বুধবার, মে 22, 2024
spot_img

রাণী দ্বিতীয় এলিজাবেথের ১৯৬১ সালের ঢাকা আগমনের তারিখ নিয়ে গণমাধ্যমে ভুল তথ্য প্রচার

বিভিন্ন সময়ে ব্রিটেনের প্রয়াত রাণী দ্বিতীয় এলিজাবেথের ১৯৬১ সালের ঢাকা আগমনের ভিন্ন ভিন্ন তারিখ উল্লেখ করে গণমাধ্যম, ফেসবুক এবং ইউটিউবে প্রচার হয়ে আসছে।

যা দাবি করা হচ্ছে

১৯৬১ সালে পূর্ব পাকিস্তান (বর্তমান বাংলাদেশ) সফরে এসেছিলেন ব্রিটেনের তৎকালীন রাণী দ্বিতীয় এলিজাবেথ। সে সফরে তাঁর ঢাকায় আগমনের তারিখ নিয়ে ভিন্ন ভিন্ন তথ্য প্রচার হয়ে আসছে।

রাণী দ্বিতীয় এলিজাবেথের ঢাকা সফর আগমনের তারিখ হিসেবে ১৯৬১ সালের ১২ ফেব্রুয়ারী উল্লেখকৃত গণমাধ্যমের কিছু প্রতিবেদন দেখুন  সময় নিউজ, অধিকার, মানবকন্ঠ, বিজনেস ইনসাইডার যমুনা টিভি

রাণী দ্বিতীয় এলিজাবেথের ঢাকা সফর আগমনের তারিখ হিসেবে ১৯৬১ সালের ১৫ ফেব্রুয়ারী উল্লেখকৃত গণমাধ্যমের কিছু প্রতিবেদন দেখুন যুগান্তর, বাংলানিউজ২৪, ইত্তেফাক, বাংলাদেশ জার্নাল, সমকাল।

রাণী দ্বিতীয় এলিজাবেথের ঢাকা সফর আগমনের তারিখ হিসেবে ১৯৬১ সালের ১৬ ফেব্রুয়ারী উল্লেখকৃত গণমাধ্যমের কিছু প্রতিবেদন দেখুন দেশ রূপান্তর, আমাদের সময়.কম, ঢাকা মেইল, সময়ের আলো

রাণী দ্বিতীয় এলিজাবেথের ঢাকা সফর আগমনের ভিন্ন ভিন্ন তারিখ দাবিতে ফেসবুকের কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে।
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে।

রাণী দ্বিতীয় এলিজাবেথের ঢাকা সফর আগমনের ভিন্ন ভিন্ন তারিখ দাবিতে ইউটিউবের একটি ভিডিও দেখুন এখানে। ভিডিওর আর্কাইভ ভার্সন দেখুন এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ব্রিটেনের তৎকালীন রাণী দ্বিতীয় এলিজাবেথের ১৯৬১ সালের ঢাকায় আগমনের তারিখ হিসেবে উল্লেখকৃত ১২, ১৩ এবং ১৬ ফেব্রুয়ারী দাবিগুলো সঠিক নয় বরং ১৯৬১ সালের ১৪ ফেব্রুয়ারী ঢাকা সফরে এসে ১৬ ফেব্রুয়ারী ঢাকা ত্যাগ করেন তিনি। 

কিওয়ার্ড সার্চের মাধ্যমে অনুসন্ধানে ভিডিও স্ট্রিমিং প্লাটফর্ম ‘YouTube’ এ যুক্তরাজ্যের চলচ্চিত্র, টেলিভিশন ও দাতব্য সংস্থা ‘British Film Institute’ এর ইউটিউব চ্যানেল ‘BFI’ তে “Queen Elizabeth II in Pakistan (1961)” শিরোনামে একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

ভিডিওতে রাণী দ্বিতীয় এলিজাবেথের ১৯৬১ সালে পাকিস্তান সফরের দৃশ্য দেখা যায়। ভিডিওর ১৮:০০ মিনিট থেকে ২২:৪৫ মিনিট পর্যন্ত পূর্ব পাকিস্তান সফরের বিষয়টি উল্লেখ থাকলেও সফরের তারিখের বিষয়ে কোনো তথ্য উল্লেখ করা হয়নি। 

পরবর্তীতে দেশের মূলধারার গণমাধ্যমগুলোতে রাণীর ঢাকা আগমনের তারিখের বিষয়ে ভিন্ন ভিন্ন তথ্য (১২/১৩/১৬ ফেব্রুয়ারী) পাওয়ায় অধিকতর অনুসন্ধান শুরু করে রিউমর স্ক্যানার টিম।

অনুসন্ধানে ১৯৬১ সালের ১২ ফেব্রুয়ারীর একাধিক পত্রিকা (সংবাদ, যুগান্তর) ঘেঁটে রাণীর ঢাকা সফরের বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি। 

তবে ঐ দিনের আজাদ পত্রিকার প্রথম পাতায় ‘রানীর সম্বর্ধনার ব্যবস্থা সমাপ্তপ্রায়’ শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।  

