শুক্রবার, মে 24, 2024
spot_img

এশিয়া কাপে বাংলাদেশের সম্ভাবনা নিয়ে ওয়াসিম আকরামের বক্তব্য গণমাধ্যমে ভুলভাবে প্রচার

সম্প্রতি “ভারত পাকিস্তানের ধারেকাছেও নেই বাংলাদেশ। এশিয়া কাপে শ্রীলঙ্কার থেকেও খারাপ অবস্থা হবে বাংলাদেশের: ওয়াসিম আকরাম” শীর্ষক দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানেএখানে। পোস্টগুলোর আর্কাইভ দেখুন এখানে, এখানে, এখানে, এখানেএখানে

ওয়াসিম আকরামের বক্তব্যকে ভুলভাবে উপস্থাপন করে বিভিন্ন গণমাধ্যমে প্রচারিত সংবাদ দেখুন NewsBangla24, মানবজমিন, ডেইলি বাংলাদেশ, নয়া দিগন্ত, যায়যায়দিন এবং বাংলাদেশ সংবাদ সংস্থা এ।

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, “এশিয়া কাপে ভারত পাকিস্তানের ধারে কাছেও নেই বাংলাদেশ। এশিয়া কাপে শ্রীলঙ্কার থেকেও খারাপ অবস্থা হবে বাংলাদেশের” শীর্ষক কোনো বক্তব্য ওয়াসিম আকরাম দেননি। পাশাপাশি গণমাধ্যমে প্রচারিত প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশকে ওয়াসিম আকরাম ইদানিং ভালো করতে দেখেননি এমন বক্তব্যও তিনি দেননি। 

কি-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে খেলাধুলা ভিত্তিক টিভি চ্যানেল Star Sports এর ইউটিউব চ্যানেলে ২৩ আগস্ট “The Comeback of Shaz and Waz for the greatest rivalry” শীর্ষক শিরোনামে একটি টকশো খুঁজে পাওয়া যায়। 

এতে অংশগ্রহণ করেন ভারত ও পাকিস্তানের কিংবদন্তি খেলোয়াড় রবি শাস্ত্রী ও ওয়াসিম আকরাম।

টকশোটির ৭ মিনিট ২০ সেকেন্ডের মাথায় ওয়াসিম আকরাম এশিয়া কাপে অংশ নেওয়া দলগুলোর শক্তিমত্তা নিয়ে কথা বলতে গিয়ে ওয়াসিম আকরাম বাংলাদেশকে নিয়ে বলেন, “Bangladesh as well they can upset teams as upset some teams as well in this tournament.”

অর্থাৎ ওয়াসিম আকরাম বলেন, “এই টুর্নামেন্টে বাংলাদেশও অন্য দলকে হারানোর সামর্থ্য রাখে।”

পরবর্তীতে একই টকশোর ৪৪ মিনিটে এশিয়া কাপ কে জিতবে, এমন প্রশ্নে ওয়াসিম আকরাম বলেন, “এশিয়া কাপে অংশ নেওয়া প্রত্যেকটা দলের মধ্যে যে ব্যবধান ছিল তা কমে এসেছে। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং সব মিলিয়ে শ্রীলঙ্কা বিপজ্জনক দল। বাংলাদেশের খেলা আমি সাম্প্রতিক সময়ে দেখি নাই। আফগানিস্তানের হাতে ম্যাচ জেতানো বোলার আছে। এমন সব ব্যাটার আছে যারা আউট হতে ভয় পায় না। আমার মনে হচ্ছে, এবার সেরা একটি এশিয়া কাপ দেখতে যাচ্ছি।”

ওয়াসিম আকরামের বক্তব্য দুইটি বিশ্লেষণ করে দেখা যায়, তিনি এশিয়া কাপে অংশ নেওয়া দেশগুলোর শক্তিমত্তা নিয়ে আলোচনায় বাংলাদেশ প্রসঙ্গে প্রথমে বলেছেন, এই টুর্নামেন্টে বাংলাদেশও অন্য দলকে হারানোর সামর্থ্য রাখে।

