বুধবার, জুলাই 24, 2024
spot_img

ছবিগুলো ঘূর্ণিঝড় রিমাল বা কক্সবাজারের নয়

বাংলাদেশের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় রিমাল। ইতোমধ্যেই কক্সবাজার ও চট্টগ্রাম সমুদ্রবন্দরকে নয় নম্বর মহাবিপদ সংকেত এবং পায়রা ও মোংলা সমুদ্রবন্দরকে দশ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। ঘূর্ণিঝড় নিয়ে উৎকন্ঠা এবং আলোচনার মধ্যেই রবিবার সামাজিক যোগাযোগ মাধ্যমে কিছু ছবি ব্যাপকভাবে প্রচার হতে দেখা যায়। এসব ছবি পোস্ট করে দাবি করা হচ্ছে, ঘূর্ণিঝড় রিমালের সময় কক্সবাজার সমুদ্র সৈকতের দৃশ্য এগুলো। 

রিমাল

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

একই দাবিতে টিকটকের পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রচারিত ছবিগুলো ঘূর্ণিঝড় রিমাল বা কক্সবাজারের নয় বরং অন্তত ১৮ মে থেকে ছবিগুলো ইন্টারনেটে পাওয়া যাচ্ছে।  

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে রিভার্স ইমেজ সার্চ পদ্ধতির সহায়তায় চাস রলফ আন্দিনো নামে এক মার্কিন নাগরিকের ফেসবুক অ্যাকাউন্টে একই ছবিগুলো খুঁজে পাওয়া যায়। গত ১৯ মে তিনি ছবিগুলো পোস্ট করেন। তবে ক্যাপশনে ছবিগুলোর বিষয়ে কোনো তথ্য দেননি। পোস্টটিতে এখন পর্যন্ত প্রায় লক্ষাধিক রিয়েক্ট পড়েছে, শেয়ার হয়েছে ২০ হাজারেরও অধিক বার। 

রিউমর স্ক্যানার টিম ছবিগুলোর বিষয়ে আরও অনুসন্ধান করে যুক্তরাষ্ট্র থেকে পরিচালিত ওবিএক্স লাইভ নামের একটি নামের একটি পেজেও এই ছবিগুলো খুঁজে পেয়েছে। এই পেজে ছবিগুলো একদিন আগে অর্থাৎ ১৮ মে পোস্ট করা হয়। এই পোস্টেও ছবিগুলোর বিষয়ে কোনো তথ্য (বাস্তব কিনা বা কোন স্থানে তোলা) উল্লেখ করা হয়নি। 

Screenshot comparison: Rumor Scanner

ছবিগুলোর মূল উৎস সম্পর্কে নিশ্চিত না হওয়া গেলেও এটা নিশ্চিত যে, এই ছবিগুলোর সাথে ঘূর্ণিঝড় রিমালের কোনো সম্পর্ক নেই। কারণ ছবিগুলো আজ থেকে প্রায় সপ্তাহখানেকেরও বেশি সময় পূর্ব থেকেই ইন্টারনেটে রয়েছে। অন্যদিকে ঘূর্ণিঝড় রিমালের প্রভাব পড়তে শুরু করেছে গতকাল থেকে। 

তাছাড়া, কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে তৈরি ছবি শনাক্তকরণ ওয়েবসাইট দাবি করছে, ছবিগুলো বাস্তব নয়। কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই দিয়ে তৈরি। 

মূলত, বাংলাদেশের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় রিমাল। ঘূর্ণিঝড় নিয়ে উৎকন্ঠা এবং আলোচনার মধ্যেই রবিবার (২৬ মে) সামাজিক যোগাযোগ মাধ্যমে কিছু ছবি ব্যাপকভাবে প্রচার হতে দেখা যায়। এসব ছবি পোস্ট করে দাবি করা হচ্ছে, ঘূর্ণিঝড় রিমালের সময় কক্সবাজার সমুদ্র সৈকতের দৃশ্য এগুলো। কিন্তু রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যাচ্ছে, এই ছবিগুলো ঘূর্ণিঝড় রিমাল বা কক্সবাজারের নয়। প্রকৃতপক্ষে, অন্তত ১৮ মে থেকে ছবিগুলো ইন্টারনেটে পাওয়া যাচ্ছে। অন্যদিকে রিমালের প্রভাব পড়তে শুরু করেছে গতকাল অর্থাৎ ২৬ মে থেকে। তাই, ছবিগুলো ঘূর্ণিঝড় রিমালের হওয়া সম্ভব নয়।

সুতরাং, অন্তত সপ্তাহখানেক পূর্ব থেকে ইন্টারনেটে বিদ্যমান কিছু ছবিকে ঘূর্ণিঝড় রিমালে কক্সবাজারের দৃশ্য দাবিতে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

হালনাগাদ/ Update

৩১ মে, ২০২৪ : এই প্রতিবেদন প্রকাশ পরবর্তী সময়ে টিকটকে একই দাবি সম্বলিত ভিডিও আমাদের নজরে আসার প্রেক্ষিতে কতিপয় টিকটক পোস্টকে প্রতিবেদনে দাবি হিসেবে যুক্ত করা হলো।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img