বৃহস্পতিবার, জুলাই 18, 2024
spot_img

তানজিম সাকিব সৌম্য-লিটনকে বাদ দিয়ে তামিমকে দলে নিতে বলেননি

সম্প্রতি, ক্রিকেটার তানজিম হাসান সাকিব “সৌম্য লিটনকে বাদ দিয়ে তামিমকে নেন একটা ম্যাচেও পারবেনা শ্রীলঙ্কা!” শীর্ষক মন্তব্য করেছেন দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হচ্ছে।

তানজিম সাকিব

ফেসবুকে প্রচারিত পোস্টটি দেখুন এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ)।

ইউটিউবে একই দাবিতে প্রচারিত ভিডিও দেখুন এখানে(আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশ অবধি ফেসবুকে প্রচারিত এই ভিডিওটি প্রায় ১ লক্ষ ২৩ হাজার বার দেখা হয়েছে এবং ভিডিওটিতে প্রায় ১২ হাজার পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে। ভিডিওটি শেয়ার করা হয়েছে ৯২ বার। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ক্রিকেটার তানজিম হাসান সাকিব “সৌম্য লিটনকে বাদ দিয়ে তামিমকে নেন একটা ম্যাচেও পারবেনা শ্রীলঙ্কা!” শীর্ষক কোনো মন্তব্য করেননি বরং গত ১৩ মার্চ বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার প্রথম ওডিআই পরবর্তী ম্যাচে তানজিম সাকিবের দেওয়া সাক্ষাৎকারের ভিডিও ফুটেজকে আলোচিত দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে।

অনুসন্ধানের শুরুতে প্রাসঙ্গিক একাধিক কি ওয়ার্ড সার্চ করে সংবাদমাধ্যম কিংবা নির্ভরযোগ্য কোনো সূত্র হতে আলোচিত দাবির সত্যতা পাওয়া যায়নি।

পরবর্তীতে, ইন্টারনেটে প্রচারিত ভিডিওতে ক্রিকেটার তানজিম হাসান সাকিবের সাক্ষাৎকারের ভিডিও ফুটেজটির বিষয়ে আলাদাভাবে অনুসন্ধান চালায় রিউমর স্ক্যানার টিম।

উক্ত ভিডিওর কিছু কি ফ্রেম রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে T Sports এর ভেরিফাইড ফেসবুক পেজে গত ১৩ মার্চ প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর, তানজিম হাসান সাকিবের সাক্ষাৎকারের একটি অংশের সাথে আলোচিত ভিডিওটির হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

Comparison Image By Rumor Scanner

বাংলাদেশের পেস স্কোয়াডে জায়গা করে নেওয়া কতটা কঠিন- এমন প্রশ্নের জবাবে ক্রিকেটার তানজিম হাসান সাকিব উক্ত সাক্ষাৎকারে বলেন, জাতীয় দলে কোন পেসারকে সুযোগ পেতে হলে বেস্ট হয়েই আসতে হবে, গুড হয়ে আসা যাবে না। 

এছাড়া সম্পূর্ণ সাক্ষাৎকারটি পর্যবেক্ষণ করেও আলোচিত দাবির সত্যতা খুঁজে পাওয়া যায়নি।

মূলত, গত ১৩ মার্চ বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা ওডিআই ম্যাচ পরবর্তী সাক্ষাৎকারে এক প্রশ্নের জবাবে ক্রিকেটার তানজিম হাসান বলেন, জাতীয় দলে কোন পেসারকে সুযোগ পেতে হলে বেস্ট হয়েই আসতে হবে, গুড হয়ে আসা যাবে না। তার সে বক্তব্যের ভিডিও ফুটেজ ব্যবহার করেই তিনি “সৌম্য লিটনকে বাদ দিয়ে তামিমকে নেন একটা ম্যাচেও পারবেনা শ্রীলঙ্কা!” শীর্ষক মন্তব্য করেছেন দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে। 

উল্লেখ্য, পূর্বেও তানজিম সাকিবের নামে ভুয়া মন্তব্য ইন্টারনেটে প্রচারিত হলে সে বিষয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার। 

সুতরাং, তানজিম হাসান সাকিব “সৌম্য লিটনকে বাদ দিয়ে তামিমকে নেন একটা ম্যাচেও পারবেনা শ্রীলঙ্কা!” শীর্ষক মন্তব্য করেছেন দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

হালনাগাদ/ Update

১৬ মার্চ, ২০২৪ : এই প্রতিবেদন প্রকাশ পরবর্তী সময়ে ইউটিউবে একই দাবি সম্বলিত ভিডিও আমাদের নজরে আসার প্রেক্ষিতে উক্ত ভিডিওকে প্রতিবেদনে দাবি হিসেবে যুক্ত করা হলো।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img