it out, so it’s out.”।

এছাড়া, ভিডিও থেকে প্রাপ্ত সূত্র থেকে কি-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে ভারতীয় সংবাদমাধ্যম ‘NDTV’ এর স্পোর্টস সেকশনে একই তারিখে অর্থাৎ চলতি বছরের ০৬ নভেম্বরে ““Umpire Has Given It Out”: Shadab’s Blunt Response To Question On Shakib Dismissal” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

উক্ত প্রতিবেদনটিতেও, ইনিংস ব্রেকে শাদাব খানকে সাকিব আল হাসানের আউট বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন ‘আম্পায়ার আউট দিয়েছেন, তাই এটি আউট’ শীর্ষক বক্তব্যের উল্লেখ করা হয়েছে।

মূলত, গত ০৬ নভেম্বরে অনুষ্ঠিত পাকিস্তান বনাম বাংলাদেশ ম্যাচে ইনিংসের ১১তম ওভারে শাদাব খানের বলে এলবিডব্লিউ হন অলরাউন্ডার সাকিব আল হাসান। তার আউট নিয়ে বিভিন্ন বিতর্কের সৃষ্টি হয়। মাঠে সাকিবের রিভিউ ও কোনো কাজে দেয়নি। টেলিভিশন রিপ্লেতেও পরিষ্কার দেখা গেছে, বল সাকিবের ব্যাটে লেগেছিল আগে। তবুও টিভি আম্পায়ার শেষ পর্যন্ত অন ফিল্ড আম্পায়ারের এলবিডব্লিউ সিদ্ধান্তই বহাল রাখেন। পরবর্তীতে, ইনিংস ব্রেক চলাকালীন সময়ে পাকিস্তানী ক্রিকেটার শাদাব খানের একটি সাক্ষাৎকারে তাকে সাকিবের আউটের বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, “আম্পায়ার আউট দিয়েছেন, তাই এটি আউট”। শাদাব খানের দেওয়া এই বক্তব্যটিকেই বিকৃত করে ‘আমার কাছে, আমাদের সবার কাছে মনে হয়েছে আউটটা হয়নি। আমরা নিশ্চিত ছিলাম আউট হয়নি। সিদ্ধান্ত আম্পায়ারের, এর ওপরে কিছু বলার নেই।’ শীর্ষক দাবিতে মূলধারার গণমাধ্যম সহ সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, ম্যাচ পরবর্তী এক সংবাদ সম্মেলনে উক্ত ইনিংসে ‘ফিফটি’ করা নাজমুল হোসেন শান্ত বলেন, “আমাদের সবার মনে হয়েছিল যে আউটটা হয়নি। আমরা নিশ্চিত ছিলাম আউটটা হয়নি। আসলে সিদ্ধান্ত আম্পায়ারের। কিছু বলার নাই। মনে হয় না মনোযোগ নড়ে গেছে, তারপরও আমরা ভাল খেলি নাই।”

প্রসঙ্গত, ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর পর থেকে এখন অবধি সামাজিক যোগাযোগমাধ্যমে ক্রিকেট সম্পর্কিত বিভিন্ন ব্যক্তিদের নামে প্রচারিত মিথ্যা দাবি সম্বলিত তথ্য নিয়ে (এক, দুই, তিন) ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার টিম।

সুতরাং, ‘আমার কাছে, আমাদের সবার কাছে মনে হয়েছে আউটটা হয়নি। আমরা নিশ্চিত ছিলাম আউট হয়নি। সিদ্ধান্ত আম্পায়ারের, এর ওপরে কিছু বলার নেই।’ শীর্ষক শিরোনামে পাকিস্তানি ক্রিকেটার শাদাব খানের বক্তব্য দাবিতে প্রচারিত বিষয়টি বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img