সংশোধন নীতি

তথ্যের নির্ভুলতা ও জবাবদিহিতায় রিউমর স্ক্যানার টিম সর্বদা প্রতিশ্রুতিবদ্ধ। কোন প্রতিবেদন প্রকাশের পর যদি আমরা জানতে পারি প্রতিবেদনটিতে ত্রুটি রয়েছে বা কোনকিছু বাদ পড়েছে, সেক্ষেত্রে আমরা যথাসম্ভব দ্রততার সাথে প্রতিবেদনটি সংশোধন করে থাকি। প্রতিষ্ঠাতা সম্পাদক এবং সহাকারী সম্পাদক রিউমার স্ক্যানারের সকল সদস্যদের নিয়ে নিয়মিত সাপ্তাহিক আলোচনা সভা পরিচালনা করেন, যেখানে পূর্ব-প্রকাশিত প্রতিবেদনগুলোর প্রয়োজনীয় সংশোধন বা পরিমার্জন নিয়ে পর্যালোচনা করা হয়। রিউমর স্ক্যানার আরএসবি মিডিয়া অ্যান্ড রিসার্চ ফার্মের অন্তর্ভূক্ত এবং উল্লেখ্য, রিউমর স্ক্যানারের সংশোধন নীতি সম্পূর্ণ প্রতিষ্ঠানের ক্ষেত্রেই প্রযোজ্য।

যেভাবে সংশোধন করা হয়ঃ

আমরা আমাদের পাঠকের কাছ থেকে ইমেইল/ হোয়াটসএপ মেসেজ/ সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে প্রাপ্ত অভিযোগ এবং সংশোধন অনুরোধ আমরা সাদরে গ্রহণ করে থাকি। পাঠকের মন্তব্য বা অনুরোধের প্রেক্ষিতে যদি কোনো প্রতিবেদন পরিমার্জনের সিন্ধান্ত নিতে হয় তবে তা দ্রুততম সময়ের মধ্যে হালনাগাদ করা হয়।

  • ভুল সংশোধনের ক্ষেত্রে ফ্যাক্টচেক প্রতিবেদনের অভ্যন্তরে বিস্তারিত ব্যাখ্যা এবং তারিখসহ “সংশোধন“ লেবেল যুক্ত করা হয়। একই ভাবে তথ্য হালনাগাদ এর ক্ষেত্রেও প্রতিবেদনে ব্যাখ্যা ও তারিখসহ “আপডেট” লেবেল যুক্ত করা হয়।
  • তবে অনুরোধটি যদি ভিত্তিহীন এবং অযৌক্তিক হয় তবে আমরা পাঠককে কোন তথ্যটি যাচাইযোগ্য ও কোনটি যাচাইযোগ্য নয় সে বিষয়ে আমরা পাঠকদের অবহিত করি এবং কেন নির্দিষ্ট কিছু অভিযোগ, সংশোধন বা তথ্য যাচাইয়ের অনুরোধ আমরা প্রত্যাখ্যাত করি তা প্রাসঙ্গিক নীতিমালা উল্লেখ করে জানিয়ে দেই।
  • কোন ফ্যাক্ট চেক রিপোর্ট সংশোধনের ক্ষেত্রে যদি এমন অবস্থা হয় যে রেটিং পরিবর্তন প্রয়োজন হয় তখন পুনরায় রিউমর স্ক্যানারের সদস্যদের ভোটে নতুন রেটিং সংযোজন করা হয় এবং ফ্যাক্টচেক প্রতিবেদনের অভ্যন্তরে বিস্তারিত ব্যাখ্যা এবং তারিখসহ “সংশোধন“ লেবেল যুক্ত করা হয়। এক্ষেত্রে আলাদা কোন লেবেল ব্যবহার করা হয় না।
  • ব্যাকরণগত ভুল ও বানান ভুলের ক্ষেত্রে “বানান সংশোধন” লেবেলে আমরা সেটি সংশোধন করে থাকি। তাছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ডিজিটাল ব্যানারে এই জাতীয় ভুল হলে আমরা ব্যানারটি সংশোধন করে পোস্টটির মন্তব্য করার অংশে সংশোধন গুলো জানিয়ে দেই।

আমাদের কোন প্রতিবেদনে যদি তথ্যের ভুল বা অসামঞ্জস্য খুঁজে পান, তবে অনুগ্রহপূর্বক আমাদের সাথে সরাসরি যোগাযোগ করে আপনাদের মূল্যবান মতামত, অভিযোগ কিংবা প্রতিক্রিয়া জানাতে পারেন।

