“ইন্ডিয়াকে ট্রফি দিয়ে দিন” শীর্ষক কোনো মন্তব্য করেননি ওয়াসিম আকরাম

সম্প্রতি “ICC টুর্নামেন্টের আয়োজন করেছেন কেন? সরাসরি ট্রফিটা ইন্ডিয়াকে দিয়ে দেন। ইন্ডিয়াও ট্রফিটা জিতে যাক- ওয়াসিম আকরাম” শীর্ষক একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, পাকিস্তানের সাবেক অধিনায়ক ওয়াসিম আকরাম এরকম কোনো মন্তব্য করেননি বরং কোনো প্রকার নির্ভরযোগ্য সূত্র ব্যতীত তার নামে মন্তব্যটি প্রচার করা হচ্ছে।

গুজবের সূত্রপাত

অনুসন্ধানে ২ নভেম্বর সন্ধ্যা ৬ টা ৪৩ মিনিটে “Tawsif Anwar” নামক একজন ফেসবুক ব্যবহারকারী কর্তৃক “Icc should give the trophy directly to India” শীর্ষক শিরোনামে একটি পোস্ট খুঁজে পাওয়া যায়।

পাশাপাশি, ২ নভেম্বর সন্ধ্যা ৬ টা ৫২ মিনিটে  “S.A. Amily” নামক একজন ফেসবুক ব্যবহারকারী কর্তৃক “ICC should give the🏆 trophy directly to India.” শীর্ষক শিরোনামে আরেকটি পোস্ট খুঁজে পাওয়া যায়।

এখানে উল্লেখ্য যে এই পোস্টগুলোতে ওয়াসিম আকরামের নাম সংযুক্ত ছিলনা।

পরবর্তীতে, ৩ নভেম্বর সকাল ৭ টা ৪ ৭ মিনিটে “Md Rafin” নামক একজন ফেসবুক ব্যবহারকারী কর্তৃক একটি গ্রুপে ওয়াসিম আকরামের নাম ও ছবি সংযুক্ত করে একই পোস্ট বাংলাতে পাওয়া যায় (অনুবাদের সাথে কিছুটা পরিবর্তন করা হয়েছে)। এরপর থেকে তথ্যটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যপকভাবে প্রচার হতে থাকে।

কি-ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে, দেশীয় ও বিদেশী গণমাধ্যমে ওয়াসিম আকরাম কর্তৃক দেওয়া এমন কোনো মন্তব্য পাওয়া যায়নি।

পাশাপাশি, ওয়াসিম আকরামের সামাজিক যোগাযোগ মাধ্যম হ্যান্ডেল গুলোতেও এরকম কোনো পোস্ট খুঁজে পাওয়া যায়নি। 

মূলত, টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ এর বাংলাদেশ-ভারত ম্যাচে টার্গেটে খেলতে নেমে বাংলাদেশ বৃষ্টির বাঁধার সম্মুখীন হওয়ার পর বৃষ্টি থামলে পুনরায় খেলা শুরু হয়। ম্যাচ শেষে বাংলাদেশ সমর্থকেরা অভিযোগ করেনঃ বৃষ্টির পরে পিচ পুরোপুরি না শুকিয়েই বাংলাদেশকে ব্যাটিং করতে বাধ্য করা হয়। এছাড়াও ৬.২ ওভারে লিটন ও শান্তর দুই রান নেওয়ার সময় কোহলির ফেক ফিল্ডিংয়ের কারণে জরিমানা হিসেবে ৫ রান জরিমানা দেওয়া হয়নি। এ বিষয়ের উপর ভিত্তি করে আরও অভিযোগ করেন যে ম্যাচের আম্পায়ার ও আইসিসি ভারতের পক্ষে কাজ করেছে। এরপরে আক্ষেপে ভারতকে বিশ্বকাপ ট্রফি দিয়ে দেওয়ার আবেদন জানিয়ে অনেকে সামাজিক মাধ্যমে পোস্ট করেন। পরবর্তীতে সেই পোস্ট এ ওয়াসিম আকরামের নাম ও ছবি সংযুক্ত করে তার মন্তব্য হিসেবে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, সুপার টুয়েলভে বাংলাদেশের বিপক্ষে ৫ রানে জিতেছে ভারত। বুধবার (০২ নভেম্বর) আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৮৪ রান করে ভারত। দলের পক্ষে সর্বোচ্চ ৬৪ রান করেন বিরাট কোহলি। জয়ের জন্য বাংলাদেশকে করতে হতো ১৮৫ রান। লিটন দাসের দুর্দান্ত ব্যাটিংয়ে ৭ ওভারে বিনা উইকেটে ৬৬ রান করে বাংলাদেশ দল। কিন্তু এর পরই বৃষ্টির বাগড়া। বৃষ্টি আইনে পরবর্তীতে সেই লক্ষ্য দাঁড়ায় ১৫১ রানে। শেষ পর্যন্ত বাংলাদেশ করে ১৪৫ রান। ৫ রানের জয় পায় ভারত।

প্রসঙ্গত, ভারতের বিপক্ষে সুপার টুয়েলভের ম্যাচের আগে সংবাদ সম্মেলনে বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসানের “আমরা বিশ্বকাপ জিততে আসিনি, ভারত এসেছে ” শীর্ষক মন্তব্যের নিন্দা জানিয়েছিলেন ওয়াসিম আকরাম। এছাড়াও, ইতোপূর্বে ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক ম্যাচ আয়োজন করতে না পারা সহ বিভিন্ন বিষয়ে আইসিসি’র নিন্দা ও সমালোচনা করার ইতিহাস রয়েছে ওয়াসিম আকরামের।

সুতরাং, “ICC টুর্নামেন্টের আয়োজন করেছেন কেন? সরাসরি ট্রফিটা ইন্ডিয়াকে দিয়ে দেন। ইন্ডিয়াও ট্রফিটা জিতে যাক” শীর্ষক মন্তব্যটি ওয়াসিম আকরামের মন্তব্য দাবিতে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img