শনিবার, এপ্রিল 20, 2024
spot_img

পাকিস্তানি সাংবাদিকের বক্তব্যকে শাহীদ আফ্রিদির বক্তব্য দাবিতে গণমাধ্যমে ভুল সংবাদ প্রচার

সম্প্রতি, “টিভিতেই দেখা গেছে সাকিব এ বিষয়ে (ভেজা মাঠ) কথা বলেছে। দেখাই যাচ্ছিল যে মাঠ ভেজা। আমার মনে হয়, ভারতের দিকে পক্ষপাত ছিল আইসিসির। তারা ভারতের সেমিফাইনালে যাওয়া নিশ্চিত করতে চেয়েছে। ভারত-পাকিস্তান ম্যাচের আম্পায়াররাই কিন্তু বাংলাদেশ-ভারত ম্যাচের দায়িত্বে ছিল। ক্রিকেট বিশ্ব জানে, তারাই সেরা আম্পায়ারের পুরস্কার পাবেন।” শীর্ষক একটি তথ্য শাহীদ আফ্রিদি এর বক্তব্য হিসেবে মূলধারার গণমাধ্যমে সংবাদ প্রচারিত হওয়ার পর তা সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে ছড়িয়ে পড়া কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

উল্লিখিত মন্তব্যটি কে শাহীদ আফ্রিদি এর বক্তব্য হিসেবে উল্লেখ করে সংবাদ প্রকাশ করেছে প্রথম আলো (archive), যমুনা টেলিভিশন (archive),  চ্যানেল২৪ (archive) , সময় টিভি (archive), যুগান্তর (archive), আরটিভি (archive), ইনকিলাব অনলাইন (archive),  বিডি ক্রিকটাইম (archive) বাংলানিউজ২৪, কালেরকন্ঠ, দেশ রুপান্তর, বাংলাদেশ প্রতিদিন, নিউজবাংলা২৪, কালবেলা, চ্যানেল আই, বিএসএস নিউজ, মানবজমিন, নয়াদিগন্ত, বাংলাভিশন, ইত্তেফাক, নিউজজি২৪,ঢাকাপোস্ট, কালেরকণ্ঠ, ভোরের কাগজ, আমাদের সময়, দৈনিক আজাদী, সমকাল, বিডি২৪লাইভ, আমার সংবাদ, বাংলা২৪লাইভ নিউজ পেপার, নিরাপদ নিউজ, রেডিও টুডে, পূর্ব পশ্চিম, বিডি২৪রিপোর্ট,এবং ঢাকা মেইল



ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রচারিত মন্তব্যটি পাকিস্তানি ক্রিকেটার শাহীদ আফ্রিদির নয় বরং একই অনুষ্ঠানে আফ্রিদির সাথে উপস্থিত এক ক্রীড়া সাংবাদিক উক্ত মন্তব্যটি করেছেন। 

কি-ওয়ার্ড সার্চ করার মাধ্যমে গত ৪ নভেম্বর ২০২২ এ ‘The Indian Express’ এ “India is playing. There is a lot of pressure on ICC’ Shahid Afridi on play resuming soon after rain in India vs Bangladesh” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে পাকিস্তানের ‘সামা টিভি’তে দেয়া শাহীদ আফ্রিদির মূল বক্তব্যটি খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনে উল্লেখ করা হয়,

“বৃষ্টির পরিমাণ বিবেচনা করে, তারা খুব তাড়াতাড়ি খেলা শুরু করতে সক্ষম হয়েছে। এটা স্পষ্ট (জাহির সি বাত হ্যায়)। আইসিসি … ভারত খেলছে, যে চাপ, এর সঙ্গে অনেক কিছু জড়িত,” সামা টিভিকে বলেছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি।

পরবর্তীতে গত ৫ নভেম্বর ভারতীয় আরেক গণমাধ্যম ‘Hindustan Times‘ এ প্রকাশিত অপর একটি প্রতিবেদন থেকে জানা যায়, টিভিতেই দেখা গেছে সাকিব এ বিষয়ে (ভেজা মাঠ) কথা বলেছে। দেখাই যাচ্ছিল যে মাঠ ভেজা। আমার মনে হয়, ভারতের দিকে পক্ষপাত ছিল আইসিসির। তারা ভারতের সেমিফাইনালে যাওয়া নিশ্চিত করতে চেয়েছে। ভারত-পাকিস্তান ম্যাচের আম্পায়াররাই কিন্তু বাংলাদেশ-ভারত ম্যাচের দায়িত্বে ছিল। ক্রিকেট বিশ্ব জানে, তারাই সেরা আম্পায়ারের পুরস্কার পাবেন।” শীর্ষক মন্তব্যটি পাকিস্তানি এক ক্রীড়া সাংবাদিক করেছেন।  

প্রতিবেদনে উল্লেখ করা হয়, সাকিবের অভিযোগ প্রসঙ্গে সামা টিভিতে কথোপকথনের সময় এক প্রতিবেদক  অভিযোগ করে বলেছেন-