পরে এবারের এশিয়া কাপ কে জিতবে এমন প্রশ্নে তিনি বলেন, বাংলাদেশের খেলা তিনি সাম্প্রতিক সময়ে দেখেন নাই। এছাড়া তিনি তার বক্তব্যে ভারত ও পাকিস্তানের বাইরে শ্রীলঙ্কা এবং আফগানিস্তান দলের শক্তিমত্তা নিয়েও আলোচনা করেছেন। কিন্তু আলোচনার কোথাও তিনি বাংলাদেশ ভারত পাকিস্তানের ধারেকাছেও নেই এবং এশিয়া কাপে শ্রীলঙ্কার থেকেও খারাপ অবস্থা হবে বাংলাদেশের এমন কোনো বক্তব্য দেননি।

এছাড়া জাতীয় ও আন্তর্জাতিক কোনো গণমাধ্যমেও বাংলাদেশকে নিয়ে ওয়াসিম আকরামের এমন বক্তব্য খুঁজে পাওয়া যায়নি। 

অপরদিকে বাংলাদেশের মূলধারার বেশ কয়েকটি গণমাধ্যম এই টকশোটিকে উদ্ধৃত করে সংবাদ প্রচার করে যে, এশিয়া কাপে বাংলাদেশের সম্ভাবনা দেখছেন না আকরাম শীর্ষক শিরোনামে সংবাদ প্রচার করে। 

প্রতিবেদনে গণমাধ্যমগুলো উল্লেখ করে, এবারের এশিয়া কাপে ওয়াসিম আকরাম বাংলাদেশের কোনো সম্ভাবনা দেখছেন না। তাকে উদ্ধৃত করে সংবাদে গণমাধ্যমগুলো জানায়, ওয়াসিম আকরাম বলেছেন, বাংলাদেশকে তিনি ইদানিং ভালো করতে দেখেননি। কিন্তু আলোচনাটির ৪৪ মিনিটে এশিয়া কাপ কে জিতবে, এমন প্রশ্নে ওয়াসিম আকরাম বাংলাদেশ প্রসঙ্গে বলেন, তিনি বাংলাদেশের খেলা সাম্প্রতিক সময়ে দেখেন নাই।

অর্থাৎ গণমাধ্যমে প্রচারিত সংবাদগুলোতে ওয়াসিম আকরামের বক্তব্যকে বিকৃতভাবে উপস্থাপন করা হয়েছে। 

মূলত, চলমান এশিয়া কাপ শুরুর আগে ২৩ আগস্ট খেলা ভিত্তিক টিভি চ্যানেল Star Sports একটি টকশোর আয়োজন করে। এই টকশোতে ভারতের রবি শাস্ত্রী ও পাকিস্তানের ওয়াসিম আকরাম এশিয়া কাপে ভারত-পাকিস্তানের শক্তিমত্তা সহ অন্যান্য দেশগুলোর শক্তিমত্তা নিয়েও আলোচনা করেন। আলোচনা প্রসঙ্গে ওয়াসিম আকরাম বাংলাদেশ প্রসঙ্গে দুইবার কথা বললেও কোনো বারই তিনি বাংলাদেশ ভারত পাকিস্তানের ধারে কাছেও নেই এবং এশিয়া কাপে শ্রীলঙ্কার থেকেও খারাপ অবস্থা হবে বাংলাদেশের এমন কোনো বক্তব্য দেননি। এছাড়া তিনি বাংলাদেশকে তিনি ইদানিং ভালো করতে দেখেননি এমন বক্তব্যও দেননি। 

প্রসঙ্গত, একই টকশোতে এশিয়া কাপে কে জিতবে এমন প্রশ্নে রবি শাস্ত্রী বলেন, আমরা ভারত-পাকিস্তান নিয়ে কথা বলছি। কিন্তু এখন সব দলই শক্তিশালী। শ্রীলঙ্কা, বাংলাদেশ, আফগানিস্তান কোনো দলকেই অবহেলা করার সুযোগ নেই। তারা ভালো ক্রিকেট খেলছে এবং সাম্প্রতিক সময়ে ভালো দলকেও হারিয়েছে। 

সুতরাং, এশিয়া কাপে ভারত পাকিস্তানের ধারেকাছেও নেই বাংলাদেশ। এশিয়া কাপে শ্রীলঙ্কার থেকেও খারাপ অবস্থা হবে বাংলাদেশের এবং বাংলাদেশকে ইদানিং ভালো করতে দেখেননি এমন কোনো বক্তব্য ওয়াসিম আকরাম দেননি; বিষয়টি মিথ্যা।

তথ্যসূত্র 

Star Sports: The Comeback of Shaz and Waz for the greatest rivalry

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img