প্রতিবেদনে বলা হয়, “ঢাকায় রানী এলিজাবেথ ও ডিউককে সম্বর্ধনা জ্ঞাপনের আয়োজন প্রায় সমাপ্ত হইয়াছে। আগামী ১৪ই ফেব্রুয়ারী বেলা ৪টায় এই রাজকীয় অতিথিদ্বয় ঢাকায় তশরীফ আনয়ন করিবেন।” 

অর্থাৎ, ১৯৬১ সালের ১৪ ফেব্রুয়ারী ঢাকায় আগমনের বিষয়ে বলা হয়েছে আজাদ পত্রিকার প্রতিবেদনে। 

এই তথ্যের সূত্র ধরে ১৯৬১ সালের ১৫ ফেব্রুয়ারী প্রকাশিত ‘সংবাদ’ পত্রিকার প্রথম পাতায় “উৎসবমুখর রাজধানীতে বিপুল জনতার সমাবেশ” শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।  

প্রতিবেদনে বলা হয়, “রাণী দ্বিতীয় এলিজাবেথ এবং তাঁহার স্বামী এডিনবরার ডিউক পাকিস্তান সফরের শেষ পর্যায়ে গতকাল (মঙ্গলবার, ১৪ ফেব্রুয়ারী) অপরাহ্নে পূর্ব পাকিস্তানে তিন দিনব্যাপী রাষ্ট্রীয় সফরের জন্য এখানে আগমন করিলে বিপুল সংখ্যক হর্ষে উৎফুল্ল জনতা সম্মানিত অথিতিবৃন্দকে আড়ম্বরপূর্ণ ও প্রাণবন্ত সম্বর্ধনা জ্ঞাপন করেন।”

ঐ দিনের (১৫ ফেব্রুয়ারী) একাধিক পত্রিকায়ও (Morning News, আজাদ) ১৪ ফেব্রুয়ারী রাণীর ঢাকায় আগমনের বিষয়ে খবর প্রকাশিত হয়।

অর্থাৎ, ব্রিটেনের তৎকালীন রাণী দ্বিতীয় এলিজাবেথ ১৯৬১ সালের ১৪ ফেব্রুয়ারী ঢাকায় আসেন। 

‘সংবাদ’ এর প্রতিবেদনে উল্লিখিত ‘তিন দিনব্যাপী রাষ্ট্রীয় সফর’ তথ্যের সূত্র ধরে ১৯৬১ সালের ১৭ ফেব্রুয়ারী প্রকাশিত ‘সংবাদ’ পত্রিকার প্রথম পাতায় “পাকিস্তান সফর শেষে রাণী ও ডিউকের ঢাকা ত্যাগ” শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদনে বলা হয়, “রাণী দ্বিতীয় এলিজাবেথ এবং এডিনবরার ডিউক ১৬ দিনব্যাপী পাকিস্তানে রাষ্ট্রীয় সফর সমাপ্ত করিয়া দ্বিতীয় পর্যায়ে ভারত সফরের উদ্দেশ্যে গতকাল (বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারী) অপরাহ্নে ঢাকা ত্যাগ করিয়াছেন।” 

ঐ দিনের (১৭ ফেব্রুয়ারী) একাধিক পত্রিকায়ও (Morning News, আজাদ) ১৬ ফেব্রুয়ারী রাণীর ঢাকা ত্যাগ করার বিষয়ে খবর প্রকাশিত হয়।

অর্থাৎ, ব্রিটেনের তৎকালীন রাণী দ্বিতীয় এলিজাবেথ ১৯৬১ সালের ১৬ ফেব্রুয়ারী তিন দিনের সফর শেষে ঢাকা ত্যাগ করেন।  

মূলত, বিভিন্ন সময়ে ব্রিটেনের প্রয়াত রাণী দ্বিতীয় এলিজাবেথের ১৯৬১ সালের ঢাকা আগমনের ভিন্ন ভিন্ন তারিখ উল্লেখ করে গণমাধ্যম ও অনলাইনে প্রচার হয়ে আসছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ব্রিটেনের তৎকালীন রাণী দ্বিতীয় এলিজাবেথ ১৯৬১ সালের ১৪ ফেব্রুয়ারী ঢাকায় আসেন। ১৬ ফেব্রুয়ারী তিন দিনের সফর শেষে তিনি ঢাকা ত্যাগ করেন। 

প্রসঙ্গত, সত্তর বছর রাজত্ব করার পর ব্রিটেনের সবচেয়ে দীর্ঘ মেয়াদী রাজশাসক রানি দ্বিতীয় এলিজাবেথ ব্যালমোরাল প্রাসাদে গত ৮ সেপ্টেম্বর মারা যান। তাঁর বয়স হয়েছিল ৯৬ বছর।

সুতরাং, ১৯৬১ সালের ১৪ ফেব্রুয়ারী ব্রিটেনের তৎকালীন রাণী দ্বিতীয় এলিজাবেথের ঢাকায় আগমনের তারিখকে বিভিন্ন সময়ে ভিন্ন ভিন্ন তারিখ উল্লেখ করে গণমাধ্যম, ফেসবুক এবং ইউটিউবে প্রচার হয়ে আসছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img