“Shakib Al Hasan bhi yehi keh rahe thhe. Aur woh screen par bhi dikhaya gaya. Aap ne ground dekhi… geeli thi. Par mujhe lagta hai ki ICC ka jhukaav jo hai, woh zara India ko kisi tareeke se semifinal pohuchaane ke liye kar raha hai. Aur umpires bhi wohi thhe jo Pakistan ke match mein the. Puuri duniya ke behtereen umpire ka award bhi unko jaana chahiye”

সামা টিভির উক্ত অনুষ্ঠানে উপস্থিত ক্রীড়া সাংবাদিক কাদির খাজার এই বক্তব্যটি বাংলা অনুবাদ করে পরবর্তীতে শাহীদ আফ্রিদির বক্তব্য হিসেবে তার নামে দেশীয় মূলধারার গণমাধ্যমে প্রচারিত হয়।

উক্ত টিভি অনুষ্ঠানের কথোপকথনে সেই সাংবাদিকের বক্তব্যের কিছুক্ষণ পর সেই সাংবাদিকের বক্তব্য এবং সঞ্চালকের কথার প্রেক্ষিতে আফ্রিদি বলেন, 

“…. আমি জানি কি হয়েছিলো। এত সময় ধরে বৃষ্টি হয়েছে, কিন্তু বৃষ্টি থামার পরই খেলা খুব দ্রুতই শুরু করা হয়। ভারত খেললে আইসিসি চাপে থাকে। কারণ এর সঙ্গে অনেক কিছুই জড়িত।’ ‘লিটন দারুণ খেলেছে। ইতিবাচক ক্রিকেট খেলেছে। ৬ ওভার শেষে মনে হয়েছে সামনের ৪/৫ ওভার এভাবে খেললে বাংলাদেশ ম্যাচ জিতবে। সব মিলিয়ে বাংলাদেশ দারুণ খেলেছে।”

পরবর্তীতে অনুসন্ধানে ‘Samaa TV’ এর  ইউটিউব চ্যানেলে “T20 ka Badshah with Sawera Pasha & Adeel Azhar | Shahid Afridi” শিরোনামে গত ২ নভেম্বর প্রোগ্রামের মূল ভিডিওটি পাওয়া যায়। সেখানে দেখা যায় ঐ বক্তব্যটি শাহীদ আফ্রিদির নয় বরং উপস্থিত একজন ক্রীড়া সাংবাদিকের।  

ভিডিও’র ১৮ মিনিট ০৮ সেকেন্ড সময় থেকে উপস্থিত ক্রীড়া সাংবাদিক কাদির খাজা কে “টিভিতেই দেখা গেছে সাকিব এ বিষয়ে (ভেজা মাঠ) কথা বলেছে। দেখাই যাচ্ছিল যে মাঠ ভেজা। আমার মনে হয়, ভারতের দিকে পক্ষপাত ছিল আইসিসির। তারা ভারতের সেমিফাইনালে যাওয়া নিশ্চিত করতে চেয়েছে। ভারত-পাকিস্তান ম্যাচের আম্পায়াররাই কিন্তু বাংলাদেশ-ভারত ম্যাচের দায়িত্বে ছিল। ক্রিকেট বিশ্ব জানে, তারাই সেরা আম্পায়ারের পুরস্কার পাবেন।” শীর্ষক বক্তব্যটি উর্দুতে বলতে শোনা যায়। ভিডিওটিতে বক্তব্যটি দেখুন, এখানে। 

অর্থাৎ, সামা টিভির অনুষ্ঠানে আফ্রিদির পাশাপাশি অতিথি হিসেবে উপস্থিত আব্দুল কাদির খাজা নামের এক ক্রীড়া সাংবাদিকের দেয়া বক্তব্যকে শাহীদ আফ্রিদির বক্তব্য দাবিতে ভুলভাবে প্রচার করা হয়েছে।

মূলত, টি-টুয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ-ভারত ম্যাচের সময় বৃষ্টি আসলে এবং বৃষ্টির পর খুব তাড়াতাড়ি খেলা শুরু হয়েছে শীর্ষক বিতর্কটি নিয়ে নিয়ে পাকিস্তানের সামা টিভির একটি অনুষ্ঠানে পাকিস্তানি সাংবাদিক কাদির খাজার দেওয়া একটি বক্তব্যকে ঐ অনুষ্ঠানে উপস্থিত পাকিস্তানি শাহীদ আফ্রিদির বক্তব্য হিসেবে প্রচার করা হয়েছে৷

সুতরাং, পাকিস্তানি ক্রীড়া সাংবাদিক কাদির খাজার বক্তব্যে পাকিস্তানি ক্রিকেটার শাহীদ আফ্রিদির বক্তব্য দাবিতে দেশীয় গণমাধ্যমে সংবাদ প্রচার করা হয়েছে; যা মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img