ইব্রাহিমোভিচের নামে গণমাধ্যমে ভুয়া বক্তব্য প্রচার

সম্প্রতি “মেসির বিশ্বকাপ জয়ে মানসিকভাবে অসুস্থ হয়ে পড়েছে মাদ্রিদ ও রোনালদো ভক্তরা: ইব্রাহিমোভিচ” শীর্ষক একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

উক্ত দাবিতে মূলধারার সংবাদমাধ্যম যমুনা নিউজ সংবাদ প্রচার করার পর বিষয়টি আরও ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। যমুনা টিভির ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন দেখুন এখানে। প্রতিবেদনটির আর্কাইভ দেখুন এখানে

যমুনা টিভিতে প্রকাশের পর মূলধার গণমাধ্যম পূর্ব পশ্চিমেও একই সংবাদ প্রচার করা হয়। প্রতিবেদনটির আর্কাইভ দেখুন এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, “মেসির বিশ্বকাপ জয়ে মানসিকভাবে অসুস্থ হয়ে পড়েছে মাদ্রিদ ও রোনালদো ভক্তরা” শীর্ষক মন্তব্য সুইডিশ ফুটবলার জ্লাতান ইব্রাহিমোভিচ করেননি বরং কয়েকটি ট্রল/সার্কাজম ফেসবুক পেজের পোস্টকে কেন্দ্র করে উক্ত দাবিটি প্রচার করা হচ্ছে।

গুজবের সূত্রপাত

অনুসন্ধানের মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে গত ২১ ডিসেম্বর দুপুর ১২ টা ০৮ মিনিটে ‘Troll With Logic’ নামের একটি ফেসবুক পেজে জ্লাতান ইব্রাহিমোভিচের উক্ত মন্তব্যটি প্রচার করা হয়। পরবর্তীতে একই বক্তব্য ১২ টা ০৯ মিনিটে ‘Culers United’ নামের একটি ফেসবুক পেজে প্রচার করা হয় এবং ১২ টা ১০ মিনিটে ‘Troll Football EU’ নামের একটি ফেসবুক পেজে প্রচার করা হয়। পরবর্তীতে কপি-পেস্টের মাধ্যমে উক্ত মন্তব্যটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে।

Screenshot Source: Troll Football EU

তবে উক্ত ফেসবুক পেজগুলো বিশ্লেষণ করে দেখা যায় পেজগুলো ট্রল/সার্কজম পেজ এবং পেজগুলোতে ফুটবলের বিভিন্ন বিষয় নিয়ে প্রতিনিয়ত সার্কাজম পোস্ট করা হয়। অর্থাৎ, কিছু ফেসবুক সার্কাজম পেজের মাধ্যমে উক্ত মন্তব্যটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে এবং এর প্রেক্ষিতে সংবাদও প্রচার করা হয়েছে। 

তবে বিষয়টি অধিকতর নিশ্চিত করার জন্য অনুসন্ধান করে রিউমর স্ক্যানার টিম। কি-ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে কাতার ভিত্তিক টেলিভিশন চ্যানেল বেইন স্পোর্টস এর ওয়েবসাইটে গত ১৩ ডিসেম্বর “Ibrahimovic: It is written Messi will win World Cup and we’ll never know the truth on Ronaldo” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনটিতে মেসির বিশ্বকাপ জেতা সম্পর্কে ইব্রাহিমোভিচের একটি বক্তব্য খুঁজে পাওয়া যায়। ইব্রাহিমোভিচ বলেছিলেন, “আমি মনে করি এটি ইতিমধ্যেই লেখা হয়ে গেছে (বিশ্বকাপ) কে জিতবে এবং আপনি জানেন আমি কার কথা বুঝিয়েছি। আমি মনে করি মেসি ট্রফি তুলবে, এটা আগেই লেখা হয়ে গেছে।”  

Screenshot Source: beinsports

যমুনা টিভির প্রকাশিত প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে ইব্রাহিমোভিচ ইউরোপিয়ান ফুটবলকে দেয়া সাক্ষাৎকারে এই বক্তব্যটি দিয়েছেন।

Screenshot Source: Jamuna Tv

তবে ইউরোপিয়ান ফুটবল নামের কোনো গণমাধ্যমের অস্তিত্ব খুঁজে না পাওয়া গেলেও ইউরোপিয়ান ফুটবল বলতে সাধারণত ইউরোপিয়ান ফুটবল অ্যাসোসিয়েশনকে বুঝানো হয়। সেজন্য ইউরোপিয়ান ফুটবলের ওয়েবসাইট এবং সামাজিক যোগাযোগ মাধ্যম অ্যকাউন্টগুলো পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার। তবে সেখানে ইব্রাহিমোভিচের এমন কোনো মন্তব্য খুঁজে পাওয়া যায়নি।

এছাড়া বিশ্বস্ত কোনো সূত্রে  বিশ্বকাপ শেষে মেসির বিশ্বকাপ জেতা নিয়ে ইব্রাহিমোভিচের করা আলোচিত বক্তব্যটি খুঁজে পাওয়া যায়নি। 
মূলত, ‘মেসির বিশ্বকাপ জয়ে মানসিকভাবে অসুস্থ হয়ে পড়েছে মাদ্রিদ ও রোনালদো ভক্তরা’ শীর্ষক একটি মন্তব্য সুইডিশ ফুটবলার জ্লাতান ইব্রাহিমোভিচের করা মন্তব্য দাবিতে যমুনা টিভিতে সংবাদ প্রচার করা হয়। পরবর্তীতে যমুনা টিভির প্রতিবেদনকে সূত্র দেখিয়ে উক্ত বক্তব্যটি ফেসবুকে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ইব্রাহিমোভিচ এই মন্তব্যটি করেননি বরং কয়েকটি ফেসবুক ট্রল পেজের পোস্টকে কেন্দ্র করে যমুনা টিভি উক্ত সংবাদটি প্রচার করেছিলো।

সুতরাং, ‘মেসির বিশ্বকাপ জয়ে মানসিকভাবে অসুস্থ হয়ে পড়েছে মাদ্রিদ ও রোনালদো ভক্তরা’ শীর্ষক মন্তব্যটি সুইডিশ ফুটবলার জ্লাতান ইব্রাহিমোভিচ করেননি। তার নামে প্রচারিত উক্ত মন্তব্যটি সম্পূর্ণ বানোয়াট ও মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img