রবিবার, ডিসেম্বর 3, 2023
spot_img

সাকিব আল হাসানের স্ত্রীর পর্দা প্রসঙ্গে তানজিম সাকিবের নামে ভুয়া মন্তব্য প্রচার

সম্প্রতি, ‘সাকিব ভাইকে আমি একদিন বলেছিলাম শিশির ভাবিকে পর্দা করাতে, এরপর থেকে উনি আমার সাথে আর কথা বলেন না’ শীর্ষক দাবিতে একটি তথ্য বাংলাদেশ ক্রিকেট দলের পেসার তানজিম হাসান সাকিবের মন্তব্য দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

তানজিম

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক সাকিব আল হাসানের স্ত্রী উম্মে আহমেদ শিশিরকে পর্দা করানো নিয়ে পেসার তানজিম হাসান সাকিব এমন কোনো মন্তব্য করেননি। বরং ‘দেউলিয়া রাষ্ট্র’ নামের একটি ফেসবুক পেজ থেকে সার্কাজম হিসেবে এই মন্তব্যটি প্রথম প্রচার করা হয়; যা পরবর্তীতে বাস্তব দাবিতে ছড়িয়ে পড়ে।

সূত্রপাত

অনুসন্ধানের শুরুতে কি ওয়ার্ড সার্চের মাধ্যমে ‘Deuliya Rashtro – দেউলিয়া রাষ্ট্র’ নামের একটি ফেসবুক পেজে গত ২৯ অক্টোবর ‘স্বার্থপর আল হাসান’ শীর্ষক শিরোনামে  আলোচিত মন্তব্যটি নিয়ে প্রকাশিত একটি ফটোকার্ড (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়।

Screenshot: Facebook Post

পোস্টটির কমেন্টবক্স পর্যবেক্ষণ করে দেখা যায়, সেখানে একজন ফেসবুক ব্যবহারকারীর ফটোকার্ডটি পেজটির তৈরি কি না এমন প্রশ্নের উত্তরে উক্ত পেজ থেকে জানানো হয়, এটি তাদেরই বানানো।

Screenshot: Facebook Comments

পরবর্তীতে পেজটি নিয়ে অনুসন্ধানে তাদের অ্যাবাউট সেকশন পর্যবেক্ষণ করে দেখা যায়, পেজটি  ‘Satire/Parody বা হাস্য রসাত্মক আধেয় বা কন্টেন্ট তৈরির উদ্দেশ্যে খোলা। 

Screenshot: Facebook Page

উপরিউক্ত বিষয়গুলো পর্যালোচনা করলে এটা প্রতীয়মান হয় যে, আলোচিত পোস্টটি প্রথমে সার্কাজম বা হাস্যরসের উদ্দেশ্যে তৈরি করা হয়েছে।

পরবর্তীতে বাস্তব দাবিতে প্রচার

মজার উদ্দেশ্যে দেওয়া তানজিম হাসান সাকিবের মন্তব্য দাবিতে প্রচারিত উক্তিটি পরবর্তীতে ফেসবুকের বিভিন্ন পেজ এবং গ্রুপে বাস্তব দাবিতে ছড়িয়ে পড়ে। 

এমন দুটি পোস্ট দেখুন এখানে (আর্কাইভ) ও এখানে (আর্কাইভ)।

Claim Post Collage by Rumor Scanner

উক্ত বিষয়টিকে সত্য মনে করে নেটিজেনদের বিভিন্ন কমেন্ট করতেও দেখা যায়।

Screenshot: Facebook Comments

এছাড়াও, গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্য কোনো সূত্রে বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক সাকিব আল হাসানের স্ত্রী উম্মে আহমেদ শিশিরকে পর্দা করানো নিয়ে পেসার তানজিম হাসান সাকিবের এমন কোনো মন্তব্যের অস্তিত্ব পাওয়া যায়নি।

মূলত, গত ২৯ অক্টোবর ‘Deuliya Rashtro – দেউলিয়া রাষ্ট্র’ নামের একটি ফেসবুক পেজ থেকে ‘সাকিব ভাইকে আমি একদিন বলেছিলাম শিশির ভাবিকে পর্দা করাতে, এরপর থেকে উনি আমার সাথে আর কথা বলেন না’ শীর্ষক উক্তি বাংলাদেশ ক্রিকেট দলের পেসার তানজিম সাকিবের নামে সার্কাজম হিসেবে প্রচার করা হয়। পরবর্তীতে উক্ত মন্তব্যটি বাস্তব দাবিতে ফেসবুকের বিভিন্ন পেজ এবং গ্রুপে প্রচার করা হয়। প্রকৃতপক্ষে সাকিব আল হাসানের স্ত্রীর পর্দা প্রসঙ্গে পেসার তানজিম হাসান সাকিব আলোচিত মন্তব্যটি করেননি।

প্রসঙ্গত, গত সেপ্টেম্বরে এশিয়া কাপে ভারতকে পরাজিত করার পর বাংলাদেশ ক্রিকেট দলের পেসার তানজিম হাসান সাকিবের কর্মজীবী নারীদের নিয়ে প্রকাশিত কিছু বিতর্কিত ফেসবুক পোস্ট ইন্টারনেটে ভাইরাল হয়৷ এরপর বিষয়টি নিয়ে তীব্র সমালোচনার মুখে পড়েন তিনি। সেসময় নেটিজেনরা তানজিমকে কঠোর শাস্তির আওতায় আনার জোর দাবি তোলেন। পরবর্তীতে বিসিবির কাছে ক্ষমা চেয়ে সে যাত্রায় রক্ষা পান এই তরুণ পেসার।

উল্লেখ্য, পূর্বেও বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের নাম উদ্ধৃত করে ভুয়া বক্তব্য প্রচারের প্রেক্ষিতে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, ‘সাকিব ভাইকে আমি একদিন বলেছিলাম শিশির ভাবিকে পর্দা করাতে, এরপর থেকে উনি আমার সাথে আর কথা বলেন না’ শীর্ষক দাবিতে একটি মন্তব্যকে তানজিম হাসান সাকিবের মন্তব্য দাবিতে ফেসবুকে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img