ই-মেইল এড্রেসঃ [email protected]/english

হোয়াটসঅ্যাপ হেল্পলাইনঃ (+৮৮০ ১৭৫১৫৮৯৪৫৮)

ফেসবুকঃ https://m.me/RumorScanner

আপনাদের প্রতিটি মতামত আমাদের কাছে অতি মূল্যবান এবং নির্ভুল তথ্য প্রকাশে আপনাদের সহযোগিতা আমাদের একান্ত কাম্য।

তবে যেসব বিষয় আমাদের কাজের আওতায় পড়েনা তা অনুগ্রহপূর্বক বিবেচনা করবেনঃ

• মিমস, ট্রল, হাস্যরস বা কৌতুক বিষয়বস্তু।

• কোন প্রেক্ষাপট বা ঘটনাকে কেন্দ্র করে ভবিষ্যৎবাণী বা আশাবাদী যা স্বভাবতই যাচাইযোগ্য নয়।

• মুদ্রণে অনিচ্ছাকৃত ভুল, বানান ভুল ও বক্তব্যে সাধারণ ভুল। (slip of tongue)

• বিভিন্ন মাধ্যম থেকে পাওয়া ফ্যাক্টচেক অনুরোধের বিষয়বস্তু সম্পর্কে যথাযথ সূত্রের অস্তিত্ব না পাওয়া গেলে।

• ধর্ম বিষয়ক ফ্যাক্টচেকের ক্ষেত্রে সংশ্লিষ্ট ধর্মের তথ্যসূত্র বিতর্কিত হলে ফ্যাক্ট চেক করা হয় না।

• অলৌকিক ঘটনার তথ্য বা দাবী যাচাইযোগ্য নয়।

Correction Policy

Rumor Scanner is committed to the accuracy and accountability of information. After the publication of a report, if we discover that we have made a mistake or omissions, we correct the report as quickly as possible. Founding Editor and Deputy Editor conducts regular weekly discussion meetings with all members of Rumor Scanner where previously published reports are reviewed with necessary corrections or refinements. Rumor Scanner is part of RSB Media & Research & note that: corrections policy of rumor scanner is also applicable to the entire organization (RSB Media & Research).

How a correction is made:

We warmly accept complaints and correction requests from our readers via email / WhatsApp messages / social media platforms. If a report needs to be revised in response to a reader’s comment or request, it is updated as soon as possible.

  • In the case of an error, a note with the date will be added to the report and labelled “CORRECTION”, with a detailed explanation of the changes made.
    In the case of updating information, a note with the date will be added and labelled “UPDATE”, with an explanation of the changes made.
  • In cases where the request for correction is baseless or unwarranted, we will inform readers about what is or is not fact-checkable and why we may not move forward with complaints, corrections, or fact-check requests, citing relevant policies.
  • If there is a situation where a rating change is required for the correction of a fact check report, then a new rating is added after the vote of the members of the rumor scanner & a note with the date will be added to the report and labelled “CORRECTION”, with a detailed explanation of the changes made. In this case no separate label is used.
  • In case of typos, grammatical errors, misspellings we correct them under the label, “Spelling Correction”. Moreover if there is such a mistake in the digital banner published through social media platforms, we modify the banner and make the corrections in the comments section of the post.

If you find inaccuracies or inconsistencies in any of our reports, please feel free to contact us directly to give us your valuable opinion, complaints or feedback.

E-mail: [email protected]/english

WhatsApp: (+880 1751-589458)

Facebook: https://m.me/RumorScanner

Your every opinion is very valuable to us and we are happy to receive any input that helps us improve our work.

If you are not happy with our decision, you can complain to IFCN: https://ifcncodeofprinciples.poynter.org/complaints-policy

However, please do keep in mind that we do not cover:

• Meme, troll, humor, and sarcasm contents.

• A prediction or optimism based on a context or event that is not naturally verifiable.

• Inconsequential glitches, such as a misspelling or slip of the tongue.

• In the absence of proper sources for the content of fact check requests obtained from various sources.

• In the case of a fact check on religion, the fact check is not done if the references of the concerned religion are disputed.

• Conspiracy theories, paranormal incidents, or claims are not verifiable.

 

Latest Corrections and updates / সর্বশেষ গৃহিত সংশোধনী এবং আপডেটঃ

1. July 31, 2020

https://rumorscanner.com/english/fact-check/illustration-of-animal-cell-shared-with-false-claim/4790